টেক ইনসাইড

উড়ার অনুমোদন পেলো ‘এয়ারকার’

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৭ জানুয়ারী, ২০২২


Thumbnail উড়ার অনুমোদন পেলো ‘এয়ারকার’

স্বপ্ন হলো বাস্তব। রাস্তায় চলতে চলতে এখন আকাশে উড়ে যেতে পারবে চার চাকার গাড়ি। রাস্তার জ্যামে বসে আর বিরক্ত বা সময় নষ্ট হবে না। আপনি চাইলেই গাড়ি নিয়ে উড়ে যেতে পারবেন আকাশে এবং জ্যাম ছাড়া অনায়াসে পৌছে যেতে পারবেন আপনার গন্তব্যে। হ্যা এটাই সত্যি, গাড়ির দুনিয়াতে হলো আরও একটি মাইলফলক। সম্প্রতি স্লোভাকিয়ার দ্য স্লোভ্যাক ট্রান্সপোর্ট অথোরিটি একটি উড়ুক্কু গাড়িকে সার্টিফিকেট দিয়েছে। জানা গেছে, হাইব্রিড এই গাড়িটি বিএমডব্লিউর ইঞ্জিনে তৈরি এবং সাধারণ পেট্রল পাম্পের পেট্রোলে চলে বা উড়ে! এটা ২ মিনিট ১৫ সেকেন্ড সময় নেয় গাড়ি থেকে উড়ুক্কু গাড়ি বা এয়ারকারে পরিণত হতে।

পরীক্ষামূলক উড্ডয়নের সব ক’টি ধাপ সফলভাবে শেষ করায় এই অনুমতি দেওয়া হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে। বলা হয়েছে, ‘এয়ারকার' নামের হাইব্রিড বাহনটি রাস্তাও চলতে পারে। তিন মিনিটেরও কম সময়ে এটা গাড়ি থেকে আকাশে ওড়ার বাহনে পরিণত হতে পারে। শুধুমাত্র একটি বোতামে চাপ দিয়ে রূপান্তরের কাজটি শুরু করা যায় বলে জানা গেছে।

আকাশে উড়ার অনুমতি পেতে এয়ারকারকে পরীক্ষামূলকভাবে প্রায় ৭০ ঘণ্টা উড়তে হয়েছে। এই সময় ২০০ বারের বেশি টেকঅফ ও ল্যান্ডিং করেছে সেটি।আকাশে ওড়ার জন্য এয়ারকারের মাত্র ৩০০ মিটার রানওয়ে প্রয়োজন। ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে চলতে পারে এয়ারকার। যেতে পারে প্রায় এক হাজার কিলোমিটার পর্যন্ত।

স্লোভাকিয়ার দ্য স্লোভ্যাক ট্রান্সপোর্ট  


মন্তব্য করুন


টেক ইনসাইড

কর্মীদের বেতন দ্বিগুণ করছে মাইক্রোসফট

প্রকাশ: ১০:৩৪ এএম, ১৮ মে, ২০২২


Thumbnail কর্মীদের বেতন দ্বিগুণ করছে মাইক্রোসফট

মাইক্রোসফট কর্মীদের জন্য রয়েছে সুখবর। কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য বাজেট 'প্রায় দ্বিগুণ' করার ঘোষণা দিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা।

কর্মচারীদের ধরে রাখতে এবং মুদ্রাস্ফীতি মোকাবিলায় তাদের সহায়তা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গিকওয়্যারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নাদেলা মাইক্রোসফট কর্মীদের কাছে পাঠানো ইমেইলে জানান, মেধাভিত্তিক বর্ধিত মজুরি বৈশ্বিক বাজেটের দ্বিগুণ করা হবে।

তিনি আরও বলেন, মাইক্রোসফট কর্মীদের ক্যারিয়ারের প্রাথমিক ও মধ্য পর্যায়ে আরও অর্থ বিনিয়োগ করবে।

ইমেইলে এই পদক্ষেপের বিষয়ে জিজ্ঞাসা করা হলে মাইক্রোসফটের একজন মুখপাত্র সিএনবিসিকে বলেন, আমাদের মিশন ও সংস্কৃতির কারণে লোকেরা মাইক্রোসফটে আসে এবং কাজ করে। এর মানে তারা তাদের মনের মতো কাজ খুঁজে পায় এবং তারা যাদের সঙ্গে কাজ করে, সেভাবে তারা পুরস্কৃত হয়।

তিনি বলেন, আমাদের বিশ্বব্যাপী এই বর্ধিত বিনিয়োগ ক্ষতিপূরণে চলমান প্রতিশ্রুতির অংশ। আমাদের কর্মীদের জন্য একটি অত্যন্ত প্রতিযোগিতামূলক অভিজ্ঞতা প্রদান করতে হবে।

মাইক্রোসফট ৬৭ এবং নিচের স্তরের কর্মীদের জন্য বার্ষিক স্টক রেঞ্জ কমপক্ষে ২৫ শতাংশ বাড়াচ্ছে বলে নিশ্চিত করেছে ব্লুমবার্গ।

মাইক্রোসফট   কর্মী   বেতন   দ্বিগুণ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

দুর্দান্ত ক্যামেরা ও ব্যাটারিসহ বাজারে আসছে রিয়েলমি সি৩৫

প্রকাশ: ০১:৫০ পিএম, ১৫ মে, ২০২২


Thumbnail দুর্দান্ত ক্যামেরা ও ব্যাটারিসহ বাজারে আসছে রিয়েলমি সি৩৫

বাংলাদেশের বাজারে রিয়েলমি নিয়ে আসতে চলেছে তাদের সি সিরিজের আরেকটি মোবাইল সেট। নতুন এই ফোনটির নাম রিয়েলমি সি৩৫ । রিয়েলমি সি৩৫ ফোনে আছে ইউনিসক চিপসেট, ৫,০০০ এমএএইচ ব্যাটারি, ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা ও ফুল এইচডি+ ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে।

রিয়েলমি সি৩৫ ফোনের সামনে আছে ৬.৬ ইঞ্চির ফুল এইচডি+ (১,০৮০ x ২,৪০০ পিক্সেল) আইপিএস এলসিডি ওয়াটার-ড্রপ নচ ডিসপ্লে। এতে ব্যবহার করা হয়েছে ইউনিসক টি৬১৬ প্রসেসর।

রিয়েলমি সি৩৫ ফোনটি ৪ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইউএফএস ২.২ ইন্টারনাল স্টোরেজ সহ পাওয়া যেতে পারে।

পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমি সি৩৫ ফোনটিতে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি দেওয়া হবে। রিয়েলমি সি৩৫ অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই কাস্টম স্কিনে রান করবে।

রিয়েলমি সি৩৫ ফোনে বর্তমান ট্রিপল রিয়ার ক্যামেরা সিস্টেম। এই ক্যামেরাগুলি হল ৫০ মেগাপিক্সেলের প্রাথমিক সেন্সর , ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ব্ল্যাক এন্ড হোয়াইট লেন্স৷

এছাড়া রিয়েলমি সি৩৫ ফোনের সামনে সেলফি ভিডিও কলিংয়ের জন্য ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত।

রিয়েলমি সি৩৫  


মন্তব্য করুন


টেক ইনসাইড

১৫ লাখ অ্যাপ সরিয়ে ফেলছে অ্যাপল-গুগল

প্রকাশ: ০১:৩৪ পিএম, ১৫ মে, ২০২২


Thumbnail ১৫ লাখ অ্যাপ সরিয়ে ফেলছে অ্যাপল-গুগল

মার্কিন ২ প্রযুক্তি টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল ও অ্যাপল নিজেদের স্টোর থেকে ১৫ লাখ অ্যাপ সরিয়ে নিয়েছে। চলতি বছরের শুরুতেই প্রতিষ্ঠান দুইটি তাদের ডেভেলপারদের এ নির্দেশনা দিয়েছিলো।

নতুন খবর হলো, অ্যাপল তার ডেভেলপারদের কাছে চূড়ান্ত নোটিশ পাঠিয়েছে অ্যাপগুলো তুলে নেওয়ার জন্য। অ্যানালিটিক্স ফার্ম -এর  রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অ্যাপ স্টোর এবং প্লে স্টোরের প্রায় ৩০ শতাংশ অ্যাপই তুলে নেওয়া হবে।

এতে আরও বলা হয়েছে, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরের ১.৫ মিলিয়ন অ্যাপ ‘পরিত্যক্ত’ অবস্থায় রয়েছে। এগুলো প্রায় দুই বছর বেশি সময় ধরে আপডেট করা হয়নি। যদিও তালিকায় কোন কোন অ্যাপ রয়েছে, তা এখনও জানা যায়নি। তবে রিপোর্ট থেকে জানা গিয়েছে, অ্যাপ ক্যাটেগরির মধ্যে রয়েছে এডুকেশন, রেফারেন্স এবং গেমস-সহ একাধিক অ্যাপ, যেগুলি মূলত শিশুদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়।

পিক্সালেট এর আরেকটি প্রতিবেদনের বলা হয়েছে, প্রায় ৩১৪,০০০টি ‘সুপার অ্যাবানডনড’ অ্যাপ রয়েছে। যেগুলো পাঁচ বছর ধরে কোনো আপডেট করা হয়নি। এদের মধ্যে ৫৮শতাংশ অ্যাপল অ্যাপ স্টোরের এবং ৪২ শতাংশ গুগল প্লে স্টোরের।

এদিকে অ্যাপল ডেভেলপারদের সতর্ক করে বলেছেন, যে অ্যাপগুলো আগামী ৩০ দিনের মধ্যে আপডেট হবে না, সেগুলো সরিয়ে দেওয়া হবে। অন্যদিকে গুগল বলছে, প্লে স্টোরে এমনই কিছু অ্যাপ রয়েছে, যারা গত দু’বছর ধরে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনের অ্যাপিআই লেভেল টার্গেট করেনি। যেগুলো চলতি বছরের ১ নভেম্বর থেকে আর নতুন করে ইনস্টল করা যাবে না।

অ্যাপল   গুগল   অ্যাপ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

বন্ধ হচ্ছে ফেইসবুকের জনপ্রিয় ফিচার

প্রকাশ: ০২:৩৯ পিএম, ১৪ মে, ২০২২


Thumbnail বন্ধ হচ্ছে ফেইসবুকের জনপ্রিয় ফিচার

সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক। এছাড়াও মেটামালিকাধীন  ব্যবহারকারীদের জন্য একের পর এক নতুন ফিচার যুক্ত করছেন। আবার অনেক ফিচার বন্ধও করে দিচ্ছেন। যার মধ্যে এবার যুক্ত হলো সেভারেল লোকেশন ট্র্যাকিং ফিচার।

ফেসবুক বলছে, জনপ্রিয় হলেও বর্তমানে খুব কমই ব্যবহৃত হচ্ছে এই ফিচারটি। যে কারণেই বন্ধ করে দেওয়া হচ্ছে ফিচারটি। এই সার্ভিস ছাড়াও ফেসবুক অন্য আরও কয়েকটি ফিচার বন্ধ হতে চলেছে কম ব্যবহারের জন্য। এর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্ট, লোকেশন হিস্ট্রি এবং ব্যাকগ্রাউন্ড লোকেশন।

ফেসবুকের পক্ষ থেকে ব্যবহারকারীদের কাছে এ বিষয়ে নোটিফিকেশন যাওয়া শুরু হয়েছে এরই মধ্যে। এসব ফিচারের জন্য আর কোনো ধরনের ডেটা ব্যবহারকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে না। গত ৩ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে ডেটা সংগ্রহের কাজ।

তবে ফেসবুকের ব্যবহাকারীরা যে কোনো লোকেশন ডেটা দেখতে, ডাউনলোড করতে এবং ডিলিট করতে পারবেন। ফেসবুকের সেটিং এবং প্রাইভেসি মেনুর মাধ্যমে ব্যবহাকারীরা এই কাজ করতে পারবে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহাকারীদের এই কাজ নিজে থেকেই করতে হবে। কারণ ১ আগস্ট থেকে সমস্ত সার্ভিস বন্ধ করে দেওয়া হবে।

তবে এসব ফিচার বন্ধ করা হলেও ব্যবহারকারীদের কোনো সমস্যা হবে না। কারণ খুবই কম ব্যবহারকারী ফেসবুকের এই ফিচারগুলো ব্যবহার করতেন।

ফেইসবুক   ফিচার   বন্ধ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

টুইটার কেনা স্থগিত করলেন ইলন মাস্ক

প্রকাশ: ১২:৩৮ পিএম, ১৪ মে, ২০২২


Thumbnail টুইটার কেনা স্থগিত করলেন ইলন মাস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার চুক্তি আপাতত স্থগিত করেছেন ইলন মাস্ক। এমন সিদ্ধান্তে টুইটারের শেয়ারের দাম ২০ শতাংশ কমে গেছে।

শুক্রবার এক টুইটে টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক লিখেছেন, ‘টুইটার চুক্তি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে’। স্প্যাম এবং জাল অ্যাকাউন্টের জন্য এই ব্যবস্থা নিয়েছেন তিনি। স্প্যাম এবং ভুয়া অ্যাকাউন্ট নিয়ে সর্বশেষ তথ্যের নির্ভরযোগ্যতা যাচাইয়ের জন্য অপেক্ষা করার কথা বলেছেন ইলন মাস্ক।

মে মাসের শুরুতেই টুইটার জানিয়েছিল, এ বছরের প্রথম তিন মাসে তাদের প্ল্যাটফর্মে আর্থিক মূল্যায়নের উপযোগী প্রতিদিনকার নিয়মিত ব্যবহারকারীদের মধ্যে স্প্যাম বা ভুয়া অ্যাকাউন্ট পাঁচ শতাংশেরও কম।

ভুয়া অ্যাকাউন্ট নিয়ে প্রথম থেকেই ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে আসছেন মাস্ক। টুইটার কেনার প্রস্তাব দেওয়ার শুরু থেকেই ‘স্প্যাম বট’ মুছে দিয়ে প্ল্যাটফর্মের সেবা আরও উন্নত করার কথা বলে আসছেন তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানিয়েছে, টুইটারের সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন থেকেই জটিলতার সূত্রপাত। কয়েক সপ্তাহ আগে প্রকাশিত আর্থিক প্রতিবেদনে কোম্পানিটি বলেছিল, টানা তিন বছর ধরে প্রতিদিনের নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা বাড়িয়ে হিসাব করেছে তারা।

টুইটার বলছে, কারিগরি জটিলতার কারণে একই ব্যবহারকারীর সঙ্গে সংশ্লিষ্ট একাধিক অ্যাকাউন্টকে আলাদা ব্যবহারকারীর অ্যাকাউন্ট হিসেবে গণনা করেছে তারা। এর ফলে, প্রতি প্রান্তিকে ব্যবহারকারীর সংখ্যা অন্তত ১৯ লাখ বাড়িয়ে হিসেব করা হয়েছে।

গত তিন মাসে ১ কোটি ৩০ লাখ নতুন টুইটার ব্যবহারকারী বেড়েছে। যা মহামারী করোনার পর সর্বোচ্চ বলে জানাচ্ছে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তার মধ্যে মাস্কের কেনার আগে পর্যন্ত টুইটার বেশ কয়েকটি ঝুঁকির সম্মুখীন হয়। যেমন, মাস্ক টুইটার কেনার পর বিজ্ঞাপনদাতারা আর টুইটারে ব্যয় করবেন কি না তা নিয়ে সন্দেহ দেখা দেয়।

গত ২৫ এপ্রিল টুইটারের মালিকানা পান ইলন মাস্ক। প্রায় ৪,৪০০ কোটি ডলারে এই সংস্থাটি কেনেন তিনি। টুইটার কেনার জন্য ব্যাঙ্ক থেকে বিপুল অঙ্কের অর্থ ঋণ নিয়েছেন মাস্ক। তা শোধ করার জন্য শেষ পর্যন্ত তাঁকে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন এই মার্কিন ধনকুবের। পাশাপাশি, খরচ কমানোর উদ্দেশ্যে সংস্থার কিছু উচ্চপদস্থ কর্মীর বেতনও কমানো হতে পারে বলে ঋণদাতা সংস্থাগুলিকে জানিয়েছিলেন তিনি।

টুইটার   স্থগিত   ইলন মাস্ক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন