ওয়ার্ল্ড ইনসাইড

খরচ বেশি, আয় কম; কোটি কোটি ডলার লোকসান টেসলার: মাস্ক

প্রকাশ: ০৯:৫৪ পিএম, ২৩ Jun, ২০২২


Thumbnail খরচ বেশি, আয় কম; কোটি কোটি ডলার লোকসান টেসলার: মাস্ক

যুক্তরাষ্ট্র ও জার্মানি এ দুটি দেশের কারখানা থেকে টেসলার কোটি কোটি ডলার লোকসানের কথা জানিয়ে প্রতিষ্ঠাতা ইলন মাস্ক বলেন, দেশদুটির কারখানায় খরচ ব্যাপক কিন্তু সেখান থেকে আয় নেই। তিনি বার্লিন ও টেক্সাসের অস্টিনের কারখানাগুলোকে বিশাল টাকার চুল্লি হিসেবে হিসেবে অভিহিত করেন। সূত্র: বিবিসি  

টেসলার প্রধান নির্বাহী মাস্ক আরও বলেন, ‘বার্লিন ও অস্টিনের কারখানাগুলো এখন বিশাল টাকার চুল্লি। এটি যেন বিশাল গর্জন করছে। এটা যেন আগুনে টাকা পোড়ানোর শব্দ।’

সম্প্রতি টেসলা থেকে কর্মী ছাঁটাই করার বিষয়েও ইঙ্গিত দিয়েছেন মাস্ক।

গিগাফ্যাক্টরি নামের এ কারখানা বছরের শুরুতে চালু হলেও এখান থেকে এখনো উৎপাদন বাড়েনি। টেক্সাসের অস্টিন কারখানা থেকে এ বছর খুব স্বল্প গাড়ি তৈরি সম্ভব হয়েছে। এর কারণ হচ্ছে ব্যাটারিসহ যন্ত্রাংশের স্বল্পতা। ব্যাটারি তৈরির বেশ কিছু যন্ত্রাংশ চীনের বন্দরে আটকে আছে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনা কর্তৃপক্ষ এ বছরের শুরুতে বেশ কয়েকটি বড় শহরে লকডাউন দেয়। এ সময় সাংহাইয়ে মানুষের চলাফেরাসহ বিভিন্ন ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়। মাস্ক বলেন, সাংহাইয়ে লকডাউন দেওয়ায় টেসলার জন্য কাজ চালিয়ে যাওয়া খুব কঠিন হয়ে দাঁড়ায়। কয়েক সপ্তাহ ধরে সেখানকার গিগাফ্যাক্টরিতে উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হয় টেসলা। আগামী মাসেও সেখানে অভ্যন্তরীণ উন্নয়নকাজের জন্য দুই সপ্তাহ উৎপাদন বন্ধ থাকবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এখান থেকে আরও বেশি উৎপাদন বাড়াতেই এ উন্নয়ন পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানটি। এখান থেকে সপ্তাহে ২২ হাজার গাড়ি তৈরির লক্ষ্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। এদিকে গত সপ্তাহে টেসলা যুক্তরাষ্ট্রে তাদের সব গাড়ির দাম ৫ শতাংশ বাড়িয়ে দিয়েছে। এর কারণ হিসেবে অ্যালুমিনিয়াম ও লিথিয়ামের মতো কাঁচামালের দাম বৃদ্ধির বিষয়টিকে সামনে এনেছে প্রতিষ্ঠানটি।

এ সপ্তাহে মাস্ক বলেন, বৈশ্বিক কর্মীর ৩ দশমিক ৫ শতাংশ ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগে তিনি মার্কিন অর্থনীতি নিয়ে সমালোচনাও করেন।

এদিকে আরেক গাড়ি নির্মাতা জার্মানির প্রতিষ্ঠান বিএমডব্লিউ জানিয়েছে, চীনের শেনিয়াংয়ে তাদের ২২০ কোটি মার্কিন ডলার খরচে তৈরি নতুন কারখানায় আনুষ্ঠানিকভাবে উৎপাদন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এটা চীনে বিএমডব্লিউয়ের তৃতীয় কারখানা। এখান থেকে বছরে তাদের উৎপাদন লক্ষ্যমাত্রা ৭ লাখ ইউনিট থেকে ৮ লাখ ৩০ হাজারে উন্নীত করছে প্রতিষ্ঠানটি।

টেসলা   ইলন মাস্ক   লোকসান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের শপিংমলে ক্ষেপনাস্ত্র হামলায় নিহত ১৮

প্রকাশ: ০৮:৪৯ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail ইউক্রেনের শপিংমলে ক্ষেপনাস্ত্র হামলায় নিহত ১৮

ইউক্রেনের শপিংমলে রাশিয়ার ক্ষেপনাস্ত্র হামলায় নিহত হয়েছে ১৮ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে এই হামলার ঘটনাকে 'ন্যক্কারজনক' বলে অভিহিত করেছেন বিশ্বনেতারা। সূত্র: রয়টার্স 

দেশটির মধ্যাঞ্চলের শহর ক্রেমেনচাকে শপিংমলে রুশ ক্ষেপনাস্ত্র হামলাকে ‘সম্পূর্ণ অসুস্থ’ আক্রমণ বলে উল্লেখ করেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড। 

এক টুইট বার্তায় তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল মঙ্গলবার ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার নৃশংসতা নিয়ে আলোচনা করবে। তিনি বলেন, রাশিয়াকে অবশ্যই জবাদিহিতার আওতায় আনতে হবে। 

রয়টার্স সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিনকে এই অপরাধের জন্য রাশিয়াকে বিচারের মুখোমুখি করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

এদিকে জার্মানিতে সম্মেলনে অংশ নেওয়া শিল্পোন্নত সাতটি দেশের জোট জি-৭-এর নেতারা এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘নিরপরাধ বেসামরিক মানুষের ওপর এভাবে নির্বিচার হামলা যুদ্ধাপরাধের শামিল। 

ইউক্রেন   শপিংমল   রাশিয়া   ক্ষেপণাস্ত্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ঋণ খেলাপির দাবি প্রত্যাখান রাশিয়ার

প্রকাশ: ০৭:৫৪ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail ঋণ খেলাপির দাবি প্রত্যাখান রাশিয়ার

১০০ বছরের বেশি সময় পর ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হওয়ায় ঋণ খেলাপি হয়েছে রাশিয়া। তবে সোমবার রাশিয়ার অর্থমন্ত্রী এই পরিস্থিতিকে ‘একটি প্রহসন’ হিসাবে উল্লেখ করে বিষয়টি প্রত্যাখান করেছেন। অন্যদিকে এই ঘটনায় স্বস্তি পেয়েছে পশ্চিমা বিশ্ব।

ক্রেমলিন জানিয়েছে, রাশিয়ার কাছে সুদের অর্থ প্রদানের পর্যাপ্ত অর্থ রয়েছে, তা দিতেও ইচ্ছুক তারা। তবে, নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিকভাবে লেনদেন জটিল হয়ে পড়েছে দেশটির জন্য।

ক্রেমলিন ঋণ খেলাপি এড়াতে প্রতিজ্ঞাবদ্ধ থাকলেও তা ঠেকাতে পারেনি। এটি রাশিয়ার মর্যাদার ওপর একটি বড় আঘাত বলে মনে করা হচ্ছে।

হোয়াইট হাউস সোমবার বলেছে, বিশ শতকের শুরুর দিকে বলশেভিক বিপ্লবের পর থেকে রাশিয়া প্রথমবারের মতো তার আন্তর্জাতিক বন্ডে খেলাপি হয়েছে।

দেশটি বিনিয়োগকারীদের নগদ অর্থের জন্য পশ্চিমা আর্থিক এজেন্টদের কাছে যেতে বলছে। মস্কোর দাবি, ওই এজেন্টদের নগদ অর্থ দেওয়া হলেও বন্ডহোল্ডাররা তা পায়নি।

গত ২৭ মে, ১০ কোটি ডলার সুদের অর্থ প্রদানের কথা ছিল রাশিয়ার। তারা বলছে, এসব অর্থ ইউরোতে পাঠানো হয়েছিল ইউরোক্লিয়ারের একটি ব্যাংকে। তবে সেটি সেখানে আটকে গেছে।

রাশিয়া বিনিয়োগকারীদের নগদ অর্থের জন্য পশ্চিমা আর্থিক এজেন্টদের কাছে যেতে বলছে। মস্কোর দাবি, ওই এজেন্টদের নগদ অর্থ দেওয়া হলেও বন্ডহোল্ডাররা তা পায়নি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেন, খেলাপি হওয়ার কথাটি একেবারেই অযৌক্তিক।

তিনি বলেন, বলেন, ইউরোক্লিয়ার এই অর্থ আটকে রেখেছে বলে তা প্রাপকদের কাছে যায়নি। এটা আমাদের সমস্যা নয়। এই ধরনের পরিস্থিতিকে খেলাপি হওয়া বলার কোন ভিত্তি নেই।

গত সপ্তাহ পর্যন্ত রাশিয়া তার ইউরোবন্ডে বৈদেশিক মুদ্রায় অর্থ প্রদান করে আসছে। তবে মে মাসের ডলার এবং ইউরো কুপনের চালান বিনিয়োগকারীদের কাছে পৌঁছায়নি।


রাশিয়া   পুতিন   ঋণ খেলাপি   অর্থনীতি   ইউরোপ   আমেরিকা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের আত্মসমর্পণের শর্তে যুদ্ধ বন্ধ করবে রাশিয়া: পেসকভ

প্রকাশ: ০৭:৪৪ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail ইউক্রেনের আত্মসমর্পণের শর্তে যুদ্ধ বন্ধ করবে রাশিয়া: পেসকভ

ইউক্রেন আত্মসমর্পণ করলেই রাশিয়া সেনা অভিযান বন্ধ করবে বলে জানিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ। 

মঙ্গলবার (২৮ জুন) পেসকভ বলেন, ‘ইউক্রেন যত দ্রুত আত্মসমর্পণ করবে, রাশিয়া ততো দ্রুত সেনা অভিযান বন্ধ করবে।’

তিনি বলেন, ‘ইউক্রেন দিক থেকে সবকিছু বন্ধ করতে হবে এবং তাদের সেনাবাহিনীকে অস্ত্রসমর্পণ করার আদেশ দিতে হবে।’ তিনি ইউক্রেনের কর্তৃপক্ষকে তাদের সেনাদের অস্ত্রসর্ম্পণ করার নির্দেশ দিতেও আহ্বান জানিয়েছেন। 

যদিও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার বলছে, কখনোই তার দেশ রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সেনা অভিযান শুরু করে রাশিয়া। চার মাস ধরে চলা এই যুদ্ধে এখন পর্যন্ত রাশিয়া-ইউক্রেন দুই দেশই সংঘর্ষ চালিয়ে যাচ্ছে।

ইউক্রেন   আত্মসমর্পণ   রাশিয়া  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ধর্ষণ মামলায় ফেঁসে গেলেন সোনিয়া গান্ধীর ব্যক্তিগত সচিব

প্রকাশ: ০৭:১০ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail ধর্ষণ মামলায় ফেঁসে গেলেন সোনিয়া গান্ধীর ব্যক্তিগত সচিব

ভারতের কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর ব্যক্তিগত সচিব পিপি মাধবনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা করেছে ২৬ বছর বয়সী এক নারী। 

সোমবার (২৭ জুন) এ মামলা হয় বলে দিল্লি পুলিশ নিশ্চিত করেছে। ওই নারীর অভিযোগ, বিয়ের প্রতিশ্রুতি ও চাকরি দেওয়ার কথা বলে তাকে প্রলুব্ধ করা হয়েছে। ধর্ষণের বিষয়টি প্রকাশ্যে আনলে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে বলেও হুমকি দেয় অভিযুক্ত ওই ব্যক্তি।

দিল্লির দ্বারকার উপপুলিশ কমিশনার এম হর্ষবর্ধন জানান, উত্তম নগর থানায় অভিযোগটি গ্রহণ করা হয় গত ২৫ জুন। ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ (ধর্ষণ) ও ৫০৬ (ফৌজদারি ভীতি প্রদর্শন) ধারায় একটি মামলা নথিভুক্ত করা হয়। ঘটনাটি তদন্ত করা হচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও জানান, ৭১ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এনেছেন ওই নারী। মামলার যিনি আসামি, তিনি ভারতের একজন জ্যেষ্ঠ রাজনৈতিক নেতার ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করছেন। তিনি অভিযুক্ত ব্যক্তির নাম উল্লেখ না করলেও দিল্লি পুলিশ কর্মকর্তারা জানান, পিপি মাধবনের বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।

কর্মকর্তারা আরও বলেছেন যে ওই নারী দিল্লিতে থাকেন এবং তার স্বামী ২০২০ সালে মারা গেছেন। তার স্বামী কংগ্রেসের পার্টি অফিসে কাজ করতেন বলেও জানান পুলিশ কর্মকর্তারা। 

সোনিয়া গান্ধী   পিপি মাধবনে   ধর্ষণ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

উত্তর আফ্রিকায় রাশিয়ার প্রভাব বাড়ছে: আলবারেস

প্রকাশ: ০৬:৩০ পিএম, ২৮ Jun, ২০২২


Thumbnail উত্তর আফ্রিকায় রাশিয়ার প্রভাব বাড়ছে: আলবারেস

আফ্রিকা ঘিরে রাশিয়ার পররাষ্ট্রনীতির লক্ষণীয় পরিবর্তন দেখা যাচ্ছে বলে জানিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস। একদিকে উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি বাড়ছে অন্যদিকে ওই অঞ্চলগুলোতে রাজনৈতিক অস্থিতিশীলতা ও জঙ্গি তৎপরতারও বিস্তার ঘটছে বলেও মন্তব্য করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।  

মঙ্গলবার (২৪ জুন) স্পেনের রাজধানী মাদ্রিদে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্মেলন শুরুর আগে অ্যান্টেনা থ্রি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে হোসে ম্যানুয়েল বলেছেন, ‘আফ্রিকা এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি ক্রমবর্ধমান হারে বাড়ছে।

স্পেনের সরকারি জ্যেষ্ঠ দুই কর্মকর্তা এবং দুটি কূটনৈতিক সূত্র রয়টার্সকে বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ইউরোপ থেকে অভিবাসন মোকাবিলায় সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোর কাছে তদবির করছে স্পেন। আর এ জন্য আফ্রিকা ঘিরে  স্পেনের পররাষ্ট্রনীতিও পরিবর্তন করা হচ্ছে।

হোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, বিশ্ব সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হল সাহেল অঞ্চল। এটি এমন এক এলাকা যেখানে অত্যন্ত দুর্বল প্রতিষ্ঠান, অধিকতর সামরিক জান্তা, খাদ্য সংকট এবং অভিবাসীদের চলাফেরা রয়েছে।

আলবারেস বলেছেন, সাহেল অঞ্চল ছাড়াও দক্ষিণাঞ্চলের সাহারা মরুভূমির পাশে আলজেরিয়ায় রাশিয়ার সৈন্যদের ঘাঁটি আছে কিনা তা তিনি জানেন না। চলতি মাসেই কূটনৈতিক বিবাদের জেরে রাশিয়ার সাথে বন্ধুত্বমূলক একটি চুক্তি স্থগিত করেছে আলজেরিয়া। 

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আফ্রিকার দিকে নজর দেওয়ার জন্য ন্যাটোর শীর্ষ সম্মেলনের সুবিধা নিতে চায় স্পেন। সম্মেলনে অভিবাসন সমস্যাসহ গোয়েন্দা তথ্য পরস্পরের মধ্যে ভাগাভাগি বৃদ্ধির বিষয়ে অনুরোধ করবে স্পেন।

রাশিয়া   আফ্রিকা   স্পেন   হোসে ম্যানুয়েল আলবারেস  


মন্তব্য করুন


বিজ্ঞাপন