ইনসাইড ইনভেস্টিগেশন

অনিয়মের মাধ্যমে সরকারি স্কুলে স্বাধীনতা বিরোধী পরিবারের সদস্য ভর্তির অভিযোগ


প্রকাশ: 07/01/2023


Thumbnail

ময়মনসিংহ জিলা স্কুলে ডিজিটাল পদ্ধতিতে ভর্তিতে অনিয়মের ঘটনা ঘটেছে। একটি জন্ম নিবন্ধনের বিপরীতে একটি স্কুলের একই ক্লাশের জন্য একবার আবেদন করার নিয়ম থাকলেও ময়মনসিংহ জিলা স্কুলে সেই নিয়মের ব্যতিক্রম ঘটেছে। এমনি এক শিক্ষার্থী ইতোমধ্যে তার ভর্তি ফরম উত্তোলন করে ময়মনসিংহ জিলা স্কুলে জমা দিয়ে ভর্তি নিশ্চিত করেছে বলেও একটি বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

অভিযোগে জানা যায়, ময়মনসিংহ জিলা স্কুলে ওই আবেদনকারি একটি জন্ম নিবন্ধনের বিপরীতে ষষ্ঠ শ্রেণির লটারিতে দুইবার আবেদন করেছেন। দুইটি আইডি সংগ্রহ করে লটারিতে দুটি আইডিতে দুইবার অংশ নেয় এবং একটি আইডি মেরিট লিস্টে স্থানও পেয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। যদিওবা লটারি উদ্ধোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা দাবি করেছেন এবারের লটারিতে একটি স্কুলের একই ক্লাশে একবারের বেশি আবেদন করতে পারেনি কেউ। পরবর্তী সময়ে এরকম ব্যতিক্রমী বেশ কয়েকটি ঘটনা জানা গেলে অনেক শিক্ষার্থীর ভর্তি বাতিলও করা হয়। কিন্তু এই শিক্ষার্থীর ক্ষেত্রে নিয়ম অনুসরণ না করেই ভর্তি করা হয়েছে।

জানা যায়, জন্মনিবন্ধন নম্বর 20106125519347127 এর বিপরীতে মায়ের নাম এদিক সেদিক করে ময়মনসিংহ জিলা স্কুলের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য দুটি আইডি সংগ্রহ করে লটারিতে দুইবার অংশ নেয়। আইডির নম্বরগুলো হলো GVOGQSBZQO এবং GVYRROFZOV  । ইতোমধ্যে GVOGQSBZQO আইডির মাধ্যমে আবেদনকারী ময়মনসিংহ জিলা স্কুলের ষষ্ঠ শ্রেণিতে দিবা শাখায় মেরিট লিস্টে স্থান পেয়ে (মেরিট লিস্টের ১২ নম্বর, নাম MD. SHAHIDUZZAMAN FARABI) বিভিন্নভাবে লবিং তদবীর করে স্কুলের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছে।  এনিয়ে পুরো শিক্ষাঙ্গনে চলছে জল্পনা-কল্পনা। একজন শিক্ষার্থী একটি জন্মনিবন্ধন দিয়ে একটি স্কুলে একই শ্রেণিতে দুইবার লটারিতে অংশ নিয়ে প্রতারণা করছেন বলে অভিবাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।  এমনকি আবেদনকারী শিক্ষার্থীর জন্ম নিবন্ধন অনুযায়ী বয়স ইতোমধ্যে ১২ বছর ৮ মাস অতিক্রম করেছে, যদিওবা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য ১১ বছর এবং সপ্তম শ্রেণির জন্য ১২ বছর নির্ধারিত রয়েছে।  খোঁজ নিয়ে জানা গেছে ওই শিক্ষার্থী স্থানীয় আরেকটি স্কুলে ইতোমধ্যে ২০২২ সালের ষষ্ঠ শ্রেণির সমাপনি পরীক্ষা দিয়েছে।  তারপরও তার আবেদনপত্রে পূর্বে অধ্যয়ণরত পঞ্চম শ্রেণির কথা উল্লেখ করেছে। এবিষয়ে অভিভাবকদের পক্ষ থেকে ইতোমধ্যে বিভিন্ন দফতরে অভিযোগ দায়ের করা হয়েছে। তবে এমন ঘটনার সাথে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কেউ বা সংশ্লিষ্ট স্কুলের কেউ জড়িত আছে কিনা তারও সঠিক তদন্ত চেয়েছেন অভিবাবকরা।

উল্লেখ্য, ময়মনসিংহের জামায়াত শিবিরের পরিবার হিসেবে পরিচিত ময়মনসিংহ সদরের আলীয়া মাদ্রাসা এলাকার মৃত রুকন উদ্দিনের পরিবার। তার পরিবারের সবাই জামায়াত শিবিরের সাথে যুক্ত। তার এক ছেলে মো. হাসানুজ্জামান ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া শাখার ছাত্রশিবিরের সাবেক সভাপতি, বর্তমানে ময়মনসিংহ শহরের জামায়াতের রুকন। তার একটি হজ্জ লাইসেন্স ছিল (সাদমান ট্রাভেলস) । আর সেই হজ্জ এজেন্সির মাধ্যমে বিদেশে মানব পাচার ও জঙ্গি প্রেরণের দায়ে বর্তমান সরকার হজ্জ লাইসেন্স নং ১১৪৪ বাতিল করে। তার ভাই মো. ওয়াহিদুজ্জামান ও জামায়াতি ইসলামির সাথে জড়িদ। তার ছেলেকেই ময়মনসিংহ জিলা স্কুলে ভর্তির জন্য বিভিন্ন ব্যক্তির মাধ্যমে সুপারিশ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে। তাছাড়া এই শিক্ষার্থী বর্তমানে শহরের পাটগুদাম উচ্চ বিদ্যালয়ে একবার ষষ্ঠ শ্রেণিতে বার্ষিক পরীক্ষাও দিয়েছে। এদিকে স্বাধীনতাবিরোধী অপশক্তি এই পরিবারকে সরকারের কিছু কর্মকর্তা বিভিন্নভাবে সহযোগীতা করছে। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনৈতিক পন্থা অবলম্বন করায় ওই শিক্ষার্থীর ভর্তি বাতিল করে দৃষ্টান্ত স্থাপন করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭