ইনসাইড গ্রাউন্ড

প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ উপহার দিল ৯০ হাজার গাছ!


প্রকাশ: 26/05/2023


Thumbnail

আইপিএলের প্লে অফে এক একটি ডট বলে ফলছে ৫০০টি গাছ। সবুজ হবে দেশ। অভিনব উদ্যোগ নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ ও বিসিসিআই। প্লে অফের ম্যাচে ডট ব প্রতি ৫০০টি করে গাছ লাগানো হবে। মোট ৪টি ম্যাচ। 

এরই মধ্যে প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ খেলা হয়ে গিয়েছে। কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। এলিমিনেটর ম্যাচ খেলেছে লখনউ সুপার জায়ান্টস ও মুম্বাই ইন্ডিয়ান্স। ধোনি-হার্দিকদের ম্যাচে ৮৪টি ডট বল ধরলে ৪২ হাজার বৃক্ষের রোপণ করা হবে। এলিমিনেটর ম্যাচের ডট বলের সংখ্যা আরও বেশি। রোহিত-ক্রুণালদের ম্যাচ উপহার দিয়েছে ৪৮ হাজার গাছ। সব মিলিয়ে এখনও পর্যন্ত আইপিএলে প্লে অফ থেকে মোট ৯০ হাজার গাছ উপহার পেয়েছে দেশ।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচ চলাকালীন টিভির পর্দায় ডট বলের জায়গায় গাছের চিহ্ন দেখে অনেকে অবাক হয়ে যান। হঠাৎ গাছ কেন? ধারাভাষ্যকার রবি শাস্ত্রী অবশ্য ম্যাচ শুরুর আগেই বলে দিয়েছিলেন, যত ডট বল হবে তত গাছ লাগানো হবে। পরে জানা যায়, ডট বল প্রতি ৫০০টি গাছ লাগানো হবে। পরিবেশ সবুজ করতে ভারতীয় ক্রিকেট বোর্ডের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সকলে। 

তবে পরিবেশ বা সমাজ সচেতনতায় আইপিএলের উদ্যোগ এটাই প্রথম নয়। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তরফে প্রতি মরসুমে একটি ম্যাচ সবুজ জার্সি পরে খেলা হয়। পরিবেশ সচেতনায় এই উদ্যোগ। এছাড়া গুজরাট টাইটান্স ল্যাভেন্ডার রঙের জার্সি পরে একটি ম্যাচ খেলেছে। ক্যান্সারের মতো মারণ রোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রেরণা দিতেই এমন উদ্যোগ।

আজ, শুক্রবার আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার। এই ম্যাচ নির্ধারণ করে দেবে, কোন দল এ বারের আইপিএলের ফাইনালে উঠবে। চেন্নাই সুপার কিংস আগেই ফাইনালে চলে গিয়েছে। আজ ফাইনালের লড়াই গুজরাট টাইটান্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে। কোনও এক দলের ফাইনাল খেলার স্বপ্ন পূরণ হবে। অন্য দলের স্বপ্ন ভঙ্গ। ম্যাচের ফলাফল যাই হোক, হার্দিক-রোহিতদের লড়াই আরও কয়েক হাজার গাছ উপহার দেবে এতেই খুশি পরিবেশপ্রেমীরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭