ইনসাইড পলিটিক্স

দাবি আদায়ে কোণঠাসা বিএনপি


প্রকাশ: 19/12/2022


Thumbnail

সরকারবিরোধী আন্দোলনে মাঠে অবস্থান করছে বিএনপি। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায় দলটি। সে দাবিতে আন্দোলন করছে তারা। কিন্তু আন্দোলনে নেমে দাবি আদায় কোণঠাসা হয়ে পড়ছে বিএনপি। ইতোমধ্যে সারাদেশে গণসমাবেশ করেছে। গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগ মাঠে গণসমাবেশ করেছে দলটি। এর আগে বিএনপি ঘোষণা করেছিল যে, ১০ ডিসেম্বর তারা সরকারের পতন ঘটাবে। ১০ ডিসেম্বরের পর বিএনপি সরকার গঠন করবে এবং সেই সরকারের সরকার প্রধান হবেন বেগম খালেদা জিয়া। বেগম জিয়ার কথাই দেশ চলবে। কিন্তু ১০ ডিসেম্বরের আগেই বিএনপির অতি উৎসাহ নেতাকর্মীরা অনুমতি না থাকার পরও নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গিয়ে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ঘটনাস্থল থেকে সেদিন দলটির একাধিক সিনিয়র নেতা পুলিশের হাতে গ্রেফতার হন এবং পরবর্তীতে দলের মহাসচিব এবং স্থায়ী কমিটির অন্যতম সদস্য মির্জা আব্বাসও গ্রেফতার হন। 

মির্জা ফখরুলের গ্রেফতারের ঘটনায় বিএনপি অনেকটা নেতৃত্ব শূন্য হয়ে পড়েন। উল্লেখ্য যে, মির্জা ফখরুল ইসলামকে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার অত্যন্ত আস্থাভাজন বলে মনে করা হয়। তারেক জিয়া লন্ডন থেকে যেভাবে নির্দেশনা দেন মির্জা ফখরুল সেভাবে দল পরিচালনা করেন। ফখরুলসহ দলের সিনিয়র একাধিক নেতা গ্রেফতার হলেও ঢাকায় সমাবেশ করে বিএনপি। ওই সমাবেশ থেকে দলটির সংসদ সদস্যরা জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন এবং জাতীয় পার্টিকেও পদত্যাগ করতে আহ্বান জানান। কিন্তু জাতীয় পার্টি পদত্যাগ কবরে না বলে সাফ জানিয়ে দেয়। উল্লেখ্য যে, বিএনপি-জাতীয় পার্টি জোট গঠন করার একটা গুঞ্জন উঠেছিল। জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের সরকারের সমালোচনায় সরব ছিলেন। কিন্তু আদালতের নিষেধাজ্ঞার কারণে রাজনীতিতে কার্যত তিনি নিষ্ক্রিয়।

এদিকে বিএনপির আন্দোলনের সাথে একাত্মতা জানিয়েছে নব গঠিত রাজনৈতিক জোট গণতন্ত্র মঞ্চ। কিন্তু নাম সর্বস্ব দল দিয়ে গঠিত এই রাজনৈতিক জোট এখন পর্যন্ত বিএনপির আন্দোলনে কোনো ধরনের সাড়া ফেলতে পারেনি। বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ের আন্দোলনের মধ্যেই আগামীতে দেশের সব নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা করেছে জাতীয় পার্টি। অন্যদিকে সমমনা ২২ টি রাজনৈতিক দলের সঙ্গে যুগপৎ আন্দোলনের ব্যাপারে চূড়ান্ত রূপরেখার কথা শোনা গেলেও এখন পর্যন্ত বাস্তবায়নের মুখ দেখা যায়নি। এদিকে বিএনপির আন্দোলনের ব্যাপারে সরকারের কঠোর অবস্থান এবং দেশব্যাপী ওয়ার্ডে ওয়ার্ডে ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সতর্ক পাহারা সব মিলিয়ে বিএনপি এখন কোণঠাসা। এমন বাস্তবতায় এখন দেখা বিষয় আগামী ৩০ ডিসেম্বর বিএনপি সফল গণমিছিল করতে পারে কিনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭