টেক ইনসাইড

সুবর্ণজয়ন্তীর অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন

প্রকাশ: ০৭:২২ পিএম, ২৫ জানুয়ারী, ২০২২


Thumbnail সুবর্ণজয়ন্তীর অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়েছে। একইসঙ্গে উদ্বোধন করা হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ওয়েবসাইটও। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সুবর্ণজয়ন্তী ওয়েবসাইট ও সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার  উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এসময় উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

আয়োজকরা জানান, সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস আরও সহজভাবে ও দ্রুত তুলে ধরতেই এই আয়োজন করা হয়েছে। এর আগেও আইসিটি বিভাগ থেকে সফলভাবে অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়, যেগুলো তরুণ প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। সেই ধারাবাহিকতায় এবং মুক্তিযুদ্ধের সঠিক গৌরব, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও দর্শন সম্পর্কে তরুণ প্রজন্মের মাঝে তুলে ধরতেই এই আয়োজন।

অনুষ্ঠানে এই আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিযোগিতায় ভাষা আন্দোলন, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, দীর্ঘ মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার পথে অভিযাত্রা, বাংলাদেশ ও বঙ্গবন্ধ, বঙ্গবন্ধুর হত্যার বিচার, বাংলাদেশ বিনির্মাণ, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প, ডিজিটাল বাংলাদেশের অর্জন, রূপকল্প ২০৪১, স্বাধীনতার শতবর্ষ ২০৭১, ডেল্টা প্ল্যান ২১০০, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বাংলাদেশের অর্জন এবং সব ধরনের ই-সেবা এসব বিষয়ে নানা প্রশ্ন থাকবে।

২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সুবর্ণজয়ন্তী অনলাইন কুইজ প্রতিযোগিতার জন্য নিবন্ধন করা যাবে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টার মধ্যে প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। প্রতিযোগীর জন্যে সময় থাকবে যেকোনো ২৬ মিনিট।

মোট তিন ক্যাটাগরিতে এই কুইজ প্রতিযোগিতা হবে। https://bangladesh50.gov.bd সাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। একজন প্রতিযোগী একবারই অংশগ্রহণ করতে পারবেন। অনুষ্ঠানে এই ওয়েবসাইটেরও উদ্বোধন করা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, করোনার কারণে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুকে যেভাবে বিশ্বমঞ্চে তুলে ধরার কথা ছিল, আমরা সেভাবে তুলে ধরতে পারিনি। বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা কেবল বর্তমান ঘিরে ছিল না। তিনি ভবিষ্যৎ নিয়েও চিন্তা করতেন। তার কন্যাও ১০০ বছরের ডেল্টা প্ল্যান করেছেন। মানুষ করে ৫ বছরের পরিকল্পনা, বঙ্গবন্ধু ও তার কন্যা করেন ১০০ বছরের।

মন্ত্রী আরও বলেন, আমরা বিভিন্ন দাবি করি। কিন্তু কোনো কিছুর সমাধান দেই না। বঙ্গবন্ধু তার ভাষণে সবকিছুর সমাধান দিতেন। একইভাবে বঙ্গবন্ধুকন্যাও কোনো সমস্যা বা দাবি থাকলে তার সমাধান বাতলে দেন।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সুবর্ণজয়ন্তী   অনলাইন কুইজ   উদ্বোধন  


মন্তব্য করুন


টেক ইনসাইড

গুগল ড্রাইভে যুক্ত হলো কপি-পেস্ট ফিচার

প্রকাশ: ০৪:৫৪ পিএম, ২৮ মে, ২০২২


Thumbnail গুগল ড্রাইভে যুক্ত হলো কপি-পেস্ট ফিচার

নতুন আপডেটের মাধ্যমে ড্রাইভে কাট, কপি ও পেস্ট ফিচার যুক্ত করেছে গুগল। এর পরিপ্রেক্ষিতে এখন থেকে কি-বোর্ড কমান্ডের মাধ্যমে এ ফিচারগুলো ব্যবহার করা যাবে। আগামী ৪ জুন থেকে ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হবে। খবর টেকটাইমস।

গুগল ক্রোম ব্যবহারকারীরা এই নতুন ফিচারটির সুবিধা পাবেন। ড্রাইভের ব্যবহারকারীরা বর্তমানে কন্ট্রোল বা কমান্ড কি-এর সঙ্গে সি, এক্স ও ভি বাটন চেপে কপি, কাট বা পেস্টের মাধ্যমে তাদের ফাইল স্থানান্তর করতে পারবেন।

সবচেয়ে প্রয়োজনীয় ফিচারটি যুক্ত করার দিক থেকে গুগল পিছিয়ে থাকলেও সার্চ ইঞ্জিন জায়ান্টটি জানায়, ফিচারটি পরিপূর্ণভাবে কার্যকর থাকবে। ফিচারটি বেসিক শর্টকাটে যুক্ত করা হবে। তবে অন্যান্য ট্যাবেও এটি কাজ করবে।

ব্যবহারকারী যদি কোনো ফাইল কপি করেন এবং ই-মেইল বা গুগল ডকে সেটি পেস্ট করতে চান তাহলে সেখানে ফাইলের শিরোনাম ও লিংক যুক্ত হয়ে যাবে। গুগল ড্রাইভের স্টোরেজে একই ফাইলের দুটি সংস্করণ রাখতে না চাইলে ব্যবহারকারীরা সহজেই শর্টকাট পেস্ট করতে পারবেন। 

গুগল ড্রাইভ   কপি-পেস্ট ফিচার  


মন্তব্য করুন


টেক ইনসাইড

বাজারে আসছে অপো রেনো ৮প্রো প্লাস

প্রকাশ: ০২:৫৭ পিএম, ২৫ মে, ২০২২


Thumbnail বাজারে আসছে অপো রেনো ৮প্রো প্লাস

অপো মোবাইল মোবাইলের বাজারে বেশ কয়েক বছর ধরে রাজত্ব করে আসছে। অপো মোবাইল এবার রেনো সিরিজের হাই কনফিগারের একটি নিয়ে আসছে আমাদের মাঝে এবং সেই ফোনটি হল অপো রেনো ৮ প্রো প্লাস। এই মোবাইলটিতে দেওয়া হয়েছে অত্যাধুনিক সবরকম সুযোগ সুবিধা। এটি একটি মিড বাজেটের ফোন হতে চলেছে উক্ত কোম্পানীটির। চলতি মাসেই লঞ্চ করা হবে ফোনটির।

অপো রেনো ৮ প্রো প্লাস মোবাইলটিতে দেওয়া হয়েছে ৬.৭ ইঞ্চি বিশিষ্ট অ্যামোল্ড, এফ এইচ ডি+ ডিসপ্লে। এই ফোনটির স্ক্রিন রেজুলেশন দেওয়া হয়েছে ১০৮০X২৪০০ পিক্সেল। এছাড়া এই ফোনটির পি পি আই ডেনসিটি দেওয়া হয়েছে ৩৯৭।

এই মোবাইলটির ডিভাইস হবে ফ্যাবলেট টাইপের। ডুয়েল সিম ব্যাবহার করা যাবে এই ফোনটিতে। এই মোবাইলটির আয়তন হবে ১৬১.২X৭৪.২X৭.৩ মিলিমিটার এবং ওজন হবে মাত্র ১৮৩ গ্রাম।

অপো রেনো ৮ প্রো প্লাস ফোনটির চিপসেট দেওয়া হয়েছে মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০ ম্যাক্স অক্টাকোর প্রসেসর। এছাড়া জি পি ইউ দেওয়া হয়েছে মালি জি ৬১০ এম সি ৬। উক্ত ফোনটির সাথে দেওয়া হয়েছে ৮/১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ফোন স্টোরেজ। এই ফোনটিতে দেওয়া হয়েছে অ্যান্ড্রোয়িড ভার্সন ১২। ৫জি বিশিষ্ট হতে চলেছে এই ফোনটি। ইউ এস বি ও টি জি এবং টাইপ সি পোর্ট, পোর্ট ২.০ দেওয়া হয়েছে ফোনটিতে। এছাড়া ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক, ব্লুটুথ ৫.৩ , ওয়াইফাই ৬ সহ যাবতীয় সুবিধা। ইনফিনিক্স অপো রেনো ৮ প্রো প্লাস মোবাইলটির ব্যাটারীটি দেওয়া হয়েছে ৪,৫০০ মিলি অ্যাম্পিয়ার এর। এছাড়া ফোনটির সাথে দেওয়া হয়েছে ৮০ ওয়াটের ফাস্ট চার্জিং সিস্টেম। হার্ডওয়্যার সেকশনটি এখানে খুব ভাল দেওয়া হয়েছে।

অপো রেনো ৮ প্রো প্লাস তে দেওয়া হয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটাপ যার প্রাথমিক ক্যামেরাটি হবে ৫০ মেগাপিক্সেলের ওয়াইড, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড এবং অপরটি হবে ২ মেগাপিক্সেলের একটি ম্যাক্রো সেন্সর। এছাড়া সাথে দেওয়া হয়েছে একটি এল ই ডি ফ্ল্যাশ। উক্ত ফোনটিতে ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে ৩২ মেগাপিক্সেলের একটি সেন্সর। প্রত্যেক ক্যামেরাতেই ১০৮০ পি ৩০/৬০/১২০ এফ পি এস এর ভিডিও রেকর্ডিং করা যাবে। প্রত্যেক ক্যামেরাতেই থাকবে এইচ ডি আর,প্যানোরামা, ই আএ এস এর সুবিধা।

মোবাইলটির মূল্য নির্ধারণ করা হয়েছে বাংলাদেশী মূল্য অনুযায়ী ৪৮,৮৮৯ টাকা। সিলভার, কালো এবং পুদিনা রঙ এ পাওয়া যাবে ফোনটি।

অপো রেনো ৮প্রো প্লাস  


মন্তব্য করুন


টেক ইনসাইড

যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

প্রকাশ: ০১:৩৫ পিএম, ২৫ মে, ২০২২


Thumbnail যেসব ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিদিন কয়েক কোটি ব্যবহারকারী রয়েছে হোয়াটসঅ্যাপের। বিশ্বের প্রায় সব দেশেই ব্যবহার হচ্ছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি।

মেটার সাইটটি প্রতিনিয়ত নিজেকে আপডেট করছে। ফলে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো হচ্ছে ব্যবহারকারীদের। হোয়াটসঅ্যাপ সম্প্রতি আরও আপডেট হয়েছে। যার কারণে কিছু ফোনে অ্যাপটি আর ব্যবহার করা যাবে না।

একাধিক ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, একাধিক ওএস ভার্সনে হোয়াটসঅ্যাপ আর কোনো সাপোর্ট দেবে না। ফলে সেসব ভার্সনগুলোয় যে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হয়, সেগুলো আর আপডেট হবে না। ফলে সেই ফোনের জন্য কোনো আপডেট পাঠাবে না হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি ডবলুবেটাইনফোর একটি রিপোর্টে বলা হয়েছে, আইওএস ১০ ও আইওএস ১১ প্ল্যাটফর্ম ব্যবহার করেন তাদের ক্ষেত্রেই এ সমস্যা হবে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারী বা আইওএসের অন্য ভার্সন ব্যবহারকারীদের ক্ষেত্রে এ সমস্যা হবে না। তবে অ্যাপলের মাত্র দুটি মডেলের ব্যবহারকারী এ সমস্যায় পড়বেন।

যেসব অ্যাপল ব্যবহারকারীর কাছে আইফোন ৫ ও আইফোন ৫সি রয়েছে, তারা নির্দিষ্ট দিনের পর থেকে আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। তবে যারা আইফোন ৫এস ও আইফোন ৬-এর ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। কারণ ওই দুটি মডেলে এখন হোয়াটসঅ্যাপ চলবে।

তবে পরবর্তীতে যদি সম্পূর্ণভাবে ওই দুটি মডেলে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যায়, তাহলে সে ক্ষেত্রে বিশেষ নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেবে ওই মেসেজিং সংস্থা। চলতি বছরের ২৪ অক্টোবর থেকে ওই ওএস ভার্সনগুলোয় আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।

হোয়াটসঅ্যাপ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার

প্রকাশ: ১২:০৭ পিএম, ২৫ মে, ২০২২


Thumbnail গুগল ম্যাপে যুক্ত হলো নতুন ফিচার

সম্প্রতি গুগল ম্যাপের স্ট্রিট ভিউ ফিচারে নতুন সুবিধা যুক্ত হয়েছে। আগে স্ট্রিট ভিউ ইমেজারি নামের অপশনটি শুধু ডেস্কটপ ভার্সনেই ছিল। এখন থেকে মোবাইলেও চলবে। অ্যান্ড্রয়েড ও আইওএস দু’টি ভার্সনেই পাওয়া যাবে এই সুবিধা।

গুগল ইমেজারি ব্যবহার করে মূলত কোনো একটি জায়গার পরিবর্তন বোঝা যায়। ধরুন, একটি জায়গা ৫ বছর আগে কেমন ছিল এবং বর্তমানে সেই জায়গার অবস্থা কেমন- তা জানা সম্ভব স্ট্রিট ভিউয়ের মাধ্যমে।

পুরো বিষয়টি কীভাবে কাজ করে তা বোঝার জন্য গুগল ম্যাপের স্ট্রিট ভিউ মোড চালু করতে হবে। স্ক্রিনের উপরে ট্যাপ করতে হবে। এরপর সেখানে থাকবে See More Date। তার মাধ্যমে Historical Imagery- দেখা সম্ভব।

এছাড়াও গুগল একটি বিশেষ ক্যামেরা লঞ্চ করছে। যা সাধারণ ক্যামেরা থেকে কিছুটা আলাদা। কারণ শুধুমাত্র স্ট্রিট ভিউ ইমেজারি তুলতে সক্ষম ওই ক্যামেরা।

এতে ৩৬০ ডিগ্রি ভিউ রয়েছে। যেকোনো গাড়ির সঙ্গে এই ক্যামেরা ব্যবহার করা যাবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, যেকোনো গাড়ির ছাদে ক্যামেরাটি লাগানো সম্ভব। এর জন্য বিশেষ কোনও ডিভাইস প্রয়োজন নেই।

গুগল ম্যাপ   নতুন ফিচার  


মন্তব্য করুন


টেক ইনসাইড

গুগলের অ্যাপে আসছে একাধিক পরিবর্তন

প্রকাশ: ০৩:০৯ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail গুগলের অ্যাপে আসছে একাধিক পরিবর্তন

সম্প্রতি গুগল আই/ও বিভিন্ন ধরনের পরিবর্তন নিয়ে আসার ঘোষণা দিয়েছে। গুগল বড় স্ক্রিনের জন্য নতুন কিছু আনছে বলে মনে করা হচ্ছে। আসলে এবার তাদের লক্ষ্য ট্যাবলেটের জন্য অ্যাপ আনা। যেখানে ডিজাইন ল্যাঙ্গোয়েজ এবং পার্সোনালাইজড ইন্টারফেসের উপর জোর দেওয়া হচ্ছে। সুতরাং যারা এখন অ্যান্ড্রয়েড চালিত ট্যাবলেট ব্যবহার করছেন, তারা কিছুদিনের মধ্যেই বেশ কিছু পরিবর্তন দেখতে পাবেন, আর তা ভিস্যুয়াল। এই ভিস্যুয়াল পরিবর্তন দেখা যাবে গুগলের বিভিন্ন ধরনের অ্যাপে।

গুগলের আই/ও ২০২২-এ বিশেষ আকর্ষণ ছিল গুগল পিক্সেল ৭, গুগল পিক্সেল ৭ প্রো, গুগল পিক্সেল ওয়াচ, গুগল পিক্সেল বাডস। তবে এসব পণ্য নিয়ে ঘোষণার পাশাপাশি সেখানে অ্যান্ড্রয়েড ১৩ এর কয়েকটি পরিবর্তনের কথাও বলা হয়েছে। অ্যান্ড্রয়েডকে আরও বেশি পার্সোনালাইজড করার জন্য ডিজাইন ইনোভেশনের উপরে জোর দিতে চাইছে গুগল। গুগল ট্যাবলেটের উপরে আরও বেশি জোর দিতে চায় তার ভিসুয়াল উন্নত করার জন্য।

গুগলের বিভিন্ন ধরনের অ্যাপের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন করা হতে পারে। আসন্ন আপডেটেই হতে পারে সেই পরিবর্তন। এর মধ্যে রয়েছে গুগল ক্রোম, গুগল ম্যাপ, জি-মেইল, গুগল ডুও, ক্যালকুলেটর, ইউটিউব মিউজিক, ফাইলস অ্যাপ, ফামিলি লিঙ্ক অ্যাপ ইত্যাদি।

চলুন দেখে নেওয়া যাক কোন অ্যাপে কি ধরনের পরিবর্তন আসছে-

গুগল ক্রোম
অন্যান্য অ্যাপের মধ্যে গুগল ক্রোম হলো একটি সেরা অ্যাপ যা ট্যাবলেটে ভালো কাজ করে। এটিকে আরও ভালো করার জন্য আনা হতে পারে মাল্টিটাস্কিং ফিচার। এছাড়া কেউ যদি মাল্টিপল ট্যাব ওপেন করে সেই সময় বেটার লুক পাওয়া যাবে।

জি-মেইল
জি-মেইলের ক্ষেত্রে আসতে পারে ইউটিলিটি পরিবর্তন। এর ফলে ইউজাররা জিমেলের উপরে পাবে একটি ড্রয়ার বাটন। এর মাধ্যমে ইউজাররা খুব সহজেই নিজেদের ফোল্ডার এবং লেবেল অ্যাকসেস করতে পারবে।

গুগল ম্যাপ
ট্যাবলেটের ক্ষেত্রে গুগল ম্যাপের স্প্লিট ভিউ পাওয়া যাবে। কিন্তু এখন গুগলের পক্ষ থেকে নিয়ে আসা হয়েছে শিফটিং বটম বার। এর মাধ্যমে পাওয়া যাবে বেটার ভিউ।

ফাইলস অ্যাপ
এই অ্যাপে ভারটিকাল ইন্টারফেস আসতে পারে। এর ফলে এটি আরও উন্নত হবে।

ক্যালকুলেটর
এটিতে আসবে নতুন লেআউট। যার মাধ্যমে দুই কলামের ভিউ, বেশি বাটন এবং অপারেশন টুলের সুবিধা পাওয়া যাবে।

ফামিলি লিঙ্ক অ্যাপ
এর নেভিগেশন ড্রয়ার রিভ্যাম্প করা হবে। এর ফলে নতুন একটি লুক এবং নতুন ফিচার পাওয়া যাবে।

গুগল ডুও
এই ভিডিও কলিং অ্যাপ আরও সেন্ট্রালাইজড কন্ট্রোল হবে। এর ফলে ইউজাররা আরও বড় ডিসপ্লের সুবিধা পাবে।

ইউটিউব মিউজিক
এই অ্যাপে পাওয়া যাবে ডাবল কলাম ভিউ। এছাড়াও নেভিগেশন রেলের মাধ্যমে স্ক্রিনে আরও বেশি ফিচারের সুবিধা পাওয়া যাবে।

গুগল   অ্যাপ   একাধিক পরিবর্তন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন