ইনসাইড গ্রাউন্ড

লিটন দাস: ভাগ্যবান এক ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:২৪ পিএম, ২৮ অক্টোবর, ২০২১


Thumbnail

ভাগ্য সহায় বোধহয় একেই বলে।  আর সেই ভাগ্যের জোরেই হয়তো বাংলাদেশ দলের ওপেনার লিটন দাস বারবার ব্যাট হাতে ব্যর্থ হওয়ার পরও দলের একাদশে সুযোগ পেয়ে যাচ্ছেন। বর্তমানে বাংলাদেশের সবচেয়ে আলোচিত তিন ক্রিকেটারের একজন হলেন লিটন দাস। বাকি দুই ক্রিকেটার মুশফিক ও রিয়াদ তাদের অযাচিত মন্তব্যের জন্য আলোচিত, পারফরম্যান্সের জন্য নয়। কিন্তু লিটন দাস তার পারফরম্যান্স এর জন্য তীব্র সমালোচনার শিকার হলেও বারবার তিনিই দলে সুযোগ পাচ্ছেন। 

লিটনের বারবার সুযোগ পাওয়াতে সকল ক্রিকেট ভক্তদের মনে একটাই প্রশ্ন, কেনো তাকে বার বার সুযোগ দেয়া হচ্ছে? কবে রানে ফিরবেন লিটন?  নাকি লিটনের বিকল্প নেই বাংলাদেশে। এমন হাজারো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ক্রিকেট প্রেমীদের মনে। 

যে কোন প্রতিপক্ষের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে দলকে ভালো শুরু এনে দেয়ার দায়িত্ব  ওপেনারদের। কিন্তু বাংলাদেশ দল ওপেনারদের  থেকে সেই সেবাটুকু পাচ্ছে না। বিশেষ করে টি-টোয়েন্টি ফরম্যাটে। 

বাংলাদেশ দলের এই ওপেনার চলতি বছরে টি-টোয়েন্টি ফরম্যাটে একটি ফিফটিও হাঁকাতে পারেনি। চলতি বছর টি-টোয়েন্টি ফরম্যাটে লিটনের সর্বাধিক রান ৩৩, আর দ্বিতীয়  সর্বাধিক রান ২৯। এখন পর্যন্ত এই বছর ১৪টি ম্যাচ খেলা লিটনের এভারেজ দশের কাছাকাছি। লিটনের পরিসংখ্যান বিশ্লেষণে ক্রিকেট ভক্তদের মনে একটাই প্রশ্ন আসে, লিটনের চেয়ে কি আর ভালো ওপেনার আমাদের দেশে নেই? 

লিটন এমন  একজন ব্যাটার যার প্রিয় প্রতিপক্ষ বলা যায় জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজকে। কথাগুলো আমার নয়, পরিসংখ্যান তাই বলে। টি-টোয়েন্টি ফরম্যাটে লিটনের ব্যাটিং গড় যেখানে ১৯ এর কাছাকাছি, সেখানে জিম্বাবুয়ের বিপক্ষে লিটনের ব্যাটিং গড় ৪৮! এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ব্যাটিং গড় ৩২.৫০। তৃতীয় সর্বাধিক ব্যাটিং গড় পাপুয়া নিউগিনির বিপক্ষে ২৯। 

পরিসংখ্যানই স্পষ্ট প্রমাণ করে লিটনের ব্যাটিং সামর্থ্যের। লিটন যদি প্রকৃতপক্ষেই প্রতিভাবান, মেধাবী হলে সেটার প্রতিফলন হয়তো তার খেলা ৪২ ম্যাচের মাঝেই দেখতে পেতো ক্রিকেট প্রেমীরা। বড় দলগুলোর বিপক্ষে লিটনের ব্যাটিং গড় যেনো আরও হাস্যকর। 

ইংল্যান্ড, পাকিস্তান,  ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কার বিপক্ষে লিটন দাসের ব্যাটিং গড় দেখে বুঝা মুশকিল তিনি কি ওপেনার নাকি লোয়ার-অর্ডার ব্যাটার। আফগানিস্তানের বিপক্ষে লিটনের ব্যাটিং গড় ৯, ইংল্যান্ডের বিপক্ষে ৯, ভারতের বিপক্ষে ১৬, নিউজিল্যান্ডের বিপক্ষে ৯, ওমানের বিপক্ষে ৬, পাকিস্তানের বিপক্ষে ১০, আফ্রিকার বিপক্ষে ১৩, শ্রীলঙ্কার বিপক্ষে ১৯ ও স্কটল্যান্ডের বিপক্ষে ৬ গড়ই প্রমাণ করে মাঠে তিনি কেমন খেলছেন। 

এত কিছুর পরও নিয়মিত দলের একাদশে থাকছেন লিটন দাস। সেটা কি ভাগ্যের জোরে নাকি পিছনে অন্য কোন কারণ রয়েছে তা  অজানাই। বার বার সুযোগ পাওয়া লিটন দাস কি অন্তত একবার জ্বলে উঠতে পারবেন আগামী ম্যাচ গুলোতে? 

 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল মোহামেডান

প্রকাশ: ০৮:৪২ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২১


Thumbnail

মুক্তিযোদ্ধা সংসদ ও বাংলাদেশ সেনাবাহিনীর ড্রয়ে মোহামেডানের জন্য সমীকরণটা হয়ে গিয়েছিল আরও কঠিন। সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে যোগ করা সময়ের গোলে তা মিলিয়ে নেওয়া কিছুটা ইঙ্গিত অবশ্য দিয়েছিল শন লেনের দল। কিন্তু শেষ পর্যন্ত শঙ্কাই হলো সত্যি। স্বাধীনতা কাপের গ্রুপ পর্ব থেকে এবারও ছিটকে গেল ২০১৪ সালে সবশেষ এই প্রতিযোগিতার শিরোপা জেতা দলটি।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার ‘সি’ গ্রুপে সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে ১-১ ড্র করে মোহামেডান। কোয়ার্টার-ফাইনালে উঠতে জয় দরকার ছিল তাদের।

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে সাইফ স্পোর্টিং। মোহামেডান ও সেনাবাহিনীর পয়েন্ট ৪ করে, কিন্তু মুখোমুখি লড়াইয়ের হিসাবে ছিটকে গেছে লেনের দল।

দিনের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদের সঙ্গে ১-১ ড্র করে কোয়ার্টার-ফাইনালের আশা বাঁচিয়ে রাখে ‘অপেশাদার দল’ সেনাবাহিনী। ওই ম্যাচের ফলেই কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হয়ে যায় সাইফ স্পোর্টিংয়ে।

মোহামেডান   বিপিএল ফুটবল   সাইফ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কোন পথে ঢাকা টেস্ট?

প্রকাশ: ০৮:১০ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২১


Thumbnail

ঢাকা টেস্টের প্রথম দিনে সমর্থকরা দুই দলের ক্রিকেট উপভোগ করতে পারলেও দ্বিতীয় আর তৃতীয় দিন যেন একক আধিপত্য বিস্তার করে শীতের বৃষ্টি। দ্বিতীয় দিনে বল মাঠে গড়াতে পারলেও আজ  (৬ ডিসেম্বর) এক বলও মাঠেই গড়ায়নি। ঢাকা টেস্টের তিন দিন শেষ হয়ে গেলেও ব্যাটে বলের লড়াই হয়েছে মাত্র ৬৩.২ ওভার। সবার মনে এখন একটাই প্রশ্ন, কোন পথে যাচ্ছে ঢাকা টেস্ট? শেষ দুই দিনে কোন চমক অপেক্ষা করছে কি? 

টস জিতে ব্যাটিংয়ে নামা পাকিস্তান এখন পর্যন্ত ২ উইকেটে ১৮৮ রান তুলেছে। পাকিস্তান অধিনায়ক বাবর আজম আর আজহার আলীর অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে এসেছে ১১৮* রান। দুজনেই ফিফটি তুলে নিয়েছেন। বাবর আজম তো ৭১* রান করে তিন অংকের কাছাকাছি।প্রথম দিনে ২৫ ওভারের মধ্যেই দুই উদ্বোধনী ব্যাটসম্যানের উইকেট নিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। সাকিবসহ আর কোন বোলার উইকেট পাননি।

কাল চতুর্থ দিনে খেলা মাঠে গড়ালেও পাকিস্তান যতটা সময় পারে ব্যাট করবে। চতুর্থ দিনে পাকিস্তানিদের অল্প রানে অল-আউট করে দেবে বাংলাদেশের বোলাররা- এমন স্বপ্ন দেখা যেতেই পারে। পরবর্তী দুই দিনের ৬টি সেশন যদি খেলা হয়, তাহলেও চার ইনিংস শেষ করা কঠিন হবে। সুতরাং, ঢাকা টেস্টের ভাগ্যে ড্র লেখা হয়ে যাচ্ছে। ক্রিকেটপ্রেমীদের জন্য সুখবর হলো, আগামীকাল মঙ্গলবার বৃষ্টি থেমে রোদ ওঠার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। টেস্টের ভাগ্যে যাই থাক, ক্রিকেটপ্রেমীরা খেলা উপভোগ করতে পারবেন।

বাংলাদেশ   পাকিস্তান   ঢাকা টেস্ট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এলপিএলে আল আমিনের দুই উইকেট

প্রকাশ: ০৬:৫০ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২১


Thumbnail

রোববার শুরু হয়েছে শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল)। টুর্নামেন্টের দ্বিতীয় দিন মাঠে নেমেছে ক্যান্ডি ওয়ারিয়র্স ও ডাম্বুলা গ্ল্যাডিয়েটরস। যেখানে ক্যান্ডির হয়ে খেলছেন বাংলাদেশ দলের পেসার আল আমিন হোসেন।

ম্যাচটিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯০ রান করেছে ডাম্বুলা। ক্যান্ডির হয়ে দুইটি উইকেট শিকার করলেও নিজের চার ওভারের স্পেলে ৩৬ রান খরচ করে ফেলেছেন আল আমিন। মূলত প্রথম ও শেষ ওভারটিই বেশি খারাপ হয়েছে তার।

ইনিংসের পঞ্চম ওভারে প্রথমবারের মতো আক্রমণে ডাকা হয় আল আমিনকে।  নিজের প্রথম ওভারেই মোট ১৪ রান দিয়ে বসেন তিনি।  দ্বিতীয়বার আক্রমণে এসে দারুণভাবে ঘুরে দাঁড়ান আল আমিন। মাত্র দুই রান খরচ করে সাজঘরে পাঠিয়ে দেন ডাম্বুলার ইনিংসে ঝড় তোলা ফিল সল্টকে। পরে ডেথে আবার আনা হয় আল আমিনকে। ইনিংসের ১৮তম ওভারে দুর্দান্ত বৈচিত্রময় বোলিংয়ে মাত্র চার রান খরচায় তিনি তুলে নেন নুয়ানিদু ফার্নান্দোর উইকেট। সে তুলনায় শেষ ওভারটি ভালো যায়নি। ইনিংসের ২০তম ওভারে জোড়া ছক্কাসহ ১৬ রান খরচ করেন আল আমিন।

আল আমিন   বিসিবি   এলপিএল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটার কোভিড আক্রান্ত

প্রকাশ: ০৪:৫৭ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২১


Thumbnail

ওয়ানডে বিশ্বকাপের বাছাই পর্ব শেষ না হতেই ঘোষণা আসে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ এর কারণে স্থগিত হয়েছে সব খেলা। তাতে অবশ্য কপাল খুলেছে বাংলাদেশ নারী জাতীয় ক্রিকেট দলের। র‍্যাংকিং অনুযায়ী বিশ্বকাপে খেলবে তারা।

তবে বাছাই পর্ব শেষে দেশে ফেরার পথে বেশ বিপাকে পড়তে হয় দলকে। প্রায় তিন দিন পর দেশে ফিরে রাজধানীর একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয় তাদের।

আজ সোমবার ছিল কোয়ারেন্টিনের শেষ দিন। এদিনই জানা গেল, নারী দলের দুই ক্রিকেটার কোভিড পজিটিভ হয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একটি সূত্র নিশ্চিত করেছে বিষয়টি।

এদিকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করায় সংবর্ধনা দেয়ার কথা ছিল দলকে। তবে সেটি বাতিল করা হয়েছে দুই ক্রিকেটারের কোভিড আক্রান্ত হওয়ায়। দুই সদস্যের কোভিড আক্রান্তে গোটা দলকে আবারও কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে বলেও জানিয়েছে সূত্রটি।

বাংলাদেশ নারী দল   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

বিপিএলে দল নিতে আগ্রহী ৮ ফ্র্যাঞ্চাইজি

প্রকাশ: ০৪:৩৯ পিএম, ০৬ ডিসেম্বর, ২০২১


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরে অংশ নিতে আগ্রহ দেখিয়েছে আট ফ্র্যাঞ্চাইজি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এই ব্যাপারে নিশ্চিত করেছেন।

সোমবার (৬ ডিসেম্বর) গণমাধ্যমকে পাপন বলেন, 'বিপিএলে প্রথম যে জিনিস হয়েছে যে এবারের আসরে আটটা ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে, আমাকে আজকে যেটা জানানো হলো। মানে, আটটা ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে এখন আমরা দেখব, তাদের সম্পর্কে জানব। দিস ইজ নাম্বার ওয়ান মানে এখনো ফাইনাল হয়নি।'

এর আগে বিসিবি জানিয়েছিল, ছয় দল নিয়ে বিপিএল চালাতে আগ্রহী তারা। যদিও এই ব্যাপারে এখনো কিছু চূড়ান্ত করেনি দেশের ক্রিকেট নিয়ন্ত্রণের অভিভাবক সংস্থাটি। এখনো আলোচনার টেবিলেই রয়েছে বিপিএল।

সবকিছু ঠিকঠাক মতো এগিয়ে যেতে থাকলে ২০ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে আয়োজন করা হবে এবারের বিপিএল। একইসময়ে অন্যান্য দেশে ফ্র্যাঞ্চাইজি লিগ চলার কারণে অন্যান্য আসরের তুলনায় বিদেশি ক্রিকেটার কম দেখা যেতে পারে এবারের বিপিএলে।

বিপিএল   বিসিবি  


মন্তব্য করুন


বিজ্ঞাপন