ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে নতুন উদ্যোগ


প্রকাশ: 17/01/2022


Thumbnail

বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আনুষ্ঠানিকভাবে বলা হয় যে, দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং দুই দেশেই মনে করে যে অন্য যেকোনো সময়ের চেয়ে সম্পর্ক এখন আগের চেয়ে মধুর। কিন্তু মুখের কথা আর মনের কথা সবসময় এক হয়না। বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে নানারকম অস্থিরতা এবং অস্বস্তির কথা শোনা যায়। বিশেষ করে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের চীনমুখী কূটনীতি ভারতের মধ্যে অস্বস্তি তৈরি করেছে বলে অনেকে মনে করেন। আবার বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফ এর গুলি এবং হত্যা বাংলাদেশের জনগণের জন্য এক ধরনের আতঙ্কের পরিবেশ তৈরি করেছে। কাজেই দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে যতই উষ্ণতার কথা বলি না কেন, দুই দেশের সম্পর্কের মধ্যে যথেষ্ট টানাপোড়েন তৈরি হয়েছে।

বিশেষ করে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক উন্নয়নের প্রয়াস, চীনের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক প্রগাঢ়তা ইত্যাদি বিষয়গুলো নিয়ে ভারতের মধ্যে নেতিবাচক মনোভাব রয়েছে। আর ভারতের ক্ষমতাসীন বিজেপির বিভিন্ন নেতাদের বাংলাদেশে বিরোধী বক্তব্য দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি করছে বলে কূটনৈতিক মহল মনে করে। আর এই সমস্যার বাস্তবতায় লক্ষ্য করা যায় যে, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ওপর আন্তর্জাতিক পরিমণ্ডলে চাপ। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশকে না ডাকা, বাংলাদেশ ৭ আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপসহ সামনে আরও বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর যে চাপ প্রয়োগ করছে সেই চাপে প্রচ্ছন্ন ভারতীয় মদদ রয়েছে বলে কেউ কেউ মনে করেন। এমনকি বাংলাদেশের বিভিন্ন নীতি-কৌশলের ব্যাপারেও ভারতের আপত্তি রয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

সম্প্রতি, পাকিস্তানে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর যাবার কথা ছিল। এই সফরের আগে ভারত এই সফরের ব্যাপারে আপত্তি করেছিল বলে একাধিক অসমর্থিত সূত্র জানিয়েছে। যদিও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বা বাংলাদেশ সরকার এ ধরনের কথা অস্বীকার করেছে। কিন্তু ভারত-বাংলাদেশ সম্পর্কের মধ্যে নানা রকম টানাপোড়েন যে চলছে এটি অস্বীকার করার কোন উপায় নেই। আর এই সম্পর্ক উন্নয়নের জন্য বাংলাদেশ সরকার নতুন উদ্যোগ গ্রহণ করেছে। আগামী মাসে অর্থাৎ ফেব্রুয়ারিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন ভারত সফরে যাবেন বলে নিশ্চিত হওয়া গেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর টেলিফোনে তাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন, এখন আনুষ্ঠানিক আমন্ত্রণের অপেক্ষায়।

একটি সূত্র বলছে যে, এই সফরটি হবে মূলত বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রস্তুতিমূলক সফর। সবকিছু ঠিকঠাক থাকলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মার্চের কোন এক সময় ভারতে যাবেন। পররাষ্ট্রমন্ত্রী এই সফরের সময় প্রধানমন্ত্রীর ভারত সফরের সময়সূচী চূড়ান্ত করা হবে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। ভারত বাংলাদেশের নিকটতম প্রতিবেশী এবং অনেক বিষয়ে দুই দেশ পরস্পরের ওপর নির্ভরশীল। আর নির্বাচনের আগে এ দুই দেশের সম্পর্ককে যেন তৃতীয়পক্ষ ব্যবহার করতে না পারে এজন্যই ভারত-বাংলাদেশ সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই এই উদ্যোগ বলে কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭