ঢাকা, বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

শেষ বলের নাটকে ভারতকে হারালো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১ শুক্রবার, ০৯:৪৫ পিএম
শেষ বলের নাটকে ভারতকে হারালো অস্ট্রেলিয়া

টানা ২৫ ম্যাচ জয়, প্রায় ৩ বছর ধরে না হারার রেকর্ডটা আজ থেমে যেতে বসেছিল একটি বলে। শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান। তাও তুলে নিয়ে একম্যাচ বাকি থাকতে ভারতের বিপক্ষে সিরিজ জয় করে নিয়েছে অস্ট্রেলিয়া।  অজি প্রমিলারা ২০১৭ সালের ২৯ অক্টোবর কফস হারবারে মেয়েদের ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে শেষবার হেরেছিল। এরপর থেকে তারা শুধু হারতেই ভোলেনি, ওয়ানডেতে টানা জয়ের রেকর্ড নতুন করে লিখেছে তারা। এমনকি মেয়েদের গণ্ডি পেরিয়ে ছেলেদের ক্রিকেটে রিকি পন্টিংয়ের দলের রেকর্ডও ভেঙে দিয়েছে দলপতি মেগ ল্যানিংয়ের দল। সে রেকর্ডটা আজ ২৫-এ আটকে যাওয়ার দশা হয়েছিল।

বেথ মুনির দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাকে রে মিচেল ওভালে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেটের মহানাটকীয় জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এর আগে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়াকে ২৭৫ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার ভারত। স্মৃতি মান্ধানার ৯৪ বলে ৮৬ রানের দারুণ ইনিংসের সঙ্গে নিচের দিকের ব্যাটাররাও ভূমিকা রেখেছেন। শেফালি ভার্মার সঙ্গে ওপেনিং জুটিতে ৭৪ রান যোগ করেছিলেন মান্ধানা, সেটা মাত্র ১১.১ ওভারেই। মিডল অর্ডারে অধিনায়ক মিতালি রাজ (৮) ও জস্তিকা ভাটিয়া (৩) ব্যর্থ হলেও রিচা ঘোষ (৪৪), দীপ্তির (২৩) পর ভাস্ত্রকার (২৯) ও ঝুলন (২৮*) করেন। 

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ঝুলন ও মেঘনা সিংয়ের সুইংয়ের তোপে পড়েছিল স্বাগতিকেরা। ইনিংসের তৃতীয় বলেই ঝুলনের বলে বোল্ড হয়েছেন অ্যালিসা হিলি। ষষ্ঠ ওভারে মেঘনাকে তুলে মারতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়েছেন অধিনায়ক মেগ ল্যানিং। মাঝে এলিস পেরির রান-আউটের পর পূজা ভাস্ত্রকারের বলে অ্যাশলি গার্ডনার আউট হলে অস্ট্রেলিয়া ৫২ রানে হারায় চতুর্থ উইকেট। এর পরপরই প্রতিরোধ গড়লেন মুনি, সঙ্গে পেলেন টালিয়া ম্যাকগ্রাকে। পঞ্চম উইকেটে দুজন মিলে যোগ করলেন ১২৬ রান। ৭৭ বলে ৯ চারে ৭৪ রানের ইনিংসের পর ম্যাকগ্রা ফিরেছেন দীপ্তি শর্মাকে পুল করতে গিয়ে ক্যাচ দিয়ে। জয় থেকে তখনো ৯৭ রান দূরে অস্ট্রেলিয়া। ষ ১০ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৮৭ রান। ৪২তম ওভারে ভাস্ত্রাকারকে তিন চার মেরে ব্যবধান একটু কমিয়ে নিয়েছেন মুনি। ৪৬তম ওভারে ১১৭তম বলে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করলেন মুনি। শেষ ৩ ওভারে দরকার ছিল ৩৩ রানে, পুনম যাদব ও রাজেশ্বরী গায়কোয়াড় মিলে পরের ২ ওভারে দিলেন ২০ রান।

পঞ্চাশতম ওভারে প্রথম ২ বলে ভারতের পিচ্ছিল ফিল্ডিংয়ের সুবিধা নিয়ে মুনি আর ক্যারি তুললেন ৫ রান। তৃতীয় বলে ঝুলন করলেন ফুলটস, নো-বল হলেও রান নিতে পারলেন না ক্যারি। পরের ৩ বলে দুই লেগবাই আর একটা ডাবলসে এল ৪ রান। শেষ বলে প্রয়োজন ছিল ৩ রান।  শেষ বলটি ঝুলন ফুলটস করেছিলেন। বেশ কয়েকবার রিপ্লে দেখার পর টিভি আম্পায়ার সে ফুলটসকে নো বলে দিলেন। এরপর শুরু হলো অস্ট্রেলিয়ান ব্যাটারদের প্রান্ত বদলের ফলে রান হয়েছে কি না, সে তর্ক। শেষ পর্যন্ত রান দেওয়া হয়নি, শেষ বলে তাই অস্ট্রেলিয়ার দরকার ছিল ২ রান। ঝুলনের ফুল লেংথের বলটা মিড উইকেটে খেলে ২ রান নিলেন ক্যারি, অস্ট্রেলিয়া জিতল টানা ২৬তম ম্যাচ!