ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর ২০১৭ , ২৮ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়া বিশ্বকাপের গ্রুপিংয়ের পট

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০৭:০৬ পিএম
রাশিয়া বিশ্বকাপের গ্রুপিংয়ের পট

আগামী বছর রাশিয়ায় অনুষ্ঠিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপ। বাছাইপর্বের প্রথম ধাপও শেষ। প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিয়েছে আইসল্যান্ড ও পানামার মতো দলগুলো। কিন্তু বাদ পড়েছে নেদারল্যান্ডস ও চিলির মতো শক্তিশালী দলগুলো।

ইতিমধ্যেই ২৩ দল বাছাইপর্ব উতরে পৌছে গেছে মূল পর্বে। সেই সঙ্গে তারা কোন পটে থাকবে সেটাও নির্ধারণ হয়ে গেছে। এবারের পট ১-এ থাকবে স্বাগতিক রাশিয়া এবং অক্টোবর মাসের র‍্যাঙ্কিংয়ে সেরা ৭ দল। যদিও সেই র‍্যাংকিং এখনো প্রকাশ হয়নি, তবে কোন দলগুলো পট ১-এ থাকছে তা প্রায় নিশ্চিতই বলা যায়।

পট ১ এর দলগুলা হল 
রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স। ( স্বাগতিক+ সেরা ৭ দল) অর্থাৎ, গ্রুপ পর্বে ক্রুস, নেইমার, রোনালদো, মেসি, ডিম্বেলে দের মুখোমুখি হতে হচ্ছেনা। তার জন্য অপেক্ষা করতে হবে পরবর্তী রাউন্ড পর্যন্ত।

সেই হিসেবে পট ২-তে নিশ্চিত করা দলগুলো হল
স্পেন, ইংল্যান্ড উরুগুয়ে, কলম্বিয়া, মেক্সিকো । এই ৫টি দল পট ২তে থাকবে তা প্রায় নিশ্চিত।

পট ৩ 
পট ৩-এ এখন পর্যন্ত একমাত্র নিশ্চিত দল হল ইরান ।

পট ৪
এই পটে নিশ্চিত থাকছে দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও পানামা।

অর্থাৎ মোট ১৭টি দল কে কোন পটে থাকবে তা কনফার্ম। কিন্তু বিশ্বকাপ কোয়ালিফাই করা বাকি দলগুলো কোন পটে থাকছে? তা তখনই কনফার্ম হওয়া যাবে যখন প্লে অফের পর সব দলগুলো নিশ্চিত হয়ে যাবে।

বাকিরা কিভাবে আসবে ?
এর আগে পট, ২,৩, ৪ আগে সাধারণত অঞ্চল বা জোন ভেদে হত। যেমন ১৪টা ইউরোপিয়ান দল খেললে ৬টা যদি পট ১য়ে থাকত, বাকি ৮টা অন্য কোন পটে থাকত। এরপর হয়ত ল্যাটিন আমেরিকার বাকি দল ও এশিয়া বা আফ্রিকা নিয়ে একটা পট হত।

এবার পট ১ এর মত ২-৩-৪ নাম্বার পটও র‍্যাঙ্কিং অনুযায়ী হবে। ফলে কোনো গ্রুপ বেশী কঠিন আর কোনো গ্রুপে অতি দুর্বল দল পড়ার সুযোগ কম। তবে তারপরেও বেশিরভাগ গ্রুপে দুইটি শক্তিশালী দল পড়বে। হয়ত এমনও হতে পারে ব্রাজিল – স্পেন এক গ্রুপে, কিংবা আর্জেন্টিনা- ইতালি।

আর পট ২তে উরুগুয়ে/ কলম্বিয়া/ মেক্সিকো/ পেরু ( প্লে অফ খেলে উঠলে এদের সাথে রাশিয়া/ জার্মানি/ পোল্যান্ড/ পর্তুগাল/ ফ্রান্স/বেলজিয়াম পড়বে )।

একই ভাবে আফ্রিকার অধিকাংশ দল র‍্যাঙ্কিংয়ে পরে থাকায় ৪ নাম্বার পটে থাকবে। 


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ