ওয়ার্ল্ড ইনসাইড

আমদানি নিষিদ্ধ করলো চীন, ব্যবস্থা নেয়ার হুমকি তাইওয়ানের

প্রকাশ: ০৮:৩৮ পিএম, ১৭ জুন, ২০২২


Thumbnail আমদানি নিষিদ্ধ করলো চীন, ব্যবস্থা নেয়ার হুমকি তাইওয়ানের

তাইওয়ান থেকে গ্রুপার মাছ আমদানিতে নিষেধাজ্ঞা দিল চীন। এই নিয়ে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো তিক্ত হয়ে উঠেছে। নিষেধাজ্ঞা দেওয়ায় চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থা ওয়ার্ল্ড ট্রেড অর্গানাজেশেনে অভিযোগ দেওয়ার হুমকি দিয়েছে তাইওয়ানের সরকার।

তাইওয়ানের কৃষি বিষয়ক সর্বোচ্চ সরকারি সংস্থা কাউন্সিল অব এগ্রিকালচারের (সিওএ) সদস্যরা সাংবাদিকদের জানিয়েছেন, গত বছর থেকেই ‘কীটনাশক ও মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক উপাদানের অতিমাত্রায় উপস্থিতি’র অভিযোগ তুলে তাইওয়ানের একের পর এক কৃষিপণ্য নিষেধাজ্ঞা দিচ্ছে চীনের সরকার। এসব পণ্যের মধ্যে রয়েছে আনারস, জামরুল, থাই লিচু ও আতাফল।

সর্বশেষ ১৩ জানুয়ারি তাইওয়ানের অন্যতম গুরুত্বপূর্ণ রপ্তানি পণ্য গ্রুপার মাছ আমদানিতে নিষেধাজ্ঞা দেয় চীনের সরকার। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন চায়না অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, তাইওয়ান থেকে আসা অক্সিটেট্রাসাইক্লিন নামের এক প্রকার রাসায়নিকের অতিমাত্রায় উপস্থিতি শনাক্ত হওয়ায় এখন থেকে তাইওয়ান থেকে আর এই মাছ আমদানি করবে না চীন।

সাধারণত, পানি থেকে মাছ তোলার পর ব্যাকটেরিয়াজনিত পচন রোধে অক্সিটেট্রাসাইক্লিন নামের এই রাসায়নিকটি ব্যবহার করা হয়। সীমিত মাত্রায় মানব দেহে কোনো প্রভাব ফেলতে পারে না, কিন্তু দীর্ঘমেয়াদে অতিমাত্রায় এটি মানবদেহে প্রবেশ করলে দেহের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের কার্যকারিতা কমতে থাকে, এমনকি বিকল হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে।

এর আগে নিষিদ্ধ করা আনারস, জামরুল, থাই লিচু ও আতাফলেও অতিমাত্রায় পচনরোধী রাসায়নিক উপাদানের উপস্থিতি পাওয়া গেছে উল্লেখ করা হয়েছে চীনের বিবৃতিতে।

শুক্রবার (১৭ জুন) তাইওয়ানের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে সিওএ’র প্রধান নির্বাহী চেন চি-চুং সাংবাদিকদের বলেন, ‘চীন যেভাবে আমাদের মাছ আমদানি নিষিদ্ধ করল, তা আন্তর্জাতিক নিয়ম বহির্ভূত; কারণ নিয়ম হলো— এ ধরনের ঘটনায় রপ্তানিকারক দেশকে আগে অভিযোগের ব্যাপারটি জানাতে হবে এবং তারপর একটি নিরপেক্ষ প্যানেল দিয়ে অভিযোগের তদন্ত করতে হবে।’

‘আমরা আমাদের রপ্তানি পণ্যে এমন কোনো রাসায়নিকের ব্যবহার কখনও করি না— যা মানবদেহের জন্য হুমকি হয়ে উঠতে পারে। চীন ছাড়াও হংকং, অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডে তাইওয়ানের গ্রুপার মাছ রপ্তানি হয়। তারা এখন পর্যন্ত আমাদের মাছে মানবদেহের জন্য হুমকি হতে পারে, এমন রাসায়নিকের উপাদান পাওয়া গেছে বলে অভিযোগ করেনি।’

‘যদি চীন এই আমদানি নিষেধজ্ঞা প্রত্যাহার না করে, সেক্ষেত্রে আমরা বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) স্যানিটারি অ্যান্ড ফাইটোস্যানিটারি মেজারমেন্ট কমিটি (এসপিএস) কমিটির কাছে অভিযোগ জানাতে বাধ্য হব।’

তাইওয়ানের গুরুত্বপূর্ণ রপ্তানি পণ্য এই গ্রুপার মাছটির বিভিন্ন প্রজাতি মিষ্টি পানির জলাশয় ও লোনা পানিতে দেখা যায়। খেতে সুস্বাদু হওয়ায় আন্তর্জাতিক বাজরে এই মাছের বেশ চাহিদা রয়েছে। মিষ্টি পানির গ্রুপার প্রজাতি চাষযোগ্য। তাইওয়ানে ব্যাপকভাবে এই মাছটির চাষ হয় এবং সমুদ্রেও যথেষ্ট পরিমানে মেলে। আন্তর্জাতিক বাজারে এই মাছটির শীর্ষ রপ্তানিকারক দেশ তাইওয়ান। ২০২১ সালে ৫ কোটি ৭৩ লাখ ডলারের গ্রুপার রপ্তানি করেছিল এই দ্বীপ ভূখণ্ড।

চীন ছাড়াও অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডে রপ্তানি করা হয় এই মাছ। তবে দেশটির এই পণ্যের সবচেয়ে বড় ক্রেতা ছিল চীন। স্বায়ত্তশাসিত এই দ্বীপ-ভূখণ্ড থেকে রপ্তানি হওয়া গ্রুপার মাছের ৯১ শতাংশ যেত চীনের বাজারে। 

চীন   তাইওয়ান   আমদানি   নিষেধাজ্ঞা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশ-আমিরাত কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী

প্রকাশ: ১১:২৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

বাংলাদেশের স্বাধীনতার ৫৪তম বার্ষিকী ও জাতীয় দিবস উপলক্ষে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ ও ইউএই কূটনৈতিক জোন। দুবাইয়ের পাঁচ তারকা হোটেল র‌্যাফেলস-এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বুধবার  (১৭ এপ্রিল) আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত এ আয়োজনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুবাই অফিসের উপ-পরিচালক রাশিদ আবদুল্লাহ আল কাসির।

আয়োজিত অনুষ্ঠানে প্রায় ২০টি দেশের কূটনীতিক, ব্যবসায়ী নেতা, উচ্চপদস্থ কর্মকর্তা এবং গণ্যমান্য ব্যক্তিবর্গসহ প্রায় ৩০০ অতিথি অংশগ্রহণ করেন।

উভয় দেশের জাতীয় সঙ্গীত বাজানোর পর দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন সকল প্রবাসীকে অভিনন্দন জানান এবং আমিরাতের দুই ভ্রাতৃপ্রতিম দেশের জনগণের শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানে অব্যাহত সমর্থনের জন্য সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের ধন্যবাদ জানান।

কনসাল জেনারেল তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যবর্গ ও মহান মুক্তিযুদ্ধে শহিদদের স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে ঘটে যাওয়া প্রতিটি ক্ষেত্রে অবিশ্বাস্য উন্নয়ন পরিদর্শন করতে সবাইকে বাংলাদেশ সফরের আহ্বান জানান। এ ছাড়া দুদেশের অংশীদারিত্বকে আরও গভীর ও বৈচিত্র্যময় করার আহ্বান জানান। 

অনুষ্ঠানে বাংলাদেশ-ইউএই'র ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের ওপর একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের বিষয়বস্তু এই ভিডিও ডকুমেন্টারিতে তুলে ধরা হয়েছে।

এরপর সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে একটি কেক কাটা হয়। নৈশভোজ শেষে বিদেশি অতিথিদের জাতীয় দিবসের টোকেন হিসেবে বাংলাদেশি ব্র্যান্ডের গিফট হ্যাম্পার প্রদান করা হয়।


বাংলাদেশ   আমিরাত   সুবর্ণজয়ন্তী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন

প্রকাশ: ১১:০১ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েলে ইরানের হামলা ইস্যুতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ইরান 'পরিস্থিতি সামাল দিতে' এবং মধ্যপ্রাচ্যকে আরও উত্তেজনা এড়াতে সক্ষম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা এবং তার প্রতিশোধমূলক হামলার কথা উল্লেখ করে চীন বলছে তারা বিশ্বাস করে, ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় "পরিস্থিতি ভালভাবে মোকাবিলা করতে ও এই অঞ্চলের অশান্তি এড়াতে পারে"। 

সোমবার (১৫ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ফোনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন। এসময়  চীন আঞ্চলিক এবং প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত না করায় ইরানের প্রশংসা করে। ওয়াং উল্লেখ করেন ইরানের এই কর্মকাণ্ড (ইসরায়েলে হামলা) ছিলো  সীমিত, যা দেশটি আত্মরক্ষার জন্য করেছে। চীন সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলার তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করে ঘটনাটিকে "অগ্রহণযোগ্য" বলেও অভিহিত করেছে।

ইরানের অবস্থান সম্পর্কে ব্রিফ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংকে জানান, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে সচেতন এবং সংযম ব্যবহার করতে ইচ্ছুক। পাশাপাশি আরও উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ইচ্ছা নেই।


ইসরায়েল   ইরান   চীন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

শনিবার ঢাকা আসতে পারেন ভারতের পররাষ্ট্র সচিব

প্রকাশ: ১০:২৯ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরের প্রস্তুতির অংশ হিসেবে আগামী শনিবার ঢাকায় আসতে পারেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রা। ঢাকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারত সফরের আমন্ত্রণপত্র তুলে দেবেন তিনি। 

সফরকালে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরের আগে বিনয় মোহন কাত্রা তার এই সফরে দ্বিপাক্ষিক সম্পর্কের সমস্ত দিক এবং সম্ভাব্য এমওইউ এবং চুক্তি নিয়ে আলোচনা করবেন বলেও জানা গেছে।

কূটনৈতিক একটি সূত্র জানায়, বিনয় কাত্রা একদিনের জন্য ঢাকা সফরে আসবেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র তুলে দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। 


ভারত   পররাষ্ট্র সচিব   প্রধানমন্ত্রী শেখ হাসিনা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বড় সংঘাতের শঙ্কা ইসরায়েল-ইরানের

প্রকাশ: ১০:১৩ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার অবশ্যই জবাব দেবে বলে জানিয়েছে ইসরায়েল সরকার ও দেশটির সামরিক বাহিনী। যদিও মিত্রদেশগুলো পাল্টা হামলা না চালাতে ইসরায়েলের প্রতি আহ্বান জানাচ্ছে। 

ইরানের সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল আব্দোলরহিম মৌসাভি বলেন, ইরানের স্বার্থের ওপর যেকোনো আগ্রাসনের অবশ্যই এমন জবাব দেওয়া হবে, যার জন্য পরে ইসরায়েলকে পস্তাতে হবে।

বিশ্লেষকেরা বলছেন, এমনিতে ফিলিস্তিনের গাজায় ছয় মাসের বেশি সময় ধরে ইসরায়েল নির্বিচার হামলা চালাচ্ছে। তার ওপর ইরানে পাল্টা হামলা চালালে পরিস্থিতি আরও বিপজ্জনক হয়ে উঠবে। দেখা দিতে পারে বড় ধরনের সংঘাত।

ইরানের হামলার জবাব কীভাবে দেওয়া হবে, তা নিয়ে আলোচনা করতে বুধবারও বৈঠক করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। বৈঠকে ইরানের হামলার জবাব দেওয়ার বিষয়ে মন্ত্রিসভার সদস্যরা একমত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো। তবে ইসরায়েল সরাসরি ইরানের ভূখণ্ডে হামলা করবে, নাকি সিরিয়া, লেবানন, ইরাক বা ইয়েমেনে ইরানের মিত্রদের ওপর হামলা করবে-এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি।

সম্প্রতি ইরানের হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েল সফর করেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বায়েরবক। ইসরায়েলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকের পর ডেভিড ক্যামেরন সাংবাদিকদের বলেন, ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল। 

ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান হারজি হালেভি বলেন, ইরানের হামলার অবশ্যই জবাব দেওয়া হবে। ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরানকে ‘ছেড়ে দেওয়া’ হবে না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এবং এ বিষয়ে গোয়েন্দা তথ্য সম্পর্কে জানেন এমন একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, ইরানে সীমিত আকারে হামলা চালাতে পারে ইসরায়েল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর তথ্যের বরাতে এসব সূত্র বলছে, ইরানের অভ্যন্তরে ছোট ও সীমিত আকারে হামলা চালানোর চিন্তাভাবনা করছে ইসরায়েল। দেশটি মনে করছে, একধরনের সামরিক শক্তি প্রয়োগ করেই ইরানের এই হামলার জবাব দেওয়া দরকার।

এছাড়াও, ইরানের ওপর ইসরায়েলের নতুন করে যেকোনো হামলার আরও কঠোর জবাব দেওয়ার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের জাতীয় সশস্ত্র বাহিনী দিবসের এক আয়োজনে তিনি বলেন, ইসরায়েল যদি আর ন্যূনতম কোনো আগ্রাসন চালায়, তাহলে কঠোর জবাব দেওয়া হবে। 

উল্লেখ্য, চলতি মাসের প্রথম দিন সিরিয়ার রাজধানী দামেস্কে ইরান দূতাবাসে হামলা চালায় ইসরায়েল। সেই হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) একজন শীর্ষ জেনারেলসহ সাতজন নিহত হন। এর জবাবে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে গত শনিবার ইসরায়েলে হামলা চালায় ইরান।


ইসরায়েল   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র ও ইইউ'র

প্রকাশ: ১০:০০ এএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জেরে ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। 

স্থানীয় সময় বুধবার (১৭ এপ্রিল) ব্রাসেলসে ইউভুক্ত ২৭ দেশের নেতাদের প্রথম বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। খবর: রয়টার্স

এ বিষয়ে আগামী কয়েকদিনের মধ্যে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন। আর ইইউ পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, বিষয়টি নিয়ে কাজ করছে তাদের জোট।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল প্রতিশোধ নেয়ার ইঙ্গিত দিলেও সেটি তারা কীভাবে নেবে, সে বিষয়ে কিছু জানায়নি। তবে বৈঠকে ইইউ নেতারা ইরানের হামলার নিন্দা জানিয়েছেন। সেই সঙ্গে তারা ইসরায়েলের নিরাপত্তার প্রতি নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে লেবাননসহ সব পক্ষকে উত্তেজনা এড়ানোর আহ্বান জানিয়েছেন।

বৈঠকে শীর্ষ সম্মেলনের চেয়ারম্যান চার্লস মিশেল বলেছেন, ‘আমরা মনে করি ইরানকে বিচ্ছিন্ন করার জন্য সবকিছু করা খুবই গুরুত্বপূর্ণ।’ অন্যদিকে, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বলেছেন, এটা গুরুত্বপূর্ণ যে ইসরায়েল ‘নিজস্বভাবে বড় ধরনের হামলার জবাব যেন না দেয়।’

এদিকে, ইসরায়েলের সীমান্তজুড়ে সংঘাত বৃদ্ধির আশঙ্কার মধ্যেই ইরানের হামলার বিষয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বুধবার (১৭ এপ্রিল) বলেছেন, কীভাবে নিজেদের রক্ষা করা যায়, সে সিদ্ধান্ত ইসরায়েল নিজেরা নেবে। ইরানের হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জি-৭ দেশগুলোর সংঘাত নিয়ে উৎকণ্ঠার মধ্যে নেতানিয়াহু বলেন, কীভাবে নিজেদের রক্ষা করা যায়, আমরা সে সিদ্ধান্ত নেবো। নিজেদের রক্ষার জন্য যা যা করা প্রয়োজন, সব ব্যবস্থা নেয়া হবে।

গত শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়ে নজিরবিহীন হামলা চালায় ইরান। সম্প্রতি সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালিয়ে ১৩ জনকে হত্যার প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে তেহরান। এ হামলার বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।


ইরান   নিষেধাজ্ঞা   যুক্তরাষ্ট্র   ইইউ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন