ওয়ার্ল্ড ইনসাইড

আজ শপথ নেবেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি


প্রকাশ: 22/10/2022


Thumbnail

অতি-ডানপন্থী ব্রাদার্স অব ইতালি দলের নেতা জর্জা মেলোনিকে ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। ইতালির প্রেসিডেন্ট সেরজিও মাতারেলা তাকে সরকার গড়ার আহ্বান জানিয়েছেন। আজ শনিবার স্থানীয় সময় সকাল ১০ টায় তার শপথ নেওয়ার কথা রয়েছে।

ফলে ইতালির দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নেতা বেনিতো মুসোলিনির পর যাচ্ছেন প্রথম অতি-ডানপন্থী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে দেশটি । 

দুই দিনের অফিসিয়াল পরামর্শের পর গতকাল শুক্রবার বিকালে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছ থেকে সরকার গঠনের আদেশ পেয়েছেন মেলোনি।

এর আগে আজ জর্জা মেলোনি তার মিত্র দলগুলোকে নিয়ে সেদেশের প্রেসিডেন্ট মাতারেলার সাথে দেখা করেন এবং বলেন, তারা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত হয় যেনো।

গত মাসে ইতালির নির্বাচনে সর্বাধিক প্রায় এক-চতুর্থাংশ ভোট পায় মেলোনির দল ব্রাদার্স অব ইতালি- যে দলটির প্রতিষ্ঠার সাথে ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র আছে।

মেলোনি জোট বেঁধেছেন মাত্তিও সালভিনির অতি-ডানপন্থী লীগ দল, এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির মধ্য-ডান ফর্জা ইতালিয়ার সাথে।

ইতালির প্রেসিডেন্টের সাথে মেলোনির ১১ মিনিটব্যাপি বৈঠকের সময় বার্লুসকোনি এবং সালভিনিও উপস্থিত ছিলেন। অবশ্য সম্প্রতি বার্লুসকোনির কিছু মন্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে তার ঘনিষ্ঠতার কথা প্রকাশ পাবার পর জোটের ঐক্যে একটা ধাক্কা লেগেছিল। জর্জা মেলোনি অবশ্য ইতালির পশ্চিমা মিত্রদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন ইউক্রেন প্রশ্নে তার অবস্থানের কোনো পরিবর্তন হবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭