কালার ইনসাইড

১২ মাসে ৪৮ ছবি, ‘পরাণ’ দিয়ে চলচ্চিত্রের পালে হাওয়া


প্রকাশ: 25/12/2022


Thumbnail

দেখতে দেখতে ২০২২ সাল শেষের পথে। আর মাত্র কিছুদিন পরই নতুন বছরের সূচনা হতে যাচ্ছে। বহু ঘটনাপ্রবাহের সাক্ষী হয়ে আছে ২০২২ সাল। নতুন আশা আর সম্ভাবনায় বরণ করে নেয়া হবে ২০২৩ সালকে। ২০২২ বছরটি ছিল শোবিজের জন্য বেশ আলোচিত। এ বছরের অনেক ঘটনাই গণমাধ্যমের শিরোনাম হয়েছে, ব্যাপক আলোচিত হয়েছে মানুষের মধ্যে। পাশাপাশি চলচ্চিত্রের পালে লেগে ছিলো হাওয়া। ১২ মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ৪৮টি ছবি। এক নজরে দেখা যাক কোন ছবি কেমন দর্শক প্রিয়তা পেয়েছিলো।

করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিনেমা অঙ্গন। করোনা পরবর্তী নতুন করে ঘুরে দাঁড়ানোর বছর ছিল ২০২২। আর সেটা যেনো দারুণভাবেই প্রমাণ করেছে ঢাকাই সিনেমা! ১২ মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ৪৮টি ছবি। শুধু সংখ্যায় নয়, দর্শক জোয়ারেও চলতি বছর নিকট অতীতের রেকর্ড ভেঙেছে!

নির্মাতা দেবাশীষ বিশ্বাস পরিচালিত শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ ছবিটি দিয়ে বেশ দর্শক হল মুখী হয়েছিলো। এই ছবি দিয়েই চালু হয়েছিলো বেশ কয়েকটি বন্ধ বল।  ছবিটিতে অভিনয় করে ছিলেন অপু বিশ্বাস ও বাপ্পি চৌধুরী। এরপর গলুই, শান, দিন দ্য ডে- দিয়ে যে দর্শক জোয়ার শুরু হয়েছিলো; সেটাকে আরও কয়েক গুণ ত্বরান্বিত করে রায়হান রাফীর ‘পরাণ’ ও মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’। বিশেষ করে চলতি বছরে ‘পরাণ’ ও ‘হাওয়া’র জোয়ারে চাঙ্গা হয়ে উঠে ঢাকাই সিনেমা। আশায় বুক বাঁধেন পরিচালক প্রযোজকরা।

চলচ্চিত্র সংশ্লিষ্টরা বলছেন, বিগত দুই বছরের ক্ষয়ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে দেওয়ার চেষ্টা করেছে ২০২২ সাল! এ বছর (২৩ ডিসেম্বর পর্যন্ত) ৪৮টি সিনেমা মুক্তি পেয়েছে, যা ছিল করোনা ধকল কাটানোর জন্য যথেষ্ট! যদিও সিনেমার সংখ্যা বিগত কয়েক বছরের তুলনায় বেশি থাকলেও বেশির ভাগ ছবির মান ও ব্যবসা নিয়ে প্রশ্ন থেকে যায়!

মুক্তি পাওয়া এসব ছবির মধ্যে সর্বাধিক আলোচিত চলচ্চিত্রগুলো নির্মাণের সাথে জড়িতদের সঙ্গে আলাপ করে জানা যায়, সিনেমা হল, ওটিটি, দেশের বাইরে মুক্তি, টিভি স্বত্ব সবমিলিয়ে হাতে গোনা কয়েকটি ছবি ছাড়া বেশির ভাগ ছবি থেকে লগ্নীকৃত অর্থই ফেরত আসেনি। তবে ‘পরাণ’ ও ‘হাওয়া’র ব্লকবাস্টার হিট হওয়াকেই ইন্ডাস্ট্রির জন্য গুরুত্বপূর্ণ মনে করছেন সবাই। 

চলতি বছর দর্শকের প্রশংসাও কুড়িয়েছে বেশকিছু ছবি। এরমধ্যে পাপপুণ্য, শিমু,গুণিন, বিউটি সার্কাস, মুখোশ, অপারেশন সুন্দরবন, দামাল, দেশান্তর, কুড়া পক্ষীর শূন্যে উড়া বিশেষভাবে উল্লেখযোগ্য।

১২ মাসে ৪৮ ছবি

ছিটমহল, তোর মাঝেই আমার প্রেম, শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২, মাফিয়া- ১, মুখোশ, শিমু (মেইড ইন বাংলাদেশ), গুণিন, লকডাউন লাভ স্টোরি, জাল ছেঁড়ার সময়, গলুই, শান, বিদ্রোহী, বড্ড ভালোবাসি, পাপ পুণ্য, আগামীকাল, বিক্ষোভ, তালাশ, অমানুষ, পরাণ, দিন- দ্য ডে, সাইকো, কার্নিশ, যা হারিয়ে যায়, হাওয়া, আশীর্বাদ, ভাইয়ারে, লাইভ, বীরত্ব, অপারেশন সুন্দরবন, বিউটি সার্কাস, ঈশা খাঁ, হৃদিতা, যাও পাখি বলো তারে, রাগী, জীবন পাখি, বসন্ত বিকেল, রোহিঙ্গা, দামাল, কুড়া পক্ষীর শূন্যে উড়া, দেশান্তর, ভাঙন, মেইড ইন চিটাগং, ও মাই লাভ, হডসনের বন্দুক, জয় বাংলা, ৭১ এর একখন্ড ইতিহাস, পায়ের ছাপ এবং কাগজ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭