ওয়ার্ল্ড ইনসাইড

ইসরাইলে ভারী অস্ত্রের বিশাল চালান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ১০:৪৯ এএম, ১১ জুলাই, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের পাঠানো এসব অস্ত্র ইসরাইলি বাহিনী গাজার ঘন বসতিপূর্ণ এলাকায় ব্যবহার করতে পারে- এমন শঙ্কায় গত মে মাস থেকে এসব অস্ত্র সরবরাহ করা স্থগিত রেখেছিল বাইডেন প্রশাসন। এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, স্থগিত রাখা অস্ত্রের প্রায় অর্ধেক এখন ইসরাইলে পাঠানো হচ্ছে।

গত মে মাসে হোয়াইট হাউস ঘোষণা করে যে তারা ১৮ শ'টি ২,০০০ পাউন্ডের এবং ১৭ শ'টি ৫০০ পাউন্ডের বোমার চালান সরবরাহ করা স্থগিত করেছে। ইসরাইলের ১০ লাখ ফিলিস্তিনির বসবাসের স্থান রাফা আক্রমণের ঘোষণা করার পর এই সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

ব্যাপক বেসামরিক নাগরিক নিহত হওয়ার উদ্বেগের মধ্যেই ইসরাইল রাফায় হামলা চালায়। তবে গত মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দাবি করেন, ইসরাইলে অস্ত্র সরবরাহ স্থগিত রাখার বৃহত্তর নীতি গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। এতে বাইডেন প্রশাসন আরও ক্ষুব্ধ হয়। এতে করে ওইসব অস্ত্রের চালান আংশিক হলেও সরবরাহ করার চেষ্টা বন্ধ হয়ে যায়।

তবে গত মাসে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়াভ গ্যালান্ট এবং অন্য কর্মকর্তারা যুক্তরাষ্ট্র সফর করে মার্কিন কর্মকর্তাদের সাথে মতবিরোধ কমাতে সফল হন। এই প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র আবার ভারী অস্ত্র সরবরাহ শুরু করেছে।

জানা গেছে, ৫০০ পাউন্ডের বোমার চালান ইতোমধ্যেই ইসরাইলে রওনা হয়ে গেছে।

ইসরাইল ইতোমধ্যে ঘোষণা করেছে, তারা রাফা অভিযান প্রায় শেষ করে এনেছে। তারা এখন থেকে গাজায় হামাসের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুগুলোর ওপর নিখুঁতভাবে হামলা চালাবে।


ইসরাইল   অস্ত্র   চালান   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ হাসপাতালে

প্রকাশ: ০৩:৪৮ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

মালয়েশিয়ার প্রায় শত বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে অসুস্থতাজনিত কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ‘অনবরত কাশতে থাকায়’ তাকে হাসপাতালে নেওয়া হয় বলে আজ বৃহস্পতিবার মাহাথিরের সহযোগী সুফি ইউসুফ বার্তা সংস্থা এএফপিকে জানান। 

সুফি ইউসুফ বলেন, গত সোমবার মাহাথিরকে হাসপাতালে ভর্তি করা হয়। আগামী কয়েক দিন তাকে চিকিৎসা নিতে হবে বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যে মালয়েশিয়ার দুবারের সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের বয়স গত সপ্তাহে ৯৯ বছর পূর্ণ হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোয় মাহাথির হৃদ্যন্ত্রের বিভিন্ন জটিলতায় ভুগছেন। করতে হয়েছে বাইপাস সার্জারি।

এর আগে চলতি বছরের শুরুতে মাহাথির প্রায় তিন মাস হাসপাতালে ছিলেন।

মাহাথির মোহাম্মদের জন্ম ১৯২৫ সালের ১০ জুলাই। তিনি ১৯৮১ সালে প্রথমবারের মতো মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হন। ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর ২০১৮ সালে ৯২ বছর বয়সে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। ২০২০ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেছেন।


মালয়েশিয়া   সাবেক প্রধানমন্ত্রী   মাহাথির মোহাম্মদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্পের হয়ে এবার নির্বাচনের মাঠে তার নাতনি কাই ট্রাম্প

প্রকাশ: ০৩:২৭ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

বুধবার রাতে ১৭ বছরের এক কিশোরী রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনে জানান, রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনে কথা বলতে পেরে আমি দারুণ সম্মানিত বোধ করছি। তখন পুরো সম্মেলনকক্ষ হাততালি দিয়ে ওঠে।

সম্মেলনে কথা বলা ওই কিশোরীর নাম কাই ট্রাম্প। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের বড় মেয়ে। 

বুধবার (১৭ জুলাই) রাতে সম্মেলনে উপস্থিত প্রতিনিধি এবং দেশজুড়ে টেলিভিশন দর্শকদের সামনে কাই শুরুতেই বলে, ‘আজ আমি আমার দাদার কথা আপনাদের জানাব, যে দিকটা মানুষ খুব একটা দেখতে পায় না।’ 

কাই বলেন, ‘আমার জন্য তিনি আর সব দাদার মতোই। বাবা-মায়ের চোখ এড়িয়ে তিনি আমাকে ক্যান্ডি ও সোডা খেতে দেন। তিনি সব সময় আমরা স্কুলে কেমন করছি, সেটা জানতে চান। আমি যখন স্কুলে খুব ভালো ফলাফল করি, তিনি তাঁর বন্ধুদের কাছে সেই গল্প করেন। তিনি আমার জন্য কতটা গর্বিত, সেটাও বলেন।’

ট্রাম্প মানসিকভাবে কতটা শক্ত, তার বর্ণনা দিতে কাই বলে, অনেক মানুষ তার দাদাকে অনেক বেদনা ও যন্ত্রণা দিয়েছেন এবং তার দাদা এরপরও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছেন।

কাই বলে, ‘দাদা, আপনি একজন অনুপ্রেরণাদায়ী মানুষ এবং আমি আপনাকে ভালোবাসি। গণমাধ্যম আমার দাদাকে অন্য মানুষ হিসেবে উপস্থাপন করে। কিন্তু আমি জানি, তিনি কেমন। তিনি খুবই ভালো মানুষ। তিনি সত্যিই এই দেশের ভালো চান এবং আমেরিকাকে আবারও মহান করার জন্য প্রতিটি দিন যুদ্ধ করে যাবেন।’

ট্রাম্পের ১০ নাতি-নাতনির মধ্যে সবার বড় কাই। সে ট্রাম্প জুনিয়র ও তার সাবেক স্ত্রী ভেনেসা ট্রাম্পের মেয়ে।

কাই গলফ খেলতে খুবই পছন্দ করে। সামাজিক যোগাযোগমাধ্যমেও সে সক্রিয়। ইউটিউবে তার পেজ আছে। যেখানে গলফের প্রতি তার আগ্রহ ও ভালোবাসার প্রকাশ দেখা যায়।


রিপাবলিকান দল   ডোনাল্ড ট্রাম্প   কাই ট্রাম্প  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন

প্রকাশ: ০২:৩৯ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

বর্ণবাদের বিরুদ্ধে মানুষের মুক্তির জন্য আজীবন লড়াই করে যাওয়ার এক কিংবদন্তীর নাম নেলসন ম্যান্ডেলা। আজ ১৮ জুলাই আশা ও ঐক্যের আরেক নাম নেলসন ম্যান্ডেলার জন্মদিন। তিনি সর্বকালের শ্রেষ্ঠ নেতাদের মধ্যে একজন বলে বিশ্বের মানুষের কাছে পরিচিত। নেলসন ম্যান্ডেলা তার জীবনের দীর্ঘ ২৭ বছর কাটিয়েছেন কারাগারে। পাড়ি দিয়েছেন হাজারো ঝড়-ঝঞ্ঝা। 

১৯৬২ সালে ম্যান্ডেলাকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার গ্রেপ্তার করে। তিনি ২৭ বছর কারাজীবনের ১৮ বছরই ছিলেন দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে বন্দি। 

প্রায় তিন দশক পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারিতে কারাগার থেকে মুক্ত পান তিনি। পরে ১৯৯৪ সালের এই দিনে দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিক নির্বাচনে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন এই অবিসংবাদিত নেতা। ন্যায়ের প্রতি অসামান্য অবদান রাখা এই নেতার আজ জন্মদিন। 

বর্ণবাদবিরোধী অবিসংবাদিত এই নেতা ১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেছিলেন। ২০০৯ সালে এই বিশেষ দিনকে ‘আন্তর্জাতিক নেলসন ম্যান্ডেলা দিবস’ হিসেবেও ঘোষণা করে জাতিসংঘ।

এছাড়া একই দিনে জন্মগ্রহণ করেছিলেন ইংরেজ দার্শনিক ও স্থপতি রবার্ট হুক। ১৬৬০ সালে বিজ্ঞানী হুক পদার্থের স্থিতিস্থাপকতার সূত্র আবিষ্কার করেন। এটি হুকের সূত্র নামে পরিচিত। 

২০১৩ সালের ৫ ডিসেম্বর গোটা দুনিয়ার কোটি কোটি ভক্তকে ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান এ কিংবদন্তী। এ সময় তার বয়স ছিল ৯৫।


নেলসন ম্যান্ডেলা   জন্মদিন   দক্ষিণ আফ্রিকা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

চীনে শপিং মলে অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু

প্রকাশ: ০২:৩০ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশের জিগং শহরের শপিং মলে অগ্নিকাণ্ডের ঘটনায় অন্তত ১৬ জন নিহত হয়েছে।  ভবনটির ১৪ তলায় অগ্নিকাণ্ডের ঘটনার ফুটেজ নানা অনলাইনমাধ্যমে ছড়িয়ে পড়ে।

সেই ফুটেজে দেখা যায়, আগুন থেকে বাঁচতে অনেকেই এসময় বেলকনিতে বেরিয়ে আসেন। উদ্ধারকারীদের তৎপরতায় সেখান থেকে ৩০ জনকে জীবিত উদ্ধার করা গেছে।  

তিন শতাধিক কর্মীর প্রচেষ্টায় রাতভর উদ্ধার অভিযান চালানোর পর স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর তিনটার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। প্রাথমিক তদন্তে দেখা গেছে, নির্মাণকাজ থেকেই আগুন লেগেছে। অগ্নিকাণ্ডের সুনির্দিষ্ট কারণ জানতে এখনো তদন্ত চলছে।


চীন   সিচুয়ান প্রদেশ   আগুন   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

বাইডেনের সরে যাওয়া দেশ ও দলের জন্য ভালো: ডেমোক্র্যাটিক নেতা

প্রকাশ: ০১:৫৪ পিএম, ১৮ জুলাই, ২০২৪


Thumbnail

পুনর্নির্বাচনের প্রচার থেকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরে যাওয়া দেশ ও দলের জন্য ভালো হবে বলে জানিয়েছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটিক পার্টির নেতা চাক শুমার।

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে গত শনিবার বৈঠক করেন চাক শুমার। সেই বৈঠকে এ কথা বাইডেনকে জানিয়েছেন এই প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা। গতকাল বুধবার এক প্রতিবেদনে এবিসি নিউজ এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, শুধু চাক শুমার নন, মার্কিন কংগ্রেসের ডেমোক্রেটিক পার্টির নেতা হাকিম জেফরিসও একই মতামত সরাসরি বাইডেনকে জানিয়েছেন। তাদের এ কথোপকথনের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এবিসি নিউজকে এ কথা জানিয়েছে।

সংবাদমাধ্যমে এ খবর প্রকাশের পর চাক শুমারের দপ্তর এক বিবৃতিতে জানায়, প্রতিবেদনটি নিছকই অলস অনুমানমাত্র। চাক শুমার তাঁর ককাসের মনোভাব সরাসরি প্রেসিডেন্ট বাইডেনের কাছে শনিবার পৌঁছে দিয়েছেন।

অন্যদিকে রয়টার্সের পক্ষ থেকে হাকিম জেফরিসের দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। যদিও তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গতকালই বাইডেনকে নির্বাচনী লড়াই থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাটিক পার্টির কংগ্রেস সদস্য অ্যাডাম সচিফ। এ নিয়ে কংগ্রেসে ডেমোক্রেটিক পার্টির ২০ সদস্য প্রকাশ্যে বাইডেনকে সরে যেতে বললেন।

আসছে নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ডেমোক্রেটিক পার্টি থেকে লড়ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। আর রিপাবলিকান পার্টি থেকে লড়ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ২৭ জুন বাইডেন ও ট্রাম্প বিতর্কে মুখোমুখি হন। এতে ৮১ বছর বয়সী বাইডেন ছিলেন অনেকটাই স্লান। ট্রাম্পের প্রশ্নবাণে জর্জর বাইডেন জোরালোভাবে কোনো উত্তর দিতে পারেননি। এর পর থেকে নিজ দলের ভেতরে–বাইরে থেকে বাইডেনের প্রার্থিতা প্রত্যাহারের দাবি উঠতে শুরু করে। 


মার্কিন প্রেসিডেন্ট   জো বাইডেন   ডেমোক্রেটিক পার্টি   চাক শুমার  


মন্তব্য করুন


বিজ্ঞাপন