টেক ইনসাইড

এআই জগতে বিশ্বসেরার তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান

প্রকাশ: ০৪:২২ পিএম, ০৮ সেপ্টেম্বর, ২০২৩


Thumbnail এআই জগতে বিশ্বসেরার তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত রুম্মান।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে অবদানের জন্য বিশ্বসেরা ১০০ জনের নাম ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ম্যাগাজিন টাইম। এই তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ড. রুম্মান চৌধুরী।

তিনি একজন ডেটা সায়েন্টিস্ট ও সোশ্যাল সায়েন্টিস্ট এবং অ্যালগরিদমিক নৈতিকতার ক্ষেত্রে কাজ করছেন তিনি।

৪৩ বছর বয়সী এই বাংলাদেশি আমেরিকান তার লিংকডইন বায়োতে ​​লিখেছেন, ‘গত ছয় বছর ধরে আমি নৈতিক, ব্যাখ্যাযোগ্য এবং স্বচ্ছ এআই-এর জন্য অত্যাধুনিক সামাজিক-প্রযুক্তিগত সমাধান তৈরির কাজ করছি।

ড. রুম্মান চৌধুরী হিউম্যান ইন্টেলিজেন্স-এর সহ-প্রতিষ্ঠাতা এবং বর্তমানে সেখানে সিইও হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটারের মেটা বা এমইটিএ (এমএল এথিকস, ট্রান্সপারেন্সি, অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি) দলের পরিচালক ছিলেন।

মূলত সোশ্যাল মিডিয়ার এই প্ল্যাটফর্মে অ্যালগরিদমিক ক্ষতিগুলো চিহ্নিত ও প্রশমিত করতে ফলিত গবেষক এবং প্রকৌশলীদের একটি দলকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

রুম্মান চৌধুরী ১৯৮০ সালে নিউইয়র্কের রকল্যান্ড কাউন্টিতে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং ২০১৪ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে পিএইচডি সম্পন্ন করেন তিনি। বাংলাদেশি-আমেরিকান এই নারী গত এক দশকেরও বেশি সময় ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়ে কাজ করছেন।

টাইম ম্যাগাজিন বলছে, চলতি বছরের আগস্টের শুরুতে রুম্মান লাস ভেগাসে একটি ইভেন্টের সহ-সংগঠক হিসেবে কাজ করেছিলেন। ওই ইভেন্টে প্রায় চার হাজার হ্যাকার গুগলের ওপেনএআই এবং অ্যানথ্রোপিক থেকে চ্যাটবটগুলো ভাঙতে জড়ো হয়েছিল।

এছাড়া টাইম ম্যাগাজিনের কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতে একজন মন্ত্রী। আমিরাতের ওই মন্ত্রীর নাম ওমর আল-ওলামা। ২০১৭ সালে তাকে সংযুক্ত আরব আমিরাতের এআই, ডিজিটাল অর্থনীতি এবং রিমোট ওয়ার্ক অ্যাপ্লিকেশনের প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়।

টাইমের এই তালিকায় স্থান পাওয়া অন্যান্য ব্যক্তিদের মধ্যে ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক, ওপেনএআই সিইও স্যাম অল্টম্যান এবং মার্কিন কংগ্রেসম্যান আনা এশুও রয়েছেন।


এআই   বিশ্বসেরা   তালিকা   বাংলাদেশি   বংশোদ্ভূত   রুম্মান  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ওপেনএআইয়ের ৫০০ কর্মীর চাকরি ছাড়ার হুমকি!

প্রকাশ: ০১:২৩ পিএম, ২১ নভেম্বর, ২০২৩


Thumbnail

ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ থেকে স্যাম অল্টম্যানকে সরিয়ে দেয়। এরপরই প্রতিষ্ঠানটির বোর্ডের প্রায় ৫০০ কর্মী চাকরি ছেড়ে দেয়ার হুমকি দিয়েছে। ওপেনএআইয়ের কর্মীরা আলটিমেটাম দিয়েছেন, বোর্ডের সবাই পদত্যাগ না করলে তারা চাকরি ছেড়ে দেবেন। এছাড়াও তারা মাইক্রোসফটে স্যাম অল্টম্যানের সদ্য প্রতিষ্ঠিত বিভাগে চলে যাওয়ার কথাও জানিয়েছেন তারা।

সোমবার বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, চ্যাটজিপিটির উদ্ভাবক ওপেনএআইয়ের বর্তমান বোর্ডের সবাই পদত্যাগ না করলে প্রতিষ্ঠানটির কর্মীরা মাইক্রোসফটে স্যাম অল্টম্যানের সদ্য প্রতিষ্ঠিত বিভাগে চলে যাবেন।

ওপেনএআই কর্মীদের দেওয়া চিঠি থেকে রয়টার্স এ তথ্য জানতে পেরেছে। চিঠিটি ওপেনএআইয়ের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ চ্যালেঞ্জের ইঙ্গিত দেয়, যেখানে প্রায় ৫০০ জন কর্মী চাকরি ছেড়ে দেওয়ার আলটিমেটাম দিয়েছে।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে প্রতিষ্ঠানটির সাবেক অন্তর্বর্তীকালীন সিইও ও চিফ টেকনোলজি অফিসার মিরা মুরাতিও রয়েছেন।

উল্লেখ্য, মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। স্যামকে চাকরিচ্যুত করার জেরে প্রেসিডেন্ট গ্রেগ ব্রকম্যানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাও ওপেনএআই ছাড়েন।


ওপেনএআই   ৫০০ কর্মী   চাকরি   হুমকি  


মন্তব্য করুন


টেক ইনসাইড

চাকরিচ্যুত ওপেনআই সিইও যোগ দিচ্ছেন মাইক্রোসফটে

প্রকাশ: ০৬:৫১ পিএম, ২০ নভেম্বর, ২০২৩


Thumbnail

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই এর প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যানের ছাটাইয়ের খবরে আলোচনা ঝড় উঠেছে বিশ্বে। এমন পরিস্থিতিতে জানা গেল, আরেক বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দিচ্ছেন তিনি। মাইক্রোসফটের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে খবরটি। 

২০ নভেম্বর, সোমবার নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে এই কথা ঘোষণা করেছেন মাইক্রোসফটের চেয়ারম্যান সত্য নাদেলা।

তিনি লিখেছেন, "আপনাকে এই নতুন গ্রুপের সিইও হিসাবে যোগদান করাতে পেরে আমি খুবই উত্তেজিত, স্যাম। আমরা বছরের পর বছর ধরে অনেক কিছু শিখেছি যে, কীভাবে প্রতিষ্ঠাতা এবং উদ্ভাবকদের মধ্যে স্বাধীন পরিচয় এবং সংস্কৃতি গড়ে তোলার স্থান দিতে হয়। গেটহাব, মোজাং স্টুডিও, এবং লিংকডইন সহ মাইক্রোসফ্ট, এবং আমি আপনার সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।" 

গত শুক্রবার হঠাৎ করেই ওপেনএআইয়ের সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয় স্যাম অল্টম্যানকে। এ বিষয়ে এক ব্লগ বার্তায় ওপেনএআই জানিয়েছে, স্যাম অল্টম্যান ওপেনএআইকে নেতৃত্ব দেওয়ার মতো সক্ষমতা হারিয়েছেন। আর এ কারণেই তাকে সিইও পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

স্যাম অল্টম্যানকে বরখাস্ত করার প্রতিবাদে OpneAI সংস্থা থেকে আরও অনেক কর্মীরা পদত্যাগ করেছিলেন, তাঁদের মধ্যে কোম্পানি প্রেসিডেন্ট তথা সহ-প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান-ও রয়েছেন।

নাদেলা বলেছেন যে, অল্টম্যান এবং ব্রকম্যানের সঙ্গে ‘সহকর্মীরা’ থাকবেন। এই ‘সহকর্মীরা’ কথাটির অর্থ এটাই যে, যেসমস্ত কর্মীরা চলতি সপ্তাহে ওপেনএআই থেকে পদত্যাগ করেছিলেন, তাঁদের সকলকেই নিয়োগ করে নিচ্ছে মাইক্রোসফট। 

উল্লেখ্য, মাইক্রোসফটের অর্থায়নেই যাত্রা শুরু করে ওপেনএআই। গত বছর কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত চ্যাটবট চ্যাটজিপিটি দিয়ে বিশ্বজুড়ে সাড়া ফেলে প্রতিষ্ঠানটি। কিন্তু এক বছরের মাথায় তাকে চাকরি হারাতে হয়।

অন্যদিকে টুইচের সাবেক প্রধান নির্বাহী এমেট শিয়ার ওপেনআইয়ের সিইও পদে যোগ দিচ্ছেন বলেও জানা গেছে।


ওপেনআই   সিইও   মাইক্রোসফট   সত্য নাদেলা   স্যাম অল্টম্যান   চ্যাটজিপিটি  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ইন্টারনেট প্যাকেজ নিয়ে বিভ্রান্তিতে গ্রাহকরা

প্রকাশ: ০৮:৩৩ এএম, ১৪ নভেম্বর, ২০২৩


Thumbnail

ইন্টারনেট প্যাকেজ নিয়ে রীতিমত প্রতারণা শুরু করছে মোবাইল ফোন অপারেটররা। বাজারে বড়, মাঝারি নানা প্যাকেজ ছেড়ে বিভ্রান্ত করা হচ্ছে গ্রাহকদের।

মোবাইলের ডেটা প্যাকেজ নিয়ে গত ৩ সেপ্টেম্বর নতুন একটি নির্দেশিকা চূড়ান্ত করে বিটিআরসি। এতে ডেটার ৩ ও ১৫ দিন মেয়াদি প্যাকেজ বন্ধ করে দেয়া হয়। এরপর মোবাইল অপারেটর গুলো ১ জিবির ৭ দিন মেয়াদি প্যাকেজের দাম নির্ধারণ করে দেয় ৬৯ টাকা। যা আগে ছিল ৪৬ টাকা। অনেক ঘেঁটেও এখন পাওয়া যাচ্ছে না সাধ্যের মধ্যে পছন্দসই ডেটা প্যাকেজ। বেশিরভাগ প্যাকেজ কিনতেই এখন গুনতে হচ্ছে চড়া দাম।

বিটিআরসি সূত্র বলছে, ৬৯ শতাংশ গ্রাহকই তিন দিনের ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করেন। যাদের একবারে সাত দিনের প্যাকেজ কেনার সামর্থ্য নেই, বিটিআরসির এই সিদ্ধান্তের ফলে তারাই এখন বেশি বিপদে পড়েছেন।

গ্রাহকদের অভিযোগ, জনপ্রিয় হওয়ার পরও ৩ ও ১৫ দিনের ডেটা প্যাকেজ বাদ দেওয়া হয়েছে। এ সুযোগে প্যাকেজ আপডেটের নামে চড়া দামে ডেটা বিক্রি করছে মোবাইল অপারেটররা। ইন্টারনেট প্যাকেজের দামের এই কারসাজি নিয়ে তাই অনেক গ্রাহকই জানাচ্ছেন তাদের অসন্তুষ্টির কথা।

মোহাম্মদপুর নিবাসী কলেজ শিক্ষার্থী সীমান্ত বাংলা ইনসাইডারকে বলেন, আমাদের মত স্কুল-কলেজ পড়ুয়াদের জন্য কম দামে বিশেষ কোনো প্যাকেজ অপারেটররা রাখেন না। অথচ আমাদের বিভিন্ন কাজে ইন্টারনেট প্রতিদিনই ব্যবহার করতে হয়। আর ইন্টারনেটের গতি বাড়ার বদলে এখন উল্টো কমে যাচ্ছে।

মোবাইল ব্যাংকিং ও ব্যালেন্স রিচার্জের ক্ষুদ্র ব্যবসায়ী এনামুল বলেন, আগে শুধু ইন্টারনেট কেনার জন্য  যেই রিচার্জ প্যাকেজ গুলো ছিল সেগুলো এখন আর কেউ কিনতে চায় না। এছাড়া ইন্টারেন্ট কার্ডগুলোও এখন আর নাই। ইন্টারনেটের সেবা কমে গেছে, দাম বেড়ে গেছে।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির কাছে গ্রাহকদের যে অভিযোগ আসছে, তার অধিকাংশই ইন্টারনেট সংশ্লিষ্ট, বিশেষ করে মেগাবাইট কেটে নেওয়ার অভিযোগই সবচেয়ে বেশি। ১ জিবির একটি ইন্টারনেট প্যাকেজ কয়েক ঘণ্টা ব্রাউজিং আর ভিডিও স্ট্রিমিং-এই ফুরিয়ে যাচ্ছে অনেকের। যার কোনো ব্যাখ্যাও আসছে না অপারেটরদের কাছ থেকে। সেই সাথে ধীর গতির ইন্টারনেট ও সেবার মান নিয়েও রয়েছে অনেক প্রশ্ন।

মুঠোফোনের ইন্টারনেটের প্যাকেজ নিয়ে এ ধরনের পরীক্ষা-নিরীক্ষার কারণে দিনশেষে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ ব্যবহারকারীরাই। ইন্টারনেট প্যাকেজের মতো অতি জরুরি সেবাকে তাই আরও উন্নত ও সহজলভ্য করার দাবী জানিয়েছেন সাধারণ গ্রাহকরা।


ইন্টারনেট প্যাকেজ   প্রতারণা   মোবাইল ফোন অপারেটর   বিটিআরসি   ব্রাউজিং   ভিডিও স্ট্রিমিং   ইন্টারনেটের গতি  


মন্তব্য করুন


টেক ইনসাইড

ইনস্টাগ্রামে আসছে নতুন ফিচার

প্রকাশ: ১২:২১ পিএম, ২৫ অক্টোবর, ২০২৩


Thumbnail

নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম। প্রযুক্তির বাজারে তার নিজের অবস্থান আগে থেকেই বেশ পোক্ত, এবার এটিকে আরও সমৃদ্ধ করতে বিভিন্ন ধরনের ফিচার আনছে ইনস্টাগ্রাম। ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে এবার একাধিক ফিচার যুক্ত করতে যাচ্ছে তারা।

এবার অডিও নোট-সেলফি ভিডিও নোটে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম। এর পাশাপাশি জন্মদিন এবং স্টোরি পোস্টেও থাকছে নতুনত্বের ছোঁয়া।

জানা গেছে, দ্রুতই এ ফিচারগুলো পরীক্ষামূলকভাবে আনবে মেটা। যা ব্যবহারকারীদের মধ্যে আরও সাড়া ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন ফিচারে প্রোফাইলে বার্থডে এফেক্ট যুক্ত করা যাবে। সেলফির পাশাপাশি ভিডিও নোটও পাঠানো যাবে।

এছাড়া ব্যবহারকারীরা অডিও নোটের মাধ্যমে নিজস্ব মতামত প্রকাশ করতে পারবেন। বিশেষ মুহূর্ত শেয়ারের পাশাপাশি কারা কোন স্টোরি দেখতে পারবেন, সেই তালিকাও তৈরি করতে পারবেন ব্যবহারকারী।


ইনস্টাগ্রাম   নতুন ফিচার  


মন্তব্য করুন


টেক ইনসাইড

অরোজ জেড৭৯০ এক্স জেন মাদারবোর্ড এখন বাজারে

প্রকাশ: ০১:৩৫ পিএম, ২১ অক্টোবর, ২০২৩


Thumbnail

স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বাংলাদেশের বাজারে নিয়ে এসেছে গিগাবাইট ব্রান্ডের অরোজ জেড৭৯০ এক্স চতুর্দশ প্রজন্মের মাদারবোর্ড। এই মাদারবোর্ডটি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে পরবর্তী প্রজন্মের শক্তিশালী সূচনা হিসেবে। 

এতে থাকছে ডিডিআর৫ প্রযুক্তির এর অসাধারণ কার্যক্ষমতা, বায়োস অপটিমাইজেশন সুবিধা যেমন নতুন ইউসি বায়োস, কাস্টমাইজযোগ্য বিকল্প স্লট এবং দ্রুত এ্যাক্সেস যা নতুন ডিজাইনের ইউআই এবং ইউএক্স অফার করে। মাদারবোর্ডটি ব্যবহারকারীদের জন্য কাজের প্রক্রিয়া সহজতর করার জন্য ডিজাইন করা হয়েছে। 

এম ডট টু এসএসডি ইনস্টলেশনকে আরও সহজ করার জন্য রয়েছে এম ডট টু ইজেড ল্যাচ ক্লিক সুবিধা, অতিরিক্ত কাজ বা মাল্টিটাস্কিং সামলানোর মতো উন্নত ডিজাইন, ন্যানোকার্বন আবরণ এবং থার্মাল গার্ড যেটা তাপ নিয়ন্ত্রণে আদর্শ এবং এর অত্যন্ত টেকসই প্রযুক্তি যেমন পিসিআইই ইউডি স্লট এক্স যেটা ভারী কাজ সামলানোর ক্ষমতাকে ১০ গুণ বাড়িয়ে দেয়। এছাড়া এইচডব্লিউ ইনফো এর সাথে যুক্ত হয়ে এখন এটি প্রায় সম্পূর্ণ নির্ভুল হার্ডওয়্যার তথ্য উপস্থাপনের জন্য একদম প্রস্তুত। 

মাদারবোর্ডটিতে রয়েছে একটি ৫" এলসিডি এজ ভিউ ডিসপ্লে যাতে দেখতে পাবেন রিয়েল টাইম সিস্টেম তথ্য এবং মনোমুগ্ধকর সব ছবি। 

বর্তমানে বাংলাদেশের বাজারে এই সিরিজের ৪টি মডেলের মাদারবোর্ড পাওয়া যাচ্ছে। ৩ বছরের বিক্রয়োত্তর সেবাসহ মাদারবোর্ডগুলোর বাজারমূল্য ৩৫ হাজার থেকে ৭০ হাজার টাকার মধ্যে।


অরোজ জেড৭৯০ এক্স   মাদারবোর্ড   গিগাবাইট  


মন্তব্য করুন


বিজ্ঞাপন