ঢাকা, শনিবার, ১৯ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

কোপা আমেরিকা চ্যাম্পিয়নে এগিয়ে আছে যারা

মহিউদ্দিন সোয়াত
প্রকাশিত: ০৯ জুন ২০২১ বুধবার, ০৮:২৬ পিএম
কোপা আমেরিকা চ্যাম্পিয়নে এগিয়ে আছে যারা

১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনপ্রিয় আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকা। প্রথমে কোপা ব্রাজিলে হওয়া নিয়ে অনেক সমালোচনা হলেও শেষ পর্যন্ত ব্রাজিলিয়ান খেলোয়াড়রাও কোপা খেলতে রাজি হয়েছে। মানে গারিঞ্চা ভেন্যুতে ব্রাজিল বনাম ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের আসন। তবে আসরের আগে শীর্ষ দলগুলোর প্রস্তুতি কেমন হচ্ছে? আসুন জেনে নেয়া যাক-

আর্জেন্টিনা

বরাবরের মতো এবারও কোপা আমেরিকায় সবচেয়ে জনপ্রিয় দল আর্জেন্টিনা। ব্রাজিলকেও ফেলে দেয়ার মতো না। তবে আগে আসি আর্জেন্টিনাকে নিয়ে। ১৪ বার এই শিরোপা তাদের ঘরে গিয়েছে। সংখ্যাটা হতে পারতো ১৬। তবে গত দুইবার ফাইনালে চিলির কাছে হেরে সেই সংখ্যা ১৪-তেই রয়ে গেছে। আর্জেন্টিনা কোপার আগে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলেছে আর দুইটিতেই ড্র করেছে। ফলে এবারের কোপার আগে তাদের প্রস্তুতিটা তেমন ভাল হয়নি বলে ধরা যায়। তবে টুর্নামেন্ট শুরু হলে ঘুরেও দাঁড়াতে পারে মেসির আর্জেন্টিনা।

ব্রাজিল

৯ বার শিরোপা নিয়ে কোপার তৃতীয় সেরা দল ব্রাজিল। নেইমার-ফিরমেনোদের নৈপুণ্যে বর্তমান চ্যাম্পিয়ন তারাই। দলে সেরা খেলোয়াড় সেন্সেশন নেইমার। তার বদলোটিতে এবারের কোপার প্রস্তুতিটাও ভাল ভাবেই সেরেছে ব্রাজিল। দুই ম্যাচে দুইটিতেই অনায়াসে জয়ে তুলে নিয়েছে তিতের দল। তবে আসল লড়াইয়ে কেমন করবে তার জন্য অপেক্ষা করতে হবে ১৪ তারিখ পর্যন্ত। কারণ টুর্নামেন্টের প্রথম ম্যাচে মাঠে নামবে তারা ভেনেজুয়েলার বিপক্ষে।

এই পর্যন্ত পাঁচবার টুর্নামেন্ট হোস্ট করেছে ব্রাজিল, যার প্রতিবারই শিরোপা নিয়েই টুর্নামেন্ট শেষ করেছে তারা। আর এবারও স্বাগতিক দেশ ব্রাজিল। ফলে এবারও শিরোপার ভাগীদার তারাই সবচেয়ে বেশি।

উরুগুয়ে

টুর্নামেন্টের সফলতম দল তারা। ১৫ বার চ্যাম্পিয়নের পাশাপাশি রানার্স-আপ হয়েছে ৬ বার। দলে রয়েছে বুড়ো সুয়ারেজ এবং কাভানির মতো অভিজ্ঞ খেলোয়াড়। এছাড়াও গোডিন, ভালভারডের মতো খেলোয়াড়ও দলকে করেছে পরিপূর্ণ। তবে প্রস্তুতির দুই ম্যাচেই করেছে তারা গোলশূন্য ড্র। ফলে অভিজ্ঞ স্ট্রাইকার থাকা সত্ত্বেও গোলখরায় ভুগছে দল। তবে টুর্নামেন্ট শুরু হলে অন্য উরুগুয়েকে দেখা জেতেই পারে। ২০১১ সালে শেষবার শিরোপা জিতেছিল তারা।

চিলি

ইতিহাসে কোপা জয় করেছে দুইবার। আর সেটা ২০১৫ এবং ২০১৬ সালে। আর দুইবারই তারা কাদিয়েছে মেসিকে। প্যারাগুয়ে-পেরুর সাথে যৌথভাবে টুর্নামেন্টের চতুর্থ সফলতম দল সাঞ্চেজের চিলি। প্রস্তুতি ম্যাচে তারা আর্জেন্টিনা এবং বলিভিয়ার সাথে করেছে ড্র। তবে ২০১৫ এবং ২০১৬ সালেও তাদের এমন প্রস্তুতি নিয়েও মূল টুর্নামেন্টে শিরোপা নিয়েই বাড়ি ফিরেছিল চিলি। ফলে ছোট করে দেখার উপায় নাই তাদের। দলের মূল তারকা সাঞ্চেজ এবং অধিনায়ক ব্রাভো হলেও ইসলা, আরাঙ্গুয়েজ এবং ভারগাসের মতো দারুণ খেলোয়াড়ও রয়েছে, যারা ম্যাচের হাল পরিবর্তনে বড় ভূমিকা রেখে আসছে।