ওয়ার্ল্ড ইনসাইড

বন্ধু-বান্ধবে ঠাসা মন্ত্রিসভা, কাদের নিয়ে দল গড়লেন শি জিনপিং?


প্রকাশ: 14/03/2023


Thumbnail

তৃতীয় মেয়াদে পরবর্তী পাঁচ বছরের জন্য চীনা রাষ্ট্রপতি মনোনীত হয়েছেন শি জিনপিং। নয়া প্রিমিয়ার বা প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন তাঁরই ঘনিষ্ঠ লি কিয়াং। রবিবার (১২ মার্চ) নয়া মন্ত্রিসভাকে অনুমোদন দেয় চীনা সংসদ। সোমবার শেষ হলো ন্যাশনাল পিপলস কংগ্রেস। তার আগেই শি জিনপিং-এর নেতৃত্বে দেশ পরিচালনার নয়া দল গঠন করলেন। পরবর্তী ৫ বছরে বিশ্ব-রাজনীতির ক্ষেত্রে এই ব্যক্তিরা বড় ভূমিকা নিতে পারেন। কাদের বেছে নিলেন শি জিনপিং? আসুন এক নজরে চিনে নেওয়া যাক –

চিনের চার নতুন ভাইস প্রিমিয়ার বা উপপ্রধানমন্ত্রী

ডিং জুয়েক্সিয়াং (বয়স ৬০) – প্রধান ভাইস প্রিমিয়ার। কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটিরও সদস্য। সবথেকে বড় কথা শি জিনপিং-এর দীর্ঘদিনের বিশ্বস্ত সহকর্মী। সেই ২০০৬ সালে শি যখন সাংহাইয়ে ছিলেন, তখন থেকেই তিনি শি-র চিফ অব স্টাফ পদে ছিলেন ডিং।

হে লাইফেং (বয়স ৬৮) – এতদিন চিনা অর্থনীতির দেখভাল করতেন লিউ হি। তাঁর জায়গায় এইবার হে লাইফেং-কে নিয়ে এসেছেন শি জিনপিং। তিনি শির দীর্ঘদিনের বন্ধু। এর আগে চিনের জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশনের দায়িত্বে ছিলেন।

ঝাং গুওকিং (বয়স ৫৮) – অর্থনীতিতে পিএইচডি ঝাং এক সময় চিনের ডিফেন্স কর্পোরেশনে কাজ করতেন। সেখানে ২০ বছর কাটানোর পর রাজনীতিতে আসেন। এর আগে লিয়াওনিং প্রদেশের চংকিং এবং তিয়ানজিনে শহর কমিউনিস্ট পার্টির শীর্ষ পদে ছিলেন।

লিউ গুওঝং (বয়স ৬০) এর আগে শানসি প্রদেশের কমিউনিস্ট পার্টির প্রধান ছিলেন। প্রসঙ্গত এই প্রদেশেই শি জিনপিং-এর পৈত্রিক বাড়ি আছে।

চিনের পাঁচ নতুন স্টেট কাউন্সিলর ( পদমর্যাদায় ভাইস প্রিমিয়ারদের নীচে, কিন্তু ক্যাবিনেট মন্ত্রীদের উপরে)

লি শাংফুও (বয়স ৬৫) – লি শাংফুও-কে প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। চিনের স্যাটেলাইট প্রোগ্রামে কাজ করতেন তিনি। রাশিয়ার প্রধান অস্ত্র রপ্তানিকারক সংস্থা রোসোবোরোন এক্সপোর্টের কাছ থেকে সামরিক সরঞ্জাম কেনার জন্য তাঁর আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞার জারি করেছে মার্কিন সরকার।

ওয়াং জিয়াওহং (বয়স ৬৫) – নিরাপত্তা মন্ত্রী বা পুলিশ প্রধানের পদে বহাল হয়েছেন ওয়াং জিয়াওহং। ইনিও শি জিনপিং-এর ঘনিষ্ঠ বন্ধু। এই বন্ধুত্বের সূচনা হয়েছিল গত শতাব্দীর নয়ের দশকের গোড়ার দিকে। ফুঝো শহরে দলীয় প্রধান পদে ছিলেন শি, আর ওয়াং ছিলেন শহরের পুলিশ প্রধান।

উ ঝেংলং (বয়স ৫৮) – স্টেট কাউন্সিলের সেক্রেটারি-জেনারেলের পদ দেওয়া হয়েছে উ ঝেংলং-কে। এর আগে তিনি জিয়াংসু প্রদেশে দলের প্রধান পদে ছিলেন।

শেন ইকিন (বয়স ৬৩) – এর আগে গুইঝো প্রদেশের দলের প্রধান ছিলেন শেন। তিনিই হলেন একমাত্র মহিলা স্টেট কাউন্সিলর। বস্তুত, দল এবং প্রশাসন দুই দিক থেকেই তিনিই হলেন চিনের সর্বোচ্চ পদমর্যাদা সম্পন্ন মহিলা। গত অক্টোবরে চিনা কমিউনিস্ট পার্টির ২৪ সদস্যের পলিটব্যুরো গঠিত হয়েছিল। প্রথমবারের মতো একজনও মহিলা সেখানে স্থান পাননি। এমনকি এবার কোনও মহিলাকে ভাইস প্রিমিয়ারও করা হয়নি।

কিন গ্যাংও (বয়স ৫৭) – চিনের নয়া বিদেশমন্ত্রী হলেন কিন গ্যাংও। এক সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত চিনের প্রধান প্রোটোকল অফিসার ছিলেন কিন। সেই সময়ই শি-এর ঘনিষ্ঠ বৃত্তে এসেছিলেন।

ক্যাবিনেট মন্ত্রী স্তরে কোনও পদবদল ঘটানো হয়নি।  অপ্রত্যাশিতভাবে পিপলস ব্যাঙ্ক অব চায়নার গভর্নর পদে বহাল রয়েছেন ৬৫ বছরের ই গ্যাং এবং অর্থমন্ত্রী পদে ৬৬ বছরের লিউ কুন। কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়ার পর ই গ্যাং-কে অবসর পাঠানো হবে বলে মনে করা হয়েছিল। আর লিও কুন চিনের স্বাভাবিক অবসরের বয়স, ৬৫ পেরিয়ে গিয়েছেন।

এছাড়া, জাতীয় উন্নয়ন ও সংস্কার কমিশনের প্রধান হিসাবে থেকে গিয়েছেন জেং শানজি, বাণিজ্যমন্ত্রী হিসেবে বহাল রয়েছেন শি- ঘনিষ্ঠ ওয়াং ওয়েনতাও, শিল্প ও তথ্য প্রযুক্তি মন্ত্রী পদে রয়ে গিয়েছেন জিন ঝুয়াংলং, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী পদে ওয়াং ঝিগাং, শিক্ষামন্ত্রী পদে হুয়াই জিনপেং, ন্যাশনাল এথনিক অ্যাফেয়ার্স কমিশনের প্রধান পদে প্যান ইউ, জাতীয় নিরাপত্তা মন্ত্রী পদে শি-র বন্ধু চেন ইক্সিন, অসামরিক বিষয়ক মন্ত্রী তাং ডেংজি, বিচারমন্ত্রী হি রং, মানবসম্পদ ও সামাজিক নিরাপত্তা মন্ত্রী ওয়াং জিয়াওপিং, প্রাকৃতিক সম্পদ মন্ত্রী ওয়াং গুয়াংহুয়া, ইকোলজি ও পরিবেশ মন্ত্রী পদে হুয়াং রুনকিউ, আবাসন ও নগর-পল্লী উন্নয়ন মন্ত্রী পদে নি হং, পরিবহন মন্ত্রী লি জিয়াওপেং, জলসম্পদ মন্ত্রী লি গুইয়িং, কৃষি ও গ্রামীণ বিষয়ক মন্ত্রী তাং রেনজিয়ান, সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী হু হেপিং, জাতীয় স্বাস্থ্য কমিশনের প্রধান পদে মা জিয়াওই, প্রবীণ বিষয়ক মন্ত্রী পদে পেই জিনজিয়া, জরুরী পরিস্থিতি মোকাবিলা মন্ত্রী পদে ওয়াং জিয়াংজি এবং ন্যাশনাল অডিট অফিসের অডিটর-জেনারেল পদে হাউ কাই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭