ইনসাইড পলিটিক্স

কী চায় জাতীয় ইনসাফ কায়েম কমিটি?


প্রকাশ: 18/03/2023


Thumbnail

অন্তর্বর্তীকালীন একটি জাতীয় সরকার গঠন করে সেই সরকারকে বাংলাদেশের নতুন সংবিধান প্রণয়ন এবং তার অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে নাগরিক অধিকার বিষয়ক একটি সংগঠন ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস জাতীয় ইনসাফ কায়েম কমিটি। বৃহস্পতিবার (১৭ মার্চ) সন্ধ্যায় জাতীয় ইনসাফ কায়েম কমিটি রাজধানীর বনানীর শেরাটন হোটেলে বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানিয়ে নৈশভোজ করায়। এই নৈশভোজে তাদের খরচ হয়েছে প্রায় ১২ লাখ টাকা। নাগরিক অধিকার বিষয়ক সংগঠনটির আহ্বায়ক কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার এবং সদস্য সচিব সাংবাদিক শওকত মাহমুদ বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এই নৈশভোজে অংশ নেওয়া একাধিক সূত্র জানায়, এতে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান (মান্না), গণ অধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া, লেফটেন্যান্ট জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দী, সাবেক রাষ্ট্রদূত সাকিব আলী, এনবিআরের সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ, গণ অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানসহ পুলিশের সাবেক কয়েকজন কর্মকর্তা অংশ নেন।

সূত্র জানায়, বৃহস্পতিবারের নৈশভোজে সংগঠনের সদস্য সচিব শওকত মাহমুদ ইনসাফ কায়েম কমিটির পক্ষে বেশ কিছু প্রস্তাব বা ইশতেহার তুলে ধরেন। সেখানে সংগঠনটির পক্ষে নতুন অন্তর্বর্তী জাতীয় সরকার গঠন করে সেই সরকারকে নতুন সংবিধান প্রণয়ন ও তার অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের পক্ষে অভিমত দিয়েছেন তাঁরা। সংগঠনটির আহবায়ন এবং সদস্য সচিব দাবি করেছেন, ২০১৩ সাল থেকে তারা এই প্রক্রিয়াটির জন্য কাজ করছেন এবং সংগঠনটি প্রতিষ্ঠা করেছেন সেই সময়েই। পরবর্তীতে তারা এই সংগঠনটিকে নতুন করে আবার পুনরুজ্জীবিত করার লক্ষ্যে এই নৈশভোজের আয়োজন করেছেন। 

এদিকে এই সংগঠনটির নৈশভোজ আয়োজনের পরপরই দেশের রাজনৈতিক মহলে এই নিয়ে শুরু হয়েছে নানমুখী আলোচনা। গজিয়েছে প্রশ্ন এবং সন্দেহের ডালপালাও। কেউ বলছেন, রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এই আয়োজনের খরচ কোত্থেকে এসেছে এবং যারা এই আয়োজন করেছেন তারা কারা? তারা কী চায়? আবার কেউ কেউ সন্দেহ করছেন কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার এবং সাংবাদিক শওকত মাহমুদকে সামনে রেখে বাংলাদেশে নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দল জামায়াতে ইসলামী বাংলাদেশে নতুন করে রাজনীতিতে আসার ছক তৈরি করছে। দেশে বিদেশে জামায়াতের টাকার অভাব নেই। তাই এ ধরনের একটি অুনষ্ঠানের খরচ বহন করা জামায়াতের জন্য কোনো বিষয় নয়।

নৈশভোজে সংগঠনটির প্রস্তাবনায় বলা হয়, ইসলামকে মুক্তিযুদ্ধের প্রতিপক্ষ তৈরি করে আজ অবধি যে গৃহদাহ জারি করা হয়েছে, তার ফলে একটি শক্তিশালী রাজনৈতিক জনগোষ্ঠী হিসেবে বাংলাদেশের পরিগঠনকে সব সময়ই ব্যহত করা হয়েছে। শুধু ইসলাম নয়, সকল ধর্মেরই ধর্মপ্রাণ মানুষের আশা-আকাঙ্খাকে যেমন অস্বীকার করা হয়েছে, তেমনই একইভাবে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশকেও ধর্মের বিপরীতে স্থাপন করে তাদের বিকাশ, পারস্পরিক সমঝোতা ও সৌহার্দ্যকে নষ্ট করে ধর্মকে স্রেফ পরিচয় সর্বস্ব সাম্প্রদায়িকতায় পর্যবসিত করা হয়েছে। এর ফলে মানুষের ইহলৌকিক বিকাশে ধর্মের ভূমিকা রুদ্ধ হয়েছে, তেমনি নৈতিক ও আত্মিক বিকাশের ক্ষেত্রগুলোকেও ধ্বংস করে ফেলা হয়েছে।  

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, তারা গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে একটি অন্তর্বর্তী সরকার গঠন করতে চান। অন্তর্বর্তী সরকারের কাজ হবে নতুন গঠনতন্ত্র বা শাষনতন্ত্র প্রণয়নের সভা আহবান করা এবং জনগণের অংশগ্রহণের ভিত্তিতে বাংলাদেশকে নতুনভাবে একটি শাষনতন্ত্র উপহার দেওয়া। স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন অর্থাৎ নির্বাচন কমিশন পূনর্গঠন এবং নির্বাচনের সময় সকল নির্বাহী ক্ষমতা নির্বাচন কমিশনের অধীনে নিয়ে আসা। নতুন গঠনতন্ত্র প্রণয়নের পরপরই অন্তর্বর্তী নতুন সরকার এবং নতুন গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন জাতীয় নির্বাচন হবে। নতুনভাবে বাংলাদেশ গঠনের এটাই সঠিক পথ বলে তারা মনে করেন।  

প্রস্তাবনায় বলা হয়, গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে জাতীয় সরকার গঠন করা না গেলে গত কয়েক দশকে গড়ে ওঠা সুবিধাবাদী, সন্ত্রাসী ও লুটেরা শক্তিকে পরাস্ত করা সম্ভব হবে না। আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে জনগণের বিজয় নিশ্চিত না করে তথাকথিত জাতীয় বা অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচনের দাবি ফ্যাসিস্ট রাষ্ট্রব্যবস্থা অক্ষুণ্ন রেখে ক্ষমতা লাভের খায়েশমাত্র। তাই ফ্যাসিস্ট শক্তিকে উৎখাত করে জনগণের প্রতিনিধিত্বশীল ছোট-বড় সব দলকে নিয়ে একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকার গঠন করা হবে।

প্রস্তাবে আরও বলা হয়, অন্তর্বর্তী সরকারের কাজ হচ্ছে গঠনতন্ত্র প্রণয়ন সভা আহ্বান করা এবং জনগণের অংশগ্রহণের ভিত্তিতে বাংলাদেশকে নতুনভাবে গঠন করা। নতুন গঠনতন্ত্রে স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী নির্বাচন কমিশন ও নির্বাচনী ব্যবস্থা নিশ্চিত করার জন্য নির্বাচনের সময় সব নির্বাহী ক্ষমতা নির্বাচন কমিশনের অধীনে থাকবে। নতুন গঠনতন্ত্র প্রণয়নের পরপরই অন্তর্বর্তী জাতীয় সরকার পদত্যাগ করবে এবং নতুন গঠনতন্ত্রের ভিত্তিতে নতুন জাতীয় নির্বাচন হবে। জনগণের ইচ্ছা ও অভিপ্রায়ের ভিত্তিতে নতুনভাবে বাংলাদেশ গঠনের এটাই সঠিক পথ।

যদিও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনের দাবি জানিয়ে বিএনপি বলেছে, ওই নির্বাচনে জয়ী হলে বর্তমান সরকারের বিরুদ্ধে আন্দোলনরত সবাইকে নিয়ে জাতীয় সরকার গঠন করবে তারা। এ লক্ষ্যে ইতিমধ্যেই প্রস্তাবিত জাতীয় সরকারের ২৭ দফা রূপরেখা দিয়ে কয়েকটি দল ও জোটকে সঙ্গে নিয়ে যুগপৎ আন্দোলন শুরু করেছে বিএনপি। এর মধ্যেই ইনসাফ কায়েম কমিটি বাংলাদেশের নতুন সংবিধান প্রণয়ন এবং তার অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য অন্তর্বর্তীকালীন জাতীয় সরকার গঠনের অভিমত প্রকাশ করল।

এসব বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই নৈশভোজে যারা অংশগ্রহণ করেছেন এবং যারা আয়োজন করেছেন, তাদের অনেকেই সরকার বিরোধী আন্দোলনের সাথে সম্পৃক্ত। এই আয়োজন এবং সংগঠনটিও সরকার বিরোধী আন্দোলনের একটি অংশ। সেখানে তারা যে ধরনের প্রস্তবনা তুলে ধরেছেন, সে ধরনের দাবি নিয়ে বিএনপি দীর্ঘদিন আন্দোলন করে আসছে। এই সংগঠনটির সাথে বিএনপির সম্পৃক্ততা রয়েছে বলেই মনে হচ্ছে। যদি সম্পৃক্ততা নাও থাকে- তথাপিও বিএনপির দশ দফা, সরকার গঠনের রূপরেখার ২৭ দফার সঙ্গে তাদের প্রস্তাবনার যথেষ্ট মিল রয়েছে। এছাড়াও তাদের প্রস্তবনায় ইসলামী ইস্যু এবং ধর্মকে প্রাধান্য দিয়ে যে বিষয়গুলো তুলে ধরা হয়েছে, তাতে মনে হচ্ছে- একটি সাম্প্রদায়িক বাংলাদেশ তৈরি করতেই চেষ্টা করছেন তারা। এখন দেখার বিষয় জাতীয় ইনসাফ কায়েম কমিটির নামে জামায়াত নতুন কোনো পরিকল্পনা করছে কি না?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭