টেক ইনসাইড

গণপরিবহনে ডিজিটাল সেবা নিশ্চিত করবে মাহদীর 'GO BANGLADESH' অ্যাপ্লিকেশন

প্রকাশ: ০৫:০৬ পিএম, ০৯ ফেব্রুয়ারী, ২০২২


Thumbnail গণপরিবহনে ডিজিটাল সেবা নিশ্চিত করবে মাহদীর 'GO BANGLADESH' অ্যাপ্লিকেশন

গণপরিবহন ব্যবস্থাকে ডিজিটালাইজেশন আওতায় আনতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ মাহদী হাসান সৌরভ তৈরি করেছেন মোবাইল ভিত্তিক অ্যাপ্লিকেশন গো বাংলাদেশ। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ইতোমধ্যে Innovation Design and Entrepreneurship Academy (iDEA) থেকে দশ লক্ষ টাকা অনুদান পেয়েছে। প্রকল্পটিতে সহায়তা করেছেন জবি সিএসই বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. জুলফিকার মাহমুদ এবং সাবেক শিক্ষার্থী জাহিদুর রহমান। এছাড়া টিমে সহযোগী সদস্য হিসেবে জাহাঙ্গীর হোসাইন, রেজাউল করিম এবং নিশাত মাহমুদ যুক্ত আছেন। তাদের এই প্রকল্পটি 'মুজিব ১০০ আইডিয়া' তে সেরা ১০০ এর ভিতরে স্থান লাভ করেছিল। 

'গো বাংলাদেশ’ প্রকল্পটি মোবাইল অ্যাপ্লিকেশনভিত্তিক একটি আধুনিক গণপরিবহন ব্যবস্থা, যা বর্তমান সিস্টেমের বিকল্প, নির্ভুল, নিরাপদ, নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী। কিউআর কোড, ডিজিটাল ওয়ালেট, মোবাইল ব্যাংকিং এবং ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে অ্যাপ্লিকেশনটির মাধ্যমে যাত্রী পরিবহন শ্রমিক ও পরিবহন মালিকদের একই ছায়াতলে নিয়ে আসতে সক্ষম হবে প্রকল্পটি। অনিবন্ধিত বাস ও ড্রাইভার এ সিস্টেম ব্যবহার করতে পারবে না। বাসের প্রতিটি সিটের পেছনে একটি করে কিউআর কোড লাগানো থাকবে। যাত্রী যে সিটে বসবেন তার সামনের সিটের পেছনে সেই সিটের কিউআর কোডটি থাকবে। যাত্রী তার সামনের কিউআর কোডটি স্ক্যান করার মাধ্যমে শুধুমাত্র গন্তব্য সিলেক্ট করে ভাড়া দিতে পারবেন। ডিজিটাল ওয়ালেট থেকে টাকা কেটে নেওয়া হবে। এছাড়া এ অ্যাপের মাধ্যমে অগ্রিম টিকিটও বুক করে রাখা যাবে। ভ্রমণের ক্ষেত্রে কোনো মন্তব্য বা অভিযোগ থাকলে যাত্রীরা তা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত প্রদান করতে পারবে। যা সরাসরি পরিবহন মালিকরা দেখতে পারবেন। এতে যাত্রী হয়রানি বন্ধ হয়ে যাবে। যাত্রীরা তাদের ভাড়া বিকাশ, নগদ, রকেট বা কার্ডের মাধ্যমের প্রদান করতে পারবেন। যাত্রীদের এ পেমেন্ট সরাসরি পরিবহন মালিকের মার্চেন্ট অ্যাকাউন্টে যোগ হবে। পরবর্তীতে মালিক তার বাসের চালককে ভাড়া কিংবা বেতন দেবেন। এছাড়াও তিনি (মালিক) যেকোনো সময় বাসের অবস্থান, ড্রাইভারের বিস্তারিত, যাত্রীর তথ্য এবং যাত্রীদের অভিযোগগুলোও দেখতে পারবেন। 

প্রকল্পের মাস্টারমাইন্ড মোঃ মাহদী হাসান সৌরভ বলেন, হিমাচল পরিবহন আমাদের সেবা নেওয়ার ইচ্ছাপোষন করেছে। নগর পরিবহনের সাথে কথা চলছে। বিআরটিএ যদি চায় আমাদের এই সেবা বিনামূল্যে ব্যবহার করে দেখতে পারে। গণপরিবহন খাতকে ডিজিটালাইজেশনের আওতায় আনতে এর বিকল্প নেই।

GO BANGLADESH   গণপরিবহন  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুইচ এখন আরও সহজ

প্রকাশ: ০৮:৪৬ এএম, ০৩ অক্টোবর, ২০২২


Thumbnail ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সুইচ এখন আরও সহজ

সামাজিক যোগাযোগ মাধ্যমের জনপ্রিয় দুটি মাধ্যম হল ফেসবুক এবং ইনস্টাগ্রাম। এই দুই মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে নতুন নতুন সুবিধার কথা শুরু থেকে  চিন্তা করছে মেটা। এবার আরও সহজ উপায়ে এটি ব্যবহারের কথা শোনা যাচ্ছে।

ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাকাউন্ট সুইচ সহজতর করতে চাচ্ছে মেটা। এজন্য অ্যান্ড্রয়েড, আইওএস ও ওয়েবে একটি নতুন ইন্টারফেস চালুরও প্রস্তুতি নিয়েছে তারা।

 প্রথমে একই অ্যাকাউন্টে ফেসবুক ও ইনস্টাগ্রামে ব্যক্তির পরিচয়ের তথ্যগুলো যোগ করতে হবে।
এরপর ফোনের হোম স্ক্রিনে মাল্টিটাস্কিং মেনু অথবা অ্যাপ ড্রয়ারে নেভিগেট না করে দুটি অ্যাপের মধ্যে সুইচ করতে ফিচারটি ব্যবহার করা যাবে।

এদিকে ইন্টারফেসটি সব নোটিফিকেশন এক জায়গায় দেখতে সহায়তাও করবে। একই সঙ্গে মেটা অ্যান্ড্রয়েড ও আইওএসে রিডিজাইন লগইন এবং অনবোর্ডিং অভিজ্ঞতা চালুর প্রস্তুতি নিচ্ছে।

ফেসবুক   ইন্সটাগ্রাম  


মন্তব্য করুন


টেক ইনসাইড

নতুন চমক নিয়ে বাজারে এলো ভিভো ভি২৫

প্রকাশ: ১২:৩৭ পিএম, ০২ অক্টোবর, ২০২২


Thumbnail নতুন চমক নিয়ে বাজারে এলো ভিভো ভি২৫

গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো ইতোমধ্যে দারুণ সব ফিচার সম্বলিত স্মার্টফোনের মাধ্যমে ভক্তদের মন জয় করে নিয়েছে। প্রতিষ্ঠানটি ভি সিরিজের স্মার্টফোন ভি২৫ ফাইভজি বাজারে আনল ভিভো। ভি২৩ সিরিজের তুমুল জনপ্রিয়তার পর আজ বাংলাদেশে উদ্বোধন হওয়া নতুন দুটি মডেল দিয়ে সাড়া জাগাতে প্রস্তুত কোম্পানিটি। রুচিশীল ও উদ্ভাবনী ডিজাইন, ক্যামেরার অসাধারণ সক্ষমতা, শক্তিশালী কার্যক্ষমতা এবং ফিচারের অভিনবত্ব ভি২৫ সিরিজের বিশেষত্ব।

ভি২৫ ফাইভজি মডেলের ব্যাকে রয়েছে রঙ পরিবর্তনশীল গ্লাস। রোদের অতিবেগুনী রশ্মি কাজে লাগিয়ে রঙ পরিবর্তনের এই প্রযুক্তিটি আনা হয়েছে। এর ফলে পুরো ডিভাইসেই এসেছে নতুনত্ব। পাশাপাশি ফ্ল্যাট ফ্রেম ডিজাইনটিতে রয়েছে ফ্লোরাইট এজি গ্লাস এবং দুই-স্তর বিশিষ্ট নান্দনিকতার ছোঁয়া।

ভিভো বাংলাদেশের —ডেভিড লি বলেন, “মূলত ভিভোর লক্ষ্য তরুণ গ্রাহকদের জন্য উদ্ভাবনী, অত্যাধুনিক প্রযুক্তি এবং নান্দনিক ডিজাইনের স্মার্টফোন বাজারে আনা যারা ডিভাইসটির মাধ্যমে তাদের বক্তিত্ব ফুটিয়ে তুলতে চান। ভি২৫ সিরিজে রয়েছে এই সব কিছুর সমন্বয় যা ভিভো পরিচালিত কয়েক বছরের গবেষণা ও উদ্ভাবনী ধারণার ফসল। রঙ পরিবর্তনশীল প্রযুক্তি থেকে শুরু করে অসাধারণ ক্যামেরা সক্ষমতার পাশাপাশি ভি২৫ সিরিজের বিশিষ্টতা হচ্ছে ওজনে হালকা এবং ডিজাইনের নান্দনিকতা যা ব্যবহারকারীর জীবনধারাকে বদলে দেবে।”

নতুন ভি২৫ সিরিজে রয়েছে অসাধারণ ক্যামেরা সক্ষমতা এবং মনোরম ছবি তোলার প্রযুক্তি। ভি২৫ ফাইভজি মডেলে রয়েছে ৬৪ মেগাপিক্সেল ওআইএস আল্ট্রা-সেন্সিং রিয়ার ক্যামেরা যা কম আলোতেও আল্ট্রা-এইচডি ছবি ও ভিডিও ক্যাপচার করতে পারে। রিয়ার ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেন (ওআইএস) এবং ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেনের সমন্বয়ে রয়েছে হাইব্রিড ইমেজ স্ট্যাবিলাইজেশন প্রযুক্তি যা ক্যামেরা কাঁপার সময়ও দেয় স্পষ্ট ভিডিওর নিশ্চয়তা; এতে ভিডিওটি হয়ে উঠে আরো প্রাণবন্ত। ভি২৫ সিরিজের বোকেহ ফ্লেয়ার পোরট্রেইট প্রযুক্তির মাধ্যমে রাতের ছবি হয়ে উঠে ঝলমলে ও প্রাণবন্ত; ব্যাকগ্রাউন্ডের পয়েন্ট লাইট সোর্সকে কাজে লাগিয়ে ডুয়াল ক্যামেরা সিস্টেম এবং এআই অ্যালগরিদমের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়।

ভি২৫ ফাইভজি মডেলটিতে রয়েছে ৫০ মেগাপিক্সেল এএফ এইচডি পোরট্রেট ফ্রন্ট ক্যামেরা যা দেয় স্বচ্ছ ও আকর্ষণীয় ছবির নিশ্চয়তা এবং মডেল দুটি যে কোন সময় যে কোন কিছুর অসাধারণ ছবি তুলতে সক্ষম। উভয় ডিভাইসের ফ্রন্ট ক্যামেরায় রয়েছে অত্যাধুনিক ন্যাচারাল পোরট্রেট ফিচার যা দেয় অনন্য সেলফির নিশ্চয়তা। এতে রয়েছে ফেস বিউটিফিকেশন অপশন যা সেলফির প্রেক্ষাপট, স্পষ্টতা ও প্রাণবন্ত ভাব ফুটিয়ে তুলতে সক্ষম।

নিরবিচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে ভি২৫ স্মার্টফোনে রয়েছে ৪ হাজার ৫শ’ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারির সাথে ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ। রয়েছে সর্বাধুনিক হার্ডওয়্যারের সাথে ডাবল এক্সপোজার, ডুয়াল-ভিউ ভিডিও, ৯০ হার্জ আল্ট্রা ভিশন স্ক্রিন যা স্মার্টফোনের ক্ষেত্রে এনেছে অনন্যতা।

ভি২৫ ফাইভজি স্মার্টফোনটি পাওয়া যাবে অ্যাকোয়ামেরিন ব্লু ও ডায়মন্ড ব্ল্যাক রঙে;।বাংলাদেশের বাজারে ভি২৫ ফাইভজি’র মূল্য ৪৭ হাজার ৯৯৯ টাকা ।

নতুন চমক নিয়ে   বাজারে এলো   ভিভো ভি২৫  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ভয়ংকর নিরাপত্তাত্রুটিতে হোয়াটসঅ্যাপ

প্রকাশ: ০৮:৩৯ এএম, ২৮ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail ভয়ংকর নিরাপত্তাত্রুটিতে হোয়াটসঅ্যাপ

ভয়ংকর দুটি নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে হোয়াটসঅ্যাপে। চাইলেই ত্রুটিগুলো কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাকাউন্ট দূর থেকে দখলে নিতে পারে। বিষয়টি জানতে পেরে দ্রুত ত্রুটিগুলো দূর করেছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাটি। তবে পুরোনো সংস্করণে ত্রুটিগুলো থেকে যাওয়ায় যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন ব্যবহারকারীরা।

জানা গেছে, হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড আইওএস সংস্করণে থাকা ত্রুটিগুলো কাজে লাগিয়ে হ্যাকাররা চাইলেই ভিডিও কলে কথা বলার সময় পরিচয় গোপন করে ভিডিও ফাইল পাঠাতে পারে। ক্ষতিকর কোডযুক্ত ফাইলগুলো খুললেই ব্যবহারকারীর মুঠোফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে। ফলে হ্যাকাররা চাইলেই মুঠোফোনের তথ্য সংগ্রহ করার পাশাপাশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে পারে।

ভয়ংকর ত্রুটিগুলো হোয়াটসঅ্যাপের অভ্যন্তরীণ নিরাপত্তা দলের সদস্যরাই প্রথম শনাক্ত করেন। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, সিভিই২০২২৩৬৯৩৪ এবং সিভিই২০২২২৭৪৯২ নামের ত্রুটিগুলো কাজে লাগিয়ে ভিডিও ফাইলে কোড যুক্ত করে সাইবার হামলা চালানো যায়। বিষয়ে নিজেদের ওয়েবসাইটে সতর্কবার্তা প্রচারের পাশাপাশি দ্রুত হালনাগাদ সংস্করণ ব্যবহারের অনুরোধ করেছে তারা।



মন্তব্য করুন


টেক ইনসাইড

কিউআর কোড এখন হোয়াটসঅ্যাপ প্রোফাইলে

প্রকাশ: ০২:৩৯ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail কিউআর কোড এখন হোয়াটসঅ্যাপ প্রোফাইলে

কিউআর কোড  ব্যাবহারের সুবিধা এনেছে হোয়াটসঅ্যাপ। এখন ইউআরএল-এর মাধ্যমে নিজের হোয়াটসঅ্যাপ প্রোফাইল শেয়ার করার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

বিটা আপডেটে অ্যানড্রয়েড গ্রাহকরা এ ফিচার ব্যবহার শুরু করতে পারবেন। প্রোফাইল শেয়ার করার নতুন এ বাটন যুক্ত হওয়ার পরে আপনি নিজের প্রোফাইলের একটি লিঙ্ক তৈরি করতে পারবেন। এ লিঙ্কে ট্যাপ করে খুব সহজে আপনার সঙ্গে অন্য যে কোনো ব্যক্তি হোয়াটসঅ্যাপ চ্যাট শুরু করতে পারবেন।

প্রোফাইলের জন্য একটি কিউআর কোড তৈরির সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। যা আপনি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন। এর ফলে নিজের ফোন নম্বর শেয়ার না করেই আপনি নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট শেয়ার করতে পারবেন।

অ্যানড্রয়েড ফোনে : ধাপ ১। স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। ধাপ ২। এবার ডান দিকে উপরে ‘থ্রি-ডট’ মেনু সিলেক্ট করুন। ধাপ ৩। মেনু থেকে সেটিংস সিলেক্ট করুন। ধাপ ৪। হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিন। ধাপ ৫। এবার শেয়ার আইকনে ট্যাপ করে কিউআর কোড নিজের গ্যালারিতে সেভ করুন।
আইফোনে : ধাপ ১। আইফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। ধাপ ২। ডান দিকে নিচে সেটিংস অপশন সিলেক্ট করুন। ধাপ ৩। অ্যাকাউন্ট নামের পাশে কিউআর কোড অপশন বেছে নিন। ধাপ ৪। শেয়ার আইকনে ট্যাপ করে গ্যালারিতে সেভ করুন। 

কিউআর কোড   হোয়াটসঅ্যাপ   প্রোফাইল  


মন্তব্য করুন


টেক ইনসাইড

আসছে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

প্রকাশ: ০৮:৪৯ এএম, ২১ সেপ্টেম্বর, ২০২২


Thumbnail আসছে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই ফিচারটিতে পাঠানো বার্তায় বানান বা তথ্য ভুল থাকলে সেই বার্তা পরিবর্তনের সুযোগ থাকছে ফিচারটিতে।

বন্ধু বা পরিচিতদের কাছে পাঠানো বার্তায় বানান বা তথ্য ভুল থাকলে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আর তাই এবার পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ চালু করতে যাচ্ছে ইনস্ট্যান্ট মেসেজিং সেবাটি। এর আগে সমস্যা সমাধানে পাঠানো বার্তা ফেরত আনার সুযোগ চালু করেছে হোয়াটসঅ্যাপ।

পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ দিতে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ। ‘এডিট মেসেজ’ নামের এ সুবিধা চালু হলে ব্যবহারকারীরা চাইলেই নিজেদের পাঠানো যেকোনো বার্তার তথ্য পরিবর্তনের পাশাপাশি বানান ঠিক করতে পারবেন। ফলে হোয়াটসঅ্যাপের ডিলিট ফর এভরিওয়ান সুবিধার মাধ্যমে পুরো বার্তা মুছে ফেলে নতুন করে বার্তা পাঠাতে হবে না।

এরই মধ্যে নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপের বেটা সংস্করণে ‘এডিট মেসেজ’ সুবিধা যুক্ত করে পরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। ফলে ধারণা করা হচ্ছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা যন্ত্রে প্রথম এ সুবিধা ব্যবহারের সুযোগ মিলবে। তবে কবে নাগাদ এ সুবিধা চালু হবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি।

সম্প্রতি পাঠানো বার্তা সম্পাদনার সুযোগ চালুর উদ্যোগ নিয়েছে ব্লগ লেখার সাইট টুইটারও। ‘এডিট টুইট’ নামের এ সুবিধা চালু হলে প্রকাশ করা টুইটের (টুইটারে দেওয়া বার্তা) বানান বা তথ্য সম্পাদনা করা যাবে। প্রাথমিকভাবে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীর জন্য এ সুবিধা উন্মুক্ত করা হবে।

হোয়াটসঅ্যাপ   নতুন ফিচার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন