কালার ইনসাইড

ফিরে দেখা ২০২২: শোবিজের যত আলোচিত ঘটনা


প্রকাশ: 25/12/2022


Thumbnail

দেখতে দেখতে ২০২২ সাল শেষের পথে। আর মাত্র কিছুদিন পরই নতুন বছরের সূচনা হতে যাচ্ছে। বহু ঘটনাপ্রবাহের সাক্ষী হয়ে আছে ২০২২ সাল। নতুন আশা আর সম্ভাবনায় বরণ করে নেয়া হবে ২০২৩ সালকে। ২০২২ বছরটি ছিল শোবিজের জন্য বেশ আলোচিত। এ বছরের অনেক ঘটনাই গণমাধ্যমের শিরোনাম হয়েছে, ব্যাপক আলোচিত হয়েছে মানুষের মধ্যে। এক নজরে দেখা যাক, কেমন ছিল ২০২২ সাল।

 

পরীমনির বিয়ে:

বছরের শুভ সূচনা হয় আলোচিত চিত্রনায়িকা পরীমনির বিয়ের খবর প্রকাশ্যে আসার মধ্যে দিয়ে। গত ১০ জানুয়ারি অন্তঃসত্ত্বা হওয়ার খবর দেন পরী। তিনি জানান, ২০২১ সালের ১৭ অক্টোবর অভিনেতা শরিফুল রাজকে গোপনে বিয়ে করেন তিনি। এরপর ২১ জানুয়ারি গায়ে হলুদ করেন রাজ-পরী দম্পতি। ২২ জানুয়ারি করেন বিবাহোত্তর অনুষ্ঠান। ১০ আগস্ট পুত্রসন্তানের মা-বাবা হন তারা।

 

শিল্পী সমিতি নির্বাচন:

পরীমনির খবর শেষ হতে না হতে আসে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। ২৮ জানুয়ারির (বুধবার) নির্বাচনের আগে জায়েদ খান ও নিপুণ আক্তারের পাল্টাপাল্টি অভিযোগে বেশ সরগরম ছিল বিএফডিসি। নির্বাচন সামনে রেখে সেসময় অভিনেত্রী শিমু হত্যা ঘিরেও নানা নাটকীয়তা দেখা যায়। শিমু হত্যাকে এক পক্ষ চাপিয়ে দিতে চেষ্টা করে জায়েদের ঘাড়ে। তবে শেষ পর্যন্ত প্রমাণিত হয় অভিনেত্রীর স্বামী এই হত্যাকাণ্ডে জড়িত। রেহাই পান জায়েদ খান। নির্বাচনের আগ পর্যন্ত বিভিন্ন ঘটনায় বেশ উত্তাপ্ত ছিল এফডিসি প্রাঙ্গণ। নির্বাচনে মিশাকে হারিয়ে ইলিয়াস কাঞ্চন সভাপতি পদে নির্বাচিত হলেও নিপুণ হেরে যান জায়েদ খানের কাছে।

নির্বাচনের পর জায়েদ খানের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছিলেন নিপুণ। এর প্রেক্ষাপটে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে নির্দেশনা আসলে আপিল বোর্ড অভিযোগগুলো আমলে নিয়ে ৫ ফেব্রুয়ারি (রোববার) এফডিসিতে বৈঠকে বসে। সেই বৈঠকের পর আপিল বোর্ডের প্রধান চলচ্চিত্র পরিচালক সোহানুর রহমান সোহান জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে নিপুণকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন না জায়েদ খান।

এরপর বিষয়টি আদলাত পর্যন্ত গড়ায়। সবশেষ জায়েদের প্রার্থিতা বৈধ বলা হাইকোর্টের রায় স্থগিত করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিপুণের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) গ্রহণ করে তাকে আপিলের অনুমতি দিয়েছেন আদালত। এর ফলে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে ‘আপাতত’ দায়িত্ব পালন করছেন নিপুণ। তবে পদটি নিয়ে এখনো চূড়ান্ত সমাধান হয়নি। এক বছর হতে চললেও এখনো শেষ হয়নি শিল্পী সমিতির জায়েদ-নিপুণ দ্বন্দ্ব। কবে শেষ হচ্ছে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা।

শিল্পী সমিতির নির্বাচনে জায়েদ প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী। এ নির্বাচনে অংশ নিয়ে জায়েদের সঙ্গে দীর্ঘ দুই বছরের মনোমালিন্যর অবসান ঘটান ওমর সানী ও মৌসুমী। তবে নির্বাচন শেষ হতেই পুনরায় দ্বন্দ্বে জড়ান তারা। অভিনেতা ও প্রযোজক মনোয়ার হোসেন ডিপজলের ছেলের বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠানে ওমর সানীকে পিস্তল বের করে গুলি করার হুমকি দেয়ার অভিযোগ উঠেছিল জায়েদ খানের বিরুদ্ধে।

মৌসুমীর সঙ্গে জায়েদ খারাপ আচরণ করেছেন। সে কারণে অনুষ্ঠানে ঢুকেই ওমর সানী সরাসরি জায়েদকে চড় মারেন। তারপর জায়েদ এমন কাণ্ড ঘটিয়েছেন বলে জানিয়েছিলেন ওমর সানী। যদিও অভিযোগটির প্রমাণ পাওয়া যায়নি। ঘটনার দুদিন পর গণমাধ্যমে পাঠানে এক অভিওবার্তায় উল্টো জায়েদের পক্ষে সাফাই গেয়েছিলেন মৌসুমী। মিথ্যবাদী বানিয়েছিলেন স্বামী ওমর সানীকে। এ নিয়ে অন্তর্জাল বেশ সরগরম ছিল। ওমর সানী-মৌসুমীর দীর্ঘ ২৬ বছরের সংসার ভাঙনের কথাও সেসময় শোনা যায়। পরে বিষয়টি পারিবারিকভাবে মীমাংসা হয়ে যায়।

 

শাকিব-বুবলী জুটি:

ঢালিউড চিত্রনায়ক শাকিব খানের হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন আলোচিত চিত্রনায়িকা শবনম বুবলী। এরপর শাকিব-বুবলী জুটি হয়ে একসঙ্গে প্রায় এক ডজনের মতো সিনেমায় কাজ করেন। একের পর এক কাজ করায় বেশ কয়েক বছর ধরে তাদের প্রেম, বিয়ে ও সর্বশেষ শাকিবের সন্তানের মা বুবলী। এ নিয়ে বেশ চর্চা হচ্ছিল চলচ্চিত্রপাড়ায়। এতসব খবরের মধ্যে নীরব ছিলেন তারা। তবে গত ২৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) বেবি বাম্পের ছবি প্রকাশ করে গুঞ্জন সত্যতা প্রকাশের ইঙ্গিত দিয়েছিলেন এ নায়িকা।

এরপর ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) প্রথমে বুবলী জানান, তার সন্তানের বাবার নাম শাকিব খান। এ নায়িকার পোস্টের বেশ কিছুক্ষণ পর শাকিব খান সামাজিক মাধ্যমে একইরকম পোস্ট করে সন্তানকে স্বীকৃতি দেন। ২০১৮ সালের ২০ জুলাই বিয়ে হয় শাকিব-বুবলীর। আর সন্তানের জন্ম হয়েছে ২০২০ সালের ২১ মার্চ। বিয়ের খবর প্রকাশ্যে আসার কয়েক ঘণ্টার মধ্যে আসে বিচ্ছেদের খবর। বুবলী এটি ভিত্তিহীন দাবি করলেও শাকিবের এক বক্তব্য ঘিরে দেখা দেয় জল্পনা। বর্তমানে তাদের মধ্যে দূরত্ব রয়েছে। এক ভিডিও বার্তায় বুবলী জানিয়েছিলেন শাকিব তার ও সন্তানের ভরণপোষণ দেন না।

সন্তানের খবর প্রকাশ্যে আসার কিছুদিন পর নাকফুল নিয়ে দ্বন্ধে জড়ান শাকিব, বুবলী ও অপু বিশ্বাস। বুবলীর জন্মদিনে স্বামী শাকিব খানের কাছ থেকে হীরার নাকফুল পেয়েছিলেন বলে দাবি করেছিলেন বুবলী। এটা শুনে কিং খানের প্রাক্তন স্ত্রী অপু বিশ্বাস তাকে খোঁচা দিয়ে পোস্ট করেন। পাল্টা উত্তর দেন বুবলী। এভাবে পাল্টাপাল্টি আক্রমণের এক পর্যায়ে শাকিব জানান, তিনি বুবলীকে কোনো হীরার নাকফুল দেননি। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ চর্চা হয়।

 

মেহজাবীন চৌধুীর ও আদনান আল রাজীবের বিয়ে:

চলতি বছর আরও একবার ছোট পর্দার সময়ের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুীর ও ছোট পর্দার জনপ্রিয় নির্মাতা আদনান আল রাজীবের বিয়ের খবর চাউর হয়। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছিল, তারা একসঙ্গে বসবাস করছেন। যদিও বিষয়টি নিয়ে মুখ খোলেননি মেহজাবীন। তবে সামাজিক মাধ্যমে বিয়ের খবর প্রকাশকে ‘অপসাংবাদিকতা’ বলে বিরক্তি প্রকাশ করেন এ অভিনেত্রী।

 

বিদ্যা সিনহা মিম ও শরিফুল রাজ:

বিদ্যা সিনহা মিমের সঙ্গে রাজ বিবাহবহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন বলে দাবি করেছিলেন পরীমণি। সেজন্য নাকি তাদের সংসারে অশান্তি দেখা দেয়। সামাজিক মাধ্যমে এই অভিযোগ করেন তিনি। ওই পোস্টে পরিচালক রায়হান রাফিকে ‘দালাল’ বলে আক্রমণ করেছিলেন। ফেসবুকে পরীমণির এমন স্ট্যাটাস দেয়ার কয়েক ঘণ্টা পরই মিম তার ভেরিফায়েড ফেসবুক পেজে কারও নাম উল্লেখ না করেই নিজের অবস্থান পরিষ্কার করেন। এরপর পরীমণি আরেকটি স্ট্যাটাস দেন মিমকে নিয়ে। সেই স্ট্যাটাসে মিমের সঙ্গে তার কথা বার্তার স্ক্রিনশটও ফাঁস করেন।

পরীমনি যে ঈর্ষান্বিত হয়ে কাজটি করেননি, সেটা নিজের স্ট্যাটাসেই বুঝিয়েছেন। আর মিমও ফেসবুক স্ট্যাটাসে পরীমনির নাম না উল্লেখ জানিয়েছিলেন কেউ ঈর্ষান্বিত হয়ে গুজব বা কুৎসা রটাচ্ছে তার নামে।

 

রাফি ও তমা মির্জার প্রেমের গুঞ্জন:

চলচ্চিত্রপাড়ায় দীর্ঘদিন ধরেই নির্মাতা রায়হান রাফি ও চিত্রনায়িকা তমা মির্জার প্রেমের গুঞ্জন শোনা যাচ্ছে। চলতি বছর এটিও আরও জোড়ালো হয় তাদের একসঙ্গে বিভিন্ন রেস্টুরেন্ট ও নির্মাতার অফিসে একান্ত সময়ের স্থিরচিত্র থেকে। তবে এ ব্যাপারে নির্মাতার দাবি, তারা শুধুই ভালো বন্ধু। কিন্তু তমা জানিয়েছেন, তাদের আড়াই বছরের প্রেম রয়েছ।

এ দিকে, বছরের শেষ দিকে এসে চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘিকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করে তোপের মুখে পড়েন নির্মাতা রায়হান রাফি। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে দীঘির একটি পোস্ট শেয়ার করে মিডিয়ায় সিন্ডিকেট ও তাকে বার বার কাস্ট করেও সিনেমা থেকে বাদ দেয়ার বিষয়ে ক্ষোভ ঝাড়েন, যদিও সেই পোস্টে দীঘি কারও নাম উল্লেখ করেনি। তবে দীঘির সেই অভিযোগের বিষয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন নির্মাতা রাফি। দীঘির শারীরিক গঠন নিয়ে মন্তব্য করে বেশ সমালোচিত হয়েছিলেন এই নির্মাতা।

 

আশীর্বাদ’র মুক্তি:

সরকারি অনুদানে নির্মিত সিনেমা ‘আশীর্বাদ’র মুক্তি সামনে রেখে এর নায়িকা মাহিয়া মাহি ও সহ-প্রযোজক জেনিফার ফেরদৌসের মধ্যে চলমান বিবাদ গত আগস্টে সিনেমাপাড়ার অন্যতম আলোচিত বিষয় ছিল। প্রথম দিকে এই দ্বন্দ্ব ‘আশীর্বাদ’ চলচ্চিত্র সংশ্লিষ্টদের মধ্যে থাকলেও আস্তে আস্তে তা বৃহৎ আকার ধারণ করে। বিশেষ করে গত ২৪ আগস্ট (শনিবার) এফডিসির সামনে প্রযোজক নেতাদের নিয়ে জেনিফার ফেরদৌস নায়ক-নায়িকা ও পরিচালকদের নিয়ে ঢালাওভাবে যে ধরনের আপত্তিকর কথা বলেন তাতে নড়েনড়ে বসেছে পুরো ঢালিউড। নায়িকার বিরুদ্ধে প্রযোজক একগুচ্ছ অভিযোগ এনে সংবাদ সম্মেলন করে। এ নিয়ে বেশ চর্চা হয়। পরবর্তীতে সেই দ্বন্দ্বের অবসান ঘটান শিল্পী সমিতি।

 

হাওয়া:

অন্যদিকে, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ লঙ্ঘনের অভিযোগে আলোচিত ‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের নামে মামলা করেছিল বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। গত ১৭ আগস্ট (বুধবার) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক নারগিস সুলতানা বাদী হয়ে এই মামলা দায়ের করেন। এরপর শোবিজের সবাই এ নিয়ে বেশ সরব হলে তার কিছুদিন পর বিষয়টি সমাধান হয়।

 

‘ব্যবসার পরিস্থিতি’:

জি-সিরিজে প্রকাশিত ‘ব্যবসার পরিস্থিতি’ গান গেয়ে তুমুল ভাইরাল হয়েছিলেন নারায়ণগঞ্জের হার্ডওয়্যার ব্যবসায়ী আলী হাসান। তার গাওয়া র‌্যাপ গানটি নেট দুনিয়ায় তুমুল আলোড়ন তুলেছিল। এখনো গানটি মানুষের মুখে মুখে। গানে উঠে এসেছে একজন ব্যবসায়ীর করুণ গল্প। এ গানের মাধ্যমে রাতারাতি পরিচিত পান আলী হাসান।

 

আবু হেনা রনি:

চলতি বছরের ১৬ সেপ্টেম্বর (শুক্রবার) গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে জেলা পুলিশ লাইন্স মাঠে নাগরিক সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে গ্যাস বেলুন বিস্ফোরণে দ্বগ্ধ হয়েছিলেন অভিনেতা আবু হেনা রনি। টানা ২৯ দিনের চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেন এই অভিনেতা।

 

সারিকা সাবরিনের দ্বিতীয় বিবাহবিচ্ছেদ:

দীর্ঘ সাত বছরের বন্ধুত্ব ও প্রেমের পর ২০১৪ সালে ব্যবসায়ী মাহিম করিমকে বিয়ে করেছিলেন জনপ্রিয় মডেল-অভিনেত্রী সারিকা সাবরিন। বিয়ের এক বছরের মাথায় অভিনেত্রীর কোলজুড়ে আসে কন্যাসন্তান সেহরিশ আনায়া। তবে দুজনের বনিবনা না হওয়ায় ২০১৬ সালে সারিকার ভালোবাসার সেই সংসারটি ভেঙে যায়। জীবনের একাকীত্ব ঘুচিয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীবারের মতো বিয়ের পিঁড়িতে বসেন সারিকা। পারিবারিক আয়োজনে তাদের বিয়ে হয়। এরপর ঘটা করে সেপ্টেম্বরের শেষের দিকে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন তিনি। তবে বিয়ের ৯ মাসের বিরুদ্ধে স্বামীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনে মামলা করেন অভিনেত্রী। এখন বিষয়টি আদালতে রয়েছে। জানা গেছে, বিবাহবিচ্ছেদের পথে হাঁটছেন তারা! তাদের সম্পর্ক আর জোড়া লাগার সম্ভাবনা নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭