ইনসাইড গ্রাউন্ড

সাকিবের শাস্তি কমানোর আবেদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৪৭ পিএম, ১৩ জুন, ২০২১


Thumbnail

সাকিব আল হাসানের শাস্তি প্রত্যাহারের জন্য আবেদন করেছে মোহামেডান। বিসিবি–প্রধান নাজমুল হোসেন বরাবর এ ব্যাপারে চিঠি পাঠিয়েছে দলটি। সিসিডিএমের সদস্যসচিব আলী হোসেন বলেছেন, ‘কিছুক্ষণ আগে চিঠিটা হাতে পেয়েছি। চিঠিটা দেওয়া হয়েছে বিসিবি–প্রধান বরাবর। এখন বিষয়টা বিসিবির হাতে।’

চিঠিতে সাকিবের শাস্তির অর্থদণ্ড বহাল রেখে তিন ম্যাচের নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ করেছে মোহামেডান। চিঠিতে লেখা আছে, ‘বিসিবির খেলোয়াড় শৃঙ্খলা কমিটির সিদ্ধান্তক্রমে সাকিব আল হাসানের ওপর আনীত শাস্তির অর্থদণ্ড বহাল রেখে তিন ম্যাচ খেলা থেকে বিরতি থাকার বিষয়টি প্রত্যাহার করে নেওয়ার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি।’

গত শুক্রবার আবাহনী-মোহামেডানের ম্যাচে মেজাজ হারিয়ে একবার লাথি দিয়ে স্টাম্প ভেঙে ফেলেন সাকিব। মিনিট পাঁচেক পর আবার তিনি মেজাজ হারিয়ে স্টাম্প উপড়ে ফেলে আছাড় মারেন। এমন অখেলোয়াড়সুলভ আচরণের কারণে তাঁকে তিন ম্যাচ নিষেধাজ্ঞার সঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

যুক্তরাষ্ট্রে দুই প্রীতি ম্যাচে মেসিকে ছাড়াই খেলবে আর্জেন্টিনা

প্রকাশ: ০৩:১২ পিএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

সদ্য মাঠে গড়ানো কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপে ইন্টার মায়ামির হয়ে খেলার সময় ডান পায়ের হ্যামস্ট্রিংয়ের চোট পেয়েছিলেন লিওনেল মেসি। যার কারণে শঙ্কা ছিল তার জাতীয় দলের আসন্ন দুই ম্যাচে খেলা নিয়ে। এবার সেই শঙ্কাই সত্যি হল।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রীতি ম্যাচে এলসালভাদর ও কোস্টারিকার বিপক্ষে মেসিকে ছাড়াই মাঠে নামতে হবে আর্জেন্টিনাকে। হ্যামস্ট্রিংয়ের চোটে কারণে আসন্ন ম্যাচগুলো থেকে ছিটকে গেছেন রেকর্ড আটবারের ব্যালন ডি'অরজয়ী ফরোয়ার্ড।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) মেসির না খেলার বিষয়টি নিশ্চিত করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তবে তারা মেসির চোটকে ‘ছোট’ হিসেবে উল্লেখ করেছে।

কোপা আমেরিকার প্রস্তুতির অংশ হিসেবে ফিলাডেলফিয়ায় তারা ২৩ মার্চ মুখোমুখি হবে এল সালভাদরের। এরপর ২৭ মার্চ তিনবারের বিশ্বজয়ীরা লস অ্যাঞ্জেলসে কোস্টারিকার মোকাবিলা করবে। এই ম্যাচ দুটির আগে একাধিক ফুটবলারের ইনজুরি ভাবনায় ফেলছে কোচ লিওনেল স্কালোনিকে।

মেসি এবার ঠিক কতদিনের জন্য মাঠের বাইরে, তা নিয়ে আছে প্রশ্ন। উত্তরটা সবার আগে দিয়েছেন ইন্টার মায়ামির আর্জেন্টাইন কোচ জেরার্ড টাটা মার্টিনো। এই কোচের ভাষ্য, কনকাকাফ চ্যাম্পিয়ন কাপে মেসিকে আবার দেখা যাবে ফুটবলের মাঠে। সে অনুযায়ী, এপ্রিলের প্রথম সপ্তাহে মাঠে ফিরবেন মেসি।

‘মেসির ইনজুরি এমন, প্রতি সপ্তাহেই নজরে রাখতে হবে। বিষয়টা পরিস্কার, তার একটা লক্ষ্য আছে। সেটা হলো কনকাকাফের কোয়ার্টার ফাইনাল খেলা।’ বলছিলেন জেরার্ড মার্টিনো। সূচি অনুযায়ী, এপ্রিলের তিন তারিখ কনকাকাফ চ্যাম্পিয়ন্স কাপের কোয়ার্টার ফাইনালে ঘরের মাঠে মেক্সিকোর ক্লাব সিএফ মনটেরির বিপক্ষে খেলবে মায়ামি।

সাম্প্রতিক সময়টা অবশ্য মেসির জন্য কিছুটা অস্বস্তিরই ছিল। গত মৌসুমের শেষদিকে অনেকগুলো ম্যাচই এই আর্জেন্টাইন মহাতারকা মিস করেছেন ইনজুরির জন্য। সেবারও মেসির জন্য দূর্ভাগ্য ডেকে এনেছিল এই মাংসপেশির ইনজুরি।

গত মৌসুমের পর মায়ামির প্রাক মৌসুম প্রস্তুতিপর্বেও হংকং একাদশের বিপক্ষে মাঠে নামেননি মেসি। যদিও এরপরেই জাপানে খেলতে গিয়েছিলেন। সে নিয়ে বিতর্কও হয়েছে বিস্তর। এসবের বাইরে গিয়ে সবচেয়ে বড় সত্য, মেসির শারীরিক অবস্থা অন্য যেকোনো সময়ের তুলনায় এখন নাজুক। মাংসপেশির ইনজুরিতে সত্যিই ভুগতে হচ্ছে সর্বকালের অন্যতম সেরা এই খেলোয়াড়কে।


লিওনেল মেসি   আর্জেন্টিনা   ইন্টার মায়ামি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চেন্নাইয়ের ডেরায় যোগ দিতে মুস্তাফিজের উড়াল

প্রকাশ: ০১:২০ পিএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

চলতি মাসের ২২ তারিখ থেকে মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর। যেখানে আসরের উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এই ম্যাচটিতে চেন্নাই একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে বাংলাদেশের মুস্তাফিজুর রহমানের।

এর আগেই দলের সঙ্গে যোগ দিতে মঙ্গলবার দেশ ছেড়েছেন মুস্তাফিজ। এদিন বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে নিশ্চিত করেছেন তিনি নিজেই।

নিজের ভ্যারিফাইড ফেসবুক পেইজে বিমানবন্দরের ছবি পোস্ট করে বিষয়টি জানিয়েছেন ফিজ নিজেই। লিখেছেন, ‘নিজের নতুন দায়িত্বে জন্য উত্তেজনা নিয়ে অপেক্ষা করছি। ২০২৪ সালের জন্য চেন্নাইয়ের পথে। প্রার্থনায় রাখবেন, যেন নিজের সেরাটাই দিতে পারি।’  

বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজ লিগে বাংলাদেশের এই বোলারকে নিয়ে খুব বেশি মাতামাতি না হলেও দল পেয়েছেন প্রতিবারই। এবারেও বেস প্রাইজ দুই কোটি টাকাতেই তাকে দলে টেনেছিল মহেন্দ্র সিং ধোনি আর স্টিফেন ফ্লেমিং-এর দল। মুস্তাফিজকে ছাড়াই প্রস্তুতি শুরু করে দিয়েছে চেন্নাই শিবির। আজ সেখানে যোগ দিতে পারেন তিনি।

সোমবার চট্টগ্রামে সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে মাঠে নেমেছিলেন মুস্তাফিজ। ফেরার ম্যাচে বল হাতে ভালোই করেছেন তিনি। ৯ ওভার বল করে ৩৯ রান খরচে ২ উইকেট নিয়েছেন তিনি। তবে শ্রীলংকা ইনিংসে নিজের শেষ ওভারটি করতে এসে বিপাকে পড়েছিলেন বাঁহাতি এ পেসার।

ম্যাচের ৪৮তম ওভারে নিজের স্পেলের শেষ ওভার করতে আসেন। একটা বল অবশ্য করেছিলেন। কিন্তু সেটি ছিল ওয়াইড। পরের বল করতে এসে রান আপের মধ্যেই আটকে যেতে হয় তাকে। পরে আবার চেষ্টা করেও আর পারেননি। শেষ পর্যন্ত স্ট্রেচারে করে মাঠের বাইরে যেতে হয়ে কাটার মাস্টারকে।

প্রচন্ড গরমের কারণে মাসল ক্র্যাম্প হয়েছিল মুস্তাফিজের। ম্যাচটিতে ব্যাটিং করতে না হলেও ট্রফি নিয়ে উদযাপনের সময় ঠিকই আবার দেখা যায় হাস্যোজ্জ্বল ফিজকে।

উল্লেখ্য, আইপিএল খেলতে মুস্তাফিজকে ৫১ দিনের ছাড়পত্র দিয়েছে বিসিবি। সেই হিসেবে আগামী ১২ মে পর্যন্ত চেন্নাইয়ের ডেরায় থাকার সুযোগ পাবেন ফিজ। বাকি ম্যাচগুলো তিনি খেলতে পারবেন না তিনি।


মুস্তাফিজ   চেন্নাই সুপার কিংস   আইপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আইরিশদের বিপক্ষে সিরিজ শিরোপা আফগানদের

প্রকাশ: ১২:২৫ পিএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

আফগানদের বিপক্ষে উড়ন্ত সূচনা করে সিরিজ শুরু করলেও শেষ পর্যন্ত শিরোপা নিজেদের করে নিতে পারেনি আইরিশরা। ইতোমধ্যেই সিরিজে একটি করে ম্যাচ জিতে সমতায় ছিল দুই দলের অবস্থান। এমন পরিস্থিতিতে সোমবার শারজায় অঘোষিত ফাইনালে আয়ারল্যান্ডকে ৫৭ রানে হারিয়ে সিরিজ শিরোপা নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা।

এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজও ২-০ ব্যবধানে জেতে জোনাথন ট্রটের শিষ্যরা। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়।

সোমবার রাতে শারজায় জয়ের জন্য আয়ারল্যান্ডের সামনে ১৫৬ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল আফগানিস্তান। দলটির হয়ে অপরাজিত ৭২ রানের ইনিংস উপহার দেন ইব্রাহিম জাদরান।

লক্ষ্য তাড়ায় নেমে দলীয় ফিফটি পূরণের আগেই ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে আইরিশরা। মাঝে কার্টিস ক্যাম্ফারের ২৮ এবং শেষদিকে গ্যারেথ ডেলানির ২১ রানে প্রতিরোধ গড়ার চেষ্টা করে সফরকারীরা। তবে সেটা স্রেফ হারের ব্যবধান কমিয়েছে তারা। ১৭.২ ওভারে ৯৮ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন আজমতউল্লাহ ওমরজাই।


আয়ারল্যান্ড   আফগানিস্তান   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চমক রেখে শ্রীলংকার টেস্ট দল ঘোষণা

প্রকাশ: ১১:২০ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

টি-টোয়েন্টিতে উল্লাস করলেও ওয়ানডেতে শ্রীলংকার রয়ে গেছে আক্ষেপ। আর তাই এবার তাদের চোখ টেস্ট সিরিজে। গেল ওয়ানডে সিরিজ শুরুর পূর্বে বেশ নাটকীয়তা করেই দল ঘোষণা করেছিল লংকানরা। তবে এবার আগেভাগেই বাংলাদেশের বিপক্ষে নিজেদের টেস্ট দল ঘোষণা করেছে তারা। যেখানে চমক দেখিয়ে অবসর ভেঙ্গে দলে ফিরেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। মঙ্গলবার (১৯ মার্চ) এক বিজ্ঞপ্তিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের দল ঘোষণা করে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

১৭ সদস্যের এই দলের নেতৃত্বভার তুলে দেওয়া হয়েছে ধনঞ্জয়া ডি সিলভার হাতে। দলের শক্তি বাড়াতে চমক দেখিয়ে দলে ফেরানো হয়েছে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে। গত বছরের আগস্টে টেস্ট থেকে আচমকা অবসর ঘোষণা দিয়ে চার ম্যাচের মিনি ক্যারিয়ারের ইতি টেনেছিলেন এই লেগ স্পিন অলরাউন্ডার। সবশেষ টেস্টটি খেলেছিলেন ২০২১ সালের এপ্রিলে পাল্লেকেলেতে, বাংলাদেশের বিপক্ষে। এবার একই দলের বিপক্ষে ম্যাচ দিয়েই সাদা পোশাকের ক্যারিয়ার পুনর্জীবিত করতে যাচ্ছেন ২৬ বছর বয়সী এ অলরাউন্ডার।

বাংলাদেশের বিপক্ষে লঙ্কান দলে ফিরেছেন আরেক পেসার লাহিরু কুমারা। গত বছরের মার্চে নিউজিল্যান্ড সফরে সবশেষ ম্যাচটি খেলেছিলেন এই পেসার। বাংলাদেশের বিপক্ষে অবশ্য তিনটি ওয়ানডেতে খেলেন তিনি।

দলে নতুন ডাক পেয়েছেন নিশান পেইরিস। অভিষেকের অপেক্ষায় থাকা এই অফ স্পিনার এখন পর্যন্ত ৩৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন; নামের পাশে রয়েছে ১৫৩ উইকেট। ইনিংসে ১০ বার নিয়েছেন পাঁচটি করে উইকেটে। চারটি করে নিয়েছেন ৭ বার। ম্যাচে ১০ উইকেট পেয়েছেন একবার। বাংলাদেশের বিপক্ষে টেস্টে বড় এক চমক হিসেবেই আবির্ভূত হতে পারেন এই লঙ্কান তরুণ।

শক্তিশালী লঙ্কান স্কোয়াডে আরও আছেন দিমুথ করুনারত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্দিমালের মতো অভিজ্ঞরা।

বাংলাদেশ সফরে সিলেটে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে শ্রীলঙ্কা। আবার চট্টগ্রামে একই ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। এবার টেস্ট সিরিজ শুরুর জন্য আবার সিলেট ফিরছে লঙ্কানরা। আগামী শুক্রবার (২২ মার্চ) থেকে শুরু হচ্ছে সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচে লঙ্কানদের আবার চট্টগ্রামে পাচ্ছে টাইগাররা। ম্যাচটি শুরু হবে ৩০ মার্চ থেকে।

শ্রীলঙ্কা টেস্ট দল: ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কুসাল মেন্ডিস (সহ-অধিনায়ক), দিমুথ কারুনারাত্নে, নিশান মাদুশকা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সাদিরা সামারাউইক্রামা, কামিন্দু মেন্ডিস, লাহিরু উদারা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, প্রাবাথ জায়াসুরিয়া, রমেশ মেন্ডিস, নিশান পেইরিস, কাসুন রাজিথা, ভিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা, চামিকা গুনাসেকারা।


শ্রীলংকা   বাংলাদেশ   ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

পিএসএলের নবম আসরের চ্যাম্পিয়ন ইসলামাবাদ

প্রকাশ: ১০:৪২ এএম, ১৯ মার্চ, ২০২৪


Thumbnail

দীর্ঘ লড়াই শেষে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) নবম আসরের চ্যাম্পিয়ন হয়েছে ইসলামাবাদ ইউনাইটেড। সোমবার করাচি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে মুলতান সুলতান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা উঁচিয়ে ধরেছে ইসলামাবাদ। যা তাদের তৃতীয় লিগ শিরোপা।

সোমবার করাচি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রান সংগ্রহ করে মুলতান সুলতান্স। জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের শেষ বলে জয়ের বন্দরে নোঙর করে ইসলামাবাদ।

লক্ষ্য তাড়া করতে নামা ইসলামাবাদের জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ৮ রান। সেই ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ অনেকটাই হাতে নিয়ে আসেন নাসিম শাহ।

ওভারের পরের ৪ বলে তখন দরকার ৩ রান। পরের দুই বলে দুই রান হলে জিততে ২ বলে লাগে মাত্র ১ রান। ইসলামাবাদের জয় তখন কেবল সময়ের ব্যাপার। ওভারের পঞ্চম বলে আউট হয়ে সাজঘরের পথ ধরেন নাসিম। এতে ম্যাচে মোড় নেয় নাটকীয়তার। নাসিমের বিদায়ে শেষ বলে ১ রান দরকার পড়ে ইসলামাবাদের। উইকেটে এসেই চার মেরে দলের জয় নিশ্চিত করে নাসিমের ভাই হুনাইন শাহ।

এর আগে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মুলতান সুলতান্স। অবশ্য শুরুটা ভালো হয়নি মুলতানের। ১৪ রানের মধ্যেই সাজঘরে ফিরে যান ইয়াসির খান ও ডেভিড উইলি। তৃতীয় উইকেটে ৫৩ রানের জুটি গড়ে ইনিংস মেরামত করেন উসমান খান ও মোহাম্মদ রিজওয়ান।

রিজওয়ান আউট হলে ভেঙে যায় তাদের জুটি। ফিফটি হাঁকানোর পরে বেশিক্ষণ টেকেননি উসমানও। টুর্নামেন্ট জুড়েই উড়তে থাকা উসমান আউট হন ৫৭ রান করে। তার উইকেট ঝুলিতে ভরেন শাদাব খান। তারপর মুলতানের হাল ধরেন ইফতিখার আহমেদ। তবে তিনিও যোগ্য সঙ্গী পাননি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে নয়টি উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে মুলতান।


ইসলামাবাদ   পিএসএল   ক্রিকেট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন