ইনসাইড গ্রাউন্ড

এবার কি পারবেন তাঁরা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/03/2018


Thumbnail

একটা সময় ফুটবলের ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের লড়াইটা প্রায় প্রতি বছরই হাত বদল হতো। শ্রেষ্ঠত্বের আসনে আসীন হতেন তারকা ফুটবলাররা। কিন্তু বিগত এক দশক ধরে দুজন ফুটবলারই নিজদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন সেই আসন। কখনো সেটা মেসির দখলে আবার কখনো তা ক্রিশ্চিয়ানো রোনালদোর দখলে। বলা যায় প্রায় সব রেকর্ডই লুটিয়েছে তাঁদের বুটজোড়ার সামনে। চ্যাম্পিয়নস লিগ, লা লিগা কিংবা ব্যালন ডি’অর- এগুলো যেন তাঁদের কাছে ডাল-ভাতের বিষয়। কিন্তু একটা শিরোপা তাঁরা কখনো ছুঁতে পারেননি, বিশ্বকাপ। তাই ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে তাদের আক্ষেপ এবং চাওয়ার নাম একটাই, বিশ্বকাপ ট্রফিটা জয় করা। কিন্তু হাতে কি সেই সময় বা সুযোগটা পর্যাপ্ত আছে? এবার কি পারবেন তাঁরা?

জুনে অনুষ্ঠিত রাশিয়া বিশ্বকাপই হতে পারে ৩০ বছর বয়সী মেসি ও ৩৩ বছর বয়সী রোনালদোর জন্য পেলে, দিয়াগো ম্যারাডোনা এবং জিনেদিন জিদানদের কাতারে ওঠার সুযোগ। তাই বিশ্বকাপকে সামনে রেখে মেসি ও রোনালদো ঘিরে একটাই প্রশ্ন ঘুরফিরে আসছে, এটাই কি শেষ সুযোগ এই দুই মহাতারকার? 

রোনালদো এবং মেসি দুজনেরই ২০০৬ সালের বিশ্বকাপ দিয়ে এই বিশ্বমঞ্চে অভিষেক। তখন থেকেই তাঁরা নিজ নিজ জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ। সৌম্যের সঙ্গে সঙ্গে আধুনিক ফুটবলে সবচেয়ে সফল খেলোয়াড়ে পরিণত হয়েছেন। তারপরও ফুটবলের সবচেয়ে কাঙ্ক্ষিত ট্রফিটি জিততে না পারা তাদের সব অর্জনকে প্রায়ই ম্লান করে দেয়। কেননা শ্রেষ্ঠদের পাশে দাঁড়াতে বিশ্বকাপ সহ সবকিছুই জিততে হয়। তাদের ব্যর্থতা ট্র্যাজিক হলেও জিততে কারোরই চেষ্টার কোনো অভাব ছিল না।

২০০৬ সালে পর্তুগাল খুবই কঠিন গ্রুপ-ডি এর শীর্ষ দল হয়, সেমিফাইনালেও ওঠে কিন্তু ফ্রান্সের কাছে হারতে হয়। তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে স্বাগতিক জার্মানির কাছে হেরে সেবার চতুর্থ স্থান নিয়েই খুশি থাকতে হয় পর্তুগালকে। ২০১০ সালে শেষ ষোলতেই তাদের স্বপ্ন ভেঙে চুরমার হয় কেপ টাউনে স্পেনের কাছে শোচনীয় পরাজয়ে। ক্রিশ্চিয়ানোর অভিষেকের পর পর্তুগাল সবচেয়ে খারাপ পারফরম্যান্স করে ২০১৪ সালে। সেবার দলটি গ্রুপপর্বই পেরোতে পারেনি। অন্যদিকে আর্জেন্টিনার যাত্রা ছিল সম্পূর্ণ আলাদা। ২০০৬ বিশ্বকাপে জার্মানির কাছে ৪-০ গোলে হারের পর ২০১৪ সালের বিশ্বকাপে একই দলের কাছে ফাইনালে হারে তারা।

ভক্ত সমর্থক থেকে খেলোয়াড়রা, সবাই ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিচ্ছেন। আর নিঃসন্দেহে সবার দৃষ্টি থাকবে মেসি ও রোনালদোর ওপর। বিশ্ব অপেক্ষায় থাকবে নিজেদের চতুর্থ বিশ্বকাপে তাদের একজনের ভাগ্য সুপ্রসন্ন হয় কিনা তা দেখার। ক্যারিয়ারের গ্রাফ নিম্নমুখী হওয়ার আগে হয়ত এটাই তাদের শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট। তাঁরওপর নেইমার, গ্রিজম্যানদের জ্বলে ওঠা। ঠিক যেমনটা তারা জ্বলে ওঠায় আগের প্রজন্মের তারকারা উজ্জ্বলতা হারিয়েছিলেন।

সূত্র: টাইমস অব ওমান


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭