ইনসাইড পলিটিক্স

বিএনপির কূটনীতিক তৎপরতা, সরকারের দুশ্চিন্তা


প্রকাশ: 09/11/2022


Thumbnail

সরকারের পতন ছাড়া ঘরে না ফেরার ঘোষণা দিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ লক্ষ্যে সরকার পতনের আন্দোলন ধীরে ধীরে আরও বেশ জোরদার করছে দলটি। ইতোমধ্যে পাঁচটি বিভাগীয় শহরে গণসমাবেশ করেছে। আগামী ১৯ নভেম্বর সিলেটেও গণসমাবেশ করার প্রস্তুতি চলছে। তবে শুধুমাত্র আন্দোলন নিয়েই রাজপথে থাকতে চায় না দলটি। কৌশলগত অবস্থান নেয়ার কথাও বলছেন দলটির সিনিয়র নেতারা। আর এই কৌশলগত অবস্থান হলো আন্তর্জাতিক অঙ্গনে বিএনপির তৎপরতা বাড়ানো। যাতে করে সরকারের ওপর আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা যায়। রাজপথে বিএনপির সরকারবিরোধী আন্দোলন আর আন্তর্জাতিক ভাবে সরকারের ওপর চাপ প্রয়োগ করেই সরকারের পতন ঘটাতে চায় বিএনপি। আর সে লক্ষেই দলটি বাংলাদেশ নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করছেন। বিশেষ করে পশ্চিমা দেশগুলোর দূতাবাসগুলো বিএনপির তৎপরতা চোখে পড়ার মতো।

সরকার পতনের আন্দোলনের অংশ হিসেবেই গতকাল সোমবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে এবং নরওয়ের রাষ্ট্রদূত রএসপেন রিকটার ভেন্ডসেনের সঙ্গে দেড় ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠকে করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় মির্জা ফখরুলের সঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন। শুধু এটিই নয়। মির্জা ফখরুলের নেতৃত্বে এর আগেও বিএনপি কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্সের সঙ্গে বৈঠক করেছে। বৈঠক করেছে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনের সঙ্গে, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের সঙ্গে। তার আগে গত জুলাই মাসের মাঝামাঝি সময়ে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস এর সঙ্গে বৈঠক করে বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ। দূতাবাসগুলোকে বিএনপির নেতাদের এ ধরনের আনাগোনা রাজনৈতিক অঙ্গনে নানা প্রশ্নের জন্ম দিচ্ছে। রাজনীতি সচেতন মানুষ বিএনপির এই তৎপরতা নিয়ে রীতি মতো চুলছেরা বিশ্লেষণ করছে। আর কূটনৈতিক পাড়ায় বিএনপির তৎপরতার কারণে দলটির শীর্ষ থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মাঝে চাঙ্গাভাব দেখা যাচ্ছে।

এদিকে কূটনীতিক পাড়ায় মাঝে মাঝেই বিএনপির এ ধরনের তৎপরতা নিয়ে কিছু হলেও উদ্বিগ্ন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিছুদিন আগেও যেখানে রাজপথে কর্মসূচি দিয়ে তা পালন করার সক্ষমতা ছিল না সেখানে দলটি এখন গণসমাবেশ করেছে এবং সমাবেশগুলোতে জনসমাগম হচ্ছে। শুধু তাই নয় এর বাইরে পশ্চিমা দেশগুলো এখন নির্বাচন নিয়ে কথা বলছে। বিশেষ করে এ ব্যাপারে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস অনেকে এগিয়ে আছেন। এছাড়া দুই দিনের বাংলাদেশ সফরে এসে বাংলাদেশের নির্বাচন নিয়ে কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। মার্কিন যুক্তরাষ্ট্র সব দলের অংশগ্রহণে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু দেখতে চায় বলেও জানান তিনি। গতকাল সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে এবং নরওয়ের রাষ্ট্রদূত রএসপেন রিকটার ভেন্ডসেনের সঙ্গে বিএনপির বৈঠকেও নির্বাচন নিয়ে কথা হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশের নির্বাচন নিয়ে যখন পশ্চিমারা প্রায় নিয়মিত কথা বলছে তখন এটা পরিষ্কার হচ্ছে যে সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়তে শুরু করেছে, সামনে এই চাপ আরও বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। আর বিএনপি এখন সেই সুযোগ কাজে লাগাতে চাইছে। যে কারণে তাদের তৎপরতাও দিন দিন বাড়ছে। যা সরকারকে কিছুটা হলেও দুশ্চিন্তায় ফেলছে বলে বিশ্লেষকরা ব্যাখ্যা করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭