ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে অতিরিক্ত সময় ও আধুনিক টেকনোলজি নিয়ে বিতর্ক!


প্রকাশ: 07/12/2022


Thumbnail

এবার কাতার বিশ্বকাপে অতিরিক্ত সময় নিয়ে বহু বিতর্ক ছড়িয়েছে। শুধু অতিরিক্ত সময় নিয়ে নয়, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিংয়ের (ভিএআর) ক্ষেত্রে যে আধুনিক টেকনোলজি ব্যবহার করা হচ্ছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

ইংল্য়ান্ড বনাম ইরান ম্য়াচে ৬-২ গোলে ব্রিটিশরা এ বারের বিশ্বকাপে প্রথম ম্য়াচ জয় পেয়েছে। সেই ম্য়াচের প্রথমার্ধে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ১৪ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। এই ম্য়াচের দ্বিতীয়ার্ধে প্রায় ১৩ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। পুরো ম্য়াচে ২৭ মিনিট অতিরিক্ত সময় দেয়ায় প্রায় ১১৭ মিনিট ধরে চলেছিলো ম্য়াচ। সেই দিন নেদারল্য়ান্ডস বনাম সেনেগালের দ্বিতীয় ম্য়াচেও প্রায় ১২ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। বিশ্বকাপের উদ্বোধনী কাতার বনাম ইকুয়েডরের ম্য়াচে দ্বিতীয়ার্ধে প্রায় ১০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছে। এ বারের বিশ্বকাপে গ্রুপ স্টেজে মোট ৫৬৩ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছে নানা ম্যাচ। কেন এত বেশি অতিরিক্ত সময়? এই নিয়ে বিতর্ক উঠছে কাতার বিশ্বকাপে।

ফিফা রেফারি কমিটির চেয়ারম্যান পিয়েরলুইগি কোলিনা একটি সংবাদ মাধ্য়মে বলেন, “কোনও খেলোয়াড়ের চোট লাগলে, খেলোয়াড় পরিবর্তন হলে, কোনও টিম পেনাল্টি পেলে, কোনও খেলোয়াড় রেড কার্ড দেখলে, গোলের সেলিব্রেশন— ওই সময়গুলো ধরে নিয়ে একটি ম্যাচে গড় অতিরিক্ত সময় দেওয়া হয়।” ইংলিশ প্রিমিয়ার লিগের রেফারি মার্ক হাসলে একটি সংবাদ মাধ্য়মে কটাক্ষ করে বলেছেন, “এ বার কাতারে বিশ্বকাপে আয়োজনে বহু অর্থ খরচ করা হয়েছে। তাই প্রত্য়েকটা ম্য়াচ দীর্ঘ সময় চলুক, এটাই আমরা চাই। তাই আমরা প্রত্য়েকটি ম্য়াচ ৯০ মিনিটের বেশি দেখার সুযোগ পাচ্ছি।”

ভিএআরের আধুনিক টেকনোলজি নিয়ে বহু বিতর্ক আছে। রাশিয়া বিশ্বকাপে প্রথম ভিএআর পদ্ধতি চালু করা হয়। অফসাইড এবং হ্য়ান্ডবল ধরার জন্য ব্যবহার করা হয়েছিল আধুনিক টেকনোলজি। কিন্তু এ বারের বিশ্বকাপে এই টেকনোলজি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আর্জেন্টিনার প্রথম ম্য়াচ থেকে এই বিতর্ক শুরু হয়।

বেশ কিছু সঠিক সিদ্ধান্ত ভিএআর খতিয়ে দেখার পর যে সিদ্ধান্ত দেওয়া হয়েছে, তা যে ভুল, তাও প্রমাণিত হয়েছে। বেশ কিছু অভিজ্ঞ খেলোয়াড় ভিএআর নিয়ে অভিযোগ প্রকাশ করেছেন। প্রাক্তন ব্রিটিশ খেলোয়াড় জেমি ক্যারাঘার টুইট করেন, “বিশ্বকাপ ফুটবলে বেশ কিছু মূল্যবান সময় নষ্ট হচ্ছে। ফিফা জানিয়েছে, বিশ্বকাপের পর নতুন পদ্বতিতে অতিরিক্ত সময়ে যোগ করা হবে। বিশ্বকাপের প্রায় গোলই অতিরিক্ত সময় হয়েছে। বিশ্বকাপে গ্রুপ লিগের শেষ ম্য়াচ ব্রাজিল বনাম ক্য়ামেরুনের ম্য়াচে অতিরিক্ত সময়ে ১ গোল করে ক্য়ামেরুন জিতে যায়। আফ্রিকার প্রথম টিম হিসেবে ৫বার বিশ্ব চ্য়াম্পিয়ন ব্রাজিলকে হারায়।”

গ্রুপ লিগের পর ভিএআর নিয়ে বিতর্ক যে কমেছে, তা কিন্তু নয়। এখনও বিশ্বকাপের বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। তখন যদি নতুন বিতর্ক জন্ম নেয়, আয়োজক দেশ কাতার তো বটেই, ফিফারও মুখ পুড়বে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭