ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

৫ কম গোলে আবারও বায়ার্নে ধরাশায়ী বার্সা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১ বুধবার, ০৯:৫৬ এএম
৫ কম গোলে আবারও বায়ার্নে ধরাশায়ী বার্সা

বার্সেলোনাকে তাদেরই মাঠে নতুন এক লজ্জাই উপহার দিয়ে গেল বায়ার্ন মিউনিখ। পরিস্থিতি অবশ্য বদলে গেছে আরও আগেই। ৬ মে ২০১৫ সালের সেই চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের দল দুটো থেকে চেহারা বদলে গেছে অনেকগুলো। সবচেয়ে বড় চেহারাটাই তো নেই। লিওনেল মেসি সেদিন জোড়া গোল করে, একটি করিয়ে শিরোনাম কেড়ে নিয়েছিলেন। সেই মেসিই যে নেই বার্সার।

গেল আসরে ৮-২ গোলের লজ্জা না ভুলতেই চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরের প্রথম ম্যাচে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলে হারে মেসিবিহীন বার্সেলোনা। আজকের ম্যাচে ঘরের মাঠে খেলতে নেমে শুরুটা রাঙাতে পারেনি বার্সা। বায়ার্নের একের পর এক আক্রমণে কোণঠাসা হয়ে পড়ে কাতালানরা। 

বায়ার্ন যেমন দুর্দান্ত খেলেছে, আজও যদি আট গোল হয়ে যেত, আশ্চর্যের কিছু থাকত না। ৩-৫-২ ছকে আজ বায়ার্নের বিপক্ষে নেমেছিল বার্সা। গোলবারে জার্মান গোলকিপার মার্ক আন্দ্রে টের স্টেগেনের সামনে ছিলেন তিন সেন্টারব্যাক রোনাল্ড আরাউহো, জেরার্দ পিকে ও এরিক গার্সিয়া। এই টের স্টেগেনের কল্যাণে বেশ কয়েকটা গোল খাওয়ার হাত থেকে বেঁচেছে বার্সেলোনা। চার-চারটা সেভ করেছেন।

বল দখলে দুই দলের মাঝে খুব একটা পার্থক্য নেই। তবে আক্রমণে কিছুই করতে পারেনি বার্সেলোনা। গোলের উদ্দেশে তারা পাঁচটি শট নিলেও তার কোনোটিই ছিল না লক্ষ্যে। বিপরীতে একচেটিয়া আধিপত্য করা বায়ার্নের। ১৭ শটের সাতটি ছিল লক্ষ্যে।  বায়ার্নের বিপক্ষে তাদের হতাশার রেকর্ড আরও বাজে হলো। এই নিয়ে জার্মান ক্লাবটির বিপক্ষে অষ্টমবার হারল তারা; ১২ ম্যাচে বায়ার্ন জিতেছে ৮বার, বার্সেলোনা ২বার, বাকি দুটি ড্র।

১১ মাস আগে লিসবনে বার্সেলোনার সেই ৮-২ গোলে বিধ্বস্ত হওয়ার ম্যাচে দু’দল মিলিয়ে প্রথম আধা ঘণ্টায়ই পাঁচবার গোল উদযাপন করেছিল। সেখানে এবার প্রথম উল্লেখযোগ্য সুযোগের দেখা মেলে ১৯তম মিনিটে। লেরয় সানের শট বার্সেলোনার একজনের পায়ে লেগে সামান্য দিক পাল্টানোয় বিপদ হতে পারত, দারুণ ক্ষিপ্রতায় ঠেকিয়ে দেন মার্ক আন্ড্রে টের স্টেগেন।