ইনসাইড গ্রাউন্ড

আইসিসির শাস্তি পেলো ইন্দোরের উইকেট


প্রকাশ: 04/03/2023


Thumbnail

বোর্ডার-গাভাস্কার ট্রফি শুরুর আগে থেকেই ভারতের স্পিন সহায়ক উইকেট বানানোর বিষয়টি নিয়ে শুরু হয় আলোচনা। সেই আলোচনায় পক্ষে-বিপক্ষে অবস্থান নেন দুই দেশের সাবেক ক্রিকেটাররা। সিরিজের তিন টেস্টের সবগুলোতেই রাজত্ব করেছেন স্পিনাররা। এমনকি একটি টেস্টও গড়ায়নি চতুর্থ দিনে। তবে ইন্দোরের তৃতীয় টেস্ট আগের দুই ম্যাচ ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে। আজ এক বিজ্ঞপ্তিতে ইন্দোরের উইকেটকে ৩ ডিমেরিট পয়েন্ট দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

ইন্দোর টেস্টের প্রথম দিনের শুরু থেকেই পিচের সহয়তা পায় স্পিনাররা। বিশাল বাঁকের সঙ্গে ধীরগতি আর নিচু বাউন্সও ছিল চোখে পড়ার মতো। ম্যাচ চলাকালীন সময়েই এই উইকেটের কঠোর সমালোচনা করেছেন সাবেক অজি ক্রিকেটার ম্যাথু হেইডেন ও অধিনায়ক স্টিভ ওয়াহ। ভারতের এমন অবস্থান ক্রিকেটীয় চেতনাকে প্রশ্নবিদ্ধ করছেও বলে মন্তব্য করেছিলেন তারা। দুই দিন ও এক সেশনেই ফল নির্ধারিত হয়েছে ম্যাচটির। তবে এবার নিজেদের পাঁতা ফাঁদে ধরা খেয়েছে ভারতই। নাথান লিও'র স্পিন বীষে নীল হয়ে ৯ উইকেটে হেরেছে ম্যাচটি। তাতে সিরিজে ধবলধোলাইয়ের লজ্জা থেকে বেঁচেছে অস্ট্রেলিয়া।

খেলা শেষে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের রিপোর্টের ভিত্তিতে ইন্দোরের হলকার স্টেডিয়ামের উইকেটকে ‘বাজে’ উইকেটের রেটিং দিয়েছে আইসিসি। নিয়ম অনুযায়ী দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্টও। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, মাঠের পিচ ও আউটফিল্ড ছিলো ভয়ঙ্কর বাজে। খেলা শেষে ম্যাচ ম্যাচ রেফারি ক্রিস ব্রড অফিশিয়ালস ও দুই দলের অধিনায়কের সঙ্গে আলাপ করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই প্রসঙ্গে ম্যাচ রেফারি বলেছেন, ‘পিচ অনেক শুষ্ক ছিল। ব্যাট ও বলের মধ্যে কোনো ভারসাম্য ছিল না। একদম শুরু থেকে স্পিনারদের সাহায্য করেছে।’ তিন ডিমেরিট পাওয়া ইন্দোরের ভেন্যু এই সিদ্ধান্তের বিপক্ষে ১৪ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবে। নিয়ম অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে কোনো ভেন্যু পাঁচ বা তার চেয়ে বেশি ডিমেরিট পয়েন্ট পেলে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করার যোগ্যতা হারাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭