ইনসাইড বাংলাদেশ

সরকারের ৫ প্রতিপক্ষ


প্রকাশ: 26/12/2021


Thumbnail

আওয়ামী লীগ সরকার টানা তিন মেয়াদে ক্ষমতায় রয়েছে। তিন মেয়াদে বড় ধরনের কোনো রাজনৈতিক প্রতিপক্ষকে মোকাবেলা করতে হয়নি আওয়ামী লীগকে। ২০১৪-১৫ সালে বিএনপি কিছু রাজনৈতিক আন্দোলনের চেষ্টা করলেও তাতে বিএনপিরই ক্ষতি হয়েছে বেশি। কিন্তু তারপরও ১৩ বছরের আওয়ামী লীগ সরকারের প্রতিপক্ষ কম নয়। আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র কম হচ্ছে না। বর্তমানে আওয়ামী লীগ সরকারের প্রধান প্রতিপক্ষ মনে করা হয় বিএনপিকে। রাজনৈতিক বিশ্লেষকরা নির্মোহ বিশ্লেষণে দেখছেন যে বিএনপি নয় বরং আওয়ামী লীগের অন্য রাজনৈতিক প্রতিপক্ষ রয়েছে, যারা আওয়ামী লীগের জন্য বড় ধরনের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এরকম পাঁচটি প্রতিপক্ষকে চিহ্নিত করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এই প্রতিপক্ষরা হলো:

১. বিদেশে পলাতক বিএনপি এবং যুদ্ধাপরাধী: আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ এখন দেশে নয় বিদেশে। বিদেশে পালিয়ে থাকা বিএনপি জামায়াত এবং যুদ্ধাপরাধী ও তাদের সন্তানদের ষড়যন্ত্রই  আওয়ামী লীগের সবচেয়ে বড় মাথা ব্যথার কারণ। এই ধরনের ষড়যন্ত্রের কারণে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। বাংলাদেশ সম্পর্কে ভুল তথ্য দেয়া হচ্ছে। শুধু আন্তর্জাতিক অঙ্গনে নয়  বিদেশে পলাতকরা দেশীয় নানারকম অন্তর্ঘাত এবং অনাসৃষ্টি করার চেষ্টা করছে লাগাতারভাবে।

২. দেশে দক্ষিণপন্থী এবং উগ্র মৌলবাদীদের উত্থান: বাংলাদেশে ক্রমশ উগ্রবাদী এবং মৌলবাদী শক্তির উত্থান ঘটছে। হেফাজতের শীর্ষ নেতাদের মৃত্যুর পর সংগঠনটির কার্যক্রম একটু স্তিমিত হলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে এটি আওয়ামী লীগের বড় মাথা ব্যথার কারণ। সামনের দিনগুলোতে বাংলাদেশে ইসলামপন্থী রাজনৈতিক দলগুলোর বড় ধরনের উত্থান ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এটি আওয়ামী লীগের জন্য সব সময় একটি বড় হুমকি বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

৩. সুশীল সমাজের একাংশ: বাংলাদেশের সুশীল সমাজের একটি বড় অংশ আওয়ামীলীগ বিরোধী এবং তারা আওয়ামী লীগের বিভিন্ন ছিদ্রান্নশনে সারাক্ষণ ব্যস্ত থাকেন। এরাই আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ সম্পর্কে নানা রকম ভুল তথ্য এবং বিভ্রান্তিকর মতামত দিয়ে সরকারকে বিব্রত করার চেষ্টা করেন। দেশের জনগণও এদের কারণে সরকার সম্পর্কে বিভ্রান্ত হয়। সরকারের ভালো কর্মসূচি গুলোকে আলোচনা না করে শুধু নেতিবাচক বিষয়গুলো নিয়ে এরা সারাক্ষণ ব্যস্ত থাকেন এবং এরাই আওয়ামী লীগের একটি বড় প্রতিপক্ষ।

৪. সোশ্যাল মিডিয়া: রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন যে, এই মুহূর্তে আওয়ামী লীগের সবচেয়ে বড় প্রতিপক্ষ হয়ে গেছে সোশ্যাল মিডিয়া। ফেসবুক, ইউটিউব সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এখন আওয়ামী লীগের সমালোচনার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হয়েছে। এখানে লাগাতারভাবে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের চরিত্র হননের খেলা চলছে। এমনকি সরকার প্রধান সম্পর্কেও কুৎসিত, নোংরা অপপ্রচার করতে পিছপা হচ্ছে না একটি গোষ্ঠী। এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিয়ন্ত্রণ না করা যায় তাহলে এটি  আওয়ামী লীগ সরকারের জন্য অন্যতম মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

৫. আওয়ামী লীগের অনুপ্রবেশকারী: আওয়ামী লীগের ভিতর গত ১৩ বছরে প্রচুর অনুপ্রবেশকারী ঢুকেছে। এই অনুপ্রবেশকারীরা আওয়ামী লীগের জন্য একটি বড় মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে এই অনুপ্রবেশকারীদের বিভিন্ন অপকর্মের দায় নিতে হচ্ছে আওয়ামী লীগকে। আওয়ামী লীগে শাহেদ, পাপিয়া কিংবা হেলেনা জাহাঙ্গীর এর মত অনুপ্রবেশকারীদের জন্য বিভিন্ন সময় বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হচ্ছে। এ ধরনের অনুপ্রবেশকারীরা প্রতিনিয়ত আওয়ামী লীগের ক্ষতি করছে। রাজনৈতিক প্রতিপক্ষ নয় বরং এই ধরনের প্রতিপক্ষ গুলোই আওয়ামী লীগের সামনের দিনগুলোতে প্রধান মাথা ব্যথার কারণ বলে সংশ্লিষ্টরা মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭