ওয়ার্ল্ড ইনসাইড

ব্রাজিলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে নিখোঁজ অর্ধশতাধিক

প্রকাশ: ১০:৫৫ এএম, ০৩ ডিসেম্বর, ২০২২


Thumbnail

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় সান্তা ক্যাতারিনা প্রদেশ ভয়াবহ বন্যা ও ভূমিধসের কবলে পড়েছে। এতে এখন পর্যন্ত দুইজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক নিখোঁজ হয়েছে বলে জানিয়েছে দেশটির জরুরি বিভাগ।

জানা গেছে, টানা বৃষ্টিতে বন্যা ও ভূমিধস হয়েছে সান্তা ক্যাতারিনায়। এতে ক্ষতিগ্রস্ত পাঁচ শতাধিক ঘরবাড়ি এবং স্থাপনা। ধ্বংস হয়ে গেছে বহু সড়ক। বাস্তুচ্যুত অন্তত ৭’শ বাসিন্দা। দুর্দশাগ্রস্ত এসব বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে আশ্রয়কন্দ্রে। 

দুর্যোগ কবলিত এলাকায় যৌথ উদ্ধার অভিযান শুরু করেছে পুলিশ, ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স টিম। ধ্বংসস্তূপ সরিয়ে চালানো হচ্ছে উদ্ধারকাজ। তবে বৈরী আবহাওয়ার কারণে বাধাগ্রস্ত হচ্ছে অভিযান। 

প্রতি বছরই এই সময়টাতে বন্যা কবলিত হয় ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় সান্তা ক্যাতারিনা প্রদেশের এই অঞ্চলটি। স্থানীয়দের দাবি, পূর্ব অভিজ্ঞতা থাকতেও ঝুঁকি এড়াতে কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপের অভাব রয়েছে।

 


ব্রাজিল   বন্যা   ভুমিধস  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাংলাদেশে রপ্তানি বেড়েছে পাকিস্তানের

প্রকাশ: ০৩:৪৫ পিএম, ৩১ জানুয়ারী, ২০২৩


Thumbnail

বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে ভারত, চীন, নেপাল ও শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশে রপ্তানি কমেছে ইসলামাদের। তবে বাংলাদেশে রপ্তানি বেড়েছে দক্ষিণ এশিয়ার পরমাণু শক্তিধর এই দেশটির।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের রপ্তানি বিষয়ক তথ্য নিয়ে সোমবার স্টেট ব্যাংক অব পাকিস্তানের একটি পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে রপ্তানি বাড়লেও ২০২৩ অর্থবছরের প্রথমার্ধে আঞ্চলিক ৯টি দেশে সামগ্রীকভাবে পাকিস্তানের রপ্তানি ১১ দশমিক ৯৩ শতাংশ সংকুচিত হয়েছে।

মূলত পাকিস্তান থেকে চীনে চালান কমে যাওয়ার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেও স্টেট ব্যাংক অব পাকিস্তানের প্রকাশিত ওই তথ্যে বলা হয়েছে।

দ্য ডন বলছে, বাংলাদেশ, আফগানিস্তান, চীন, শ্রীলঙ্কা, ভারত, ইরান, নেপাল, ভুটান এবং মালদ্বীপে পাকিস্তানের মোট রপ্তানি ১.৮৯৭ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে। যা ২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানের মোট ১৪.২৫ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানির মাত্র ১৩.৩১ শতাংশ।

অবশ্য ভারত ও বাংলাদেশসহ অন্যান্য জনবহুল দেশকে পেছনে ফেলে আঞ্চলিক দেশগুলোর মধ্যে পাকিস্তানের রপ্তানির তালিকায় শীর্ষে রয়েছে চীন। কিন্তু এরপরও চীনে পাকিস্তানের রপ্তানি অন্যান্য বছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে হ্রাস পেয়েছে।

চলতি অর্থবছরের প্রথমার্ধে দক্ষিণ এশিয়ার এই দেশটির আঞ্চলিক রপ্তানির সিংহভাগই চীনে হয়েছে। যার পরিমাণ ৫৫.৭৭ শতাংশ। আর বাংলাদেশসহ অন্য সাতটি দেশে বাকি ৪৪.২৩ শতাংশ রপ্তানি হয়েছে।

দ্য ডন বলছে, ২০২৩ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মাস পর্যন্ত চীনে পাকিস্তানের রপ্তানি ২০.৫৭ শতাংশ কম হয়েছে। অর্থাৎ ২০২২ অর্থবছরের প্রথমার্ধে চীনে রপ্তানির পরিমাণ ১.৩৩২ বিলিয়ন মার্কিন ডলার হলেও চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে সেটি ১.০৫৮ বিলিয়ন মার্কিন ডলারে নেমে এসেছে। তবে এই একই সময়ে চীন থেকে পাকিস্তানে আমদানি বেড়েছে।

এদিকে অর্থবছরের প্রথমার্ধে বাংলাদেশে পাকিস্তানের রপ্তানি বেড়েছে ৫.৩৫ শতাংশ। ২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে দক্ষিণ এশিয়ার এই দেশটির বাংলাদেশে রপ্তানির পরিমাণ ৪২০.৮৩ মিলিয়ন মার্কিন ডলার। যা ২০২২ অর্থবছরের একই সময়ে ছিল ৩৯৯.৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে বাংলাদেশে বাড়লেও শ্রীলঙ্কায় কমেছে পাকিস্তানের রপ্তানি। ২০২২ অর্থবছরের প্রথমার্ধে শ্রীলঙ্কায় ইসলামাবাদের রপ্তানি ১৭৪.৮৮ মিলিয়ন ডলার হলেও চলতি অর্থবছরের একই সময়সীমায় সেটি ৮.০১ শতাংশ কমে ১৬০.৮৭ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

একই সময়সীমায় আফগানিস্তানে পাকিস্তানের রপ্তানি বেড়েছে ৪.৬০ শতাংশ। ২০২১ সালের জুলাই-ডিসেম্বরে আফগানিস্তানে পাকিস্তানের রপ্তানি ২৪০.৫০ মিলিয়ন ডলার হলেও চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বরে সেই পরিমাণ বৃদ্ধি পেয়ে ২৫১.৫৮ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

কয়েক বছর আগেও যুক্তরাষ্ট্রের পরে আফগানিস্তানেই সবচেয়ে বেশি পণ্য রপ্তানি করত পাকিস্তান। তবে ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ইসলামাদের রপ্তানি কমতে শুরু করে। অন্যদিকে তালেবান ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তানের সরকার আফগানিস্তান থেকে রুপিতে আমদানির অনুমতি দেয়। অবশ্য রুপিতে করা সেই আমদানির হিসাব এই পরিসংখ্যানে প্রতিফলিত হয়নি।

এছাড়া আফগানিস্তান এবং ইরান থেকে টমেটো ও পেঁয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক ও কর থেকে অব্যাহতি দিয়েছে পাকিস্তানের সরকার। ফলস্বরূপ স্থানীয় সরবরাহের ঘাটতি পূরণ করতে গত কয়েক মাসে রান্নাঘরের প্রধান এই পণ্য দু’টির আমদানি ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে সরকারি চ্যানেলে ইরানে চলতি অর্থবছরের প্রথমার্ধে পাকিস্তানের রপ্তানি হয়েছে ২২ হাজার মার্কিন ডলার সমপরিমাণের। তবে গত বছর মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত এই দেশটিতে পাকিস্তান থেকে কোনও পণ্য রপ্তানি হয়নি।

দ্য ডন বলছে, তেহরানের সাথে পাকিস্তানের বেশিরভাগ বাণিজ্য বেলুচিস্তানের সীমান্ত এলাকায় অনানুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। স্থানীয় চাহিদা মেটাতে সরকার তাফতান ও গোয়াদর সীমান্ত শুল্ক স্টেশনে পেঁয়াজ ও টমেটো আমদানির অনুমতি দিয়েছে। এছাড়া ইরানের সাথে বিনিময় বাণিজ্যও করেছে পাকিস্তান।

২০২৩ অর্থবছরের প্রথমার্ধে ভারতে পাকিস্তানের রপ্তানি ৭৫ শতাংশ হ্রাস পেয়েছে। আগের অর্থবছরের একই সময়সীমার তুলনায় চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ভারতে পাকিস্তানের রপ্তানি ৫ লাখ ১৭ হাজার মার্কিন ডলার থেকে কমে ১ লাখ ২৬ হাজার মার্কিন ডলারে নেমে এসেছে।

এছাড়া বর্ষা ও বন্যার কারণে পাকিস্তানে সবজি ও তুলার ফসল ব্যাপকভাবে নষ্ট হয়ে গেছে। আর তাই ওয়াগা সীমান্ত দিয়ে ভারত থেকে তুলা ও সবজি আমদানির অনুমতি দেওয়ার দাবিও জোরালো হয়েছে।

এদিকে নেপালে পাকিস্তানের রপ্তানি ৪.০৩ মিলিয়ন মার্কিন ডলার থেকে ৬১.৭৮ শতাংশ কমে চলতি ২০২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে দাঁড়িয়েছে ১.৫৪ মিলিয়ন ডলারে। তবে মালদ্বীপে রপ্তানি ৩.১৬ মিলিয়ন থেকে ২৮.১৬ শতাংশ বেড়ে ৪.০৫ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

অন্যদিকে ভুটানেও পাকিস্তানের রপ্তানি বেড়েছে। দেশটিতে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ৪৮ হাজার মার্কিন ডলার মূল্যের প্রান্তিক রপ্তানি রেকর্ড করা হয়েছে। যা গত বছর ভুটানে পাকিস্তানের ১৮ হাজার ডলার মূল্যের রপ্তানির তুলনায় ১৬৬ শতাংশ বেশি।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৯০

প্রকাশ: ০২:২৭ পিএম, ৩১ জানুয়ারী, ২০২৩


Thumbnail

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮৭ জনে। এর আগে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, এ ঘটনায় অন্তত ৪৪ নিহত ও ১৮৭ জন আহত হয়েছেন। সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে ভয়াবহ এ ঘটনা ঘটে।

দেশটির নিরাপত্তাবিষয়ক কর্মকর্তারা জানান, সোমবার পুলিশের দুটি চেকপোস্ট ফাঁকি দিয়ে ওই এলাকায় প্রবেশ করেন হামলাকারী। মসজিদটিতে জোহরের নামাজ চলাকালে সামনের কাতারে ছিলেন তিনি। এদিকে, এ হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)।

পেশোয়ারের জেলা প্রশাসক শফি উল্লাহ খান বলেন, আত্মঘাতী হামলায় হতাহতের সংখ্যা বেড়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা এখনও আশঙ্কাজনক। সুতরাং নিহতের সংখ্যা বাড়তে পারে। আহতদের উদ্ধার করে লেডি রিডিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীদের জন্য রক্ত সহায়তা চেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খাইবার পাখতুনখোয়ার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান পেশোয়ারের সব হাসপাতালে চিকিৎসাসেবার জরুরি অবস্থা জারি করেছেন। অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী উদ্ধারকারী সংস্থাগুলোকে ত্রাণ তৎপরতা দ্রুত করার নির্দেশও দিয়েছেন।

একজন প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে জানান, তিনি যখন মসজিদে যাচ্ছিলেন তখনই বিস্ফোরণ ঘটে। এটি শক্তিশালী বিস্ফোরণ ছিল। বিস্ফোরণের পর ধোঁয়ায় আচ্ছন্ন হয় চারপাশ। তিনি আরও জানান, তার জ্ঞান ফিরলে মসজিদের ছাদ ভেঙে পড়তে দেখেন।

সিভিল সেক্রেটারিয়েট অ্যাসোসিয়েশন পেশোয়ারের সভাপতি তাসাভুর ইকবাল বলেন, আমি নিয়মিত ওই মসজিদে নামাজ পড়ি পুলিশ লাইন্স এলাকার নিরাপত্তা সবসময়ই কড়া থাকে। এমনকি পরিচয় দেওয়া ও দেহ তল্লাশি ছাড়া কেউই ওই এলাকায় প্রবেশ করতে পারে না।

ইকবাল আরও বলেন, ‘আজ যা ঘটেছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এটি একটি বড় মসজিদ, যেখানে একই সময়ে চারশ-পাঁচশ মানুষ নামাজ আদায় করতে পারেন। বিস্ফোরণের পর ভবনটি ধসে পড়ে।’

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, একটি মসজিদের ভেতরে আত্মঘাতী বোমা হামলা প্রমাণ করে, ইসলামের সঙ্গে হামলার সঙ্গে জড়িতদের কোনো সম্পর্ক নেই।

এদিকে, টুইটারে এ হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও।


পাকিস্তান   মসজিদ   আত্মঘাতী বোমা হামলা   তালেবান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাজ্যের অর্থনীতি নিয়ে কি বার্তা দিল আইএমএফ?

প্রকাশ: ০১:৫৯ পিএম, ৩১ জানুয়ারী, ২০২৩


Thumbnail

বিশ্বের বড় অর্থনীতির দেশগুলো মধ্যে ২০২৩ সালে যুক্তরাজ্যের অর্থনীতিই সংকোচন দেখবে এবং জীবনযাপন ব্যয় বাড়তে থাকায় অন্যদের চেয়ে বেশি খারাপ অবস্থার মুখোমুখী হবে ব্রিটিশ অর্থনীতি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সে কথাই জানিয়েছে। বিশ্ব মুদ্রার তদারককারী সংস্থাটি বলেছে, চলতি বছর যুক্তরাজ্যের অর্থনীতি আগের তুলনায় . শতাংশ সংকুচিত হতে পারে।

তবে আইএমএফ জানিয়েছে, নানা ব্যবস্থা নেওয়ার পর বর্তমানে সঠিক পথেই আছে ব্রিটিশ অর্থনীতি।

ব্রিটিশ অর্থমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, গত বছর অনেক সংস্থার করা পূর্বভাসের চেয়ে বেশ ভালো করছে তার দেশের অর্থনীতি।

আইএমএফের তাদের ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুকে বলেছে, ব্রিটিশ জিডিপি চলতি বছর . শতাংশ সংকোচন হতে পারে।

আইএমএফ পূর্বাভাস দিয়েছে, বিশ্বের বড় অর্থনীতির মধ্যে বছর যুক্তরাজ্যের অর্থনীতিই সংকোচন দেখবে। জিডিপির নিম্নমুখিতাও দেশটিকে ভোগাবে।

আইএমএফের দাবিযুক্তরাজ্যে জ্বালানি-বিদ্যুতের চড়া দাম, মুদ্রাস্ফীতিই এই সংকোচনের মূল কারণ।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনকে আর যুদ্ধবিমান দেবে না বাইডেন প্রশাসন

প্রকাশ: ১১:৩৭ এএম, ৩১ জানুয়ারী, ২০২৩


Thumbnail

গত কয়েকদিন কিয়েভ দাবি করছে- রাশিয়া নতুন করে ইউক্রেনে বড় হামলা করতে পারে। আর তাদের হামলা প্রতিহতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্র দেশগুলোর কাছে প্রথমে ট্যাংক সহায়তা চায় ইউক্রেন। ট্যাংকের প্রতিশ্রুতি পাওয়ার পর এখন যুদ্ধবিমান চাইছে তারা।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের কাছে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছে দেশটি। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তারা ইউক্রেনকে যুদ্ধবিমান দেবেন না।

সোমবার (৩০ জানুয়ারি) এক সাংবাদিক বাইডেনকে প্রশ্ন করেন কিয়েভকে যুদ্ধবিমান দেওয়ার কোনো ইচ্ছা তার আছে কি না। এ প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘না’।

রাশিয়ার বিরুদ্ধে প্রায় এক বছর ধরে যুদ্ধ করায় আশঙ্কাজনকভাবে কমেছে ইউক্রেনের বিমানবাহিনীর শক্তি। যখন পশ্চিমারা তাদের ট্যাংক দিতে সম্মত হলো তখন কিয়েভ ভাবল এখন তাদের যুদ্ধবিমানও দিতে পারে তারা। আর এসব যুদ্ধবিমান দিয়ে নিজেদের বিমানবাহিনীর শক্তি আগের অবস্থানে নিয়ে যাওয়া হবে।

তবে যুক্তরাষ্ট্র আপাতত সরাসরি এ অনুরোধ প্রত্যাখ্যান করেছে। এরআগে জার্মানিও যুদ্ধবিমান দেবে না বলে স্পষ্ট জানিয়ে দেয়।



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৪৪

প্রকাশ: ১১:২৬ এএম, ৩১ জানুয়ারী, ২০২৩


Thumbnail

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭ জনে। এর আগে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, এ ঘটনায় অন্তত ৩২ নিহত ও ১৮৭ জন আহত হয়েছেন। সোমবার (৩০ জানুয়ারি) পেশোয়ারের পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে ভয়াবহ এ ঘটনা ঘটে।

দেশটির নিরাপত্তাবিষয়ক কর্মকর্তারা জানান, সোমবার পুলিশের দুটি চেকপোস্ট ফাঁকি দিয়ে ওই এলাকায় প্রবেশ করেন হামলাকারী। মসজিদটিতে জোহরের নামাজ চলাকালে সামনের কাতারে ছিলেন তিনি। এদিকে, এ হামলার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)।

পেশোয়ারের জেলা প্রশাসক শফি উল্লাহ খান বলেন, আত্মঘাতী হামলায় হতাহতের সংখ্যা বেড়েছে। আহতদের মধ্যে অনেকের অবস্থা এখনও আশঙ্কাজনক। সুতরাং নিহতের সংখ্যা বাড়তে পারে। আহতদের উদ্ধার করে লেডি রিডিং হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগীদের জন্য রক্ত সহায়তা চেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

খাইবার পাখতুনখোয়ার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান পেশোয়ারের সব হাসপাতালে চিকিৎসাসেবার জরুরি অবস্থা জারি করেছেন। অন্তর্বর্তীকালীন মুখ্যমন্ত্রী উদ্ধারকারী সংস্থাগুলোকে ত্রাণ তৎপরতা দ্রুত করার নির্দেশও দিয়েছেন।

একজন প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে জানান, তিনি যখন মসজিদে যাচ্ছিলেন তখনই বিস্ফোরণ ঘটে। এটি শক্তিশালী বিস্ফোরণ ছিল। বিস্ফোরণের পর ধোঁয়ায় আচ্ছন্ন হয় চারপাশ। তিনি আরও জানান, তার জ্ঞান ফিরলে মসজিদের ছাদ ভেঙে পড়তে দেখেন।

সিভিল সেক্রেটারিয়েট অ্যাসোসিয়েশন পেশোয়ারের সভাপতি তাসাভুর ইকবাল বলেন, আমি নিয়মিত ওই মসজিদে নামাজ পড়ি পুলিশ লাইন্স এলাকার নিরাপত্তা সবসময়ই কড়া থাকে। এমনকি পরিচয় দেওয়া ও দেহ তল্লাশি ছাড়া কেউই ওই এলাকায় প্রবেশ করতে পারে না।

ইকবাল আরও বলেন, ‘আজ যা ঘটেছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এটি একটি বড় মসজিদ, যেখানে একই সময়ে চারশ-পাঁচশ মানুষ নামাজ আদায় করতে পারেন। বিস্ফোরণের পর ভবনটি ধসে পড়ে।’

প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, একটি মসজিদের ভেতরে আত্মঘাতী বোমা হামলা প্রমাণ করে, ইসলামের সঙ্গে হামলার সঙ্গে জড়িতদের কোনো সম্পর্ক নেই।

এদিকে, টুইটারে এ হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও।



মন্তব্য করুন


বিজ্ঞাপন