ইনসাইড ওয়েদার

আজ ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৪৭ এএম, ১১ জুন, ২০২১


Thumbnail

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী , রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ময়মনসিংহ, বরিশাল , চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য আবহাওয়া পরিস্থিতি অনুকূলে রয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে।

গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টাঙ্গাইলে ২৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ৪২ মিলিমিটার। এ ছাড়া কক্সবাজারে ২১, কুতুবদিয়ায় ১৭, চট্টগ্রামে ১৩ এবং সীতাকুণ্ড ও চাঁদপুরে ১২ মিলিমিটার করে বৃষ্টিপাত হয়।



মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বাজছে মৌসুমি বায়ুর বিদায় ঘন্টা

প্রকাশ: ০৯:৫৫ এএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail বাজছে মৌসুমি বায়ুর বিদায় ঘন্টা

দেশের আবহাওয়া থেকে প্রায় মৌসুমি বায়ু্র বিদায়ের প্রস্তুতি চলছে।  এর পাশাপাশি আরও অনেক কারণেই আগামী ১০ অথবা ১১ অক্টোবর থেকে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আবদুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে আগের থেকে দুর্বল হয়ে গেছে লঘুচাপটি। এছাড়া লঘুচাপের ফলে দেশের সমুদ্র বন্দরে থাকা সতর্ক সংকেতও তুলে দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান বলেন, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, আপাতত আগামী দুই দিনে চলমান আবহাওয়া পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে কয়রা ও মোংলায় ১৭ মিলিমিটার। এছাড়া আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ২৩ ডিগ্রি সেলসিয়াস এবং গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া   মৌসুমি বায়ু  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

ঝড়ের শঙ্কা কেটে গেছে, নামানো হয়েছে সতর্কতা সংকেত

প্রকাশ: ০৯:০৬ এএম, ০৬ অক্টোবর, ২০২২


Thumbnail ঝড়ের শঙ্কা কেটে গেছে, নামানো হয়েছে সতর্কতা সংকেত

সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকাগুলোতে ঝড়ের শঙ্কা কেটে যাওয়ায় সমুদ্রবন্দর থেকে সতর্কতা সংকেত নামানো হয়েছে। ফলে মাছ ধরার নৌকা ও ট্রলার বৃহস্পতিবার সকাল থেকে গভীর সাগরে যেতে পারবে।

বুধবার (৫ অক্টোবর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

এদিকে রংপুর, দিনাজপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এ অবস্থায় বৃহস্পতিবার রাত পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

ঝড়ের শঙ্কা   কেটে গেছে   নামানো হয়েছে   সতর্কতা সংকেত  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে আরও ১ দিন থাকবে ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশ: ১১:৩২ এএম, ০৫ অক্টোবর, ২০২২


Thumbnail বঙ্গোপসাগরে আরও ১ দিন থাকবে ৩ নম্বর সতর্ক সংকেত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছ। ফলে বঙ্গোপসাগরে আরও একদিন ৩ নম্বর সতর্ক সংকেত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সাথে দেশের ১৮ জেলার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে বলে জানায় সংস্থাটি।

বুধবার (৫ অক্টোবর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এ তথ্য জানান।

তিনি বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রামের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। 

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের লঘুচাপটি ভারতের অন্ধ্র প্রদেশের দিকে চলে যাচ্ছে। লঘুচাপটি আস্তে আস্তে দুর্বল হয়ে শেষ হয়ে যাবে। এর প্রভাবে বঙ্গোপসাগরে আজ সারাদিন ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত কয়েকদিনের তুলনায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। আগামী দুদিন পর তাপমাত্রা বাড়তে থাকবে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত তেঁতুলিয়ায় ৮৭ মিলিমিটার রেকর্ড করা হয়েছে এবং লক্ষ্মীপুরের রামগতিতে সর্বনিম্ন ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানান তিনি। 

তিনি আরও বলেন, বুধবার দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। পূর্বাভাসে ১৮ জেলার ওপর দিয়ে দমকা হাওয়াসহ ঝড় হতে পারে। রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

বঙ্গোপসাগরে   আরও ১ দিন   থাকবে   ৩ নম্বর   সতর্ক সংকেত  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

বৃষ্টির প্রবণতা কমছে

প্রকাশ: ১০:১৯ এএম, ০৪ অক্টোবর, ২০২২


Thumbnail বৃষ্টির প্রবণতা কমছে

গত দুইদিন ধরে চলা বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে প্রবণতা কমলেও আজও সারাদেশে বৃষ্টিপাতের কিছুটা আভাস রয়েছে।

এছাড়া  সাগর ও নদীবন্দরগুলোকে দেওয়া হয়েছে সতর্ক সংকেত। মঙ্গলবার (৪ অক্টোবর) সকালে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এসব তথ্য জানান।

তিনি বলেন, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্র ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বর্তমানে লঘুচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি সুস্পষ্ট লঘুচাপ হওয়ার সম্ভাবনা কম। লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তাদের গভীর সাগরে বিচরণ না করতেও বলা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত চাঁদপুরে ১৩৬ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

আজ দুপুর ১টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে বলা হয়েছে, ১৯ জেলার ওপর দিয়ে দমকা হাওয়াসহ ঝড় হতে পারে। রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃষ্টি   আবহাওয়া অধিদপ্তর  


মন্তব্য করুন


ইনসাইড ওয়েদার

পটুয়াখালীতে উত্তাল কুয়াকাটা সমুদ্র সৈকত


Thumbnail পটুয়াখালীতে উত্তাল কুয়াকাটা সমুদ্র সৈকত

বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে কুয়াকাটায়  বৈরী আবহাওয়া বিরাজ করছে। সোমবার  ৩ অক্টোবর সকাল থেকে শহরের  বিভিন্ন স্থানে হালকা ও মাঝারি বৃষ্টি হচ্ছে। লঘুচাপের প্রভাবে সাগর  উত্তাল হয়ে উঠেছে।

বৃষ্টিপাতের কারণে পটুয়াখালীতে মানুষের জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।  এবং বৃষ্টির কারণে আসতে পারছে না পর্যটক, ব্যবসায়ীদের মাথায় হাত, পূজোয় খুব ভালো ব্যবসা হবে ভেবেছিলেন ব্যবসায়ীরা।  কুয়াকাটার বেশিরভাগ হোটেল ফাকা, নেই পর্যটক, বিপাকে পড়েছে ব্যবসায়ীরা। 

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। পর্যটকদের সমুদ্রে নামা থেকে বিরত থাকতে মাইকিং করছে টুরিস্ট পুলিশ। মাছধরা নৌকা ও ট্রলার সমূহকে নিরাপদে থাকতে বলা হয়েছে। পটুয়াখালী নদী বন্দরকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পটুয়াখালীসহ দেশের ১৮ জেলার উপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা করছে আবহাওয়া অফিস।


মন্তব্য করুন


বিজ্ঞাপন