ক্লাব ইনসাইড

'পেশাদারীত্বে গণমাধ্যম-কর্মীদের সর্বোচ্চ সতর্ক হতে হবে'- জাফর ওয়াজেদ


প্রকাশ: 17/11/2022


Thumbnail

প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ (পিআইবি) কর্তৃক আয়োজিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্যদের জন্য আয়োজিত তিনদিনব্যাপী 'মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ' এর সমাপনী অনুষ্ঠানে জাফর ওয়াজেদ বলেন, আমাদের মূল্যবান মেধাগুলো বিদেশে পাচার হয়ে যাচ্ছে। মেধাবীরা জনগনের অর্থে পড়াশোনা করে দেশের বাইরে চলে যাচ্ছে। দেশের শিক্ষকদের এক্ষেত্রে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। দক্ষতা অর্জনে ইংরেজি শিক্ষা এবং পাশাপাশি প্রযুক্তিগত দক্ষতা অর্জনের উপর জোর দেয়ার আহ্বান জানান তিনি।

বুধবার (১৬ নভেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্যদের জন্য মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী দিনে সংগঠনের সাধারণ সম্পাদক নুর হাছান নাঈম এর সঞ্চালনায় সভা প্রধানের বক্তব্যে পিআইবি-র মহাপরিচালক এসব কথা বলেন।

সাংবাদিকদের কর্মক্ষেত্রে নৈতিকতা চর্চার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সাংবাদিকদের নৈতিক মানুষ হতে হবে। পেশাদারীত্ব বজায় রাখতে গণমাধ্যম-কর্মীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

তিনি আরও বলেন, ৪র্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় কড়া নাড়ছে। এজন্য আমাদের প্রস্তুতি নিতে হবে৷ যেন নিজেদের অস্তিত্ব বিলীন হয়ে না যায়৷ একটা মানুষও যেন কর্মহীন না থাকে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, 'বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষার্থে সাংবাদিকদের কাজ করতে হবে।
প্রশাসনিক কর্মকান্ড পরিচালনায় আমরা কোথায় ভুল করছি সেটা সাংবাদিকদের মাধ্যমেই জানতে পারি। সাংবাদিকদের গঠনমূলক সমালোচনায় এগিয়ে আসতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে ভূমিকা রাখতে হবে।'

প্রশিক্ষণ সম্পর্কে উপাচার্য বলেন - "মোবাইল ফোন ব্যবহার করে সংবাদকর্মীদের পেশাগত দক্ষতা বৃদ্ধিসহ বহুমুখী প্লাটফর্মের জন্য সংবাদ তৈরিতে পারদর্শী করতেই এই আয়োজন। এ ক্যাম্পাসে কখন কি ঘটছে, আধাঘণ্টার মধ্যেই অনলাইন নিউজের মাধ্যমে সেই সংবাদটা আমরা জানতে পারছি। এতে আমরা যারা প্রশাসনে আছি তাদের জন্য সুবিধা হয়। কারণ এতে করে আমাদের কাজের ভালো-খারাপ দিকের ব্যাপারে জানতে পারি।

অনুষ্ঠানে জাবি প্রেসক্লাবের সভাপতি ইমন মাহমুদ তার বক্তব্যে বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে সাংবাদিকদের জন্য প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের কোর্সগুলো খুবই আকর্ষণীয় ও চমকপ্রদ৷ সাংবাদিকতা চর্চায় মোবাইল জার্নালিজম সাংবাদিকদের আরো দক্ষ করে তুলবে। এ প্রশিক্ষণ প্রেসক্লাবের সাংবাদিকদের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে।

এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পিআইবি-র মহাপরিচালক জাফর ওয়াজেদের নিকট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্যদের জন্য 'অনুসন্ধানী সাংবাদিকতা' বিষয়ে আরেকটি কর্মশালা আয়োজনের অনুরোধ করেন। এতে মুক্ত গণমাধ্যম চর্চার অগ্রপথিক জাফর ওয়াজেদ সম্মতি প্রদান করেন৷

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. মোঃ ছায়েদুর রহমান, পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুণসহ জাবি প্রেসক্লাবের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত মোবাইল সাংবাদিকতা বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সদস্যদের জন্য তিনদিনব্যাপী প্রশিক্ষণ গত সোমবার শুরু হয়েছে। এতে বিভিন্ন গণমাধ্যমের ত্রিশ জন প্রতিনিধি অংশগ্রহণ করে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭