ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত

প্রকাশ: ০৭:২২ পিএম, ০৯ মে, ২০২২


Thumbnail শ্রীলঙ্কায় সংঘর্ষে ক্ষমতাসীন দলের এক এমপি নিহত

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের পর শাসকদলীয় এক সংসদ সদস্য (এমপি) মারা গেছেন। ওই এমপির নাম অমরাকীর্থি আথুকোরালা। এ ছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। 

সোমবার (৯ মে) এই খবর জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি। 

শ্রীলঙ্কান কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছেন, শ্রীলঙ্কার কলম্বোতে সরকার বিরোধী আন্দোলনকারীদের ওপর সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের অস্ত্রধারী সমর্থকরা হামলা চালায়। পরে দুই পক্ষের সংঘর্ষ বাধে। নিতাম্বুওয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন অমরাকীর্থি। বিক্ষোভকারীরা তার গাড়ি ঘিরে ধরেন। এসময় তিনি গুলি চালালে দুই ব্যক্তি আহত হন। এরপর তিনি পার্শ্ববর্তী একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। পরে তার মরদেহ পাওয়া যায়। 

এদিকে সোমবার রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কান পুলিশ। 

অন্যদিকে, বিক্ষোভকারীদের সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের মধ্যেই সোমবার মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। 


শ্রীলঙ্কায়   সংঘর্ষে   ক্ষমতাসীন   এমপি   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আরব আমিরাতে ফের বৃষ্টির আভাস

প্রকাশ: ১০:১৪ এএম, ২০ এপ্রিল, ২০২৪


Thumbnail

সংযুক্ত আরব আমিরাতে রেকর্ড বৃষ্টিপাতের পর চলছে পুনর্বাসন প্রক্রিয়া। তবে এর মাঝে আবার বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। দেশটিতে এই সপ্তাহে আবার বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (১৯ এপ্রিল) আমিরাতের ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজির (এনসিএম) এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৩ এপ্রিল আকাশ মেঘলা থাকতে পারে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যা কিছু কিছু এলাকায় তীব্র হতে পারে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এনসিএম বলেছে, উপকূলীয় ও অভ্যন্তরীণ এলাকায়, কুয়াশা বা কুয়াশার সম্ভাবনা রয়েছে। বাতাস হালকা থেকে মাঝারি হবে। উত্তর-পূর্ব থেকে দক্ষিণ-পূর্ব দিকে প্রবাহিত হবে। গতিবেগ প্রতি ঘণ্টায় ১০ থেকে ২০ কিলোমিটারের মধ্যে থাকবে, মাঝে মাঝে ঘণ্টায় ৩০ কিলোমিটার পর্যন্ত পৌঁছাবে।

এদিকে শনিবার আবহাওয়া আর্দ্র থাকবে। বিশেষ করে উপকূলীয় ও অভ্যন্তরীণ এলাকায় মেঘ এবং কুয়াশার সম্ভাবনা রয়েছে। বিকেল নাগাদ আকাশ আংশিক মেঘলা থেকে পরিষ্কার হবে। এছাড়া পাহাড়ি এলাকায় মেঘলা পরিবেশ এবং হালকা বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয় আবহাওয়া বার্তায়।

বলা হচ্ছে, দেশটিতে এক বছরে যে পরিমাণ বৃষ্টি হয় তা একদিনে (১৬ এপ্রিল) হয়েছে। এতে বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা দেয়। রাস্তায় এতই পানি জমে যায় যে অনেক গাড়ি ভাসা শুরু করে। এছাড়া পানির লেভেল বাড়ার কারণে অনেকে গাড়ির ভেতর আটকা পড়ে যান। তেমনই একটি গাড়ির ভেতর আটকে দুই ফিলিপিনোর মর্মান্তিক মৃত্যু হয়েছে।

বন্যা ও বৃষ্টির কারণে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। যদিও বৃহস্পতিবার থেকে বিমান চলাচল স্বাভাবিক হওয়া শুরু করেছে।

আমিরাত মূলত একটি শুষ্ক অঞ্চল। ফলে এখানে বৃষ্টিপাত কম হয়। কিন্তু এ সপ্তাহে যে পরিমাণ বৃষ্টি ঝরেছে তার সঙ্গে সেখানকার মানুষ পরিচিত নয়।


আরব আমিরাত   বৃষ্টির আভাস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরাকে ইরানপন্থী মিলিশিয়া বাহিনীর ঘাঁটিতে বিমান হামলা

প্রকাশ: ১০:০০ এএম, ২০ এপ্রিল, ২০২৪


Thumbnail

মধ্যপ্রাচ্যে এবার হামলা হলো ইরাকের রাষ্ট্রায়ত্ত প্যারা মিলিশিয়া বাহিনীর ওপর। পপুলার মোবিলাইজেশন ফোর্সেস নামে ওই প্যারা মিলিশিয়া বাহিনী ইরানের মদদপুষ্ট এবং প্রধানত শিয়া সশস্ত্র গোষ্ঠীগুলোকে নিয়ে গঠিত।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরাকের রাজধানী বাগদাদের ৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত কালসো নামের একটি সেনাঘাঁটিতে অবস্থানরত পপুলার মোবিলাইজেশন ফোর্সের সেনাদের ওপর আকাশ থেকে বোমা হামলা হয়। শুক্রবার (১৯ এপ্রিল) গভীর রাতে সেখানে ব্যাপক বিস্ফোরণের শব্দ শোনা যায়।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা ইরাকি নিরাপত্তা বাহিনীর এক সূত্রের বরাতে জানিয়েছে, বিমান থেকে এই হামলা চালানো হয়েছে। এতে পপুলার মোবিলাইজেশন ফোর্সেসের এক সেনা নিহত ও ৬ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হিলা শহরের একটি হাসপাতালে নেয়া হয়েছে।

এক বিবৃতিতে পপুলার মোবিলাইজেশন ফোর্সেস বলেছে, 'বিস্ফোরণে বস্তুগত ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে। এই ঘটনার তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে।' তবে ওই বিবৃতিতে হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়নি।  

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র জানিয়েছে, কারা এই বিমান হামলার জন্য দায়ী তা জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র এই হামলার দায় অস্বীকার করেছে। ইরাকে অবস্থানরত এক মার্কিন কর্মকর্তা বলেছেন, 'ইরাকে কোনো মার্কিন সামরিক তৎপরতা ছিল না।'


ইরাক   মিলিশিয়া বাহিনী   বিমান হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ওমরাহকারীদের ফেরার তারিখ জানালো সৌদি

প্রকাশ: ০৯:২৪ এএম, ২০ এপ্রিল, ২০২৪


Thumbnail

আগামী ৬ জুনের মধ্যে বাইরে থেকে আসা সকল ওমরাহকারীকে সৌদি আরব ছাড়তে হবে বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ওইদিন আরবি বর্ষপঞ্জিকার ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরব ওমরাহর জন্য যে ভিসা দিয়ে থাকে সেটির মেয়াদ থাকে ৯০ দিন। যাদের কাছে ওমরাহর ভিসা আছে তারা আগামী ১৫ জিলকদ পর্যন্ত সৌদিতে প্রবেশ করতে পারবেন।

প্রতিবেদনে বলা হয়, পবিত্র হজের প্রস্তুতি শুরুর অংশ হিসেবে ওমরাহকারীদের সৌদি আরব ছাড়ার তারিখ নির্ধারণ করে দেয়া হয়েছে।

দেশটি জানিয়েছে, ভিসা যেদিন ইস্যু করা হয় সেদিন থেকে ৯০ দিনের হিসাব শুরু হয়। যদিও অনেকে মনে করেন যেদিন সৌদিতে প্রবেশ করবেন সেদিন থেকে ভিসার মেয়াদ শুরু হয়। তাদের এ ধারণাটি ভুল। এছাড়া ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিনের বেশি কোনোভাবেই বাড়ানো হবে না। এই ভিসা অন্য ভিসা হিসেবেও পরিবর্তন করা হবে না।

জিলক্বদ মাসের পরের মাস জিলহজের ৮ তারিখ থেকে হজ শুরু হয়। শেষ হয় ১৩ তারিখ। প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসলমান হজ করার জন্য সৌদিতে সমবেত হন।

হজযাত্রীদের একটা বড় অংশ আসা শুরু করেন জিলক্বদ মাস থেকে। হজের সময় যেন হজ যাত্রীরা নির্বিঘ্নে মক্কা ও মদিনায় পৌঁছাতে পারেন এবং সেখানে অবস্থান করতে পারেন সেজন্য ওমরাহকারীদের নির্দিষ্ট সময়ের মধ্যে সৌদি ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে।


সৌদি আরব   ভিসা   হজ   জিলক্বদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

প্রবাসী শ্রমিকদের সুখবর দিল কুয়েত

প্রকাশ: ০৯:০৭ এএম, ২০ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর দিল কুয়েত।  শ্রমিক সংকট দূরীকরণ এবং শ্রমিক নিয়োগের খরচ কমাতে বিধিনিষেধ তুলে দিয়েছে দেশটি। 

কুয়েতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কুয়েতের শ্রম বিভাগ সর্বসম্মতিক্রমে আগের পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। নতুন নিয়ম কার্যকর হবে আগামী ১ জুন থেকে।

আগের নিয়ম অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান শ্রমিক নিয়োগ দিত, বিদেশ থেকে তারা যদি কোনো শ্রমিক আনতে চাইত তাহলে কুয়েতে থাকা শ্রমিকদের মধ্য থেকেই শ্রমিক নেওয়ার বাধ্যবাধকতা ছিল। এছাড়া চাহিদার একটি নির্দিষ্ট অংশে শুধু নতুন বিদেশি শ্রমিক নিতে পারত।

এতে শ্রম ব্যয় অনেক বেড়ে যায় দেশটিতে। যার প্রভাব পড়ে ভোক্তা পর্যায়েও। এমন পরিস্থিতিতে শ্রম ব্যয় এবং শ্রমিক সংকট কমাতে এমন উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।


প্রবাসী   শ্রমিক   কুয়েত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: প্রথম দফায় ভোট দিলেন ৬০ শতাংশ ভোটার

প্রকাশ: ০৮:৩৩ এএম, ২০ এপ্রিল, ২০২৪


Thumbnail

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দেশটির লোকসভার ৫৪৩টি আসনে মোট সাত দফায় ভোটগ্রহণ হবে।

শুক্রবার (১৯ এপ্রিল) প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। এছাড়া অরুণাচল প্রদেশের ৬০টি ও সিকিমের বিধানসভার ৩২টি আসনে ভোট হয়।

এদিন এসব অঞ্চলের ৬০ শতাংশের বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। তবে মণিপুর ও পশ্চিমবঙ্গের কিছু জায়গায় বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো কেন্দ্রের ক্ষমতায় আসবে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি। এদিকে প্রথম দফার নির্বাচনে তামিলনাড়ুর ৬২ দশমিক ৩ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। 


লোকসভা নির্বাচন   ভারত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন