ক্লাব ইনসাইড

চবি উপাচার্যের কার্যালয় ভাঙ্কচুর তদন্তে কমিটি গঠন


প্রকাশ: 01/02/2023


Thumbnail

ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত  থাকা এক প্রার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) উপাচার্যের কার্যালয় ভাংচুর করেছে দলটির অনুসারীরা। এ ঘটনায় পরদিন তিন সদস্যের এক তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাতে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মাহবুব হারুন চৌধুরী স্বাক্ষরিত এক নোটিশে এ তদন্ত কমিটি গঠন করা হয়। নোটিশে তদন্ত কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত পূর্বক সুপারিশসহ প্রতিবেদন পেশ করার জন্য অনুরোধ করা হয়। 

নোটিশে বলা হয়, গত ৩০-০১-২০২৩ তারিখ মাননীয় উপাচার্য দপ্তরে কতিপয় উশৃংখল ব্যক্তি কর্তৃক সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনার বিষয়ে তদন্ত পূর্বক সুপারিশসহ প্রতিবেদন পেশ করার জন্য মাননীয় উপাচার্য নিম্নরূপ একটি তদন্ত কমিটি গঠন করেছেন। 

তদন্ত কমিটির তিন সদস্যের মধ্যে সিন্ডিকেট সদস্য ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলামকে আহ্বায়ক, আইন বিভাগের অধ্যাপক নির্মল কুমার সাহাকে সদস্য ও আইন বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর হাসান মোহাম্মদ রোমানকে সদস্য সচিব করা হয়েছে।

এর আগে গত সোমবার (৩০ জানুয়ারি) বিকেল ৪টার দিকে চবি উপাচার্যের কার্যালয়ে ভাংচুর করে ছাত্রলীগের বগিভিত্তিক উপগ্রুপ একাকারের অনুসারীরা। এ সময় বিশ্ববিদ্যালয়কে অচল করতে চবির প্রধান পরিবহন শাটল ট্রেনও বন্ধ করে দেয় তারা।  

জানা গেছে, রাইয়ান আহমেদ নামে কেন্দ্রীয় ছাত্রলীগের একজন সদস্য শিক্ষক নিয়োগ প্রার্থী ছিলেন। তবে তিনি মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় বাদ পড়েছেন। নিয়োগ বোর্ডে সুপারিশপ্রাপ্তদের বিষয়টি গোপন থাকায় সিন্ডিকেট সভার অনুমোদনের অপেক্ষায় ছিলেন ছাত্রলীগের অনুসারীরা।

সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫৪১তম সিন্ডিকেট সভায় রাজনীতি বিজ্ঞান, ইসলামিক স্টাডিজ, মেরিন সায়েন্সেস এবং ফিশারিজসহ বিভিন্ন বিভাগের সুপারিশপ্রাপ্ত প্রার্থীদের নিয়োগ অনুমোদন করা হয়। সভা শেষে উপাচার্যের কার্যালয়ের বাইরে ভাংচুর করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭