টেক ইনসাইড

র‌্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকার ৫ উপায়

প্রকাশ: ০৯:০৯ এএম, ২৯ জুন, ২০২২


Thumbnail র‌্যানসমওয়্যার থেকে নিরাপদ থাকার ৫ উপায়

ক্ষতিকর সফটওয়্যার র‌্যানসামওয়্যারে আক্রান্তদের সংখ্যা বিশ্বে দিন দিন বেড়ে চলেছে। ২০১৩ সালে প্রথম ক্রিপ্টোলকারের আবির্ভাবের পর থেকে আমরা র‍্যানসমওয়্যার এর একটি নতুন যুগ দেখতে পাচ্ছি, যেখানে বিভিন্ন ধরনের স্প্যাম মেসেজ এবং এক্সপ্লয়িট কিট এর মাধ্যমে উদ্দেশমূলকভাবে র‍্যানসমওয়্যার সমৃদ্ধ এনক্রিপ্টেড ফাইল ছড়ানো হচ্ছে। এই ক্ষেত্রে প্রধান লক্ষ্য হল যেকোনো ব্যবহারকারী এবং ব্যবসাপ্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া।

বহু প্রতিষ্ঠানের কম্পিউটার এই সাইবার হামলায় অচল হয়ে পড়েছে। হ্যাকারা অচল কম্পিউটার সচল করার জন্য মুক্তিপণ হিসেবে দাবী করেছে বিটকয়েন।। এইক্ষেত্রে প্রয়োজনীয় ফাইলগুলোতে অ্যাক্সেস না করতে পারা এবং পরে এরজন্য যে মুক্তিপণ দিতে হয়, তা যেকোনো প্রতিষ্ঠানের উৎপাদনশীলতাকে ব্যাহত করে। বিশ্বব্যাপী, সোফোসের প্রকাশিত ‘দ্য স্টেট অফ র‍্যানসমওয়্যার রিপোর্ট ২০২২’ এ দেখা যায় যে, ২০২১ সালে বছর জুড়ে শতকরা ৬৬ ভাগ এরও বেশি সংস্থা র‍্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছিল, যা কিনা ২০২০ সালেও ছিল শতকরা ৩৭ ভাগ। ফলে, এসব সংস্থাকে তাদের এনক্রিপ্টেড ডেটা ফিরে পেতে ৮,১২,৩৬০ ডলার গড় মুক্তিপণ প্রদান করতে হয়েছিল, এর মধ্যে আবার শতকরা ১১ ভাগ ভুক্তভোগীকে ১ মিলিয়ন ডলার বা তার বেশি মুক্তিপণ দিতে হয়েছিল।

ভারতে সোফোস ‘দ্য স্টেট অফ র‍্যানসমওয়্যার রিপোর্ট ২০২২’ প্রকাশ করেছে যা গত বছরে বিভিন্ন প্রতিষ্ঠানের র‍্যানসমওয়্যার এর আক্রমণ সম্পর্কে জানান দেয়। গত বছর ভারতে ৭৮ শতাংশের বেশি প্রতিষ্ঠান র‍্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছে, যা ২০২০ সালে ছিল ৬৮ শতাংশ। এইজন্য র‍্যানসমওয়্যার থেকে সুরক্ষিত থাকতে প্রতিষ্ঠানগুলোতে সর্বোত্তম ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য এবং তা নিচে দেয়া হলো-

১. নিয়মিত ব্যাকআপ রাখুন

র‍্যানসমওয়্যার আক্রমণের ক্ষেত্রে এনক্রিপ্টেড ব্যাকআপ যেকোনো প্রতিষ্ঠানের মূল্যবান সময় ও আর্থিক সংস্থান বাঁচাতে পারে। এজন্য অফলাইন ও অফসাইটে নিয়মিত ব্যাকআপ এবং আপডেট রাখা জরুরি। এটি আরও নিশ্চিত করবে ডিভাইসটি ভুল হাতে পড়লেও কোনো চিন্তা করতে হবে না।

২. ফাইল এক্সটেনশন চালু করুন

ডিফল্ট উইন্ডো সেটিংস-এ ফাইল এক্সটেনশন চালু করা থাকে না, ফলে প্রতিষ্ঠানগুলোকে এটি সনাক্ত করতে থাম্বনেইলের ওপর নির্ভর করতে হয়। এক্সটেনশন চালু করা থাকলে যেকোনো ফাইল সনাক্ত করা আরও সহজ হয়, যেগুলো সাধারণত ব্যবহারকারীকে পাঠানো হয়না। যেমন- জাভাস্ক্রিপ্ট।

৩. অযাচিত অ্যাটাচমেন্ট থেকে সতর্ক থাকুন

র‍্যানসমওয়্যার আক্রমণকারীদের কাছ থেকে সুরক্ষিত থাকতে ব্যবহারকারীদের সম্পূর্ণ নিশ্চিত না হয়ে কোনো অ্যাটাচম্টে ওপেন করা উচিত নয়। কোনো মেইলের নির্ভরযোগ্যতা সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত মেইলটি ওপেন না করা এবং সন্দেহজনক কনটেন্ট হলে সে সম্পর্কে রিপোর্ট করার অভ্যাস তৈরি করতে হবে।

৪. অ্যাডমিনিস্ট্রেটরের অধিকার পর্যবেক্ষণ

আইটি বিভাগের নিশ্চিত করা উচিত যে, তারা ক্রমাগত অ্যাডমিনস্ট্রেটর এবং তাদের অধিকারসমূহ পর্যালোচনা করছে। সেই সঙ্গে কার কাছে সেগুলো রয়েছে এবং যাদের প্রয়োজন নেই তাদের অধিকারগুলো যাতে থেকে সরিয়ে দেয়া হয়। এছাড়া অ্যাডমিনস্ট্রেটর হিসেবে কেউ যেন প্রয়োজনের বেশি লগইন করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। এমনকি কেউ অ্যাডমিন হিসেবে থাকা অবস্থায় অযথা ব্রাউজিং, যেকোনো ফাইল খোলা বা অন্য কাজ যাতে না করে সেবিষয়ে ও লক্ষ্য রাখতে হবে।

৫. শক্তিশালী পাসওয়ার্ড দেয়া

যদিও এটি তুচ্ছ শোনাচ্ছে, কিন্তু এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেকোনো দুর্বল এবং অনুমান করা যায় এমন পাসওয়ার্ড হ্যাকারদের খুব সহজেই প্রতিষ্ঠানের নেটওয়ার্কে প্রবেশ করার সুযোগ প্রদান করে। এজন্য সুপারিশ করা হয়, যেকোনো পাসওয়ার্ড যেন কমপক্ষে ১২ অক্ষরের হয়, একই সঙ্গে এটি ক্যাপিটাল, স্মল লেটার, যতিচিহ্ন, সংখ্যা বা কোনো বিশেষ ক্যারেক্টারের মিশ্রণে হওয়া উচিত, যেমন: Ju5t.LiKE#Th1s!@। তাহলে যেকেউ সহজে অনুমান করতে পারবে না।

র‌্যানসমওয়্যার   নিরাপদ   উপায়  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা যাবে হোয়াটসঅ্যাপে

প্রকাশ: ০৪:৩৭ পিএম, ১৯ অগাস্ট, ২০২২


Thumbnail ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা যাবে হোয়াটসঅ্যাপে

বর্তমান সময়ে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্য হোয়াট হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত থেকে শুরু করে ব্যবসা, চাকরি-বাকরি সর্বোক্ষেত্রে ব্যবহার করায়। তাই ব্যবহারকারীদের সুবিধার্থে প্রতিনিয়তই নতুন নতুন ফিচার যোগ করছেন হোয়াটসঅ্যাপ। এবার ব্যবহারকারীদের জন্য ‘আনডু ডিলিট’ নামের নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। যার মাধ্যমে হোয়াটসঅ্যাপে ডিলিট করা মেসেজ আবারও ফিরিয়ে আনা যাবে। 

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার খুব শিগগিরই চালু হব বলে ধারণা করা হচ্ছে। তবে কবে নাগাদ হবে সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ তিনটি নতুন প্রাইভেসি ফিচার নিয়ে এসেছে। সেগুলো হল- কাউকে না জানিয়ে গ্রুপ থেকে বেরিয়ে যাওয়া, অনলাইন স্টেটাস কে দেখবে তা নিয়ন্ত্রণ করা, ‘ভিউ ওয়ান্স’ মেসেজের ক্ষেত্রে স্ক্রিনশট নেওয়া অন্যদের বিরত রাখা।  

এসব ছাড়াও সম্প্রতি হোয়াটসঅ্যাপে যুক্ত নতুন ফিচারগুলো হলো-

ভয়েস মেসেজ প্লেয়ার অপশন যেখানে থাকবে: হোয়াটসঅ্যাপের অন্য সেকশনে গেলে বা অন্য চ্যাটে ঢুকলেও ভয়েস মেসেজ প্লেয়ার অপশনটি উপরেই দেখা যাবে। যেকোনো ভয়েস মেসেজ থামিয়ে পরেরটি শুনতে পাবেন ব্যবহারকারীরা।

এক দিনে মেসেজ অদৃশ্য: মেসেজ স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য করার ক্ষেত্রে এবার ব্যবহারকারী সময় সেট করে দিতে পারবেন। ন্যূনতম ২৪ ঘণ্টা থেকে ১ সপ্তাহ ও ৯০ দিন পর্যন্ত সেই সময় দেওয়া যাবে। 

যারা নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন সে বিষয়ে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, বর্তমানে বেটা ভার্সন ব্যবহারকারীরা ভয়েস মেসেজিং প্লেয়ার ব্যবহার করতে পারবেন। চ্যাট বক্স থেকে বেরিয়ে গেলেও ব্যাকগ্রাউন্ডে শোনা যাবে ভয়েস মেসেজ। অ্যাপের হোম স্ক্রিনে থাকবে এই অপশন।

হোয়াটসঅ্যাপ   ডিলিট করা মেসেজ   ফিরিয়ে আনা যাবে  


মন্তব্য করুন


টেক ইনসাইড

খুব শীঘ্রই বাজারে আসছে 'আইফোন ১৪'

প্রকাশ: ০৮:০০ এএম, ১০ অগাস্ট, ২০২২


Thumbnail খুব শীঘ্রই বাজারে আসছে 'আইফোন ১৪'

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল খুব শীঘ্রই বাজারে নিয়ে আসছে আইফোনের ১৩-এর পরবর্তী মডেল 'আইফোন ১৪'। বেশকিছু পরিবর্তন আসতে চলেছে এই সিরিজটিতে। তবে শোনা যাচ্ছে আইফোনের এই নতুন সিরিজ থেকে বাদ দেওয়া হবে আইফোনের ‘মিনি’ মডেলটি। আইফোনের ১৪ সিরিজটিতে থাকবে ৪ টি ফোন। আর সেগুলো হলো আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে ক্যামেরা ফিচারে অবিশ্বাস্য আপগ্রেড আসতে পারে অ্যাপলের এই সিরিজে। আর তাই প্রতিবছরের মত এবারেও আইফোন প্রেমীদের মধ্যে আইফোনের নতুন এই মডেল নিয়ে চলছে ব্যাপক উৎসাহ। আর তাই আইফোনপ্রেমীদের জন্য বাংলা ইনসাইডারের আজকের আয়োজন।

আইফোন ১৪ এর এই মডেলের ১৪ ম্যাক্স-এ  ৬.৭ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও, আইফোন ১৪-এর ফাঁস হওয়া ডিজাইন অনুযায়ী নতুন ফোনের ডিসপ্লের ওপর বৃত্তাকার হোল পাঞ্চ কাট আউটের নিচে সেলফি ক্যামেরা কাট আউট দেখা গেছে। আইফোন ১৪-এর পেছনে তিনটি ক্যামেরার সঙ্গেই রয়েছে এলইডি ফ্ল্যাশ। আইফোনের এই নতুন ফোনটির ক্যামেরা স্পেসিফিকেশন সম্পর্কে অ্যাপল কিছু না জানালেও ধারণা করা হচ্ছে প্রথমবারের মত আইফোনের ক্যামেরায় দেখা মিলতে পারে ৪৮ মেগাপিক্সেলের নতুন সেন্সর। তবে, আইফোনের সব মডেলে এই ফিচার না থাকার সম্ভাবনাই বেশি। এই ফিচারটি থাকতে পারে ১৪ সিরিজের আইফোন ১৪ প্রো ম্যাক্সে। এদিকে আইফোন ১৪ সিরিজের নতুন ‘আইফোন ১৪ প্রো’-তে থাকবে নতুন ‘হোল-পাঞ্চ + পিল ডিজাইন’। এছাড়াও আইফোনের ১৪ সিরিজের প্রো ভার্সনে র্যাম আপগ্রেড এর সম্ভাবনাও রয়েছে।

এবারের নতুন মডেলে আইফোন ১৩ এর মতো ‘নচ’ থাকলেও এটি হবে ৩০ শতাংশ ছোট। এবং নতুন ‘এ১৬ এসওসি’ থাকবে কেবল উচ্চক্ষমতার এবং ব্যয়বহুল ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স মডেলের জন্য।

এছাড়াও ব্লুমবার্গ এর প্রতিবেদন বলছে আইফোন ১৪ এ 'অলওয়েজ-অন ডিসপ্লে' ফিচার আসতে যাচ্ছে অ্যাপল। তবে এই ফিচার শুধুমাত্র প্রো ও প্রো ম্যাক্স মডেলে আসবে।

বেটার ওয়াইফাই ও ৫জি কানেকশনের পাশাপাশি ব্যাটারি লাইফেও উন্নতি আসবে আইফোন ১৪ তে।

প্রতি বছরের মত নতুন চিপ নিয়ে আসবে নতুন আইফোন, এই বছরের আইফোনে থাকবে অ্যাপল এ১৬ বায়োনিক চিপ। তবে শুধু প্রো মডেলগুলোতে থাকার সম্ভাবনা বেশি। বাকিগুলোতে থাকতে পারে এ১৫ চিপ। 

গত বছরের প্রো মডেলে থাকা ১২০হার্জ ডিসপ্লে ফিচারটিও আইফোন ১৪ তে থাকছে। 

বিগত ২০২০ ও ২০২১ সালের আইফোনের মডেলগুলোতে দামের তেমন কোনো পার্থক্য ছিলো না। তবে এবার আইফোন১৪ মডেলটিতে যেহেতু কিছুটা পরিবর্তন আসছে তাই পূর্বের তুলনায় এবার কিছুটা দাম বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে আইফোন ১৪ সিরিজের প্রতিটি মডেলের দাম আগের ১৩ সিরিজের মডেলগুলোর চেয়ে ১০০ থেকে ৩০০ ডলার পর্যন্ত বাড়ার সম্ভাবনা রয়েছে।



আইফোন ১৪   অ্যাপল   বাজার  


মন্তব্য করুন


টেক ইনসাইড

এবার গুগল ক্রোম নিয়ে আসলো নতুন ডার্ক থিম

প্রকাশ: ১১:৪১ এএম, ০৮ অগাস্ট, ২০২২


Thumbnail এবার গুগল ক্রোম নিয়ে আসলো নতুন ডার্ক থিম

চলতি সপ্তাহে ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট আনছে গুগল ক্রোম ওএস ১০৪। নাইনটুফাইভ গুগলের প্রতিবেদন অনুসারে, নতুন আপডেট এক ধরনের ডার্ক থিম। যা স্বয়ংক্রিয়ভাবে মুড পরিবর্তন করতে পারবে।

এতোদিন গুগলের ডেভেলপাররা থিমটি নিয়ে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করেছে। সব কাজ সফলভাবে সম্পন্ন হওয়ার পরে অফিসিয়ালি গুগলের সব ডিভাসে এটি আপডেট দেওয়া হচ্ছে।

গুগল তার ব্লগ পোস্টে আপকামিং ফিচার নিয়ে জানিয়েছে, নতুন ডার্ক থিমটি আলোর সঙ্গে সমন্বয় করে ব্যবহারকারিদের স্বয়ংক্রিয়ভাবে সুবিধা দেবে। নতুন থিমটির ইউআই ও ওয়ালপেপার এমন ভাবে ডিজাইন করা হয়েছে, যাতে অল্প আলো বিশেষ করে রাতেও পাওয়ার কনসার্ভ করে লোলাইট সার্ভিস দিতে পারে। আবার বেশি আলোতেও স্ক্রিণের আলো সমন্বয় করতে পারে।

ক্রোম ওএস ১০৪ এর মধ্যে ‘অটো’ সেটিংও রয়েছে। এটি সিলেক্ট করে রাখলে বারবার থিম পরিবর্তন করতে হবে না। রাত ও দিনের আলোর তারতম্য অনুসারে থিমটি তার মুড পরিবর্তন করতে পারবে।

এই সুবিধাটি যেভাবে পাওয়া যাবে

– প্রথমে ক্রোমের সিটিং অপশনে যেতে হবে।

– পরে পারসোনালাইজেমন অপশনে ক্লিক করুতে হবে।

-সেখান থেকে সিলেক্ট করতে হবে ওয়ালপেপার অ্যান্ড স্টাইল।

– পরে লাইট, ডার্ক বা অটো মুড সিলেক্ট করতে হবে।

গুগল ক্রোম   নতুন ডার্ক থিম  


মন্তব্য করুন


টেক ইনসাইড

যেভাবে ফেসবুক প্রোফাইলের ছবি চুরি বন্ধ করবেন

প্রকাশ: ১১:২৪ এএম, ০৭ অগাস্ট, ২০২২


Thumbnail যেভাবে ফেসবুক প্রোফাইলের ছবি চুরি বন্ধ করবেন

ফেসবুক প্রোফাইল পিকচার আপলোড করলেই হ্যাকার বা দুষ্কৃতিকারীরা ছবি চুরি করেন। বিশেষ করে নারী ব্যবহারকারীরা এই সমস্যার মুখোমুখি বেশি হোন।

তবে কিছুটা কৌশলী হলে এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারেন। চলুন তাহলে জেনে নিই, যেভাবে ফেসবুক প্রোফাইলের ছবি চুরি বন্ধ করবেন-

– প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করে প্রোফাইল ট্যাপ করুন।

– এরপর উপরের দিকে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।

– সেখান থেকে লক প্রোফাইল অপশন সিলেক্ট করুন।

– স্ক্রিনের নীচে লক ইউর প্রোফাইল অপশন সিলেক্ট করুন।

– এরপর আপনি প্রোফাইলের ছবি আপলোড করলে কেউ স্ক্রিনশট বা ডাউনলোড করে চুরি করতে পারবে না।

একই সুবিধা ফেসবুক ডেস্কটপ ভার্সন থেকেও পাবেন। তাহলে চলুন জেনে নিই, যেভাবে ফেসবুক প্রোফাইলের ছবি চুরি বন্ধ করবেন-

– প্রথমে ব্রাউজার থেকে ফেসবুক ডটকম ওপেন করতে হবে।

-তারপরে প্রোফাইল ওপর ক্লিক করুন।

– এরপর আগের মতোই থ্রিডট মেনুতে ক্লিক করুন। সেখান থেকে লক প্রোফাইল অপশনে ক্লিক করুন।

– এবার প্রোফাইল লক করার কথা জানিয়ে একটি পপ আপ মেসেজ স্ক্রিনে দেখা যাবে। সেখান থেকে স্ক্রিনের নীচে লক ইউর প্রোফাইল অপশন সিলেক্ট করুন। এরপর আপনি প্রোফাইলের ছবি আপলোড করলে কেউ স্কিনশট বা ডাউনলোড করে চুরি করতে পারবে না।

ফেসবুক   প্রোফাইল   ছবি চুরি   বন্ধ করবেন  


মন্তব্য করুন


টেক ইনসাইড

খুব শীঘ্রই বাজারে আসছে স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

প্রকাশ: ০৮:০০ এএম, ০৩ অগাস্ট, ২০২২


Thumbnail খুব শীঘ্রই বাজারে আসছে স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা স্যামসাং খুব শীঘ্রই বাজারে নিয়ে আসতে যাচ্ছে স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো মডেলের ফোনটি৷ এই ফোনটি ধুলাবালি ও পানি পরিশোধন যোগ্য এবং হাতে গ্লাভস পড়েও ব্যাবহার করতে পারবেন যা অন্যসব স্মার্টফোনে করতে গেলে বাধার সৃষ্টি হয়।  বলা যায় যারা একটু টেকসই ফোন খুজছেন তাদের জন্য দারুণ একটি ফোন এই স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো। তাহলে চলুন বাজারে আসন্ন এই ফোনের স্পেসিফিকেশন ও ফিচার সম্পর্কে কিছুওটা ধারণা নিয়ে নেই-

ডিসপ্লেঃ
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো-এ ৬.৬ ইঞ্চির পিএলএস এলসিডি ডিসপ্লে রয়েছে, যা ফুল এইচডি+রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ইনক্রিজড টাচ সেন্সিটিভিটি এবং কর্নিং গরিলা গ্লাস  ভিক্টাস এর নিরাপত্তা দেওয়া হয়েছে ফোনটির। 

বডিঃ
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটি কালো রঙের। এই ফোনিটিতে ব্যাপার করা যাবে ন্যানো ডুয়েল সিম।উক্ত ফোনটির আয়তন হবে ১৬৯×৮০×১০ মিলিমিটার এবং ওজন হবে মাত্র ২৩৫ গ্রাম।

হার্ডওয়্যারঃ 
স্যামসাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটিতে দেওয়া হয়েছে  অক্টাকোর  (4x2.4 GHz Kryo 670 & 4x1.8 GHz Kryo 670) প্রসেসর।

উক্ত ফোনটির সাথে দেওয়া হয়েছে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ। এই ফোনটিতে দেওয়া হয়েছে অ্যান্ড্রোয়ড ভার্সন ১২।
 
ফোনটিতে রয়্বছে ইউ এস বি ও টি জি এবং টাইপ সি পোর্ট এবং পোর্ট ২.০ দেওয়া আছে।

এছাড়া ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক, ব্লুটুথ ৫.২ , ডিরেক্ট ওয়াইফাই সহ রয়েছে যাবতীয় সুবিধা।

স্যামসাং গ্যালাক্সি এক্সকভার ৬ প্রো এর ব্যাটারীটি দেওয়া হয়েছে ৪০৫০ মিলি অ্যাম্পিয়ার এর এবং ফাস্ট চার্জিং।

ক্যামেরাঃ
রিয়ার প্যানেলে অবস্থিত ক্যামেরা সেটআপের মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স রয়েছে। এছাড়াও, সেলফি ভিডিও কলিং এর জন্য, ফোনের সামনে ওয়াটারড্রপ নচের ভেতরে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে।

মূল্যঃ
স্যামস্যাং গ্যালাক্সি এক্সকভার৬ প্রো ফোনটির মূল্য বাংলাদেশি টাকায় আপাতত  নির্ধারণ করা হয়েছে ৩৬ হাজার ১২০ টাকা।

স্যামসাং   স্মার্টফোন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন