ইনসাইড পলিটিক্স

গাজীপুর নির্বাচনে দায়িত্বপ্রাপ্তদের তলব করবেন প্রধানমন্ত্রী


প্রকাশ: 29/05/2023


Thumbnail

সম্প্রতি শেষ হয়েছে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। এই নির্বাচনে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র এবং আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন জয়ী হয়েছেন। গাজীপুরে আওয়ামী লীগের প্রার্থী ছিলেন দলের ত্যাগী, পরীক্ষিত নেতা এবং গাজীপুর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান। কিন্তু তিনি পরাজিত হয়েছেন। আওয়ামী লীগের হেভিওয়েট নেতারাও দলীয় প্রার্থী আজমত উল্লা’র পক্ষে নিবাচনী প্রচারণা, নির্বাচন পরিচালনা, এমনকি সমন্বয়কের দায়িত্বও পালন করেছেন। কিন্তু গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর নাটকীয় পরাজয় ঘটে। কিন্তু এই পরাজয়ের কারণ কি?- এই নিয়ে সম্প্রতি আওয়ামী লীগের বিভিন্ন মহলে প্রশ্ন ওঠেছে।

দলের শীর্ষ পর্যায় অর্থাৎ দলীয় সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে আলোচনা করতে গাজীপুর সিটি নির্বাচনের দায়িত্বে থাকা নেতাদের তলব করবেন বলে জানিয়েছে একাধিক সংশ্লিষ্ট সূত্র। সূত্র বলছে, ঢাকা বিভাগের সাংগঠনিক দায়িত্বে রয়েছেন আওয়ামী লীগের একজন জনপ্রিয় নেতা। দলের একজন যুগ্ম সাধারণ সম্পাদককে ঢাকা বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। গাজীপুর নির্বাচনের ব্যাপারেও দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। এমনকি একজন দলের প্রেসিডিয়াম সদস্যকেও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের সার্বিক তদারকির সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছিল।

সূত্রমতে, গাজীপুর সিটি করপোরেশনের দায়িত্বে ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এসএম কামাল হোসেনসহ যারা যারা ছিলেন- তাদেরকে প্রধানমন্ত্রী ডাকবেন। কি হয়েছিল গাজীপুর নির্বাচনে?- এ ব্যাপারে তিনি সবার বক্তব্য শুনবেন। তারপর তিনি সিদ্ধান্ত নেবেন। এছাড়াও গাজীপুর-১ আসন থেকে নির্বাচিত জেষ্ঠ্য মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেলকেও এ নির্বাচনের ব্যাপারে পর্যবেক্ষণ দিতে ডাকা হতে পারে।

এছাড়াও, গাজীপুর সিটি নির্বাচনকে কেন্দ্র করে গাজীপুর আওয়ামী লীগে একটি শুদ্ধি অভিযান পরিচালনা হতে পারে বলেও জানিয়েছেন আওয়ামী লীগের একাধিক সংশ্লিষ্ট সূত্র। আবার অনেকে মনে করছেন, নির্বাচনের আগে শুদ্ধি অভিযান না করে, গাজীপুর আওয়ামী লীগের বিভক্তিকে যেন প্রশমিত করা হয়। সূত্রটি বলছে, দলীয় কোন্দল, বিভক্তির কারণেই গাজীপুরে আওয়ামী লীগ প্রার্থীর পরাজয় হয়েছে বলে ইতিমধ্যেই জেনে গেছেন আওয়ামী লীগের নীতি-নির্ধারণী মহল। গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গাজীপুর মহানগর আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজমত উল্লা খান সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে তিনি গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতা এবং নির্বাচনে পরাজয়ের কারণ সবিস্তরে তুলে ধরেছেন।   
  
উল্লেখ্য যে, গাজীপুর আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আজমত উল্লা খান ১৬ হাজারেরও বেশি ভোটে প্রতীকী প্রার্থী জায়েদা খাতুনের কাছে পরাজিত হয়েছেন। জায়েদা খাতুন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র এবং আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা জাহাঙ্গীর আলমের মা। প্রথমবার বহিস্কৃত হওয়ার আগে জাহাঙ্গীর আলম গাজীপুর আওয়ামী লীগের সাধারণ সম্পদকের দায়িত্বে ছিলেন। সে সময়ে তিনি জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি করে বক্তব্য দেওয়ার কারণে বহিষ্কৃত হয়েছিলেন। পরে সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও বহিষ্কৃত হন। সেই থেকেই গাজীপুর আওয়ামী লীগ দ্বিধা-বিভক্ত হয়ে পড়ে। 

সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর পরাজয়ে গাজীপুর আওয়ামী লীগের নেতাকর্মীদের দ্বিধা-বিভক্তিকেই মূল কারণ হিসেবে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে আওয়ামী লীগের অনেক নেতাই বলছেন,গাজীপুরের পাঁচটি সংসদীয় আসনই আওয়ামী লীগের দখলে। গাজীপুর থেকে আওয়ামী লীগের দুজন মন্ত্রীও রয়েছেন। এইসব আসনের নির্বাচিত সংসদ সদস্য, মন্ত্রীরা আওয়ামী লীগ প্রার্থীকে বিজয়ী করতে কি করেছেন? - এটাই প্রশ্ন। গাজীপুর সিটি নির্বাচন বিষয়ে এইসব আসনের সংসদ সদস্য, মন্ত্রীদেরকেও দলীয় সভাপতির দপ্তরে তলব করা প্রয়োজন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭