কালার ইনসাইড

১ বাচ্চার ১৮ বাবা থাকলে সে মানুষ হবে কি করে: অনন্ত জলিল


প্রকাশ: 04/03/2022


Thumbnail

মুক্তির অপেক্ষায় আছে নায়ক, প্রযোজক ও ব্যবসায়ী অনন্ত জলিলের নতুন চলচ্চিত্র 'দিন দ্য ডে'।  বৃহস্পতিবার রাতে উত্তরার হাভেলি রেস্তোরাঁয় তার 'দিন দ্য ডে' এ ছবির গান প্রকাশ উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন অনন্ত। সেখানেই শিল্পী সমিতির নির্বাচন পরবর্তী ‘সাধারণ সম্পাদক’ পদ নিয়ে চলমান জটিলতা নিয়ে প্রশ্ন করলে সাংবাদিকদের বিভিন্ন কথা বলেন তিনি।

এফডিসিতে চলচ্চিত্র সংশ্লিষ্ট সমিতিগুলোর নির্বাচনের কারণেই দেশের চলচ্চিত্র ইন্ডাষ্ট্রির এই খারাপ দশ হয়েছে বলে মন্তব্য করেছেন অনন্ত জলিল।

তিনি বলেন, কোনো কিছুই অতিরিক্ত ভালো না।  এটা তো দুই বছরের একটা নির্বাচন। আমি শুরু থেকেই ইলেকশনের পক্ষে ছিলাম না। আমি এটা পছন্দও করি না।  কারণ ইলেকশনের জন্যই আজকে চলচ্চিত্রের এই দশা হয়েছে। সমিতিগুলোর ইলেকশন যদি না হতো তাহলে চলচ্চিত্রে আজকের এই দশা হতো না।
 
অনন্ত জলিল বলেন, নিপুণ ম্যাডাম ও জায়েদ নির্বাচন করছেন-এটা কোনো বিষয় না। নির্বাচনের পর তারা একে অপরকে ক্লেইম দিচ্ছেন এটাও কোনো বিষয় না। বিষয় হচ্ছে আমাদের ইলেকশনটাই দরকার নেই। তবে নির্বাচন না চাইলেও 'খোঁজ দ্য সার্চ' এর এই নায়ক চান চলচ্চিত্রে একটা কমিটি থাকুক। যে কমিটি চলচ্চিত্রের সার্বজনীন বিষয় দেখাশুনা করবে। চলচ্চিত্রের সম্মানীতরা থাকবেন সেই কমিটির মাথা হিসেবে। যাদের কথা সবাই শুনবে ও মেনে চলবে।

অনন্ত বলেন, চলচ্চিত্র ইন্ডাষ্ট্রি পরিচালনার একটা কমিটি থাকবে।  যারা চলচ্চিত্রের সম্মানীত আর্টিস্ট, প্রযোজক ও পরিচালক তারা থাকবেন এই কমিটিতে।  এ ছাড়াও অন্যান্যা সংগঠনের যারা চলচ্চিত্রের জন্য কাজ করবেন তারা থাকবেন এতে। এমন সুন্দর একটা কমিটি করলে চলচ্চিত্রে একটা ফাদার থাকতো।  এখন তো চলচ্চিত্রের ১৮টা ফাদার হয়ে গেছে। মানে চলচ্চিত্র সংশ্লিষ্ঠ ১৮ টা সংগঠনের ১৮টা ফাদার। ১৮ জন ফাদার যদি একটা বাচ্চার থাকে তাহলে  ওই বাচ্চা কিভাবে মানুষ হয়? তাই আমি বলি যতদিন পর্যন্ত চলচ্চিত্রে এমন ইলেকশন হতে থাকবে ততদিন পর্যন্ত চলচ্চিত্র ঠিক হবে না।

ওই সংবাদ সম্মেলনে জানানো আগামী কোরাবানীর ঈদে বিগ বাজেটের 'দিন দ্য ডে' মুক্তি দিতে চান অনন্ত। এর মাধ্যমে প্রায় ৭ বছর পর মুক্তি পেতে যাচ্ছে অনন্ত জলিল অভিনীত কোনো ছবি। আন্তর্জাতিক চোরাচালান ও মাদক কারবার নিয়ে সিনেমাটির গল্প তৈরি হয়েছে। এতে অনন্ত অভিনয় করেছেন বাংলাদেশি এক সিক্রেট এজেন্টের ভূমিকায়। তার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়িকা বর্ষা।

সিনেমাটি যৌথভাবে পরিচালনা করেছেন ইরানি নির্মাতা মুস্তাফা অতাশ জমজম। বাংলাদেশে শুটিংয়ে যে অর্থ ব্যয় হয়েছে অনন্ত সেই অংশটুকুতে লগ্নী করেছেন। অন্যান্য দেশের শুটিংয়ে ব্যয় বহন করেছে ইরানী প্রযোজক।

যারা বাংলাদেশ থেকে প্রবাসে যান তাদের বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হয়। বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরান এই চার দেশ মিলিয়ে ‘দিন: দ্য ডে’ সিনেমায় উঠে আসবে সেইসব লোমহর্ষক প্রেক্ষাপট।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭