টেক ইনসাইড

উড়ার অনুমোদন পেলো ‘এয়ারকার’

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৭ জানুয়ারী, ২০২২


Thumbnail উড়ার অনুমোদন পেলো ‘এয়ারকার’

স্বপ্ন হলো বাস্তব। রাস্তায় চলতে চলতে এখন আকাশে উড়ে যেতে পারবে চার চাকার গাড়ি। রাস্তার জ্যামে বসে আর বিরক্ত বা সময় নষ্ট হবে না। আপনি চাইলেই গাড়ি নিয়ে উড়ে যেতে পারবেন আকাশে এবং জ্যাম ছাড়া অনায়াসে পৌছে যেতে পারবেন আপনার গন্তব্যে। হ্যা এটাই সত্যি, গাড়ির দুনিয়াতে হলো আরও একটি মাইলফলক। সম্প্রতি স্লোভাকিয়ার দ্য স্লোভ্যাক ট্রান্সপোর্ট অথোরিটি একটি উড়ুক্কু গাড়িকে সার্টিফিকেট দিয়েছে। জানা গেছে, হাইব্রিড এই গাড়িটি বিএমডব্লিউর ইঞ্জিনে তৈরি এবং সাধারণ পেট্রল পাম্পের পেট্রোলে চলে বা উড়ে! এটা ২ মিনিট ১৫ সেকেন্ড সময় নেয় গাড়ি থেকে উড়ুক্কু গাড়ি বা এয়ারকারে পরিণত হতে।

পরীক্ষামূলক উড্ডয়নের সব ক’টি ধাপ সফলভাবে শেষ করায় এই অনুমতি দেওয়া হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে। বলা হয়েছে, ‘এয়ারকার' নামের হাইব্রিড বাহনটি রাস্তাও চলতে পারে। তিন মিনিটেরও কম সময়ে এটা গাড়ি থেকে আকাশে ওড়ার বাহনে পরিণত হতে পারে। শুধুমাত্র একটি বোতামে চাপ দিয়ে রূপান্তরের কাজটি শুরু করা যায় বলে জানা গেছে।

আকাশে উড়ার অনুমতি পেতে এয়ারকারকে পরীক্ষামূলকভাবে প্রায় ৭০ ঘণ্টা উড়তে হয়েছে। এই সময় ২০০ বারের বেশি টেকঅফ ও ল্যান্ডিং করেছে সেটি।আকাশে ওড়ার জন্য এয়ারকারের মাত্র ৩০০ মিটার রানওয়ে প্রয়োজন। ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে চলতে পারে এয়ারকার। যেতে পারে প্রায় এক হাজার কিলোমিটার পর্যন্ত।

স্লোভাকিয়ার দ্য স্লোভ্যাক ট্রান্সপোর্ট  


মন্তব্য করুন


টেক ইনসাইড

গুগলের অ্যাপে আসছে একাধিক পরিবর্তন

প্রকাশ: ০৩:০৯ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail গুগলের অ্যাপে আসছে একাধিক পরিবর্তন

সম্প্রতি গুগল আই/ও বিভিন্ন ধরনের পরিবর্তন নিয়ে আসার ঘোষণা দিয়েছে। গুগল বড় স্ক্রিনের জন্য নতুন কিছু আনছে বলে মনে করা হচ্ছে। আসলে এবার তাদের লক্ষ্য ট্যাবলেটের জন্য অ্যাপ আনা। যেখানে ডিজাইন ল্যাঙ্গোয়েজ এবং পার্সোনালাইজড ইন্টারফেসের উপর জোর দেওয়া হচ্ছে। সুতরাং যারা এখন অ্যান্ড্রয়েড চালিত ট্যাবলেট ব্যবহার করছেন, তারা কিছুদিনের মধ্যেই বেশ কিছু পরিবর্তন দেখতে পাবেন, আর তা ভিস্যুয়াল। এই ভিস্যুয়াল পরিবর্তন দেখা যাবে গুগলের বিভিন্ন ধরনের অ্যাপে।

গুগলের আই/ও ২০২২-এ বিশেষ আকর্ষণ ছিল গুগল পিক্সেল ৭, গুগল পিক্সেল ৭ প্রো, গুগল পিক্সেল ওয়াচ, গুগল পিক্সেল বাডস। তবে এসব পণ্য নিয়ে ঘোষণার পাশাপাশি সেখানে অ্যান্ড্রয়েড ১৩ এর কয়েকটি পরিবর্তনের কথাও বলা হয়েছে। অ্যান্ড্রয়েডকে আরও বেশি পার্সোনালাইজড করার জন্য ডিজাইন ইনোভেশনের উপরে জোর দিতে চাইছে গুগল। গুগল ট্যাবলেটের উপরে আরও বেশি জোর দিতে চায় তার ভিসুয়াল উন্নত করার জন্য।

গুগলের বিভিন্ন ধরনের অ্যাপের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন করা হতে পারে। আসন্ন আপডেটেই হতে পারে সেই পরিবর্তন। এর মধ্যে রয়েছে গুগল ক্রোম, গুগল ম্যাপ, জি-মেইল, গুগল ডুও, ক্যালকুলেটর, ইউটিউব মিউজিক, ফাইলস অ্যাপ, ফামিলি লিঙ্ক অ্যাপ ইত্যাদি।

চলুন দেখে নেওয়া যাক কোন অ্যাপে কি ধরনের পরিবর্তন আসছে-

গুগল ক্রোম
অন্যান্য অ্যাপের মধ্যে গুগল ক্রোম হলো একটি সেরা অ্যাপ যা ট্যাবলেটে ভালো কাজ করে। এটিকে আরও ভালো করার জন্য আনা হতে পারে মাল্টিটাস্কিং ফিচার। এছাড়া কেউ যদি মাল্টিপল ট্যাব ওপেন করে সেই সময় বেটার লুক পাওয়া যাবে।

জি-মেইল
জি-মেইলের ক্ষেত্রে আসতে পারে ইউটিলিটি পরিবর্তন। এর ফলে ইউজাররা জিমেলের উপরে পাবে একটি ড্রয়ার বাটন। এর মাধ্যমে ইউজাররা খুব সহজেই নিজেদের ফোল্ডার এবং লেবেল অ্যাকসেস করতে পারবে।

গুগল ম্যাপ
ট্যাবলেটের ক্ষেত্রে গুগল ম্যাপের স্প্লিট ভিউ পাওয়া যাবে। কিন্তু এখন গুগলের পক্ষ থেকে নিয়ে আসা হয়েছে শিফটিং বটম বার। এর মাধ্যমে পাওয়া যাবে বেটার ভিউ।

ফাইলস অ্যাপ
এই অ্যাপে ভারটিকাল ইন্টারফেস আসতে পারে। এর ফলে এটি আরও উন্নত হবে।

ক্যালকুলেটর
এটিতে আসবে নতুন লেআউট। যার মাধ্যমে দুই কলামের ভিউ, বেশি বাটন এবং অপারেশন টুলের সুবিধা পাওয়া যাবে।

ফামিলি লিঙ্ক অ্যাপ
এর নেভিগেশন ড্রয়ার রিভ্যাম্প করা হবে। এর ফলে নতুন একটি লুক এবং নতুন ফিচার পাওয়া যাবে।

গুগল ডুও
এই ভিডিও কলিং অ্যাপ আরও সেন্ট্রালাইজড কন্ট্রোল হবে। এর ফলে ইউজাররা আরও বড় ডিসপ্লের সুবিধা পাবে।

ইউটিউব মিউজিক
এই অ্যাপে পাওয়া যাবে ডাবল কলাম ভিউ। এছাড়াও নেভিগেশন রেলের মাধ্যমে স্ক্রিনে আরও বেশি ফিচারের সুবিধা পাওয়া যাবে।

গুগল   অ্যাপ   একাধিক পরিবর্তন  


মন্তব্য করুন


টেক ইনসাইড

অ্যাপল আনছে জানালাহীন ও চালকবিহীন ভিন্নধর্মী গাড়ি

প্রকাশ: ০১:৩৫ পিএম, ২৪ মে, ২০২২


Thumbnail অ্যাপল আনছে জানালাহীন ও চালকবিহীন ভিন্নধর্মী গাড়ি

বেশ আগে থেকেই এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলে আসছে। তবে এবার সেই জল্পনা সত্যি করে নতুন মডেলের একটি গাড়ির পেটেন্ট জমা দিয়েছে অ্যাপল। এই গাড়িতে কোনো জানালা থাকছে না। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে চলবে গাড়িটি, ফলে গাড়ি চালকেরও প্রয়োজন হবে না।

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক আধুনিক প্রযুক্তির ব্যবহার হতে চলেছে এই গাড়িতে। থাকতে চলেছে একাধিক সেন্সর। মূলত এই সেন্সরগুলো কাজে লাগিয়েই রাস্তার মাপ কিংবা যানজট বুঝবে গাড়িটি। পাশাপাশি পেট্রল-ডিজেলের মতো জীবাশ্ম জ্বালানিতে নয়, এই গাড়ি পুরোপুরি বিদ্যুতচালিত হতে চলেছে। গাড়িতে থাকবে অত্যাধুনিক মনোসেল ব্যাটারি।

তবে প্রস্তাবিত নকশা বলছে, গাড়িতে থাকছে না কোনও জানালা। তার বদলে ভিআর প্রযুক্তির মাধ্যমে গাড়ির বাইরে কী হচ্ছে, তা বুঝতে পারবেন যাত্রীরা। জানলা না থাকার বিষয়টি খুব একটা পছন্দ হয়নি নেটাগরিকদের একাংশের। যদিও অ্যাপল কর্তৃপক্ষের দাবি, মোশন সিকনেসের সমস্যা কমাতেই এই পদক্ষেপ।

উল্লেখ্য, ইলন মাস্কের সংস্থা টেসলাও একই ধরনের গাড়ি আনার চেষ্টা করছে বাজারে। শেষ পর্যন্ত অত্যাধুনিক গাড়ি তৈরির এই লড়াইতে কে জেতে সেটাই এখন দেখার।

অ্যাপল   নতুন মডেল   গাড়ি  


মন্তব্য করুন


টেক ইনসাইড

এবার থেকে তিনটির বেশি স্টোরি দেওয়া যাবে না ইনস্টাগ্রামে

প্রকাশ: ০১:০৬ পিএম, ২৩ মে, ২০২২


Thumbnail এবার থেকে তিনটির বেশি স্টোরি দেওয়া যাবে না ইনস্টাগ্রামে

বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর মধ্যে বেশ জনপ্রিয় ইনস্টাগ্রাম। বিভিন্ন দেশে ইনস্টাগ্রামের কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। অন্যান্য প্ল্যাটফর্মের মত ইনস্টাগ্রামেও স্টরি দেওয়ার সুবিধা রয়েছে। যত খুশি তত স্টোরি শেয়ার করা যায় এই প্ল্যাটফর্মটি। সেই স্টোরির স্থায়ীত্ব ছিলো ২৪ ঘন্টা। স্টোরি দেওয়ার ২৪ ঘন্টার পর আর্কাইভ হয়ে যায় যায় আপনা আপনি। তবে এখন থেকে যতখুশি তত স্টোরি দেওয়ার মধ্যে এসেছে সীমাবদ্ধতা। এবার থেকে তিনটির বেশি আর স্টোরি একসঙ্গে দেওয়া যাবে না এই প্ল্যাটফর্মে।

সম্প্রতি সেই অংশ নিয়েই শুরু হয়েছে বিতর্ক। মানুষ এমন অনেক কিছু সেখানে শেয়ার করে ফেলছেন, এত বেশি সংখ্যক ছবি ভিডিও আপলোড করছিলেন যে ফলোয়াররাই পড়েছেন বিপাকে। একজন ব্যবহারকারীর স্টোরি দেখতে দেখতেই হাঁপিয়ে যাওয়ার মতো অবস্থা। কারণ স্টোরি দেখতে না চাইলে ট্যাপ করে করে তা সরাতে হয়।

ইনস্টাগ্রাম জানিয়েছে, অনেক ইনফ্লুয়েন্সারই সারাদিনের যাবতীয় কাজকর্ম শেয়ার করতে শুরু করেছেন ইনস্টা স্টোরিতে। সেখান থেকেই সম্ভবত নিষ্কৃতির পথ খুঁজছে মেটার অধীনস্থ প্ল্যাটফর্মটি।

সম্প্রতি ব্রাজিলের গ্রাহকদের জন্য চালু হয়েছে ইনস্টাগ্রামের বিশেষ ফিচার। সেখানে স্টোরিতে এসেছে একটি ‘Show all’ বোতাম। পাশাপাশি একই সঙ্গে দেখা যাচ্ছে মাত্র তিনটি স্টোরি। বাকি স্টোরিগুলো লুকোনো থাকছে। সেগুলো দেখবেন কিনা তা নির্ধারণ করে নিতে পারবেন ব্যবহারকারী ওই ‘শো-অল’ বোতামের মাধ্যমে।

এই ফিচার বড় আকারে চালু হলে ব্যবহারকারীদের সেরা তিনটি স্টোরি বেছে নিতে হবে। যাতে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে তার ফলোয়াররা দেখতে পান। ভুয়া কনটেন্ট কমানোর লক্ষ্যেই এই ফিচার আনতে চাইছে বলে মনে করছে অনেকে।

বর্তমানে ব্যবহারকারীরা ১০০টি পর্যন্ত স্টোরি শেয়ার করতে পারেন একসঙ্গে। ফলোয়াররা সেই স্টোরি দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েন। এই সমস্যা থেকে নিষ্কৃতি পেতেই হয়তো এই ব্যবস্থা ইনস্টাগ্রামের। তবে জনপ্রিয়তা ধরে রাখতে শেয়ারিংয়ে রাশ টানতে চাইছে মেটার প্রতিষ্ঠানটি।

ইনস্টাগ্রাম   স্টোরি   সীমাবদ্ধতা  


মন্তব্য করুন


টেক ইনসাইড

যে শব্দ নিষিদ্ধ করলো ফেইসবুক

প্রকাশ: ০৯:৪২ এএম, ২৩ মে, ২০২২


Thumbnail যে শব্দ নিষিদ্ধ করলো ফেইসবুক

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেইসবুক। বর্তমান সময়ে যেকোনো স্থানে বসেই খুব সহজে সবাই সবার সাথে যোগাযোগ করতে পারে, মনের ভাব প্রকাশ করতে পারে। তবে এবার ফেইসবুক  তার কর্মীদের জন্য একটি শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। ফেসবুকের নতুন নীতিমালা অনুসারে নিষিদ্ধ হওয়া শব্দটি ব্যবহারে করা যাবে না।

মূলত ফেসবুক কর্মীদের অভ্যন্তরীণ যোগাযোগের জন্য ওয়ার্কপ্লেসে নামের একটি প্লাটফর্ম রয়েছে। এই প্লাটফর্মে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ফেসবুক।

ফেসবুক বলছে, ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটি ব্যবহার করলে ‘ঝুঁকির পরিমাণ বেড়ে যাচ্ছে’। পাশাপাশি এই ধরনের শব্দ ব্যবহারে একটা প্ল্যাটফর্মে ঝুঁকির পরিমাণ বেড়ে দ্বিগুণ হয়ে যেতে পারে বলে মনে করছে টেক জায়ান্টটি।

সংবাদমাধ্যম দ্য ভার্জ এর প্রতিবেদনে বলা হয়েছে,  মেটা কর্মীদের বলেছে যে ওয়ার্কপ্লেসে অ্যাবরশন বা গর্ভপাত শব্দটির ব্যবহার করা যাবে না। এমনকি এ সংক্রান্ত কোনো মতামত বা বিতর্ক ওয়ার্কপ্লেসে করতে পারবেন না ফেসবুক কর্মীরা। 

এদিকে মেটার হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের ভাইস প্রেসিডেন্ট জানেলি গেল কর্মীদের বলেছেন, এটি হল সব থেকে বিভাজনকারী টপিক। এই শব্দ নিয়ে কেউ আলোচনা করবেন না।

মেটার সিওও শেরিল স্যান্ডবার্গ বলছেন, গর্ভপাত হলো আমাদের অন্যতম মৌলিক অধিকার। সম্প্রতি নিজের ফেসবুক পেজ থেকে শেরিল লিখেছেন, কখন মা হবেন, আর কখন হবেন না, সেই বিষয়টা নারীদের উপরেই ছেড়ে দেওয়া উচিৎ। এমন কিছু জিনিস রয়েছে, যেগুলো নারীর স্বাস্থ্য এবং সাম্যের জন্য খুবই জরুরি।

যদিও ফেসবুকের এমন সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি কর্মীরা। গর্ভপাত শব্দটি আলোচনা করা নিয়ে মেটার কর্মীরা দুই অংশে বিভক্ত হয়ে গেছে।

ফেইসবুক   শব্দ   নিষিদ্ধ  


মন্তব্য করুন


টেক ইনসাইড

এবার গেমিং শিল্পে প্রবেশের পরিকল্পনা টিকটকের

প্রকাশ: ০৩:২৫ পিএম, ২২ মে, ২০২২


Thumbnail এবার গেমিং শিল্পে প্রবেশের পরিকল্পনা টিকটকের

জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। সাধারন মানুষ থেকে শুরু করে সেলিব্রেটিরাও ব্যবহার করে থাকে প্ল্যাটফর্মটি। তবে এবার শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক গেমিং শিল্পে প্রবেশ পরিকল্পনার অংশ হিসেবে ভিয়েতনামের ব্যবহারকারীদের প্লাটফর্মে গেম খেলার সুযোগ দিয়েছে। এ বিষয়ে অবগত চারটি সূত্রের বরাতে এ তথ্য নিশ্চিত হয়েছে। খবর রয়টার্স।

শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্মটিতে গেম খেলার সুবিধা চালু হলে এটি বিজ্ঞাপন বাবদ আয়ের পাশাপাশি ব্যবহারকারীদের অ্যাপ ব্যবহারের সময়ও বাড়াবে বলে ধারণা সংশ্লিষ্টদের। বর্তমানে প্লাটফর্মটিতে মাসে ১০০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে।

ভিয়েতনামের প্রযুক্তিপ্রিয় ৭০ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে। টিকটক, মেটার ফেসবুক ও আলফাবেটের ইউটিউব ও গুগলসহ অধিকাংশ সামাজিক যোগাযোগ মাধ্যমের পরিধি বিস্তারের অন্যতম আকর্ষণীয় একটি বাজার হচ্ছে ভিয়েতনাম।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় গেমিংকে আরো বড় পরিসরে ছড়িয়ে দেয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করেছে বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে দুটি সূত্রে জানা গেছে। এসব তথ্য এখনো জনসম্মুখে উন্মুক্ত করা বাকি থাকায় সূত্র দুটি তাদের নাম প্রকাশে অপারগতা জানিয়েছে।

গেমিং   শিল্প   টিকটক  


মন্তব্য করুন


বিজ্ঞাপন