ওয়ার্ল্ড ইনসাইড

আজ শপথ নেবেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি

প্রকাশ: ০৯:৩২ এএম, ২২ অক্টোবর, ২০২২


Thumbnail আজ শপথ নেবেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি

অতি-ডানপন্থী ব্রাদার্স অব ইতালি দলের নেতা জর্জা মেলোনিকে ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। ইতালির প্রেসিডেন্ট সেরজিও মাতারেলা তাকে সরকার গড়ার আহ্বান জানিয়েছেন। আজ শনিবার স্থানীয় সময় সকাল ১০ টায় তার শপথ নেওয়ার কথা রয়েছে।

ফলে ইতালির দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নেতা বেনিতো মুসোলিনির পর যাচ্ছেন প্রথম অতি-ডানপন্থী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে দেশটি । 

দুই দিনের অফিসিয়াল পরামর্শের পর গতকাল শুক্রবার বিকালে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কাছ থেকে সরকার গঠনের আদেশ পেয়েছেন মেলোনি।

এর আগে আজ জর্জা মেলোনি তার মিত্র দলগুলোকে নিয়ে সেদেশের প্রেসিডেন্ট মাতারেলার সাথে দেখা করেন এবং বলেন, তারা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত হয় যেনো।

গত মাসে ইতালির নির্বাচনে সর্বাধিক প্রায় এক-চতুর্থাংশ ভোট পায় মেলোনির দল ব্রাদার্স অব ইতালি- যে দলটির প্রতিষ্ঠার সাথে ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র আছে।

মেলোনি জোট বেঁধেছেন মাত্তিও সালভিনির অতি-ডানপন্থী লীগ দল, এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির মধ্য-ডান ফর্জা ইতালিয়ার সাথে।

ইতালির প্রেসিডেন্টের সাথে মেলোনির ১১ মিনিটব্যাপি বৈঠকের সময় বার্লুসকোনি এবং সালভিনিও উপস্থিত ছিলেন। অবশ্য সম্প্রতি বার্লুসকোনির কিছু মন্তব্যে রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে তার ঘনিষ্ঠতার কথা প্রকাশ পাবার পর জোটের ঐক্যে একটা ধাক্কা লেগেছিল। জর্জা মেলোনি অবশ্য ইতালির পশ্চিমা মিত্রদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন ইউক্রেন প্রশ্নে তার অবস্থানের কোনো পরিবর্তন হবে না।


বিশ্ব   ইতালি   জর্জা মেলোনি   ডানপন্থী নেতা   প্রধানমন্ত্রী   শপথ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মীরে সন্ত্রাসী হামলায় খাদে বাস, নিহত ৯

প্রকাশ: ০৪:৪৬ পিএম, ১০ জুন, ২০২৪


Thumbnail

ভারতের কাশ্মীরে শিবখোড়ির মন্দির থেকে তীর্থযাত্রীদের নিয়ে ফেরার পথে একটি বাস খাদে পড়ে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৩৩ জন। এদিকে, বাসটিতে সন্ত্রাসী হামলা হয়েছিল বলে অভিযোগ উঠেছে। 

এই ঘটনায় কতজন মারা গিয়েছেন সেটা নির্দিষ্টভাবে জানা যায়নি। পোনি এলাকায় তেরিয়াথ গ্রামের কাছে এই ঘটনা। একেবারে তীর্থযাত্রীতে ভর্তি ছিল বাসটি। সেই বাসের উপর হামলা চালানো হয়েছে বলে অভিযোগ। এরপরই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। তারপর গভীর খাদে পড়ে যায়। 

এদিকে ঘটনার কথা জানাজানি হতেই উদ্ধারকাজ শুরু হয়। পুলিশ আধাসামরিক বাহিনী, সেনা দ্রুত ঘটনাস্থলে যায়। প্রচন্ড দুর্গম এলাকা। সেখান থেকে আহতদের উদ্ধার করার চেষ্টা করা হয়।  

এই হামলা সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। এখনও পর্যন্ত ৯জনের মৃত্যু হয়েছে। ৩৩জন আহতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলাকারীদের সন্ধান পেতে আর্মি ও পুলিশ এলাকায় রয়েছে।  


কাশ্মীর   সন্ত্রাসী হামলা   বাস   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় নেই কোনো মুসলিম

প্রকাশ: ০৪:২২ পিএম, ১০ জুন, ২০২৪


Thumbnail

ভারতের সংসদীয় দলের নেতা নির্বাচিত হবার পর নরেন্দ্র মোদি বলেছিলেন, জোটের আদর্শ ও নীতি হলো 'সর্বপন্থা সমভাব', যার অর্থ সব ধর্মকে এক ভাবা। ভেদাভেদ না করা। সবাইকে নিয়ে চলা। এই নীতিতে বিশ্বাস রেখেই এই জোট সরকার চলবে। আগামী দিনে এগিয়ে যাবে।

গত শুক্রবার পুরোনো সংসদ ভবনের সেন্ট্রাল হলে দেওয়া ওই আশ্বাসবাণীর ৪৮ ঘণ্টা পর রোববার সন্ধ্যায় ৭২ সদস্যের যে মন্ত্রিসভা গঠিত হয়, তাতে একজন মুসলিমেরও স্থান হয়নি। সংখ্যালঘু সম্প্রদায়ের পাঁচজন মন্ত্রী হলেও জোটের শরিক কোনো মুসলিমকে মন্ত্রীকে করেনি। এই প্রথম মুসলিমবর্জিত হয়ে রইল কেন্দ্রীয় মন্ত্রিসভার কোনো শপথ গ্রহণ অনুষ্ঠান।  

নরেন্দ্র মোদির প্রথম মন্ত্রিসভা কিন্তু এমন মুসলিমবর্জিত ছিল না। ২০১৪ সালে একক ক্ষমতায় লোকসভায় জেতার পর মোদি মন্ত্রিসভায় শপথ নিয়েছিলেন নাজমা হেপতুল্লাহ। মোদি তাকে সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। ২০১৯ সালেও মন্ত্রিসভার প্রথম শপথ মুসলিমহীন ছিল না। বিজেপির রাজ্যসভার সদস্য মুস্তাক আব্বাস নাকভি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। তাকেও দেওয়া হয়েছিল নাজমার ছেড়ে যাওয়া সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয়ের ভার।

মুস্তাক আব্বাস নাকভির রাজ্যসভার মেয়াদ শেষ হয় ২০২২ সালের ৬ জুলাই। তার পর থেকে বিজেপি তাঁকে আর সদস্য করেনি। সেই থেকে মোদির মন্ত্রিসভার দরজাও মুসলিমদের জন্য বন্ধ। 

মোদির বিজেপিতে মুসলিমদের যে স্থান নেই, তা সর্বজনবিদিত। এবারের নির্বাচনী প্রচারে বিভিন্ন জনসভায় কংগ্রেস ও মুসলিমদের কিভাবে তিনি তুলে ধরেছেন, তাও সবার জানা। কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে তিনি মুসলিমদের ছায়া দেখেছেন। কংগ্রেস অন্যদের সম্পত্তি কেড়ে নিয়ে মুসলমানদের মধ্যে বিলিয়ে দেবে, সে কথাও শুনিয়েছেন। এসব কথা তিনি যখন বলেছিলেন তখন তার ধারণা ছিল না, তার দল নিরঙ্কুশ গরিষ্ঠতা থেকে ৩২ ধাপ দূরে থমকে যাবে। সরকার গড়ার তাগিদে বাধ্য হয়েই তাকে এখন 'সর্বপন্থা সমভাব' এর কথা বলতে হচ্ছে। তবে মন্ত্রিসভায় স্থান দেননি একজন মুসলিমকেও।


ভারত   মন্ত্রিসভা   মুসলিম   নরেন্দ্র মোদি   বিজেপি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানে বোমা হামলায় ৭ সেনা নিহত

প্রকাশ: ০২:৪০ পিএম, ১০ জুন, ২০২৪


Thumbnail

পাকিস্তানের খাইবার পাখতুনখওয়া প্রদেশে বোমা হামলায় দেশটির এক ক্যাপ্টেনসহ অন্তত ৭ সেনা সদস্য নিহত হয়েছেন। সেনা সদস্যদের বহনকারী গাড়িতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত হানলে প্রাণ হারান তারা।

সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের লাকি মারওয়াতে সেনা সদস্যদের বহনকারী গাড়িতে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত হানার পর একজন সেনা ক্যাপ্টেনসহ কমপক্ষে সাতজন নিহত হয়েছেন।

এছাড়া, খাইবার পাখতুনখাওয়ার বাজাউরে নিরাপত্তা চেকপোস্টে অতর্কিত হামলা প্রতিহত করার কথা জানিয়েছে পুলিশ।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, সেনা সদস্যদের বহনকারী গাড়িটি কাচি কামার এলাকায় যাওয়ার পথে পাঞ্জাবের মিয়ানওয়ালি জেলার সীমান্তবর্তী এলাকা সুলতানখেল গ্রামের কাছে হামলার শিকার হয়।

পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর)  এক বিবৃতিতে বলেছে, লাকি মারওয়াত জেলায় নিরাপত্তা বাহিনীর গাড়িতে একটি ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইস বিস্ফোরিত হয়েছে।

দেশটির সেনাবাহিনীর মিডিয়া উইং আরও জানিয়েছে, এতে কাসুরের বাসিন্দা ২৬ বছর বয়সী ক্যাপ্টেন মুহাম্মদ ফারাজ ইলিয়াস, স্কার্দুর ৫০ বছর বয়সী সুবেদার মেজর মুহাম্মদ নাজির, ৩৪ বছর বয়সী ল্যান্স নায়েক মুহাম্মদ আনোয়ার, ল্যান্স নায়েক হুসেন আলী, মুলতানের ৩৩ বছর বয়সী সিপাহী আসাদুল্লাহ, গিলগিটের ২৭ বছর বয়সী সিপাহী মনজুর হুসেন এবং রাওয়ালপিন্ডি জেলার ৩১ বছর বয়সী সিপাহী রশিদ মেহমুদ নিহত হন।

আইএসপিআর বলেছে, এলাকায় উপস্থিত সন্ত্রাসীদের নির্মূল করার জন্য অভিযান চালানো হচ্ছে এবং এই জঘন্য হামলায় জড়িত অপরাধীদের বিচারের আওতায় আনা হবে। নিরাপত্তা বাহিনী সন্ত্রাসবাদের হুমকি নির্মূল এবং এই কাজে ত্যাগ স্বীকার করতে দৃঢ়প্রতিজ্ঞ। 

এদিকে খাইবার পাখতুনখাওয়ার গভর্নর ফয়সাল করিম কুন্ডি এবং মুখ্যমন্ত্রী আলি আমিন খান গান্ডাপুর লাকি মারওয়াত জেলার শাহাব খেলা এলাকায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলার তীব্র নিন্দা করেছেন।

বিবৃতি অনুসারে, পোস্টে উপস্থিত বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা সাথে সাথে আক্রমণের জবাব দেন। একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেছেন, সহায়তাকারী এবং হামলাকারীদের শনাক্ত করতে পুলিশ তদন্ত শুরু করেছে।


পাকিস্তান   বোমা হামলা   সেনা   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধকালীন মন্ত্রিসভায় মতবিরোধ চরমে, হুমকির মুখে নেতানিয়াহু

প্রকাশ: ০২:১২ পিএম, ১০ জুন, ২০২৪


Thumbnail

গাজা যুদ্ধের অবসান ও ইসরায়েলি বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ব্যাপক চাপের মুখে রয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। এমন পরিস্থিতির মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন নেতানিয়াহুর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভার অন্যতম সদস্য বেনি গ্যান্টজ। ফলে ইসরাইল সরকার নতুন রাজনৈতিক গোলযোগে পরেছে। আর গ্যান্টজের পদত্যাগকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।

প্রশ্নে উঠছে মন্ত্রিসভা থেকে গ্যান্টজের পদত্যাগে কতটা চাপের মুখে নেতানিয়াহু? তবে কি নেতানিয়াহু সরকারের পতন ঘটতে যাচ্ছে? 

যদিও বেনি গ্যান্টজ পদত্যাগ করলেও তাৎক্ষণিক কোনো বিপদে পরবেননা নেতানিয়াহু। কারণ গ্যান্টজের দল নেতানিয়াহুর জোট সরকারের শরিক নয়। তাই আপাতত পতন হচ্ছে না নেতানিয়াহু সরকারের। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবর। 

জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে গ্যান্টজ পদত্যাগ করলেও ইসরায়েলি সংসদ নেসেটে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা বজায় থাকছে। বর্তমানে নেসেটের ১২০ আসনের মধ্যে ৬৪টি নেতানিয়াহুর জোট সরকারের দখলে রয়েছে। এখন, গ্যান্টজ সরকার ছাড়ায় ইসরায়েলি জরুরি মন্ত্রিসভায় নেতানিয়াহুর লিকুদ পার্টি ব্যতীত অন্য কোনো দলের প্রতিনিধি রইল না।

উল্লেখ্য, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার পর জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেছিলেন নেতানিয়াহু। তিন সদস্যের এই মন্ত্রিসভায় অন্যতম সদস্য ছিলেন বেনি গ্যান্টজ। যুদ্ধকালীন মন্ত্রিসভার কাজ ছিল গাজা যুদ্ধের তদারকি করা।

গত মাসে জরুরি সরকার ছেড়ে দেয়ার হুমকি দিয়ে বেনি গ্যান্টজ বলেছিলেন, নেতানিয়াহু গাজা যুদ্ধ পরবর্তী পরিকল্পনা প্রকাশ করতে ব্যর্থ হলে তিনি তার সরকার ছেড়ে যাবেন। গত শনিবারই তিনি পদত্যাগ করবেন বলে ধারণা করা হয়েছিল।

তবে ওইদিন ইসরায়েলি বাহিনী এক অভিযানে গাজায় হামাসের হাতে বন্দি চার জিম্মিকে উদ্ধার করার ঘটনায় পদত্যাগের ঘোষণা স্থগিত করেন তিনি। বন্দি উদ্ধারের নামে ইসরায়েল ওইদিন যে হামলা চালিয়েছে তাতে ২৭০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। 

রোববার এক সংবাদ সম্মেলনে বেনি গ্যান্টজ পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এই কারণেই আমরা আজ জরুরি সরকার ছেড়ে যাচ্ছি। ওই সময় আগাম নির্বাচনেরও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন এবং চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।


মন্ত্রিসভা   ইসরায়েল   প্রধানমন্ত্রী   বেনিয়ামিন নেতানিয়াহু   বেনি গ্যান্টজ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

প্রধানমন্ত্রীর সঙ্গে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সাক্ষাৎ

প্রকাশ: ১২:৫৫ পিএম, ১০ জুন, ২০২৪


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহ। সোমবার (১০ জুন) নয়াদিল্লির আইটিসি হোটেলে তাদের সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন দুই দেশের মন্ত্রী এবং উচ্চপদস্থ কর্মকর্তারা।

এরপর ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের কথা রয়েছে।

এর আগে, রবিবার শপথের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে উপস্থিত ছিলেন তার কন্যা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ পুতুল। 


প্রধানমন্ত্রী   শ্রীলঙ্কা   রাষ্ট্রপতি   শেখ হাসিনা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন