ইনসাইড গ্রাউন্ড

পেসারদের নিয়েই ভরসা খুঁজবে বাংলাদেশ?


প্রকাশ: 23/05/2023


Thumbnail

এমনিতে তেমন একটা টেস্টই খেলা হয় না আফগানিস্তানের। ২০১৮ সালের জুনে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলার পরের পাঁচ বছরে মাত্র চারটিই বড় দৈর্ঘ্যের আন্তর্জাতিক ম্যাচ খেলেছে আফগানিস্তান। সর্বশেষ টেস্ট খেলেছে দুই বছরের বেশি সময় আগে। আবুধাবিতে জিম্বাবুইয়েকে হারানোর পর থেকেই চলতে থাকা আফগানদের টেস্ট বিরতিতে অবশেষে ছেদ পড়ছে আগামী ১৪ জুন।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্টে এই দলটির মুখোমুখি হওয়ার আগে অবশ্য বাংলাদেশ শিবিরে বারবারই হানা দিয়ে যাচ্ছে না শুকানো এক পুরনো ক্ষত। নিজেদের মাঠে ধীরগতির নিচু বাউন্সের স্পিন-সহায়ক উইকেট বানিয়ে উল্টো নিজেরাই বোকা বনে গিয়েছিল স্বাগতিকরা। অথচ নিশ্চিত সাফল্যের আশায় ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে একাদশে কোনো বিশেষজ্ঞ পেসার না নিয়েই নেমেছিলেন অধিনায়ক সাকিব আল হাসান।

শুরুতে এই সিদ্ধান্ত বাহবা পেলেও ২২৪ রানে হারের ধাক্কার পর ভীষণ সমালোচনাও হয়। ফলে এবার আফগানিস্তানের বিপক্ষে খেলার আগে সতর্ক অবস্থানে থাকতে চান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। দু-এক দিন আগেও বলতে শোনা গেছে, ‘এখানে কোনো পরীক্ষা-নিরীক্ষা হবে না। আফগানিস্তান খুব ভালো দল। যেহেতু আমাদের একটি খারাপ অভিজ্ঞতা আছে, গত টেস্ট মাচটি আমরা হেরেছি।

আগেরবার আমরা হেরেছিলাম আফগান স্পিনারদের কাছেই। তাদের স্পিন আক্রমণও ছিল বাংলাদেশের তুলনায় বৈচিত্র্যপূর্ণ। রশিদ খানের সঙ্গে আরেক লেগি কায়েস আহমেদ। চায়নাম্যান জহির খানের সঙ্গে অফস্পিনার মোহাম্মদ নবি।

শেষের জনের অবশ্য ক্যারিয়ারের বিদায়ি টেস্ট ছিল চট্টগ্রামের সেই ম্যাচ। সাড়ে তিন বছর পর আবার যখন বাংলাদেশের বিপক্ষে খেলার অপেক্ষায় আফগানরা, তখনো স্পিন-সজ্জায় এক চুলও পিছিয়ে নেই তারা। রশিদও বরাবরই ভীষণ ভীতিকর বোলারই। আবার এই দলটির বিপক্ষে মাঠে নামার আগে স্পিন বৈচিত্র্যে আফগানদের অনেকটা এগিয়ে রাখতে কোনো দ্বিধা নেই আকরাম খানের। ২০১৯-র সেই হারের সময় বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির প্রধান তিনিই ছিলেন। এখন তার ভূমিকা বদলে গেলেও এই সাবেক অধিনায়ক কাল মেয়র কাপ ক্রিকেটের উদ্বোধন করতে গিয়ে ফিরে গেলেন সেই হারে। একই সঙ্গে আফগান স্পিন আক্রমণকেও এগিয়ে রাখলেন, ‘ওরা সব সময় আমাদের চেয়ে স্পিনে ভালো। অসাধারণ কিছু স্পিনার আছে ওদের, যাদের পড়তে পারা কঠিন। ওদের সঙ্গে তাই উঁচুদরের ক্রিকেটই খেলতে হবে আমাদের।’

এবার ঢাকার মিরপুরে খেলা। এখানকার উইকেটও কম কুখ্যাত নয়। যদিও সর্বশেষ বিপিএল থেকে এই মাঠের উইকেট নিয়ে অভিযোগ কমেছে। ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে এই মাঠের শেষ দুই টেস্টের পারফরম্যান্স নিয়ে স্বাগতিক শিবিরে স্বস্তিও আছে। এবার সেখানে কি তাহলে স্পিনে এগিয়ে থাকা আফগানদের বিপক্ষে অন্য কোনো কৌশল নিয়ে নামবে বাংলাদেশ? এখনই জানার উপায় নেই। তবে সম্প্রতি পেস বোলিং বিভাগে স্বাবলম্বী হয়ে ওঠা বাংলাদেশ পেসারদের নিয়েই ঝাঁপিয়ে পড়বে না, তা কে বলতে পারে? চোটের জন্য সাকিব আল হাসানের অনুপস্থিতি প্রসঙ্গে আকরাম যেভাবে পেসারদের টেনে আনলেন, তাতে সে সম্ভাবনাও কম নয়, ‘আমাদের ভালো ব্যাকআপ আছে। তরুণরা আছে, ফাস্ট বোলিং বিভাগও তো এখন দারুণ আমাদের।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭