ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য কতটুকু প্রস্তুত লিটন দাস? 

মো. রাকিবুল হক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১ বুধবার, ০৯:০১ এএম
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য কতটুকু প্রস্তুত লিটন দাস? 

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অক্টোবরের মাঝামাঝি শুরু হচ্ছে ক্রিকেটের এ বড় আসর। ইতিমধ্যেই বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে ওপেনিংয়ে রাখা হয়েছে লিটন দাসকেও। নানা আলোচনা-সমালোচনা লিটন দাসকে নিয়ে হলেও সাম্প্রতিক সময়ে তিনিই দলের হয়ে ওপেন করছেন। 

বিশ্বকাপের মতো বড় মঞ্চের জন্য লিটন কতটুকু প্রস্তুত? পরিসংখ্যান কিংবা সাম্প্রতিক পারফরম্যান্স লিটনকে আত্মবিশ্বাসী করতে পারবে না। সেক্ষেত্রে লিটন নিজের সক্ষমতার উপর ভরসা রেখেই বিশ্বকাপের প্রতিটি ম্যাচের আগে নিজেকে অনুপ্রাণিত করতে পারে। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে লিটন দাস ৩৮ ম্যাচে ৩৭ ইনিংস খেলেছেন। ১৯.৭৫ গড়ে লিটন দাসের সংগ্রহ ৭১১ রান, যেখানে অর্ধ-শতক রয়েছে চারটি। 

আধুনিক এই যুগের সাথে লিটনের ব্যাটিং গড় খুব বেশি মানানসই নয়। যেহেতু তিনি ওপেনিং ব্যাটসম্যান সেক্ষেত্রে লিটনের ব্যাটিং গড় আরও বেশি প্রত্যাশা করা যেতেই পারে। টি-টোয়েন্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে স্ট্রাইক রেট। 

লিটনের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের দিকে তাকালে দেখা যায় তার ব্যাটিং স্ট্রাইক রেট ১২৯.৭৪। খুব বেশি আক্রমণাত্মক না হলেও কিছুটা মানানসই লিটনের স্ট্রাইক রেট তা বলা যায়। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর ২০২১। অথচ এই বছরই ব্যাট হাতে বাজে সময় পার করছেন তিনি। পুরো ২০২১ সালের মধ্যে এই ফরম্যাটে লিটনের সর্বাধিক রান ছিল মাত্র ৩৩! আরও অবাক করার ব্যাপার হলো এ বছর কোন অর্ধ-শতকও নেই লিটন দাসের। 

২০২১ সালে লিটন দাস ৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সেই নয় ম্যাচের আটটিতে ব্যাট করার সুযোগ পেয়েছেন তিনি। সেই আট ম্যাচে লিটনের রান যথাক্রমে ৪, ৬, ০ , ১, ৩৩, ১৫, ৬, ১০ । অর্থাৎ এ বছর লিটন দাস সর্বসাক্যুলে রান করেছেন ৭৫। 

ব্যাট হাতে বাজে সময়কে সঙ্গী করে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিমান ধরবেন লিটন। বিশ্বকাপের মঞ্চে তার ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে ক্রিকেট প্রেমীরা। অতীতকে ভুলে লিটন কি নিজেকে নতুন করে শুরু করতে পারবেন বিশ্বকাপে?