কালার ইনসাইড

যে কারণে ‘আদিপুরুষ’ প্রদর্শনের সময় হলে একটি সিট ফাঁকা থাকবে


প্রকাশ: 15/06/2023


Thumbnail

বলিউডে ‘রাধেশ্যাম’ এবং ‘সাহো’র ব্যর্থতা ভুলে বক্স অফিসে ফেরার অপেক্ষায় ‘বাহুবলী’ তারকা প্রভাস। এবার শ্রীরামের ভূমিকায় অভিনয় করেছেন এই দক্ষিণী তারকা। রাম-রাবণের যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ‘আদিপুরুষ’। ওম রাউতের পরিচালনায় আগামীকাল ভারতজুড়ে মুক্তি পাচ্ছে ছবিটি।

‘রামায়ণ’নির্ভর এই গল্পে রাঘব [রাম]-এর চরিত্রে রয়েছেন প্রভাস, লঙ্কেশের ভূমিকায় রয়েছেন সাইফ আলি খান আর ‘জানকি’ [সীতা] হিসেবে দেখা মিলবে কৃতি শ্যাননের। এই সিনেমার শুরু থেকেই বিতর্ক চলছিল। গত বছর সিনেমার টিজার মুক্তির পর ‘রাবণ’-এর লুক নিয়ে সমালোচনা হয়। ছবির নিম্নমানের ভিএফএক্স ঘিরেও ট্রোল হয়েছিলেন প্রভাস-কৃতিরা।

ভিএফএক্সের কাজ উন্নতমানের করতেই অনির্দিষ্টকালের জন্য পিছিয়েছিল ছবির মুক্তি। ‘আদিপুরুষ’ সিনেমার প্রথম ঝলক মুক্তির পর থেকেই ছেঁকে ধরেছিল বিতর্ক। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে ছবির বিরুদ্ধে মামলা গড়ায় আদালত পর্যন্ত। শুধু তাই-ই নয়, নতুন পোস্টার ও প্রচারঝলক মুক্তি পাওয়ার পরেও একাধিকবার সমালোচনার মুখে পড়তে হয়েছে ‘আদিপুরুষ’কে। তবে সেই সব বিতর্ক এখন অতীত।

বিতর্ক পেছনে ফেলে মুক্তি পাচ্ছে ছবিটি। এই সিনেমা মুক্তির আগেই ছবির নির্মাতারা বড় ঘোষণা করলেন। আদিপুরুষ ছবির নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন যে, দেশের প্রতিটি সিনেমা হলে এই সিনেমা চলার সময় একটি আসন খালি রাখা হবে। কিন্তু কেন? আসলে এই আসনটি উৎসর্গ করা হবে রামভক্ত হনুমানের জন্য। ছবির শেষ ট্রেলারে নামমাত্র উপস্থিতি ধরা পড়ে ‘রাবণ’রূপী সাইফ আলি খানের।

শুরুতেই দেখা যায় ভিক্ষুকরূপী রাবণের। সীতাহরণের দৃশ্য দিয়েই শুরু এই ঝলক। এরপর ট্রেলারজুড়ে শুধুই প্রভাস। যুদ্ধক্ষেত্রে আরও একবার নজরকাড়া বাহুবলী তারকা, ট্রেলারের ভিএফএক্সের মান অনেক উন্নত। ভিএফএক্সের কাজ শোধরানোর জন্য যে বাড়তি সময় নিয়েছিলেন ওম রাউত, তা সার্থক– এমনটা বলাই যায়। পাশাপাশি এই ট্রেলারের অন্যতম হাইলাইট শরদ কেলকরের কণ্ঠস্বর। বাহুবলীর পর এই ছবির হিন্দি ভার্সনের জন্যও প্রভাসের হয়ে ডাবিং করেছেন শরদ। ট্রেলারের শুরুর দিকের ভিজ্যুয়াল এফেক্ট মন কাড়লেও শেষদিকে খানিকটা অগোছালো মনে হয়। 

তবে হনুমানের পিঠে চড়ে রামের দশানন রাবণবধের ঝলক ঘিরে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা। এই ছবিতে রামানুজ লক্ষ্মণের চরিত্রে রয়েছেন সানি সিং। হনুমানের ভূমিকায় অভিনয় করেছেন দেবদত্ত নাগে। গত মঙ্গলবার নিউইয়র্কের থ্রিবেকা চলচ্চিত্র উৎসবে ‘আদিপুরুষ’-এর গ্র্যান্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। আগামীকাল বিশ্বজুড়ে পাঁচ ভাষায় মুক্তি পাবে এই ছবি। শুরু হয়েছে ছবির অগ্রিম টিকিট বিক্রি। দর্শকের তীব্র আগ্রহের সুবাদে বিপুল টিকিট বিক্রি হচ্ছে বলে শোনা যাচ্ছে। তবে চমকে দিলেন বলিউড ও তেলুগু ইন্ডাস্ট্রির দুই তারকা রণবীর কাপুর ও রামচরণ। তাঁরা দু’জনেই কিনছেন ‘আদিপুরুষ’-এর ২০ হাজার টিকিট!

ধারণা করা হচ্ছে, মুক্তির পর বক্স অফিসে বড় অঙ্কের আয় করবে ছবিটি। অন্যদিকে বলিউডে ইতোমধ্যে কানাঘুষা– ছবি থেকে ‘রাবণ’রূপী সাইফের অনেক দৃশ্য ছেঁটে ফেলা হয়েছে। এ কারণে ছবির প্রচার থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন পতৌদির নবাব।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭