ঢাকা, মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

বিতর্কিত পেনাল্টিতে ফাইনাল খেলা হলো না বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১ বুধবার, ০৬:৫৯ পিএম
বিতর্কিত পেনাল্টিতে ফাইনাল খেলা হলো না বাংলাদেশের

জিতলেই বাংলাদেশ দল পা রাখবে ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে। এমন হাতছানি নিয়ে মাঠে নেমে প্রথমেই নেপালের বিপক্ষে গোল করে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত ড্র করে স্বপ্ন ভঙ্গ হয় বাংলাদেশের। শেষমুহূর্তে এসে খেই হারিয়ে বসে জামাল ভূঁইয়ারা। ১-১ গোলে ড্র করে স্বপ্নভঙ্গ বাংলাদেশের। বিতর্কিত পেনাল্টি আর লাল কার্ডে সর্বনাশ বাংলাদেশের।

তার আগে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ বনাম নেপালের ম্যাচটি অলিখিত ফাইনালে রূপ নিয়েছিল। এখানে দুই দলের সঙ্গে ভিন্ন দুই সমীকরণ। ২০০৫ সালের পর এই টুর্নামেন্টে আবার ফাইনাল খেলতে গেলে যেখানে জিততেই হতো বাংলাদেশ দলকে, সেখানে জামাল ভূঁইয়াদের জয় আটকে কোনোরকম ড্র করে ১ পয়েন্ট পেলেই ফাইনালে যাবে নেপাল। সেই ম্যাচের ৭৮ মিনিটে মাঝমাঠের ওপর প্রান্ত থেকে বাংলাদেশ দলের ফরোয়ার্ড রাকিবের গোলকিপার ব্যাকপাসে ডি বক্সের বাহিরে জিকোর বল সেভের কারণে লাল কার্ড দেখেন দেশসেরা গোলকিপার জিকো। ফিফা নিয়মেই ডি-বক্সের বাহির গোলকিপারের হাতে বল লাগায় সরাসরি লাল কার্ড দেখান।

এরপরে ম্যাচের ৮৬ মিনিটে নেপাল পেনাল্টি পেলে সহজ ভাবে গোল আদায় করে নেয় নেপাল। নেপাল গোল পরিশোধের চেষ্টা চালিয়ে দুই-তিন বার সংঘবদ্ধ আক্রমণে বাংলাদেশের রক্ষণে কিছুটা আতঙ্ক ছড়ালেও তখন বিপদজনক কিছু হয়নি।

নেপাল ০-১ গোলে পিছিয়ে থাকলেও তাদের ম্যাচে ফেরার সুযোগ থাকে শেষ মিনিট পর্যন্ত। গোল খেয়ে বেশ কয়েকবার বাংলাদেশের সীমানায় বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করেছিল নেপালি আক্রমণভাগ। কিন্তু রক্ষণ ও গোলকিপার আনিসুর রহমানের দৃঢ়তায় গোল হয়নি। বাংলাদেশের আক্রমণও ছিল নেপালি সীমানায়। তবে প্রথমার্ধে গোলের সুযোগ নেপালই বেশি সৃষ্টি করেছে। দ্বিতীয়ার্ধেও বাংলাদেশের সীমানায় বারবার হানা দিয়েছে নেপাল। সাফ পায় নতুন ফাইনালিস্ট। কিন্ত বাংলাদেশ এই স্কোরলাইন বজায় রেখেই চতুর্থবারের মতো খেলতে পারতো দক্ষিণ এশিয়ার বিশ্বকাপের ফাইনাল।

একাদশে আজ চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। আগের ম্যাচ খেলা মতিন মিয়া ছিলেন না। তাঁর জায়গায় খেলেছেন সুমন রেজা। এ ছাড়াও রহমত মিয়ার জায়গায় খেলেছেন টুটুল হোসেন বাদশা। ইয়াছিন আরাফাত দুই হলুদ কার্ডের কারণে নেই। দলে ফিরে আসেন রাকিব হোসেন ও বিশ্বনাথ ঘোষ।