ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

সব ফরম্যাট থেকে অবসরে মালিঙ্গা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১ মঙ্গলবার, ০৬:৫৬ পিএম
সব ফরম্যাট থেকে অবসরে মালিঙ্গা

ওয়ানডে, টেস্ট থেকে আগেই অবসর নিয়েছিলেন, এবার টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর নেয়ার মধ্য দিয়ে ক্রিকেটের সকল ফরম্যাট থেকে অবসর নিলেন শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা। লংকানদের নানা ঐতিহাসিক জয়ে অবদান রাখা মালিঙ্গা নিজের অবসরের ব্যাপারটি নিশ্চিত করেন টুইটারে। 

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) মালিঙ্গা  টুইটারে লিখেন, ‘আমার টি-টোয়েন্টির বুটজোড়া তুলে রাখছি, সব ফরমেট থেকে বিদায় নিচ্ছি! আমার এই যাত্রায় যারা সঙ্গে ছিলেন, তাদের সবাইকে ধন্যবাদ। সামনের বছরগুলোতে তরুণ ক্রিকেটারদের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগাভাগি করতে চাই।’

২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হয় মালিঙ্গার। এরপর সাদা পোশাকের ক্রিকেটে লঙ্কানদের হয়ে খেলেছেন ৩০ ম্যাচ। যেখানে ৩৩.১৫ গড়ে নিয়েছেন ১০১ উইকেট। ক্যারিয়ারে তিনবার ৫ উইকেট এবং সাতবার নিয়েছেন চারটি করে উইকেট। 

টেস্টের পর সেই বছরই ওয়ানডেতে অভিষেক হয় ৩৮ বছর বয়সি এই পেসারের। ক্যারিয়ারে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন এই রঙিন পোশাকেই। ২২৬ ম্যাচ খেলা মালিঙ্গা উইকেট নিয়েছেন ৩৩৮টি। ওয়ানডে ক্যারিয়ারে আটবার ৫ উইকেট নিয়েছেন তিনি।

ওয়ানডে ও টেস্ট অভিষেকর বছর দুয়েক পরে অর্থাৎ ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মালিঙ্গার। যেখানে ৮৪ ম্যাচ খেলে নিয়েছেন ১০৭ উইকেট। যা টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট। জাতীয় দলের হয়ে খেলা ছাড়াও আইপিএল, বিপিএল, সিপিএল, বিগ ব্যাশ ও টি-টেনের মতো টুর্নামেন্টে খেলেছেন মালিঙ্গা।