ইনসাইড বাংলাদেশ

কুয়াকাটায় তিনদিনের রাস উৎসব শুরু


প্রকাশ: 06/11/2022


Thumbnail

সমুদ্র সৈকত কুয়াকাটায় আজ (৬ নভেম্বর রবিবার) থেকে শুরু হচ্ছে শত বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব।  তিনদিনব্যাপী এ  উৎসবকে ঘিরে  ইতিমধ্যে নতুন সাজে সাজানো হয়েছে সমুদ্র  সৈকত কুয়াকাটাকে। এরই মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত  থেকে আসতে শুরু করেছে পূণ্যার্থী ও পর্যটকরা। তিন দিনের এ রাস উৎসবে এবার লক্ষাধিক মানুষের আগমন ঘটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

উৎসবে মেলা,সাংস্কৃতিক অনুষ্ঠান,ধর্মীয় অনুষ্ঠান সহ বিভিন্ন আয়োজন ও থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা। উৎসবে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। 

শনিবার সরেজমিনে কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে গিয়ে দেখা যায় মন্দিরের পুরো আঙ্গিনা জুড়ে সাজসজ্জার কাজ চলছে। 

সেখানে কর্মরত একাধিকজন বাংলা ইনসাইডার কে জানান,মন্দিরের আঙ্গিনায় উৎসবের দিনগুলোতে হাজার হাজার পূন্যার্থী অবস্থান করেন। তাদের থাকা এবং খাবার ব্যবস্থা মন্দির কর্তৃপক্ষ করে থাকে।  গত দুই বছর করোনার কারণে মানুষ রাস উৎসবে আসতে পারেনি,তাই এবার অনেক বেশী লোক সমাগম হবে বলে তাদের বাড়তি প্রস্তুতি নিতে হচ্ছে।

মন্দির পরিচালনা কমিটির সদস্য নিহার রঞ্জন  বাংলা ইনসাইডার কে জানান, সূর্যোদয় আর সূর্যাস্তের বেলা ভূমি সমুদ্র সৈকত কুয়াকাটায় রোববার রাত থেকে শুরু হতে যাচ্ছে দুইশ বছরের ঐতিহ্যবাহী রাস উৎসব।  প্রতি বছর পূর্ণিমা তিথিতে শ্রী কৃষ্ণের স্মরণে রাস লীলার আয়োজন করেন সনাতন ধর্মালম্বরীরা। তবে দীর্ঘ সময় ধরে চলে আসা এ মেলা এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। কুয়াকাটা ও দুবলার চরে ব্যাপক আকারে অনুষ্ঠিত হয় এ রাস মেলা। তাই রাস মেলাকে সামনে রেখে এরিমধ্যে কুয়াকাটা সৈকতে ভিড় জমাতে শুরু করেছে পূণ্যার্থী ও পর্যটকরা।

রাস উৎসব উদযাপন কমিটির সমন্বয়ক কাজল বরণ দাস  বাংলা ইনসাইডার কে জানান, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে রাস মেলা উদযাপনে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি রবিবার রাতে স্থানীয় রাখাইন মার্কেট মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া পর্যটকদের কথা বিবেচনা করে দেশের খ্যাতিমান শিল্পী বিন্দু কনার কনসার্ট রয়েছে সোমবার রাতে। সারা রাত পদবলী কীর্তন ও ধর্মীয় অনুষ্ঠান রয়েছে মন্দির প্রাঙ্গণে।
রোববার রাতে অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে রাস পূজার আনুষ্ঠানিকতা। মঙ্গলবার ভোরে পূর্ব আকাশে সূর্য উঠার সঙ্গে সঙ্গে পুণ্য স্নান অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে রস লীলার মূল আনুষ্ঠানিকতা। মঙ্গলবার প্রত্যুষে সমুদ্র স্নানের পর পুঁঠীর ফিরে যাবেন গন্তব্যে।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার বাংলা ইনসাইডার কে জানান, কুয়াকাটা এটি বৃহৎ উৎসব। এই উৎসবকে ঘিরে বিশাল একটি মেলা বসে। শত শত দোকানীরা তাদের পণ্যের পশরা নিয়ে এখানে ছুটে আসেন। এবার জেলা প্রশাসকের নির্দেশনায় তিন শতাধিক স্টল নির্মাণ করে ব্যবসায়ীদের পণ্য প্রদর্শনের সুযোগ তৈরি করে দেয়া হয়েছে। কুয়াকাটা পৌর সভার পক্ষ থেকে স্যানিটেশন সুবিধা,খাবার পানির ব্যবস্থা,সাংস্কৃতিক অনুষ্ঠিত,স্নানের পর চেঞ্জিং সুবিধা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। কুয়াকাটাকে পরিচ্ছন্ন রাখতে সকল ময়লা পৌরসভার ডাস্টবিনে ফেলার জন্য তিনি সকলের প্রতি অনুরোধ জানান।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আযাদ বাংলা ইনসাইডার কে জানান,তিন দিনব্যাপী এ রাস মেলাকে সামনে রেখে নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। সেই সাথে সাদা পোশাকের গোয়ান্দা নজরদারীও রাখা। উৎসবের কোন পর্যায়ে যাতে অরাজকতা সৃষ্টি না হয় সে বিষয়ে ট্যুরিষ্ট পুলিশ সজাগ রয়েছে বলে জানান তিনি।

পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন বাংলা ইনসাইডার কে  জানান, উৎসবে যাতে সবাই অংশ গ্রহণ করতে পারে জেলা প্রশাসনের পক্ষ থেকে সে ব্যবস্থা করা হয়েছে। উৎসব চলাকালীন আইন শৃংখালসহ সকল কিছু নিয়ন্ত্রণে রাখতে একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়েছে। সুষ্ঠু ও সুন্দরভাবে এ উৎসব সমাপ্ত হবে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পটুয়াখালী ৪ আসনের সংসদ সদস্য মহিব্বুর রহমান মুহিব বাংলা ইনসাইডার জানান, পদ্মা সেতুর কারণে যাতায়াত সহজ হওয়ায় লক্ষাধিক পূন্যার্থীর আগমন ঘটবে এবার কুয়াকাটায়। হিন্দু সম্প্রদয়ের ঐতিহ্যবাহী রাস উৎসব ও পুণ্য স্নানে তিনি নিজে উপস্থিত থেকে সব কিছু তদরকি করছেন বলে জানান এ সংসদ সদস্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭