ইনসাইড থট

কেন এই বৈষম্য এবং দ্বৈত নৈতিকতা!!


প্রকাশ: 05/04/2022


Thumbnail

গত সপ্তাহে আমি জেনেভায় আঞ্চলিক ট্রেনে চড়ে একটি জায়গায় যাচ্ছিলাম। পরের স্টেশনে একজন লোক এসে আমার পাশে বসল। ট্রেনের টিকিট পরীক্ষক এসে টিকিট চাইল, আমি আমার টিকিট দেখালাম। আমার পাশে বসা যাত্রী বললেন তিনি ইউক্রেন থেকে এসেছেন এবং তার কোনো টিকিট কেনার দরকার নেই, ফ্রি রাইড। তিনি তার সদ্য দেওয়া সুইস কার্ড এবং সুইজারল্যান্ডে বিনামূল্যে পরিবহনের একটি চিঠি দেখালেন। ট্রেনের টিকিট পরীক্ষক, অনেক সম্মানের সাথে তাকে স্বাগত জানিয়ে বললো যদি তার কোন সাহায্যের প্রয়োজন হয় তবে তাকে জানাতে। কি চমৎকার মানবতার প্রদর্শনী। আমি অভিভূত হয়ে গেলাম। পাসপোর্ট সহ বা ছাড়া সুইজারল্যান্ডে ইউক্রেন থেকে আসা সমস্ত ইউক্রেনিয়ানের যে কেউ এখানে নিবন্ধিত হয় এবং তারা অবিলম্বে সুইজারল্যান্ডে তাদের ওয়ার্ক পারমিট পাচ্ছেন এবং বিনামূল্যে থাকার ব্যবস্থা এবং আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। ইউক্রেনের জন্য সমস্ত ইউরোপীয় দেশগুলির এই স্বাগত মানবতা দেখে আমি খুব খুশি। আমি বিশ্বাস করি যারা ধ্বংস আর নিপীড়নের কারণে তাদের নিজ দেশে আর থাকতে পারে না বলে তাদের দেশ ছেড়ে চলে যায় তাদের ক্ষেত্রে এটাই হওয়া উচিত। কিন্তু কেন জানি না, শীঘ্রই আমি কিছুটা ব্যথা বোদ করতে শুরু করি এবং আমার বুকটা ভারি হয়ে উঠতে শুরু করে। আমি ভাবতে শুরু করি যে ইরাক, সিরিয়া, আফগানিস্তান, লিবিয়া এবং অন্যান্য আফ্রিকান দেশ থেকে আসা শরণার্থীদের সাথে সুইজারল্যান্ড এবং অন্যান্য সমস্ত ইউরোপীয় দেশ কীভাবে আচরণ করছে তা দেখে। আমরা দেখেছি যে পোল্যান্ড জীবন বাঁচাতে ইউক্রেন থেকে পালিয়ে যাওয়া এশিয়া ও আফ্রিকার মানুষদের সাথে কি খারাপ ব্যাবহার/আচরণ করেছে। ডেনমার্কে ইউক্রেনীয় শরণার্থীদের স্বাগত জানানোর সাথে সাথে, দেশটি সিরিয়ার শরণার্থীদের বিতাড়িত করছে যখন তাদের সন্তানরা কয়েক বছর ধরে স্কুলে পড়ছে এবং তারা ইতিমধ্যে শরণার্থী মর্যাদা পেয়েছে। ইউরোপীয়রা অভিযোগ করে যে ঐ দেশগুলোর শরণার্থীরা তাদের চাকরি কেড়ে নিচ্ছে এবং তাদের জন্য বিশাল সামাজিক বোঝা তৈরি করছে, কিন্তু ইউক্রেনীয়দের জন্য সব দরজা খোলা, ওয়ার্ক পারমিট সহ সমস্ত সুযোগ দিতে সেই তাঁরাই দ্বিধা করছে না। যুক্তরাজ্যে শরণার্থীদের সামান্য সুবিধা এবং জনাকীর্ণ বাসস্থানের সুবিধা দেওয়া হয় এবং খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য মাসে মাত্র ৩৫ পাউন্ড দেওয়া হয়। কাজের অনুমতি পাওয়ার জন্য, তাদের শরণার্থীর অবস্থা চূড়ান্ত না হওয়া পর্যন্ত বছরের পর বছর অপেক্ষা করতে হয়। মনে মনে প্রশ্ন করছিলাম একই তথাকথিত সভ্য মানুষের দেশগুলো কিভাবে অন্যান্য দেশের মানুষ যারা সমানভাবে নির্যাতনের শিকার হয়েছিল তাদের প্রতি এত উদাসীন ও বৈষম্যমূলক হতে পারে!!
 
আমি ইউক্রেনের রাষ্ট্রপতিকে এইতো সেদিন ডাচ এবং বেলজিয়াম পার্লামেন্টে বক্তৃতা দিয়ে বলতে শুনেছি, তিনি বললেন যে "আপনারা যদি পুতিনকে এই আন্তর্জাতিক আইন ভঙ্গ করা এবং বিপর্যয় ঘটানো বন্ধ আর পুতিনকে দায়ী না করেন, তাহলে আপনারা ভবিষ্যতে অন্যদেরও একই কাজ করতে উত্সাহিত করবেন এবং আপনারা এই ধরনের সহিংসতা এবং নৃশংসতার জন্য নৈতিকভাবে দায়ী হবেন।এটি একটি রেডলাইন যা আমাদের অবশ্যই অতিক্রম করতে দেওয়া উচিত না।” আমি তার সাথে ১০০% একমত। কিন্তু আমার প্রশ্ন হল যে, পশ্চিমাদেশ গুলো আর ন্যাটো ১৯০০ শতাব্দী এবং ২০০০ এর দশকে সেই রেডলাইন কতবার অতিক্রম করেছে! আন্তর্জাতিক আইনের প্রতি মধ্যম আঙুল দেখিয়ে ভিয়েতনাম, যুগোস্লাভিয়া, আফগানিস্তান, ইরাক, সিরিয়া, লিবিয়া আক্রমণ করছে এবং এখনও ফিলিস্তিন ও ইয়েমেনে তা চলতে সাহায্য করছে? আমরা কি দেখিনি যে প্রবল পশ্চিমা শক্তি কীভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে অকথ্য মানব ও অবকাঠামোগত বিপর্যয় ঘটিয়েছে? বুশ এবং ব্লেয়ার যুদ্ধাপরাধ করে দায়মুক্তির সাথে এর থেকে বেরিয়ে আসে!! কেউ তাদের চ্যালেঞ্জ করার সাহস করেনি!! এটি কি অন্য শক্তিকে বা শাসককে একই কাজ করতে উত্সাহিত করেনি বা করছে না? আমাদের জানতে হবে জেলেনস্কি কি ফিলিস্তিনদের নিপীড়ন ও ধ্বংসের বিরোধিতা করেছেন নাকি ইসরায়েলি সরকারের পাশে দাঁড়িয়েছেন এবং তাদের কর্মকাণ্ডকে সমর্থন করেছেন। আমরা জানি তিনি কি করেছেন। কে প্রথম রেডলাইন অতিক্রম করেছে এবং কে এখন এবং ভবিষ্যতে একই কাজ করতে উত্সাহিত করেছে? তাদের এখন কি জোর গলায় কোনটি সঠিক তা বলার কোন নৈতিক অধিকার আছে?
 
পশ্চিমা রাজনীতিবিদ এবং মিডিয়া (দুর্ভাগ্যবশত অনেক বাংলাদেশের সংবাদ মাধ্যম তাদের সংবাদ পুনরাবৃত্তি করছে, এমনকি আল জাজিরা পশ্চিমা দেশগুলিতে নিষিদ্ধ হওয়ার ভয়ে তাদের মত, একতরফা সংবাদ, প্রতিফলিত করছে, একই সুরে তাদের একই গান গাইছে), বলছে পুতিন অক্সিজেন চোষা বোমা, ফসফরাস বোমা, নির্বিচার বোমা ব্যবহার করে সাধারণ মানুষকে হত্যা করার ফলে যুদ্ধাপরাধী। পুতিন ইউক্রেনে স্কুল, হাসপাতাল ও ঘরবাড়ি ধ্বংস করা সহ কয়েক হাজার মানুষ হত্যা করেছে। একই রাজনীতিবিদ, মিডিয়া, তথাকথিত বুদ্ধিজীবী এবং ভাষ্যকাররা কি ইরাকে ৪২ দিনের নির্বিচার বোমা হামলার ধ্বংসযজ্ঞকে একই ভাবে প্রতিফলিত করেছিল? ঘরবাড়ি, স্কুল, হাসপাতাল ধ্বংস করে হাজার হাজার শিশু, মহিলা আর মানুষ হত্যা করার সংবাদ তারা কি একই পদ্ধতিতে, একই সুরে এবং ভাষায় প্রতিফলিত করেছিল? জাপানে পরমাণু বোমা, ভিয়েতনামে নাপালম বোমা, কার্পেট বোমা, আফগানিস্তানে অক্সিজেন চোষা বোমা এবং মাদার অফ অল বোমা, যুগোস্লাভিয়া ও ইরাকে ইউরেনিয়াম নিষ্কাশন বোমা, যার ফলশ্রুতিতে আজ অবধি হাজার হাজার শিশু জন্মগত বিকৃতি নিয়ে জন্মগ্রহণ করছে তারা তা কতটা বা কিভাবে প্রতিফলিত করেছিল বা এখন করছে? বুশ এবং ব্লেয়ার আর ন্যাটো দেশগুলো তাদের স্বার্থসিদ্ধির জন্য জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে অগ্রিম ধ্বংসের ( preemptive strike) বৈধতার আন্তর্জাতিক আদেশের মিথ্যা আখ্যান তৈরি করেছে। পুতিন ইউক্রেনে তার অননুমোদিত যুদ্ধকে ন্যায্যতা দেওয়ার জন্য সেই একই অগ্রিম ধ্বংসের পশ্চিমের বর্ণনা ব্যবহার করছেন। এখনো গাজা, সবচেয়ে জনাকীর্ণ জায়গা বা আপনি যাকে একটি সভ্য বিশ্বের মানুষের তৈরি কারাগার বলতে পারেন বা ইয়েমেনে হাজার হাজার লোককে হত্যার করা হচ্ছে? এখনো ড্রোন হামলায় কত নিরীহ মানুষ নিহত হচ্ছে! পশ্চিমা সরকার বা মিডিয়া কী ভূমিকা পালন করছে সেই মানবিক দুর্দশার প্রতিফলন করতে? বা তারা এখন পর্যন্ত কী শিক্ষা নিয়েছে বা পশ্চিমা দেশগুলো তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নিচ্ছে? অনুগ্রহ করে বার বার আমাকে বলবেন না যে “এক অন্যায় অন্য অন্যায়ের যৌক্তিকতা দেয় না”। আপনাদের একই যুক্তির পিছনে লুকিয়ে থাকা আমরা বার বার অনেক দেখেছি, যথেষ্ট হয়েছে, আর কুমিরের একই বাচ্চা বার বার দেখাবেন না। কেন এই উদাসীনতা? কেন এই বৈষম্য এবং দ্বৈত নৈতিকতা!! আমরা কি অতীতের আমাদের অপকর্ম থেকে শিখে এখনও একই কাজ করা বন্ধ করেছি? কেন আমরা এখনও মনে করি যে আমাদের এখনও অন্যদের নৈতিকতা মানার বক্তৃতা দেয়ার কর্তৃত্ব আছে? অন্যদের তাদের নৈতিকতার ঘর ঠিকমত সাজাতে বলার আগে অনুগ্রহ করে আসুন আমরা আমাদের নিজের ঘর গুছিয়েনি।

একটি ছোট স্বাধীন দ্বীপ দেশ সলোমন দ্বীপ, চীনের সাথে একটি নিরাপত্তা চুক্তি সম্পর্কে আলোচনা করছে (বা সাইন করতে চলেছে) এবং দেশটি চীনকে একটি নৌ ঘাঁটি করার অনুমতি হয়ত দিচ্ছে। কিন্তু অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর বিরুদ্ধে সলোমন দ্বীপকে হুমকি দিচ্ছে, নির্বাচিত সরকারের শাসন পরিবর্তনের (régime change) কথা বলছে কারণ সলোমন দ্বীপ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের উপকূল থেকে ২০০০ কিলোমিটার দূরে অবস্থিত, এই ধরনের চুক্তি তাদের দেশের নিরাপত্তার জন্য হুমকি! তাদের কথামত সলোমন দ্বীপের সিদ্ধান্ত নেওয়ার সার্বভৌম অধিকার থাকা উচিত নয় এবং থাকবে না! কিন্তু ন্যাটো তাদের ইচ্ছামতো বিস্তৃত হতে পারে। তারা বলছে প্রতিটি সার্বভৌম দেশের সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে এবং এমনকি আপনার দেশের পাশে হলেও অন্য কেউ এর সম্প্রসারণের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেবে না বা নিতে দেওয়া হবে না। কি একটি অতভুত, বিপরীত, সুবিধাবাদী আদর্শ! কেন এই ভিন্ন বিচার আর পার্থক্য আমাদের তথাকথিত সভ্য বিশ্বে!!!

অনেকেই বলছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউক্রেনই নাকি ইউরোপে প্রথম নৃশংসতা। ন্যাটো, ইউরোপ এবং পশ্চিমা মিডিয়া বর্তমানে সেই ভাবে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করছে। সত্য কি তাই?
 
৩০ বছর আগে এই সপ্তাহে, ইউক্রেনের মতো বসনিয়া-হার্জেগোভিনায় একই ধরনের নৃশংসতার বিস্ফোরণ ঘটেছিল। তিন দশক আগে ৬-৭ই এপ্রিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ নতুন বসনিয়ান প্রজাতন্ত্রকে স্বীকৃতি দেয়, তখন রাশিয়ান-সমর্থিত সার্বিয়ান এবং বসনিয়ান সার্ব স্নাইপার এবং আর্টিলারি বন্দুকধারীরা রাজধানী সারাজেভোতে গুলি চালায়, জার্মানির তৃতীয় রাইখের পর থেকে ইউরোপকে ধ্বংস করার জন্য সবচেয়ে খারাপ হত্যাকাণ্ডের সূচনা করে। কেউ প্রার্থনা করে না যে ইউক্রেন সেই ভয়ঙ্কর শিরোনামটি দখল করবে, যদি এটি ইতিমধ্যেই না করে থাকে।
 
আমরা এখন বিস্ময়কর পার্থক্য লক্ষ্য করছি। যদিও পশ্চিমে বেশিরভাগই ইউক্রেনে নৃশংসতার বিরুদ্ধে সঠিকভাবে সমাবিত হয়েছে। কিন্তু বসনিয়ার মুসলমানদের এবং ক্রোয়েট ক্যাথলিকদের সহিংসতার সুনামির বিরুদ্ধে তথাকথিত আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে বিভ্রান্তি, এবং উদাসীনতা দেখা দিয়েছিল - এমনকি অবিশ্বাস্যভাবে কেউ কেউ সার্বিয়ান এবং বসনিয়ান সার্ব আক্রমণকারীদের তুষ্টকরণ এবং এমনকি সমর্থনও করেছিল। "তথাকথিত আন্তর্জাতিক সম্প্রদায়কে" এখন দেখা যাচ্ছে ইউক্রেনের দুঃস্বপ্নের তিন সপ্তাহের মধ্যে তার সমাধান খুঁজতে। অত্যন্ত দুঃখজনক কিন্তু সত্য যে বসনিয়ায় তাদের দুঃস্বপ্ন আর নির্বিচারে এবং নৃশংসভাবে বহু মানুষের হত্যা বন্ধে তিন বছর ধরে "আন্তর্জাতিক সম্প্রদায়" দ্বারা টানাটানি করা হয়েছিল!

ওমরস্কা, বসনিয়া কনসেন্ট্রেশন ক্যাম্পে আমরা কাটা তারের বেড়ার পিছনে ক্ষুধার্ত এবং হাড় দেখা দুর্বল মানুষদের দেখেছি যেমনটি আমরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আউশউইৎস, পোল্যান্ড ক্যাম্পে দেখেছি। জুলাই , ১৯৯৫ সালে, তিন রক্তাক্ত বছর পরে, স্রেব্রেনিকার "নিরাপদ এলাকা" পতনের পাঁচ দিনের মধ্যে ৮০০০ পুরুষ ও বালককে নির্মম, সংক্ষিপ্তভাবে হত্যা করা হয়েছিল। দুর্ভাগ্যবশত এবং সবচেয়ে দুঃখজনক যদিও অত্যন্ত শক্তিশালী এবং জাতিসংঘের সৈন্যরা এই গণহত্যার শিকার ব্যক্তিদের সেই খুনিদের থেকে তাদের রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিল। জাতিসংঘের ওই বাহিনীর মধ্যে ইউরোপীয় দেশগুলোর সেনাবাহিনী ছিল কিন্তু তারা সেই গণহত্যা ও যুদ্ধাপরাধ বন্ধে কিছুই করেনি। তারা নীরব দর্শক ছিল। আমরা লেবাননের সাবরা ও শাতিলা শিবিরে প্রায় ৩৫০০ মানুষ, পুরুষ, মহিলা এবং শিশু হত্যাকাণ্ডে দখলদার বাহিনী ইসরায়েলি সৈন্যদের তথাকথিত একই নীরব দর্শকের ছবি দেখেছি। তারা চাইলে সেই গণহত্যা বন্ধ করতে পারত কিন্তু তারা তা করেনি। দ:খের বিষয় তাৎক্ষনিক আমরা তথাকথিত আন্তর্জাতিক সভ্য মানুষের তেমন কোনো প্রতিক্রিয়া দেখিনি।

অবরোধের মধ্যে থাকা, জাতিসংঘ ঘোষিত বিচ্ছিন্ন "নিরাপদ এলাকায়" পূর্ব বসনিয়ার প্রায় প্রতিটি মুসলিম বাসিন্দাকে হয় হত্যা বা বাস্তুচ্যুত করা হয়েছিল এবং শিবিরে বন্দী করে রাখা অনেক নারীকে ধর্ষণ করা হয়েছিল। গ্রাম ও মসজিদ জ্বালিয়ে দেওয়া হয়েছে। বসনিয়ায় ১০০,০০০ মৃত এবং দুই মিলিয়ন (২০ লাখ) বাস্তুচ্যুতদের মধ্যে বেশিরভাগই স্লাভিক মুসলিম ছিল। কিছু বেঁচে থাকা মানুষ মনে করে এই হত্যা কাণ্ডে কিছু পশ্চিমাদের যোগসাজশ ছিল, কারণ যাদের মধ্যে নৃশংসতা চালানো হয়েছিল তারা শুধুমাত্র মুসলিম জনগণ ছিল বলে। কিন্তু বলা দরকার সেই নৃশংসতার অনেক বসনিয়ান ক্রোয়েট ক্যাথলিকও শিকার হয়ে ছিল। ১৯৯১ সালে ক্রোয়েশিয়ার স্বাধীনতা যুদ্ধে, দানিউব শহর ভুকোভার যা কল্পনার বাইরে ধ্বংস হয়ে গিয়েছিল, সেই সময় একই মনোভাব সেই ধ্বংসের সাথে সম্পর্কিত ছিল।
 
বসনিয়ার সেনাবাহিনীর যদি এখনকার ইউক্রেনের প্রতি জনসমর্থনের এক দশমাংশ এবং সামরিক সমর্থনের এক বিশ ভাগ থাকত, তাহলে যুদ্ধ বন্ধ হয়ে যেত, এক লাখ প্রাণ রক্ষা পেত; এছাড়াও হারানো তিন বছর আর লাখ লাখ ঘর রক্ষা করা যেত।
 
যথাযথ কারণে আজ আমরা ইউক্রেনের নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ করছি, করা উচিত। তাহলে আজকের তথাকথিত পশ্চিমা সভ্যতার সমর্থন কেন বসনিয়া যুদ্ধের সময় ঘটেনি? হাজার হাজার মানুষ লন্ডনের আর এর পাশাপাশি অন্য অনেক ইউরোপীয় শহরে নীল এবং হলুদের সমুদ্রের সাথে রাস্তায় মিছিল করেছে, ৩০ বছর আগে তাহলে কেন একই নীল এবং হলুদ রঙের বসনিয়ানদের জন্য এত কম বা প্রায় কোনও প্রতিবাদ মিছিল ছিল না? আমরা আজ কিয়েভে যা ঘটছে তার সাথে সারায়েভোতে যা ঘটেছে তার তুলনা করতে পারি যেমন আমরা মারিউপোলের ধ্বংসলীলাকে স্রেব্রেনিকা বা গোরাজদে এর সাথে তুলনা করতে পারি। আমরা কি কিছু শিখেছি বা ভবিষ্যতে আমরা কি আমাদের দৃষ্টিভঙ্গি এবং প্রতিক্রিয়া পরিবর্তন করব?

এখন ইউক্রেনে পুতিনের দ্বারা প্রতিধ্বনিত সহিংসতার সাথে বসনিয়ায় সহযোগিতা করা কেন ঠিক হবে? কেন অস্ট্রিয়ান লেখক পিটার হ্যান্ডকে নোবেল পুরষ্কার দেওয়া ঠিক হবে, যখন তিনি ২০১৯ সালে, "বৃহত্তর সার্বিয়া" প্রকল্পের প্রশংসা করেছিলেন এবং রাষ্ট্রপতি মিলোশেভিচের অন্ত্যেষ্টিক্রিয়ায় বক্তৃতা দিয়েছিলেন? গণহত্যার স্থপতি; এবং কথিত উদার নারীবাদী ওলগা টোকারজুকের তার নিজের পুরস্কার গ্রহণ করার সময় সেই পিটার হ্যান্ডকে আলিঙ্গন করেছিলেন,যখন স্রেব্রেনিকার মায়েরা অশ্রুসিক্তভাবে বাইরে প্রদর্শন করেছিলেন? প্রাক্তন ট্রটস্কাইট ক্লেয়ার ফক্স, বিবিসি রেডিওর ব্রেক্সিট তারকা জোর দিয়ে বলেছিলেন যে বসনিয়ার কনসেন্ট্রেশন ক্যাম্পগুলি একটি বানোয়াট গল্প, তাকে কেন ব্যারনেস বানানো হবে? প্রশ্ন রয়ে গেছে, পশ্চিমে আমরা বিভিন্ন জায়গায় বা বিভিন্ন লোকের নৃশংসতার প্রতি কতটা ভিন্নভাবে প্রতিক্রিয়া জানাই!!

কেন অতীতের বসনিয়া ব্যাপার হবে না, যেমন সঠিক কারণে ইউক্রেন একেবারে আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ?  আমরা কি কখনও অতীত থেকে শিক্ষা নিয়েছি এবং আমাদের নিজস্ব স্বার্থকে শক্তিশালী করতে অন্যদের বারবার একই ভুল করতে সহায়তা দিচ্ছি? যদিও এই প্রশ্ন, এই উদাসীনতা, বৈষম্য খুব বিস্ময়কর কিন্তু বিশ্ব শান্তি ও সম্প্রীতির জন্য তা পুনরাবৃত্তি করা উচিত নয়। আমাদের একই নৈতিকতা এবং নৈতিক বিচার থাকা দরকার। আমাদের আজ সত্যিই একটি নতুন বিশ্বব্যবস্থা দরকার, যেখানে ছোট বা বড়, পারমাণবিক বোমা থাকুক বা না থাকুক, সুপার পাওয়ার হোক বা না হোক, যে প্রতিষ্ঠায় এবং বিতরণে সব দেশেই সম্প্রীতি, মর্যাদা, সমৃদ্ধি ও মানব উন্নয়নের সাথে একসাথে বসবাস করতে পারবে। আর কোন উদাসীনতা, কোন বৈষম্য আর কোন যুদ্ধ নয়। কোভিড আমাদের জীবনকে ইতিমধ্যে কঠিন করে তুলেছে, আসুন জীবনকে আরও কঠিন না করি। আসুন আমাদের মধ্যে থাকা পৃথক এবং অসংখ্য পার্থক্য এবং স্বার্থ ভুলে যাই। আসুন একসাথে কাজ করে এই যুদ্ধ বন্ধ করি এবং শান্তি ও সম্প্রীতিতে বাস করি। আসুন একসাথে অগ্রসর হই।

(বিভিন্ন প্রকাশনা থেকে নেওয়া তথ্য নিয়ে লেখা)


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭