ঢাকা, শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

দুরন্ত, দুর্দান্ত, দুর্বার!

মাহাবুব মোর্শেদ রিফাত
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২১ বুধবার, ১০:১৪ পিএম
দুরন্ত, দুর্দান্ত, দুর্বার!

টাইগারদের কাছে বাংলাওয়াশ হবার অভিজ্ঞতা আছে ক্রিকেট পরাশক্তি অনেকেরই। তবে ক্রিকেট মোড়ল অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশের আগের সবগুলো দেখায় বাংলাদেশ টিমকে হেসেখেলেই হারাতো অস্ট্রেলিয়া। তুচ্ছ তাচ্ছিল্ল তো তাদের গেম প্ল্যানের অংশই হয়ে উঠেছিলো।

চলমান সিরিজের আগেও বাংলাদেশ সফর নিয়ে বা বাংলাদেশের সাথে যে কোনো সিরিজে অনীহা ছিলো ক্রিকেট অস্ট্রেলিয়ার। সেই সাথে যুক্ত হয়েছিলো করোনা মহামারীর কারণে বিভিন্ন শর্ত আর চাহিদাকে সামনে রেখে একের পর এক টালবাহানা শুরু করে ছিলো বলাই যায়। টিম হোটেলের ইস্যু থেকে শুরু করে টাইগার টি টোয়েন্টি ফরমেটের সেরা খেলোয়াড় মুশফিকুর রহিম সহ অন্যান্য ফর্মে থাকা সেরা খেলোয়ারদের বায়ো বাবলের ইস্যু দিয়ে টিমে অন্তর্ভুক্ত না করার শর্তও মেনে নিয়েছিলো বিসিবি। এটা হতে পারে বিসিবির একটি বিচক্ষণতার কারন।

আজকের টানা দ্বিতীয় জয়ের পথে বাংলাদেশের বিরুদ্ধে ২০ ওভার শেষে সংগ্রহ করা ১২১ রান ছিলো ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেটে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়ার সর্বনিন্ম রান সংগ্রহের রেকর্ড। অপরদিকে ১২১ রানে অস্ট্রেলিয়াকে বেধে ফেলার পরে কিছুটা নির্ভার হয়েই দ্বিতীয় ইনিংস শুরু করেছিলো। কারন ২০ ওভারের এই ফরম্যাটে এই স্বল্প পরিমান রান তাড়া করতে গিয়ে এর আগে হারার রেকর্ড ছিলোনা বাংলাদেশের। তাই ২৩ রান খরচে ৩ উইকেট ঝুলিতে পুরে কাটার মাস্টার মুস্তাফিজের পুরাতন রুপে ফিরতে সাহস আর নিজের প্রতি কনফিডেন্ট থাকতে ভাবতে হয়নি মুস্তাফিজকে। সেইসাথে শরিফুল, মেহেদী বা সাকিবের নিজ নিজ যায়গা থেকে ঠিক সময়ে জ্বলে ওঠা তো ছিলোই।  

টি টোয়েন্টি সিরিজের শুরুর ম্যাচে টাইগার স্পিনার নাসুম ম্যাজিকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার সাথে টি টোয়েন্টি ফরম্যাটে জয় তুলে নিয়েছিলো বাংলাদেশ। আজ দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে এই টানা জয়ের পেছনে প্রথম ম্যাচ জয়টি টনিক হিসাবে কাজ করেছে। তবে এক্ষেত্রে টাইগার টিমের তরুণ তুর্কিদের অসাধারণ পারফর্মেন্স ছিলো চোখে পড়ার মতো। এক্ষেত্রে আফিফ, নুরুলের মতো দুরন্ত টাইগাররা সামনে থেকে ৫ উইকেট হাতে রেখে যেভাবে দলকে জিতিয়ে নিয়ে যাচ্ছেন এতে প্রথমবারের মতো ক্রিকেট মোড়ল অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয় কিংবা বাংলাওয়াশের মতো ঘটনা ক্রিকেট বিশ্ব দেখলেও অবাক হবার কিছু নেই। কারন এ এক নতুন বাংলাদেশ, যে দলে সাকিব মাহমুদুল্লাহ আর মুস্তাফিজের মতো ক্রিকেটারদের সাথে বুক চিতিয়ে লড়ে যাচ্ছে দুরন্ত, দুর্বার আর দুর্দান্ত এক বাংলাদেশ।