ইনসাইড গ্রাউন্ড

আফগান স্পিনারদের সামলে বিশ্বকাপ প্রস্তুতি নিবেন শান্তরা


প্রকাশ: 27/05/2023


Thumbnail

আফগানিস্তান সিরিজে লেগ স্পিন খেলার অভিজ্ঞতা নিয়ামক হবে বিশ্বকাপে বলে মনে করছেন নাজমুল হোসেন শান্ত। সিরিজে সাকিবকে মিস করলেও, জয়ের দিকেই চোখ টাইগারদের। বিশ্বকাপের আগে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজ, তার উপরে প্রতিপক্ষ যখন  আফগানিস্তান তখন ভাবনাটাও বেশি। কায়ননা তাদের বোলিং লাইন আপ বৈচিত্রময়। যার বিপক্ষে আগেও ভুগতে হয়েছে টাইগারদের।

আগামী জুনে সিরিজের শুরুটা হবে একমাত্র টেস্ট দিয়ে। আফগানদের বিপক্ষে সিরিজ সামনে আসলেই আগ্রহ বাড়ে লেগ স্পিনারদের নিয়ে। টাইগারদের অনুশীলনে নেট বোলারদের মাঝে দেখা মিলে লেগ স্পিনার। তবে বিশ্বকাপের বিবেচনায় সিরিজটা বিশেষ গুরুত্ব দিয়ে দেখছেন ব্যাটার শান্ত।

তিনি বলেন, ‘প্রায় প্রত্যেকটা টিমেই লেগ স্পিনার থাকে। আফগানিস্তানে কোয়ালিটি বোলার সবাই। বেশ কিছু লেগ স্পিনারও আছে। এই বোলারদের যদি আমরা ভালোভাবে সামলাতে পারি, তাহলে বিশ্বকাপে অন্যান্য দলের লেগ স্পিনারদের খেলা আমাদের জন্য সহজ হবে। বিশ্বকাপের আগে এ ম্যাচগুলো আমাদের দলের কম্বিনেশন এবং আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। যদি আমরা ভালোভাবে খেলতে পারি এবং সে আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপে যেতে পারি, তাহলে বিশ্বকাপেও আমাদের ভালো করা সম্ভব।’ 

আফগানদের বিপক্ষে বাজে অভিজ্ঞতা আছে টাইগারদের। সবশেষ টেস্টটা ঘরের মাঠে হেরেছিল ২২৪ রানে। নতুন ব্র্যান্ডের ক্রিকেট খেলা বাংলাদেশ আর এসব নিয়ে ভাবতে চায় না। লক্ষ্যটা ইতিবাচক থাকা।

শান্ত বলেন, ‘ক্রিকেটে জয়-পরাজয় থাকবেই। এটা নিয়ে খুব বেশি চিন্তার কারণ নেই। আমার মনে হয় যে আমাদের নিজেদের নিয়ে চিন্তা করাটা গুরুত্বপূর্ণ। আমরা কত ভালো ক্রিকেট খেলতে পারি, কোন জায়গায় উন্নতি করতে পারি; সেটা নিয়ে বেশি ফোকাস করতেছি। আমাদের কন্ডিশনে খেলা, আমরা যদি নিজেদের ভালো ক্রিকেটটা খেলতে পারি, অবশ্যই তাদের হারানো সম্ভব।’

দুর্দান্ত পারফরম্যান্সের কারণে দলের গুরুত্বপূর্ণ ক্যারেক্টার নাজমুল হোসেন শান্ত। আসন্ন সিরিজেও গুরু দায়িত্ব থাকবে তার কাঁধে। এই বাঁহাতিও অপেক্ষায় আফগানদের বিপক্ষে নিজের সেরা ক্রিকেট খেলার।

শান্ত বলেন, ‘আমাদের লক্ষ্য সিরিজ জেতা। সিরিজ নিয়ে কোনো পরিকল্পনা থাকে না। ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা করি। প্রতিটা ম্যাচে চেষ্টা করি কীভাবে আমি আরও আত্মবিশ্বাসী হতে পারব।’ 

আফগানদের বিপক্ষে একমাত্র ওয়ানডেতেই সুখস্মৃতি আছে স্বাগতিকদের। ১১ ম্যাচে ৭টি জয় আর ৪টি হার। টেস্ট এবং টি-টোয়েন্টির পরিসংখ্যানে এগিয়ে সফরকারীরা। সংক্ষিপ্ত সংস্করণে রশিদ খানদের ৬টি জয় আর টাইগারদের জয় মাত্র ৩টি। তাই ফেভারিট হলেও, চ্যালেঞ্জটা থাকবে বাংলাদেশের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭