ঢাকা, মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

সাগরে লঘুচাপ, বন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জুন ২০২১ রবিবার, ১০:৩৯ এএম
সাগরে লঘুচাপ, বন্দরগুলোতে তিন নম্বর সতর্ক সংকেত

বর্ষাকাল শুরু হওয়ার আগেই দেশের বেশির ভাগ এলাকায় মেঘ আর জলীয় বাষ্প নিয়ে আসা মৌসুমি বায়ু পৌঁছে গেছে। যার ফলে কয়েকদিন মাঝে-মধ্যেই নামবে ঝুম বৃষ্টি। সেই সাথে মৃদু ও দমকা হাওয়াও বয়ে যাবে। তবে দেশের উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ ও বাতাসের গতি বেশি থাকবে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। 

এদিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় সেখান থেকে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সাগরও কিছুটা উত্তাল হয়ে উঠেছে। এ পরিস্থিতিতে দেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, দেশের বেশির ভাগ এলাকায় মৌসুমি বায়ু প্রবেশ করায় বর্ষা শুরু হয়েছে। এতে উপকূলসহ বেশির ভাগ এলাকায় মেঘ-বৃষ্টি বেড়ে গেছে। চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজার উপকূলকে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলার পাশাপাশি বঙ্গোপসাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলে নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে দেশের সর্বত্র মৌসুমি বায়ু ছড়িয়ে বিস্তার লাভ করবে। ফলে এখন থেকে বর্ষা মৌসুম শুরু হয়ে গেছে। আগামী আগস্ট-সেপ্টেম্বর পর্যন্ত এই বর্ষা চলবে। তবে অন্যান্য বছরের তুলনায় এই বর্ষা কিছুটা দুর্বল হতে পারে। ফলে বর্ষার শুরুতে বৃষ্টি কিছুটা বেশি থাকলেও মাঝে মাঝে দীর্ঘ বিরতি থাকতে পারে। তার পর আবার বৃষ্টি হতে পারে। এভাবে বর্ষার পুরো সময়টা পার হবে।

এদিকে, গতকাল শনিবার দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালীতে ৭৪ মিলিমিটার। রাজধানীতে ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সারা দেশেই কমবেশি বৃষ্টি হয়েছে। তবে বৃষ্টির পাশাপাশি তাপমাত্রাও কিছুটা বেশি ছিল। বেশির ভাগ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। তবে বিকেল থেকে দমকা হাওয়া বয়ে যেতে শুরু করায় গরমের অনুভূতি কমে আসে।