ইনসাইড গ্রাউন্ড

দুবাই লিগ শুরু হওয়ায় বিদেশি ক্রিকেটার হারাচ্ছে বিপিএল


প্রকাশ: 12/01/2023


Thumbnail

বিশ্ব ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের পরিধি বেড়েছে অনেক। প্রথম ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট আইপিএল শুরু হয়েছিলো ২০০৮ সালে। এরপর এক এক করে শুরু হয়েছিলো বিপিএল,ক্যারিবিয়ান লিগ,পিএসএল, বিগ ব্যাশের মতো জনপ্রিয় টি-টোয়েন্টি আসর।

একে একে সব টেস্ট খেলুড়ে দেশ চালু করলেও টুর্নামেন্ট থেকে বাদ ছিলো দক্ষিণ আফ্রিকা। এবার সে দলে নাম লেখালো দক্ষিণ আফ্রিকাও। দুই দিন আগ থেকে ফ্র্যাঞ্চাইজি নিয়ে শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকান এসএ-টি২০ লিগ। আগামীকাল থেকে শুরু হচ্ছে নতুন আরও একটি টি-২০ আসর। এই আসরটি আয়োজন করছে আরব আমিরাত। টুর্নামেন্টির নাম দেওয়া হয়েছে আরব আমিরাত ইন্টারন্যাশনাল টি-২০ লিগ।

টি-টোয়েন্টির জনপ্রিয় এসব টুর্নামেন্টের জন্য প্রায় সারা বছর ব্যস্ত সময় পার করেন জাতীয় দলের ক্রিকেটাররা। আইসিসিতে আধিপত্য বিস্তার করা ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হওয়া আইপিএল জনপ্রিয়তার দিক দিয়ে সবার উপরে। আইপিএলে খেলার জন্য মুখিয়ে থাকে যে কোন দেশের ক্রিকেটাররা। এমনকি অনেক ক্রিকেটার জাতীয় দলকেও না বলেছে শুধুমাত্র আইপিএল খেলার জন্য।

ব্রডকাস্ট,মার্কেটিং খেলোয়া ক্রয় সব মিলিয়ে টাকার অঙ্কে সবার উপরে রয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল। দর্শক জনপ্রিয়তায় এর ধারে কাছেও নেই কোন ফ্র্যাঞ্চাইজি লিগ।

আইপিএলের পরের অবস্থানে এক সময় বিপিএল থাকলেও সেটি এখন দখল নিয়ে গেছে পিএসএল এবং বিবিএল। আন্তর্জাতিক ব্যস্ত সূচি আর ফ্র্যাঞ্চাইজি গুলোর বাজেট সব মিলিয়ে এখন বিপিএলে দেখা যায় না কোন তারকা ক্রিকেটারদের। নবম বিপিএল আসরের ঢাকা পর্ব শেষে আগামীকাল থেকে শুরু হবে চট্টগ্রাম পর্ব। যে কয়েকজন বিদেশী তারকা নবম বিপিএল আসরে এসেছেন অনেকেই চলে গেছেন আরব আমিরাত ইন্টারন্যাশনাল টি-২০লিগ খেলতে। ইতিমধ্যে ঢাকা ছেড়েছেন ডেভিড মালান, সিকান্দার রাজা এবং বেনি হাওয়েলদের মত তারকারা।  

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তিন বিদেশি ডেভিড মালান, মোহাম্মদ নবি ফজল হক ফারুকি চলে গেছেন ইন্টারন্যাশনাল টি-২০ লিগে খেলতে। তাঁদের জায়গায় দলে যোগ দিচ্ছেন পাকিস্তানের ইব্রাহিম আহমেদ ওয়েস্ট ইন্ডিজের চ্যাডউইক ওয়ালটন। চট্টগ্রাম পর্ব থেকেই দুই বিদেশিকে পাচ্ছে চ্যাম্পিয়নরা।

রংপুরের জিম্বাবুইয়ান ক্রিকেটার সিকান্দার রাজা আর বেনি হাওয়েল ঢাকার প্রথম পর্ব শেষ করেই চলে গেছেন। তাদের জায়গায় দলে নেওয়া হয়েছে পাকিস্তানের হ্যারিস রউফ আর মোহাম্মদ নেওয়াজকে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, ফরচুন বরিশাল বা সিলেট স্ট্রাইকার্স নতুন করে বিদেশি ক্রিকেটার নেয়নি।

বিদেশীদের ছাড়া কোন ফ্র্যাঞ্চাইজি লিগ জমজমাট হয় না। সেক্ষেত্রে বিপিএলের সীমাবদ্ধতা চোখে পড়ার মতই। ঢাকা পর্বের চেয়েও নিষ্প্রাণ দেখাবে বিপিএলের চট্টগ্রাম পর্ব। তবে নিউজল্যান্ড সিরিজ শেষে পাকিস্তানি ক্রিকেটাররা যোগ দিলে হয়ত জমে উঠবে বিপিএল।

তবে বিদেশী ক্রিকেটার না থাকার একটি বড় সুবিধা দেশী খেলোয়াড়দের জন্য। নিজেদের প্রতিভা দেখিয়ে জাতীয় দলে জায়গা করে নেওয়ার সূবর্ণ সুযোগ রয়েছে তোহিদ, জাকির হাসানদের। যদিও বিপিএল নবম আসরে দুইটি সেঞ্চুরি এসেছে পাকিস্তানিদের ব্যাট থেকে। এরপরেও এখন অনেক ম্যাচ বাকি দেশি ক্রিকেটারদের প্রমাণের জন্য।

 

 

 

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭