ওয়ার্ল্ড ইনসাইড

সংলাপ নয়তো সংঘাত, রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

প্রকাশ: ০২:২৪ পিএম, ১১ জানুয়ারী, ২০২২


Thumbnail সংলাপ নয়তো সংঘাত, রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় উত্তেজনার তুঙ্গে থাকা ইউক্রেন ইস্যু নিয়ে বৈঠকে বসেছে দুই প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র ও রাশিয়া। দুই প্রতিদ্বন্দ্বীর মাঝে উত্তেজনা প্রশমনে শুরু হওয়া এই বৈঠকের আগেই রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সংলাপ বা সংঘাত এ দুইয়ের যে কোনো একটি বেছে নিতে হবে।

রবিবার (০৯ জানুয়ারি) রাশিয়া ও যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ কূটনীতিক এবং সেনা কর্মকর্তারা জেনেভায় নৈশভোজে বসেন। 

তবে বৈঠকের আগে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশ স্বাভাবিক কোনো বিষয় নয়। 

গতকাল আনুষ্ঠানিক আলোচনার আগে ছিল এ নৈশভোজ। মস্কোর দাবিনামা নিয়েই হবে আলোচনা। গত মাসে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের সঙ্গে এ খসড়া চুক্তি হয়। এর অনেকটিই যুক্তরাষ্ট্রের পক্ষে মেনে নেওয়া শক্ত। কারণ এর মধ্যে একটি হলো ইউক্রেনকে কখনই ন্যাটোর সদস্য করা যাবে না। রুশ দলের প্রধান উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ রুশ ও মার্কিন কর্মকর্তাদের নৈশভোজকে ‘চমৎকার’ আখ্যায়িত করেছেন। জেনেভায় মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে এ নৈশভোজ হয়। রিয়াবকভ বলেন, ‘আলোচনা জটিল ছিল। কিন্তু এটা কার্যকর হয়েছে। আগামীতে যেসব বিষয় নিয়ে কথা হবে আমরা তার দিকে দৃষ্টিপাত করেছি। আমি মনে করি কাল (সোমবার) আমরা সময় নষ্ট করব না। আমি কখনো আশা ছাড়ি না। সব সময় আশা নিয়েই থাকি।’

আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের প্রধান উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েনডি শেরম্যান সার্বভৌমত্ব, রাষ্ট্রীয় অখণ্ডতা এবং সার্বভৌম দেশগুলোর জোটসঙ্গী বেছে নেওয়ার স্বাধীনতার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতিগুলোর ওপর জোর দেন। মার্কিন পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের দেওয়া তথ্যানুসারে রাশিয়া ইউক্রেন সীমান্তে ১ লাখ সৈন্যের সমাবেশ ঘটিয়েছে। দ্রুত নোটিসে আরও লাখখানেক সৈন্য জড়ো করার প্রস্তুতি নিয়েছে। তার মন্তব্য, চলমান কূটনৈতিক আলোচনা রুশ প্রেসিডেন্টের জন্য অত্যন্ত তাৎপর্যবহ।


রাশিয়া   যুক্তরাষ্ট্র   ইউক্রেন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারী বৃষ্টিতে ২দিনে দুবাইয়ের ৮৮৪ ফ্লাইট বাতিল

প্রকাশ: ০১:৩৪ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারী বৃষ্টিতে অনেক রাস্তাঘাট ও বিমানবন্দরের অধিকাংশ এলাকা তলিয়ে যাওয়ায় গত ২ দিনে দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দরের ৮৮৪টি ফ্লাইট বাতিল হয়েছে। দুবাই বিমানবন্দরের এক মুখপাত্র খালিজ টাইমসকে এই তথ্য জানিয়েছেন। 

বৃহস্পতিবার(১৮ এপ্রিল) আংশিকভাবে শুরু হয়েছে দুবাই বিমানবন্দরের কার্যক্রম। আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বাভাবিক কার্যক্রমে ফিরতে চায় পৃথিবীর অন্যতম ব্যস্ত বিমানবন্দরটি।

মুখপাত্র জানিয়েছেন, মঙ্গলবার ও বুধবারের মধ্যে মোট ৮৮৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ৪৬টি ফ্লাইট স্থানান্তর করা হয়েছে। এ বিষয়ে অংশীদার ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে আলাপ করে ক্ষতি প্রশমনের চেষ্টা করার কথাও জানিয়েছেন তিনি। 

তবে এখনো দুবাই বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালটি বন্ধ রয়েছে।


ফ্লাইট   বাতিল   দুবাই   টার্মিনাল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শুক্রবার থেকে ভারতে লোকসভা নির্বাচন শুরু

প্রকাশ: ১২:৩৩ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতে শুরু হতে যাচ্ছে লোকসভা নির্বাচন। শুক্রবার (১৯ এপ্রিল) অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের প্রথম দফায় দেশের ১৭টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ভোট হবে ১০২টি আসনে।

এই তালিকায় আছে পশ্চিমবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্র। ২০১৯ সালে উত্তরবঙ্গের ওই তিন কেন্দ্রসহ মোট ৪৫টিতে জিতেছিল বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। লোকসভার পাশাপাশি অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনের সবকটিতেই ভোটগ্রহণ হবে এই দফায়।

শুক্রবার প্রথম দফায় অরুণাচল প্রদেশ, মণিপুর এবং মেঘালয়ের দুটি করে আসনে ভোটগ্রহণ হবে। একটি করে আসনে ভোটগ্রহণ হবে ছত্তীসগঢ়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ এবং পন্ডিচেরি। মণিপুরে মোট দুটি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর।

তবে নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দুই দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার তাই আউটার মণিপুরের চূড়াচাঁদপুর এবং চান্দেল জেলার ১৫টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে। বাকি ১৩টিতে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হবে ২৬ এপ্রিল।

পাশাপাশি বিহারের চার, উত্তরাখণ্ড এবং মহারাষ্ট্রের ছয়, উত্তরপ্রদেশের আট আসন, রাজস্থানের ১২ আসনে ভোটগ্রহণ হবে। এই দফায় সবচেয়ে বেশি ভোটগ্রহণ হচ্ছে তামিলনাড়ুতে। দক্ষিণ ভারতের এই রাজ্যে ৩৯টি লোকসভা আসনের সবগুলিতেই ভোটগ্রহণ হবে প্রথম দফায়। 


ভারত   লোকসভা নির্বাচন   গণতন্ত্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমাদেরও গায়ে মাখছেন না নেতানিয়াহু

প্রকাশ: ১২:০১ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েল নিজেকে রক্ষার জন্য ভবিষ্যতেও নিজেই নিজের সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

বুধবার(১৭ এপ্রিল) পশ্চিমা দেশগুলো ইরানে হামলা চালানো থেকে বিরত থাকতে বলার পর এই ঘোষণা দিলেন ইসরায়েলি নেতা।

ইরানের হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ দেশগুলোর সংঘাত নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করে। তার মধ্যেই নেতানিয়াহু বলেন, ‘কীভাবে নিজেদের রক্ষা করা যায়, আমরা সে সিদ্ধান্ত নেবো। নিজেদের রক্ষার জন্য যা যা করা প্রয়োজন, সব ব্যবস্থা নেয়া হবে।’

এর আগে ইসরায়েলের বিমান বাহিনী বুধবার জানায়, তাদের যুদ্ধবিমান পূর্ব লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহর ‘সন্ত্রাসী অবকাঠামোতে’ আক্রমণ করেছে। যা ইসরায়েলের উত্তর সীমান্তজুড়ে সংঘাত আরও বৃদ্ধির আশঙ্কা তৈরি করছে।

শনিবার ইসরায়েলে ইরান প্রতিশোধমূলক হামলা চালায়। রেশ কাটতে না কাটতেই ইসরায়েলের উত্তরাঞ্চলের বেইত হিল্লেল সামরিক ঘাঁটিতে মোতায়েন করা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ওপর ড্রোন হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সামরিক সংগঠন হিজবুল্লাহ। 


পশ্চিমা   নেতানিয়াহু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাসে প্রথমবার সর্বনিম্ন আসনে লড়াই করছে কংগ্রেস

প্রকাশ: ১১:৩৯ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

নরেন্দ্র মোদি ও তার দল বিজেপি দাবি করছেন , ২০২৪ সালে লোকসভা ভোটে ৫৪৩ আসনের মধ্যে ৪০০ আসনে জিতে তৃতীয়বার প্রধানমন্ত্রী হবেন তিনি। এর মধ্যে ৩৭০ আসন বিজেপি পাবে বলে দাবি করেছেন অমিত শাহ।

সেখানে দেশটির শতাব্দী প্রাচীন দল কংগ্রেস প্রার্থী দিতে পেরেছে মাত্র ৩০৩ আসনে, যা কংগ্রেসের ইতিহাসে সবচেয়ে কম। তাৎপর্যপূর্ণভাবে গত লোকসভায় (২০১৯) বিজেপি ৩০৩ আসনে জয় পেয়ে দ্বিতীয়বার মোদি সরকার গঠন করেছে।

এ নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, এটা কংগ্রেসের দুর্বলতা নয়। বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে এটা শতাব্দী প্রাচীন দলটির কৌশল ও দায়িত্বশীলতা। আমরা বিজেপিকে শক্ত চ্যালেঞ্জের মুখে ফেলতে ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে যথাসম্ভব বোঝাপড়া করে লড়াই করছি।

যদিও রাজনৈতিক মহল মনে করছে, দলবদল করে কংগ্রেস নেতাদের আম আদমি পার্টি, তৃণমূলের মতো আঞ্চলিক দল ও বিজেপিতে যোগদান। যার জেরে দুর্বল সংগঠনের কারণে দেশের সবচেয়ে পুরোনো দলটির এ পরিস্থিতি তৈরি হয়েছে।

জয়রাম বলেন, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, বিহার, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে কংগ্রেস শরিকদের বেশিরভাগ আসন ছেড়ে দেওয়া হয়েছে।

তবে বহু মাস আগেই পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন তারা কারও সঙ্গে আসন সমঝোতা করবে না। যে কারণে পশ্চিমবঙ্গেও কংগ্রেস রাজ্যের ৪২ আসনে তৃণমূলের বিরোধিতা করে প্রার্থী দিয়েছে।

বাংলায় কংগ্রেস-তৃণমূল জোট না হলেও জয়রামের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটে আছে বলে দাবি করেছেন।


কংগ্রেস   বিজেপি   নরেন্দ্র মোদি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশ-আমিরাত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী

প্রকাশ: ১১:২৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশের স্বাধীনতার ৫৪তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ও ইউএই কূটনৈতিক জোন। দুবাইয়ের পাঁচ তারকা হোটেল র‌্যাফেলস-এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুধবার  (১৭ এপ্রিল) আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এ আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুবাই অফিসের উপ-পরিচালক রাশিদ আবদুল্লাহ আল কাসির।

আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২০টি দেশের কূটনীতিক, ব্যবসায়ী নেতা, উচ্চপদস্থ কর্মকর্তা এবং গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় ৩০০ অতিথি অংশগ্রহণ করেন।

উভয় দেশের জাতীয় সঙ্গীত বাজানোর পর দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সকল প্রবাসীকে অভিনন্দন জানান এবং আমিরাতের দুই ভ্রাতৃপ্রতিম দেশের জনগণের শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানে অব্যাহত সমর্থনের জন্য সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের ধন্যবাদ জানান।

কনসাল জেনারেল তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যবর্গ ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া প্রতিটি ক্ষেত্রে অবিশ্বাস্য উন্নয়ন পরিদর্শন করতে সবাইকে বাংলাদেশ সফরের আহ্বান জানান। এ ছাড়া দুদেশের অংশীদারিত্বকে আরও গভীর ও বৈচিত্র্যময় করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে বাংলাদেশ-ইউএই'র ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের ওপর একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের বিষয়বস্তু এই ভিডিও ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে।

এরপর সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে একটি কেক কাটা হয়। নৈশভোজ শেষে বিদেশি অতিথিদের জাতীয় দিবসের টোকেন হিসেবে বাংলাদেশি ব্র্যান্ডের গিফট হ্যাম্পার প্রদান করা হয়।


বাংলাদেশ   আমিরাত   সুবর্ণজয়ন্তী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন