ইনসাইড বাংলাদেশ

রমজানে সরকারের পাঁচ চ্যালেঞ্জ


প্রকাশ: 02/04/2022


Thumbnail

আগামীকাল থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। রমজান মাসেই জনগণের মধ্যে নানান বিষয় নিয়ে চাপ বাড়ে, অস্বস্তি বাড়ে। সরকারকে অনেকগুলো চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। একথা ঠিক যে, পবিত্র রমজানে রাজনৈতিক চাপ থাকে না কিন্তু অন্যান্য নানা বিষয় নিয়ে জনমনে এক ধরনের আগ্রহ, উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়। আর এ বছর যেমন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, যানজট ইত্যাদি। এবার নানা কারণে এসব বিষয়গুলো নিয়ে আরও বেশি অস্থিরতা দেখা যেতে পারে বলে বিভিন্ন সূত্র মনে করছে। এবার রমজানের আগেই দ্রব্যমূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে। এখন রমজানে নতুন করে পণ্যের দাম যদি বাড়ে তাহলে সেটা মানুষের জন্য ভয়ঙ্কর হবে। রমজানে সরকারকে এ রকম পাঁচটি চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। এর মধ্যে রয়েছে-

১. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: দ্রব্যমূল্য এমনি এখন মানুষের নিয়ন্ত্রণের বাইরে। এই অবস্থায় যদি রমজান মাসে আরো বাড়ে তাহলে এই নিয়ে একটি জনঅসন্তোষ তৈরি হতে পারে। মানুষ এমনিতেই দ্রব্যমূল্য নিয়ে অনেকটাই কোণঠাসা অবস্থায় আছে। এরপরও যদি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি হয়, সেটি মানুষের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে। মানুষ যেকোনো সময় এ নিয়ে ক্ষুব্ধ হয়ে উঠতে পারে বলে মনে করছে সংশ্লিষ্টরা। একইসাথে টিসিবির খাদ্য এবং স্বল্পমূল্যের পণ্যের জন্য কার্ড প্রদানের বিষয়গুলো সুষ্ঠুভাবে তদারকি করা দরকার বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

২. যানজট: বর্তমান সময়ে যানজট প্রকট আকার ধারণ করেছে। সামনের দিনগুলোতে বিশেষ করে রমজান মাসেই যানজট আরো বাড়বে এবং এটিও জনগণের মধ্যে এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি করবে, জনগণের মধ্যে অস্বস্তি তৈরি করতে পারে। এটি যেকোনো সময় সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

৩. আইনশৃঙ্খলা পরিস্থিতি: গত কিছুদিন ধরে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। রমজান মাসে আইনশৃঙ্খলা পরিস্থিতির আরো কিছু অবনতি হতে হবে বলে ধারণা করা হচ্ছে। অনেকেই মনে করছেন যে, আইনশৃঙ্খলা পরিস্থিতি যদি এখনই নিয়ন্ত্রণে না করা যায় তাহলে রমজান মাসে এটি যেকোনো মুহূর্তে একটি সংকটের কারণ হয়ে দাঁড়াতে পারে।

৪. সড়ক দুর্ঘটনা: প্রতিদিন সড়ক দুর্ঘটনায় প্রাণ ঝরছে এবং সড়ক দুর্ঘটনা নিয়ে এর আগেও শিক্ষার্থীরা নিরাপদ সড়কের আন্দোলন করেছে। সাম্প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনা আবার বেড়ে গেছে। বিশেষ করে কয়েকজন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে। এটা সরকারের জন্য একটি অস্বস্তির কারণ। সড়ক দুর্ঘটনা নিয়ে যেকোনো সময় বড় ধরনের একটা সমস্যায় পড়তে পারে সরকার। বিশেষ করে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর মৃত্যু, তারপর আরেকজন শিক্ষার্থীর মৃত্যু সড়ক দুর্ঘটনা পরিস্থিতিকে সরকারের জন্য একটি চ্যালেঞ্জ হিসেবে দাঁড় করাতে পারে বলেই সংশ্লিষ্টরা মনে করছেন।

৫. খাদ্যে ভেজাল: রমজান মাসেই বিভিন্ন সংস্থা ভেজালবিরোধী অভিযান করে এবং এসব ভেজালবিরোধী অভিযানের প্রধান লক্ষ্য হলো জনগণ যেন নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত খাবার পায় তা নিশ্চিত করা। কিন্তু এই ধরনের অভিযানগুলো এবার চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। খাদ্যে ভেজালবিরোধী অভিযান গুলো বিভিন্ন ব্যবসায়ী, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মাথাব্যথার কারণ হতে পারে এবং সেটি নিয়েও এক ধরনের অসন্তোষ তৈরি হতে পারে।

রমজানে যেন এই বিষয়গুলো নিয়ে বড় ধরনের কোনো অস্বস্তি তৈরি না হয়, সে কারণে আগে থেকেই বিষয়গুলো নিয়ে সর্তকতা অবলম্বন করা উচিত বলে সংশ্লিষ্টরা মনে করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭